এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বাংলা ভাষার ভবিষ্যত সম্পর্কে একটি ভাবনা

    Megs Learns লেখকের গ্রাহক হোন
    ২৮ ডিসেম্বর ২০২৩ | ৩৮৫ বার পঠিত
  • চাকরিসূত্রে প্রবাসে জীবনটা কাটছিল বেশ। তবে ইদানিং অন্যান্য প্রবাসী বাঙালিদের মতোই নিয়মমমতো বাংলা ভাষার প্রতি আকস্মিক ভালোবাসাটা বেশ চাগার দিয়ে উঠছে। বিয়ের বেশ কিছু বছর পর পরস্ত্রী এর প্রতি আকর্ষণ যেমন করে বাড়ে, ঠিক তেমনি করে। সেই হঠাৎ ভালোবাসার টানে পড়তে শুরু করলাম নতুন বাংলা কিছু বই। সেগুলো পড়তে গিয়ে এও দেখলাম যে বাংলা বই এর জগৎ এখন ধুঁকছে। Social Media এর দরুন বাঙালি এখন বইবিমুখ। মনে হয় আগামী বিশ বছরের মধ্যে প্রকাশনা আরো কমবে। বাংলা ভাষা সত্যি কি বিলুপ্তির পথে? 
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 42.110.146.74 | ২৮ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৭527214
  • দীপ | 42.110.146.74 | ২৮ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৮527215
  • গত বছরের তথ্য।
    বোধহয় এখনি এতোটা আশাহত হবার কারণ ঘটেনি।
    ভরসা রাখুন।
  • Megs Learns | ২৮ ডিসেম্বর ২০২৩ ১৮:২২527216
  • @দীপ - শুনে খুবই আশা জাগল মনে। তবে এই ভিড় বাড়ার সাথে বই প্রেমের correlation থাকলে আরো ভালো লাগবে। এই ভিড়ের এক ছোটো অংশ বই কেনার জন্য যায়, তার এক ছোটো অংশ বই পড়ে। 
    বাংলা প্রকাশনা সংস্থাগুলির কোনো পরিসংখ্যান জানা থাকলে শেয়ার করবেন অনুগ্রহ করে।
  • দীপ | 2402:3a80:196b:c3a8:678:5634:1232:5476 | ২৮ ডিসেম্বর ২০২৩ ১৮:২৪527217
  •  দু সপ্তাহে ২৩ কোটি টাকার ব‌ইবিক্রি হয়েছে। মোটেও কম নয়।
    অত‌এব ভরসা রাখুন।
  • সৃষ্টিছাড়া | 2405:201:a41e:a09d:8cdb:8f37:6fb8:276d | ২৯ ডিসেম্বর ২০২৩ ০৭:২৭527234
  • দাম বাড়ার বিষয় টা চিন্তা থেকে অন্তর্হিত 
  • এইটপাস | 103.77.139.254 | ০১ জানুয়ারি ২০২৪ ০০:৩৬527319
  • আমি গত চারটে বইমেলায় যা বই কিনেছি তার পঞ্চাশ শতাংশের বেশি ফরমায়েশি। মানে আমার চেনা জানা কেউ সাহিত্য করেছেন, বা পত্রিকা বের করেছেন যা তাদের অন্যান্য পরিচিত পরিজনদের মতই আমাকেও বেশ ভালো মূল্য দিয়ে কিনতে হয়েছে। এগুলো এখন হচ্ছে ভালই। হিসেব থেকে এইগুলো সহজে বাদ দেওয়ার উপায় নেই। তবে কিছু প্রকাশনা এগুলো করেই চালায়, কোনো প্রকৃত বইপ্রেমী তাদের স্টলে ধকে না। তো এদের আর যত স্কুল বা টেকনিকাল পড়াশোনার বই থেকে বিক্রয় বাবদ আয়টা বাদ দিয়ে হিসেব করলে বাস্তব বই প্রেমের পরিমাণটা জানা যেত।
  • Megs Learns | ০১ জানুয়ারি ২০২৪ ১৪:৫৭527329
  • @এইটপাস - এটা ভালো একটা পর্যবেক্ষণ। তবে আমার একটা বোকার মত প্রশ্ন হলো যে শুধুমাত্র বইমেলার বিক্রির হার দেখে কি কিছু সিদ্ধান্তে আসা যায়? 
    ১. অনলাইনে বাংলা বই বিক্রির পরিসংখ্যান কেমন, মানে বিক্রি বৃদ্ধির হার (ইংরেজি বই এর তুলনায়)
    ২. একই রকম পরিসংখ্যান দোকান থেকে বিক্রি বইয়ের ক্ষেত্রে কেমন? 
    ৩. নতুন প্রকাশনা সংস্থা খোলা এবং পুরনো প্রকাশনা সংস্থা খোলার হার কেমন? 
  • :-) | 2405:8100:8000:5ca1::e7:d6a5 | ০১ জানুয়ারি ২০২৪ ১৫:৪৫527330
  • এইসব স্ট্যাট না জেনেই আপনার মনে হল বাংলা বই ধুঁকছে আর বাংলাভাষা বিলুপ্তপ্রায়?  কি আচ্চজ্জ কিসের বেসিসে মনে হল?
  • Megs Learns | ০২ জানুয়ারি ২০২৪ ০৫:০৮527346
  • @:-) - মনে হওয়াটা সম্পূর্ন anecdotal। পরিসংখ্যানগুলো জোগাড় করতে পারলে ধারণাটা justify বা nullify করতে পারি। 
  • Avik Kumar Layek | ০২ জানুয়ারি ২০২৪ ০৬:২৫527347
  • "প্রবন্ধ লিখিতে গিয়া একটা ঘরগড়া দৈববাণী রচনা করা আজকালকার দিনে শোভা পায় না। এখনকার কালে যদি কোনো  দৈবদুর্যোগে কোনো লোকের মনে সহসা একটা অভ্রান্ত সত্যের আবির্ভাব হইয়া পড়ে অথচ সঙ্গে সঙ্গে কোনো প্রমাণ দেখা না দেয়, তবে তাঁহার একমাত্র কর্তব্য সেটাকে মনে মনে পরিপাক করা।"
    সমাজ, রবীন্দ্রনাথ ঠাকুর
  • Megs Learns | ০২ জানুয়ারি ২০২৪ ১৭:৫৬527351
  • @Avik Kumar Layek - বিশ্বাস করুন হজম করতেই চেয়েছিলাম, তবে ঠিক ওষুধটা না পাওয়ায় খানিকটা বমি করে হালকা বোধ করতে চাইলাম এই আর কি। তার কয়েক ছিটেফোঁটা আপনার গায়ে লাগলে নিজগুণে এই অধমকে একটু মার্জনা করে দেবেন, এই আর কি।
  • xor | 103.240.99.140 | ০২ জানুয়ারি ২০২৪ ১৮:১৫527352
  • "এখনকার কালে" - এখন রবীন্দ্রনাথের সমাজের সময় নয়। এখন উত্তর সত্যের যুগ। ঘরগড়া দৈববাণী রচনা করাই ফ্যাশন।
  • Megs Learns | ০২ জানুয়ারি ২০২৪ ২৩:৫৮527363
  • @xor - দাদা, রবীন্দ্রনাথ মারা গেছেন আট দশক হয়ে গেল। এবার একটু নিজে নিজে ভাবার চেষ্টা করে দেখুন না। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন