এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ইউকে বি সি (যুক্তরাজ্য বঙ্গ সম্মেলন)

    Tirtho Dasgupta লেখকের গ্রাহক হোন
    ০৫ জুলাই ২০২৪ | ২১৮ বার পঠিত
  • সৈকত এন এ বি সি নিয়ে লেখাটা দেওয়ায় কিছু দিন আগে ফেসবুকে ইউ কে বি সি নিয়ে লেখাটা এখানে দিই। আলোচনা হতে পারে।

    --------------------

    UKBC ২০২৪

    এডিনব্রাতে জুনের ২২ ও ২৩ সপ্তাহান্তে দুদিন ধরে অনুষ্ঠিত হলো যুক্তরাজ্য বঙ্গসম্মেলন (UKBC)। এবার ছিল চতুর্থ বর্ষ। ইউকের বিভিন্ন দেশে ঘুরে ঘুরে এই অনুষ্ঠানটি হয়। এবারে ছিল আমাদের শহরের পালা। আমেরিকার বঙ্গ সম্মেলন নিয়ে অনেক পড়েছি, শুনেছি। অনেক পুরোনো অনুষ্ঠান। অনেক পেশাদার। সেখানে ইউকেবিসি তুলনাতেই আসবেনা। ছোট বাজেট। রিসোর্স কম। স্পন্সরের অভাব। ঘরোয়া। সবাই সবাইকে চেনে। নিজেদের পকেট থেকে প্রাথমিক খরচ-খরচা। বিরাট কিছু দেখনদারির বদলে হৈহৈ করার মেজাজটাই বেশি।

    NABC -এর সাথে তুলনা করলে বলবো যে বড়ো বারোয়ারি পুজোর সাথে পাড়ার পুজো যেমন হয় অনেকটা তেমন। তবে সবে পথচলা শুরু করেছে। কোথায় যাবে এখনই বলা মুশকিল। এই মুহূর্তে যে ঘোষিত লক্ষ্য আছে সেটি হলো ইউকের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন গুলিকে এক ছাতার তলায় আনা বছরে একবার - ‘‘বিভিন্ন একক ‘আমি’ থেকে একটা বড়ো ‘আমরা’ তে পরিণত হওয়া।”

    আমি হয়তো সাধারণ দর্শক হিসেবেই একদিন যেতাম। কিন্তু আমার বন্ধুরা স্বাগতম, শুভ্রনীল, পায়েল রা অনুষ্ঠানের সাথে ঘনিষ্ঠভাবে জড়িয়ে থাকায় এবং এডিনব্রাতে হওয়ার জন্যে আমার মতো লাদারুর ও নিস্তার ছিল না। তবে ব্যক্তিগত ভাবে যেটা আমাকে উৎসাহিত করেছিল সেটা হলো এইবারেই প্রথমবার বেশ বড় করে সাহিত্য সম্মেলন যেখানে এই মুহূর্তে ইউকেতে প্রবাসী অনেক প্রথিতযশা লেখক এবং সাহিত্যিক উপস্থিত ছিলেন। স্পনসর পেলে পশ্চিমবঙ্গ থেকে ও লেখক, সাহিত্যিক, ঐতিহাসিকদের আমন্ত্রণ জানানোর পরিকল্পনা ছিল। আমি মূলত স্বাগতমের সাথে মিলে এই প্রজেক্টাই করেছি যেটা অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানের সাথে সমান্তরাল ভাবে চলেছে দুদিন ধরে। স্বাগতমই ড্রাইভার, আমি খালাসী।

    সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন শহর থেকে যেমন নাচ, গান, নাটকের দল তাদের নিজেদের অনুষ্ঠান করেছে তেমন দুজন বিখ্যাত, পেশাদার শিল্পী এসেছিলেন। সাহানা বাজপেয়ী এসেছিলেন লন্ডন থেকে। রণজয় ভট্টাচার্য এসেছিলেন কলকাতা থেকে। বাঙালি ও ভারতীয় খাওয়া দাওয়ার স্টলে সবসময় ভীড় লেগেই ছিল। এছাড়া ছিল আর্ট ফেয়ার। সেখানে দুর্দান্ত কিছু ছবি যেমন ছিল তেমন ছিল ছোটদের আর্ট ওয়ার্কশপ।

    কলকাতার দে’জ পাবলিশার গেছিলো প্রচুর বাংলা বই-এর সম্ভার নিয়ে। এখানে বাংলা বই পাওয়া কলকাতায় রক কনসার্ট হওয়ার মতোই দূর্লভ। লোকে প্রচুর বই কিনেছে। বাচ্চা দের বই-এর ও প্রচুর চাহিদা ছিল। আমি যে কটা বই বেছেছিলাম, প্রথম দিনের শেষে দেখি তার মধ্যে কয়েকটা হাওয়া। দে’জ -এর অন্যতম কর্ণধার অপু দে এসেছিলেন। সবসময় হাসি মুখ। এতো অমায়িক, ভদ্র ও সর্বোপরি বই নিয়ে এতো জ্ঞান যে আমাদের সবার মন জয় করে নিয়েছেন। কথা দিয়েছেন অনুরোধ করলেই আবার বই নিয়ে এসে যাবেন ।

    এবারে আসি আমাদের কফিহাউসের আড্ডা পর্বে। অংশগ্রহণ করেছিলেন ওপিয়াম ক্লার্ক ও জাপানিজ ওয়াইফ এর লেখক কুনাল বসু, ভিক্টরিয়া ও আব্দুল গ্রন্থের লেখিকা ও আনন্দবাজারের লন্ডন করেসপন্ডেন্ট শ্রাবনী বসু, ১৯২০ এর দশকে ব্রিটিশ কলকাতার পটভূমিকায় লালবাজারের ডিটেকটিভ স্যাম উইন্ডহ্যাম ও সুরেন্দ্রনাথ ব্যানার্জী কে নিয়ে লেখা থ্রিলার সিরিজের লেখক আবির মুখার্জি, প্রবাসী জীবন নিয়ে রম্যরচনা বিলেতের ডায়েরির লেখক পাঞ্চজন্য ঘটক, কল্পবিজ্ঞান ও কিশোর সাহিত্যের লেখক অভিজ্ঞান রায়চৌধুরী এবং আমাদের এডিনব্রার কবি, প্রাবন্ধিক, রবীন্দ্রগবেষক, অধ্যাপক, CBE প্রাপ্ত বাসবী ফ্রেসার ও হাউকে দা, জাতে জার্মান, টানে বাঙালি, গবেষক, গাইড ও এডিনবরা বিশ্ববিদ্যালয়ের ফেলো।

    আমি আর স্বাগতম ভাগ করে নিয়েছিলাম আড্ডা মডারেট করার দায়িত্ব। শ্রাবনী বসু ও বাসবী ফ্রেসারের অনুষ্ঠানটি সঞ্চালনা করেছিলেন ম্যানচেস্টারের সোমা ঘোষ । কুনাল বসু বলছিলেন লেখকের কাজ তার সাবজেক্ট নিয়ে আগে পুঙ্খানুপুঙ্খ রিসার্চ করা। তবেই চরিত্রগুলো বিশ্বাসযোগ্য হয়ে ওঠে। এ প্রসঙ্গে বলছিলেন তিনি কিভাবে সদর স্ট্রিটে জিগোলো বা মেইল এসকর্ট সার্ভিস দেখে তাদের সম্মন্ধে কৌতূহলী হয়ে গবেষণা শুরু করেন তাদের নিয়ে। শ্রাবনী বসু বলছিলেন রানী ভিক্টোরিয়া ও আব্দুলের চিঠিপত্র ও সেইসম্পর্কে দলিল দস্তাবেজ নিয়ে পড়তে পড়তে কিভাবে হারিয়ে যাচ্ছিলেন।

    তাই লেখককে ঠিক করতে হবে এই rabbit hole থেকে কিভাবে বেরিয়ে আসতে হয়। এই প্রসঙ্গে আবির মুখার্জী বলছিলেন কিভাবে তিনি কোলকাতাতে না গিয়েও ব্রিটিশ কলকাতার আন্ডারগ্রউন্ড জল নিষ্কাশন ব্যবস্থা নিয়ে পড়াশুনা করে সেটিকে বিশ্বাসযোগ্য করে তুলেছিলেন তার কাহিনীতে। ইতিহাসকে ভিত্তি করে লেখা উপন্যাসে পাঠক কিন্তু ইতিহাস জানতে চায়না, সে চায় গল্পটা উপভোগ করতে। তাই কতটা তথ্য কাহিনীতে ব্যবহার হবে সেই ভারসাম্য টা বজায় রাখা খুব জরুরী।

    আলোচনা হলো বর্তমানে সোশ্যাল মিডিয়া, ওটিটি ও আরো বিভিন্ন অডিও-ভিজ্যুয়াল মাধ্যমের দৌড়াত্বে বই কি হারিয়ে যাচ্ছে ? লেখকদের বক্তব্য, না, গত একশ বছরে সিনেমা থেকে টিভি হয়ে ইন্টারনেট আসলেও বই পড়া কমে যায়নি। বই তার সহাবস্থান খুঁজে নিয়েছে বাকিদের ভীড়ে। এমনকি tiktoke কিশোর-কিশোরীরা তাদের ফেভারিট বই ট্রেন্ড করছে। বরং লেখকেরা কিছুটা চিন্তিত AI নিয়ে। গতবছর হলিউডের চিত্রনাট্যকারদের স্ট্রাইক নিয়ে কথা হলো। তবে তারা আত্মবিশ্বাসী যে মানুষের মৌলিক চিন্তা-ভাবনার মধ্যে যে আনপ্রেডিক্ট্যাবিলিটি, গভীরতা ও সৃষ্টিশীলতা আছে তা যন্ত্রের পক্ষে অনুসরণ করা মুশকিল।

    কিছুদিন আগে এখানকারই আরো দুয়েকজনের সাথে কথা হচ্ছিলো এই UKBC বা এই ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রাসঙ্গিকতা নিয়ে। আমাদের মত যারা প্রথম প্রজন্মের প্রবাসী বাঙালি বা ভারতীয়, তাদের কাছে হয়তো এই অনুষ্ঠানের গুরুত্ব আছে। বিদেশে নিজের শিকড় টিকিয়ে রাখার। নিজেদের ভাষা, খাওয়াদাওয়া, গান-বাজনা, লেখালেখির চর্চা রাখা। নিজেদের সামাজিক অস্তিত্ব যাতে হারিয়ে না যায় সেই চেষ্টা করা। কিন্তু যারা দুই বা তিন প্রজন্মের প্রবাসী বা আমাদের ছেলে-মেয়েরা? তাদের জন্যে কতটা প্রাসঙ্গিক, কতটা অর্থপূর্ণ? সংস্কৃতির একটা বড়ো অংশই অর্থনীতি ও পরিবেশের উপর নির্ভর করে।

    সেখানে আমাদের এই সংস্কৃতির চর্চা অর্থ কি? আবার অন্য পার্সপেক্টিভ থেকে যদি দেখি, আজকের ব্রিটেনে ইউরোপীয় সংস্কৃতির প্রভাব থাকলেও সেটার হেজেমনি নেই। অপরের সংস্কৃতির আত্তীকরণে তার উৎসাহ আছে। গ্লোবালাইজড পুঁজি গ্লোবাল কালচার তৈরী করতে চেষ্টা করবে যেখানে ইউরোপীয় ও ভারতীয় সংস্কৃতি হেরিটেজ হিসেবে থাকবে, কিন্তু বর্তমানের চর্চা থাকবেনা। মিশ্র সংস্কৃতি তৈরী হবে যার ভিত্তিটা হবে আধুনিক প্রযুক্তির ভাষা, মিডিয়া ও গ্লোবালাইজড অর্থনীতি। কি হবে জানিনা তবে UKBC যে বেশ খানিকটা আনন্দ দিলো সেবিষয়ে নিঃসন্দেহ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Aranya | 2601:84:8581:74e0:2c2b:725:79bb:64bf | ০৫ জুলাই ২০২৪ ০৪:২২534184
  • বাঃ 
  • পাপাঙ্গুল | ০৫ জুলাই ২০২৪ ১২:৩৩534199
  • ইউটিউবে আলোচনার ভিডিও করা নেই ?
  • Tirtho Dasgupta | ০৫ জুলাই ২০২৪ ১৪:২৪534205
  • না । এবার প্রথমবার এটা হল তো । অতটা গুছিয়ে আয়োজন করা সম্ভব হয়নি । 
  • যদুবাবু | ০৫ জুলাই ২০২৪ ১৮:৪৭534214
  • এই দুদিন আগেই স্বাগতমদার এই নিয়ে পোস্ট দেখলাম ফেসবুকে। স্বাগুদা আমার আই-এস-আই সিনিয়র। গুরুতে লিখতে শুরু করেছিল। তারপর কী জানি কী হ'ল। 
  • Tirtho Dasgupta | ০৭ জুলাই ২০২৪ ০১:৪০534284
  • @যদুবাবু, আপনার ব্যাঙ্গচিত্র গুলি আমার দারুন লাগে। স্বাগতম আমার খুবই ঘনিষ্ট বন্ধু। স্বাগতম আসলে এত কিছু নিয়ে জড়িয়ে আছে যে শুরু করে ও কন্টিনিউ করতে পারেনি। তবে আরেকটা ভাল লেখা এগোচ্ছে। সেটা অবশ্য গুরুতে না অন্যভাবে প্রকাশ করার ইচ্ছে।
     
    @পাপাঙ্গুল হ্যাঁ। লেখা দুটো নিয়ে খুব একটা সাড়া না পাওয়ায় এবং ঐ সময়ে অফিসের প্রজেক্টে আটকে যাওয়ায় আর লেখা সম্ভব হয়নি। তবে অনেক মালমশলা জোগাড় করেছিলাম সে সময়ে। আমার ইচ্ছে আছে Cahiers du Cinéma র পুরো মুভমেন্টটা নিয়ে একটা সিরিজ লেখার। দেখি কবে শুরু করতে পারি। পড়ার জন্য অনেক ধন্যবাদ। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন