এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • রতন বাবুর পয়লা বৈশাখ (অনুগল্প)

    asiskumar banerjee লেখকের গ্রাহক হোন
    ০১ মে ২০২৪ | ১৫৬ বার পঠিত
  • চাকরীতে অবসরের পর রতনবাবুর সম্প্রতি ফিরলেন কলকাতায় একটি নতুন জায়গায়। চাকরি জীবন তার বেশি সময় প্রবাসেই অতিবাহিত হয়েছে।

    হাতে একটি ব্যাগ নিয়ে মাছ সবজি কিনতে বেরিয়েছেন।

    রতনবাবু তার বাল্য বন্ধু বিষন্নবাবুকে দেখতে পেয়ে যারপরনাই খুশি। কিন্তু বিষন্নবাবু বড় বিষন্ন বদনে বাজারে দাঁড়িয়ে আছেন কেন?

    রতনবাবু একটু এগিয়ে গিয়ে আস্তে আস্তে বিষন্নবাবুর পিছন থেকে কাঁধে চাপ দিয়ে বললেন - বিষন্ন কেমন আছিস রে। চিনতে পারছিস তো? বিষন্নবাবু অনেকক্ষণ বড় বড় চোখে তাকিয়ে বললেন - রতন রে, শা- কবে ফিরলি? খুব তো ডুব মেরে ছিলিস। আর ভালো আছি না খারাপ আছি আমি তোকে বলতে কেন যাবো? তোর খাই না পরি?

    রতনবাবু ভিমরি খেলেন। প্রস্তুত ছিলেন না। একটু ধাতস্থ হয়ে বললেন - না তোর সঙ্গে অনেক দিন বাদে দেখা, তাই জিঞ্জেস করলাম আর কি। আর তোকে কি রকম যেন বিষন্ন দেখাচ্ছে।
    বিষন্নবাবু কোন বিষন্নতায় যেন ডুবে ছিলেন। বিষন্নতা কাটিয়ে বললেন - অ্য, ঠিক আছে, ঠিক আছে, আমি চললুম, অনেক কাজ আছে। এখন কথা কমু না। আর আমাকে বিষন্ন কোথায় দেখাচ্ছে? আমার বদনই এমন।

    রতনবাবু কিছুটা বিস্মিত হয়ে একটু হেসে উত্তর দিলেন - ঠিক আছে রে। পরে আবার দেখা হবে। ভালো থাকিস রে।

    বিষন্নবাবু শুনতে পেলেন না, হন হন করে এগিয়ে চললেন। রতনবাবু ভাবছে ঘটনার ঘনঘটা, কলকাতার মানুষের কথা, এমন মন খারাপ করে থাকে কেন?

    রতনবাবু একটু ভাবতে লাগলেন - বিষন্নটা যেন কেমন হয়ে গেছে। হয়তো শহরের যাঁতাকলে এমনিই হতে হয়, ওর সঙ্গে কতটা বন্ধুত্বের সম্পর্ক ছিল।

    রতনবাবু মাছ কিনতে বাজারে ঢুকলেন। আজ পয়লা বৈশাখ। বাড়িতে নিদেনপক্ষে দু রকমের মাছ তো কিনতে হবে, আর কাঁচা আমের চাটনির জন্য আম কিনতেই হবে। পকেটে রেস্ত থাকলেই রেস্তোরাঁয় খাবার ইচ্ছে কোনদিন তার নেই। যদিও মানুষ এখন রেস্তোঁরায় খাবার খেতে বেশী পছন্দ করে।

    পথে কত নরনারী ছেলেমেয়েরা ফাস্টফুড সেন্টারে চাউমিন খেতে দেখে এসেছে। বাঙালি এখন মোমো, চাপ, রেজেলা, ড্রাম্ স্টিক, বিরিয়ানি, পিৎজা বার্গার আরো কত কি তেই রসনা তৃপ্ত করে। ছেলেমেয়েরা ডিজিটালি আমন্ত্রিত হয়। একই প্লেটে আজ পয়লা বৈশাখ পালন করতে দেখে এসেছে।
     
    যাই হোক তাড়াতাড়ি বাজার করে, রতনবাবু অটোরিকশার লাইনে গিয়ে দাঁড়ালেন। পাশের দাঁড়ানো ব্যক্তিকে বললেন অটো রুটটা যদি আমাকে একটু বলে দ্যান দাদা।

    পাশের দাঁড়ানো ব্যক্তি ভালো করে রতনবাবুকে দেখে মেপে নিয়ে বললেন - আপনি খাতা কলম নিয়ে এসেছেন? তাহলে আমি এঁকে বুঝিয়ে দিচ্ছি।

    রতনবাবু বিরক্ত হয়ে বললেন - আমার কাছে খাতা কলম নেই আর আপনার কাছ থেকে অত পারফেক্ট রুট জানতে চাই নি।

    রতনবাবু গজ গজ করতে করতে টানা রিকশা ধরে উঠে বসলেন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 172.58.241.244 | ০২ মে ২০২৪ ০০:১৬531300
  • রেসেলা আর ডার্ম স্টিক কী খাবার?
  • পাপাঙ্গুল | ০২ মে ২০২৪ ০০:২২531301
  • রেজালা আর ড্রাম স্টিক 
  • kk | 172.58.241.244 | ০২ মে ২০২৪ ০০:২৬531302
  • ওঃ! এইবার বুঝলাম। থ্যাংকিউ পাপাঙ্গুল।
  • asiskumar banerjee | ০৫ মে ২০২৪ ১৩:৩০531414
  • দাদা টাইপিং মিসটেক। ঠিক করে দিলাম। আপনাদের অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন