এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আসল বাঁশ খেল কে ?

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২২ এপ্রিল ২০২৪ | ৫১৯ বার পঠিত | রেটিং ৩.৫ (২ জন)
  • শিক্ষক নিয়োগের মামলায়, আইনী পরিভাষায় যাকে পার্টিনেন্ট কোয়েশচেন বা বিচার্য বিষয় বলে, সেটা সম্ভবত ছিল নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ওএমআর শিটের - প্রাপ্ত ফলাফলের ও মেরিট লিস্টের পুনর্বিবেচনা। সাধারণত যদি প্রমাণ হয় অভিযোগকারী বঞ্চিত তবে তার নাম প্রাপ্ত নম্বর অনুযায়ী মেরিট লিস্টে, চাকরি পাওয়ার পর যাকে গ্রেডেশন লিস্ট বলে তাতে ঢুকবে। তার পরের সবাই এক ধাপ করে পেছবে সিনিয়রিটিতে বা গ্রেডেশন লিস্টে। সার্ভিস রুল অনুযায়ী সিনিয়রিটি পেছনকে পোস্ট ডেটিং করা বলে। সিনিয়রিটি এগোনকে এ্যান্টি ডেটিং করা বলে। যেহেতু চাকরি প্রাপকের এই প্রশাসনিক গাফিলতিতে কোন দায় নেই তাই সাধারণত তার কোন শাস্তি হওয়ার কথা নয়। তবে তৃণমূল সরকারের চূড়ান্ত দুর্নীতিগ্রস্থতাকে কাজে লাগিয়ে এক্ষেত্রে বিষয়টা আর সার্ভিস রুলের পরিধিতে নেই মানি ট্রেলের সঙ্গে যুক্ত করে পিএমএলএর অধীনে আনা হয়েছে, ইডিকে জড়ানো হয়েছে। খোঁজ চলছে কে ঘুষ খেয়েছে আর কারা ঘুষ দিয়েছে। যদিও চাকরি দিতে কে ঘুষ খেয়েছে আর কারা দিয়েছে ইডি কোর্টে কবে ঠিক হবে বা আদৌ হবে কিনা কেউ জানে না এমনই কনভিকশন রেট! মাঝখান থেকে গ্রেডেশন লিস্টের সবাইকে ল্যাজামুড়ো সবশুদ্ধ মানি ট্রেলের বেনিফিসিয়ারি ধরে গোটা গ্রেডশন লিস্টটাই বাতিল করা হয়েছে। ভয়ংকর ব্যাপার!! এতগুলো লোকের চাকরি গেল আর বিকাশ ভট্টাচার্য এ্যান্ড কোম্পানি সার্ভিস ম্যাটারে পিএমএলএ ঢুকিয়ে লাফাচ্ছে! কেমন মমতাকে বাঁশ দেওয়া গেল!!! আসল বাঁশটা খেল সাধারণ চাকরি প্রার্থী।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অসিতবরণ বিশ্বাস | 2401:4900:3bf6:6f0c:af69:ef07:dc30:1b9f | ২২ এপ্রিল ২০২৪ ২০:১৭530884
  • না মনে হয়। যোগ্য শিক্ষকদের কোনও অসুবিধা হবে না।সতেরোটি অন্যায়পথে যারা চাকরি পেয়েছে বাঁশ তারাই খাবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের কোনও অসুবিধা নেই।এর আগেও আদালত অবমাননার দায়ে পাঁচ লাখ টাকা জরিমানা দিয়েছিলেন। তবে কোর্টে পশ্চিমবঙ্গ সরকারের ট্রাক রেকর্ড বড্ডো খারাপ
    একটা জিনিস পরিষ্কার "দুর্নীতি হয়েছে"
     
  • upal mukhopadhyay | ২২ এপ্রিল ২০২৪ ২০:২৮530885
  • আপনার শুভেচ্ছায় কিছু এসে যায় না ।এত গুলো চাকরি গেল আর আপনি দুর্নীতি ধরতে  পি  এম এল এর ওপর ভরসা  করে  আছেন। যাদের  চাকরি  গেছে  তাদের   সুপ্রিম  কোর্টে  যাবার  পয়সা  দেবেন  ?
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:1da9:fa52:1dd2:8d90 | ২২ এপ্রিল ২০২৪ ২১:২৯530888
  • সুপ্রীম কোর্ট যাবার পয়সা তো রাজ্য সরকার দেবে। অর্থাৎ রাজ্যবাসী দেবে, যাদের মধ্যে আপনিও পড়েন।
     
     
  • upal mukhopadhyay | ২২ এপ্রিল ২০২৪ ২১:৫৯530891
  • আমি খোঁজ না নিয়ে বলি না। এই রায়ের বিরুদ্ধে শিক্ষক সংগঠন আদালতে যাচ্ছে। নিজের পয়সায়। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:1da9:fa52:1dd2:8d90 | ২৩ এপ্রিল ২০২৪ ০২:২২530903
  • পিসী কোর্টে যাবার টাকা দেবেনা?
  • অরিন | 119.224.61.73 | ২৩ এপ্রিল ২০২৪ ০২:৪২530905
  • ঠিকই আছে।
    একটু বাঁশ খাওয়া ভাল।
    এবার অন্তত ঘুষ দিয়ে শুধ নিজের আখের গোছানো পাবলিকগুলোর টনক নড়বে।
    কোন একটা পয়েন্টে ঘুরে দাঁড়াতে হয়। 
    এরা পারবে কি না পরের কথা।
  • aranya | 2601:84:4600:5410:9d29:ffc7:adee:1960 | ২৩ এপ্রিল ২০২৪ ০৭:৩৮530914
  • অরিন, ৫০০০ অযোগ্য প্রার্থীর জন্য প্রায় ২৬০০০ প্রার্থীর চাকরি যাবে , সবার পরিবার পথে বসবে, স্কুল গুলোতে শিক্ষক থাকবে না - এটা জাস্ট হয় না। এমন ভয়াবহ বাঁশ অকল্পনীয়। 
  • &/ | 151.141.85.8 | ২৩ এপ্রিল ২০২৪ ০৭:৪০530915
  • ছেলেপুলেদের তো প্রাইভেট স্কুলে পাঠাচ্ছে মধ্যবিত্ত থেকে সাধ্যবিত্ত সবাই। ওসব স্কুলে টিচার লাগবে তো! অনেক টিচার লাগবে।
  • Arindam Basu | ২৩ এপ্রিল ২০২৪ ০৮:১৮530917
    • অরিন, ৫০০০ অযোগ্য প্রার্থীর জন্য প্রায় ২৬০০০ প্রার্থীর চাকরি যাবে , সবার পরিবার পথে বসবে, স্কুল গুলোতে শিক্ষক থাকবে না - এটা জাস্ট হয় না। এমন ভয়াবহ বাঁশ অকল্পনীয়। 
    আমার বক্তব্যটা কেবলই বাঁশ খাওয়া নিয়ে ছিল, আপনি শাস্তির ভয়াবহতার যে ব্যাপারটার কথা লিখেছেন, সেখানে আমি আপনার সঙ্গে একমত।
     
    সেটা মানছি অরণ্য, যার জন্য আমার মনে হয় যে শাস্তি এদের জন্য বরাদ্দ করা হয়েছে সেটাও রেট্রোগ্রেসিভ, মানে পয়াসা দাও, খালাস হয়ে যাও | 
     
    ভবিষ্যতে এদের ঘুষের রেট আরো বাড়বে |
     
    তার থেকে এই ২৬,০০০ লোককে যদি একটি ট্রেনিং এর মধ্যে দিয়ে শিখিয়ে নেয়া যেত, যে সময়টায় এরা মাইনে কম পাবে, অনেকটা ইনটারনশিপের মতন, তাহলে একটা restorative জাস্টিসের ব্যাপার থাকত। সেটা হল না। 
  • upal mukhopadhyay | ২৩ এপ্রিল ২০২৪ ০৯:১৩530918
  • আপনারা সুচিন্তিত মতামত দিতে থাকুন ।তবে অনুরোধ করব কেন সার্ভিস ম্যাটারে বা চাকরি বাকরির ব্যাপার পিএমএলএ ঢোকানোর বিরোধিতা করছি একজন ট্রেড ইউনিয়ন এক্টিভিস্ট হিসেবে সেটা শুনতে ।আপনারা জানেন ওই ভয়াবহ আইনের ১২০ বি ধারায় যে কোন কিছুকে অপরাধমূলক ষড়যন্ত্র হিসেবে ধরা যায় ।এক্ষেত্রেও তাই হয়েছে তৃণমূল সরকার শুধু নয় ২৬০০০ শিক্ষক শিক্ষিকাকেই অপরাধমূলক ষড়যন্ত্রে লিপ্ত ধরে এই রায় দেওয়া হয়েছে ।সমস্ত ট্রেড ইউনিয়ন ই এর বিরোধিতা করছে ।এটা একটা ভয়ানক রায় ।এর ফলে সারা দেশ জুড়ে শ্রমিক -কর্মচারী বিরোধী ভয়াবহ বাতাবরণ তৈরি হবে যা এক কথায় ফ্যাসিস্ট ।এটা বিকাশবাবুরা জেনেশুনে করিয়েছেন যার ক্ষমা নেই .
  • Arindam Basu | ২৩ এপ্রিল ২০২৪ ০৯:৩৭530919
  • "১২০ বি ধারায় যে কোন কিছুকে অপরাধমূলক ষড়যন্ত্র হিসেবে ধরা যায় ।এক্ষেত্রেও তাই হয়েছে তৃণমূল সরকার শুধু নয় ২৬০০০ শিক্ষক শিক্ষিকাকেই অপরাধমূলক ষড়যন্ত্রে লিপ্ত ধরে এই রায় দেওয়া হয়েছে ।সমস্ত ট্রেড ইউনিয়ন ই এর বিরোধিতা করছে"
     
    ট্রেড ইউনিয়েনের বিরোধিতা এইক্ষেত্রে যথাযথ এবং সমর্থনযোগ্য। 
     
    যারা চাকরি পেয়েছে তারা নিশ্চিতভাবে দোষী এবং তাদের সাজা হোক। এরা মিথ্যা কথা বা প্রতারণা করেছে চাকরি পাবার পূর্বে, তার পরে নয়। কঠোর শাস্তি হোক যারা "চাকরি দিয়েছে" তাদের। যেহেতু এই মানুষগুলো অপেক্ষাকৃতভাবে "অসহায়", মার খাবে এরাই | রাঘব বোয়ালদের টিকি পাওয়া যাবে না। তবুও এই মানুষগুলোকে "বাঁশ খেতে" দেখে যদি সমাজের একটা বৃহত্তর অংশের চেতনা জাগে |
     
    আট বছর পরে এদের এখন কিন্তু "human resource" হিসেবে বিবেচনা করা উচিৎ এবং এদের এক ধরণের restorative justice প্রক্রিয়ার মধ্যে দিয়ে নিয়ে গেলে সকলের পক্ষে মঙ্গল। এরা যদি এদের অপরাধ স্বীকার করে, তাহলে এদের redemption এর একটা সুযোগ পাওয়া উচিৎ|
  • upal mukhopadhyay | ২৩ এপ্রিল ২০২৪ ০৯:৪৭530922
  • আপনি ইডি কোর্টে বিচারাধীন  মামলা  সম্পৰ্কে এই  ধরণের  মন্তব্য  করতে  পারেন  না  ।কে ঘুষ  দিয়েছে  তার  প্রমাণ  হল  কবে ? এখানে  আপত্তি  রইলো।আর  শিক্ষকদের  চাকরির  নির্দিষ্ট  শর্তাবলী  আছে  যা  পিল ( পাব্লিক ইন্টারেস্ট লিটিগেশন ) এর  বিবেচ্য  নয়।
  • Arindam Basu | ২৩ এপ্রিল ২০২৪ ১০:১২530924
  • জানতাম না। 
    না জেনে মন্তব্য করাটা উচিৎ হয়নি।
    তা এদের, মানে চাকরি যারা করছিল তাদের যে শাস্তি হল সেটা কিসের ভিত্তিতে বা তাদের কোন দোষে?
  • upal mukhopadhyay | ২৩ এপ্রিল ২০২৪ ১০:২২530925
  • PMLA has been invoked in the case . The Supreme Court has shown the way by asking it to be treated as a pill . This judgment is in the spirit  PMLA  the logic of criminal conspiracy . That is what we are saying in this open forum which does not come in the media .
  • অরিন | 119.224.61.73 | ২৩ এপ্রিল ২০২৪ ১২:১৮530927
  • ও বাবা! এ তো সাংঘাতিক বাজে ব্যাপার তা হলে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন