এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ভারতের এমএলএ এমপিদের পেছনে খরচাপাতি নিয়ে চোখ ঝলসানো সত্য

    Debasis Sarkar লেখকের গ্রাহক হোন
    ১৫ মে ২০২৪ | ৩১৭ বার পঠিত
  • রমরম করে নির্বাচন চলছে! দিকে দিকে ঢক্কানিনাদ আর ঢাকার শ্রাদ্ধ হচ্ছে। এই পরিস্থিতিতে আমরা মাসিক বা বার্ষিক খরচাটা হিসাব করে নিই।
    এদেশে মোট ৪১২০ জন এম এল এ আর ৪৬২ জন MLC (বিধান পরিষদের সদস্য) আছেন। অর্থাৎ মোট ৪৫৮২ জন বিধায়ক।
    সমস্ত বিধায়কের পেছনে মাসে মোট ৯১ কোটি ৬৪ লক্ষ টাকা খরচা হয়। বছরে খরচা ১১০০ কোটি টাকা।
    লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে ৭৭৬ জন ( ৫৪২ + ২৩৪ ) সাংসদ আছেন।
    এই সাংসদদের মাসের বেতন ও ভাতা বাবদ জন প্রতি পাঁচ লাখ টাকা খরচা হয় অর্থাৎ সমস্ত সাংসদদের জন্য প্রতি মাসে খরচ ৩৪ কোটি ৫০ লক্ষ টাকা!
    এ তো গেল কেবল মূল বেতন বাবদ খরচ, এবার এদের থাকার জন্য ফ্ল্যাট, খাদ্য, রেল যাত্রা, প্লেন যাত্রা, চিকিৎসা, বিদেশ যাত্রা, ইলেকট্রিক বিল, গাড়ি ও পেট্রোল, পরিবারের সমস্ত সদস্যদের ঘোরার খরচা, টেলিফোনের খরচাগুলোও তো দিতে হয়!
    সমস্ত সুযোগ-সুবিধা দেবার জন্য প্রতি মাসে মোট খরচ ৩০ হাজার কোটি টাকা !
    বোঝাই যাচ্ছে এদের জীবন খুব দামী! তাই এদের সুরক্ষার পেছনেও একটা মোটা খরচ আছে। একজন এমএলএর জন্যে দুজন বডিগার্ড একজন সেকশন হাউস গার্ড সহ পাঁচ জন সুরক্ষা কর্মী অর্থাৎ মোট আট জন সুরক্ষা কর্মী লাগে।
    একজন সুরক্ষা কর্মীর বেতন যদি মাসে ২৫০০০ টাকা করে ধরা হয় তাহলে আটজনের জন্য খরচা দু লক্ষ টাকা।
    এই হিসাবে ভারতের মোট ৪৫৮২ জন বিধায়কের জন্য খরচা প্রায় ৯১০০ কোটি টাকা।
    এবার এমপিদের জন্য খরচাটা ধরা যাক !
    নাঃ ! একদিনে অত বাড়াবাড়ি করাটা ঠিক হবে না! ওটার জন্যে কাল পর্যন্ত অপেক্ষা করা যাক! না কি বলেন?

    ( ক্রমশ :)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Debasis Sarkar | ১৬ মে ২০২৪ ১০:১৮531794
  • পাপাঙ্গুল বাবু  / মশাইকে ধন্যবাদ নিপুণভাবে সমস্ত তথ্য তুলে ধরার জন্যে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন