এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • সহজ পাঠের গপ্পো আর বিলু রাক্ষস

    Anirban Maity লেখকের গ্রাহক হোন
    সিনেমা | ১১ সেপ্টেম্বর ২০১৭ | ২৯৩১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Anirban Maity | ১১ সেপ্টেম্বর ২০১৭ ১০:৪১369689
  • আজ দিন দশেক হল বিলু রাক্ষস পর্দায় আছে, সহজ পাঠের গপ্পো দুদিন হল যাত্রা শুরু করেছে। গত একবছর ধরে আমি এই ছবিদুটো নিয়ে সোশ্যাল মিডিয়ায় বলে আসছি। আজ সময় এসেছে কিছু কথা বলার। আমাদের ক্ষমতা খুব সীমিত আমরা চেষ্টা করব, হ্যাঁ আবারও করব নিপাট বাংলা ছবি, বাংলার ছবিকে মানুষের সামনে আনার। কিন্তু সেই চেষ্টায় দর্শকের পাশাপাশি সিনেমা ব্যবসায়ীদের ও সমান উদ্যোগী হতে হবে। আমাদের স্টারকাস্ট হীন সিনেমা, হলগুলি রাখতে চায় না। ডিস্ট্রিবিউটর দায় নিতে চায় না। টিভি চ্যানেলগুলো প্রোমোট করতে চায় না। এমনকি স্যাটেলাইট রাইট বেচতে গেলেও দাম পাওয়া যায় না। আমরা মাখমল বাফ, হেনিকি, মাজিদি, পানাহি দেখে আহাউহু করব আর আফসোস করব আমাদের দেশে এমন ছবি কেন হয় না? কিন্তু কেউ যদি সেই চেষ্টা করে তাকে কোনভাবে সহায়তাও করব না দুটো পাশাপাশি হয় কি করে?

    এটা যে শুধু ব্যবসায়ীরা করছেন তাও নয়। নন্দন কর্তৃপক্ষ অবধি সহজ পাঠের গপ্পোকে জায়গা দিতে চান নি। বিলুকে কোনক্রমে নন্দন দুই দিয়েছেন। ফলাফল দেখুন বিলু রোজ হাউজফুল যাচ্ছে। আমরা কোন করুণা চাইছি না। আমাদের জমি আমরা ঠিক বানিয়ে নেবই। এটা আমাদের জেদ, আমাদের লড়াই। আজকে যে নন্দন আমাদের কে ফিরিয়ে দিচ্ছে, যে চ্যানেল বলছে স্টার না থাকলে লাইভ করব না অথবা যে ডিস্ট্রিবিউটর নাক সিঁটকাচ্ছেন তাদের কাছে আমাদের চ্যালেঞ্জ রইল বাংলা সিনেমার জন্য একদিন এই মানস মুকুল বা ইন্দ্রাশিসদা, অয়নদা, প্রদীপ্ত বা মিকিদাদের মত পরিচালকদের কাছেই হাত পাততে হবে। আপাতত আপনারা পরীক্ষিত বাজার নিয়ে আটকে থাকুন। নতুন সিনেমার ঝড়ে সেই বাজার আমরা ভাঙব, ভাঙবই। কারণ দূরদৃষ্টিহীন ব্যক্তি কখনো সফল ব্যবসায়ী হতে পারে না। বড়জোর ফোড়ে হতে পারে। আর ফোড়েদের দম হবে না ঝড় আটকানোর।
  • কল্লোল | 233.227.56.107 | ১১ সেপ্টেম্বর ২০১৭ ১২:২৯369700
  • দুটোই দেখবো টিকিট কেটে। কিন্তু এই মাধ্যমটি প্ৰচণ্ড খরচ সাপেক্ষ। খরচ শুধু নন্দন ২ দিয়ে উঠবে কি? হল মালিকেরা জায়গা দেবে না। সেটাই স্বাভাবিক। ছবি হিট হলেও দেবে না। প্রদীপ্তের ইন্টারভিউ মনে পড়ছে। ওকে বারবার ডিসট্রিবিউটাররা বলছে , এত কম বাজেটে ছবি বানাবেন না। ওদের কায়েমি স্বারথে টান পড়ে।
  • mila | 22.5.49.74 | ১১ সেপ্টেম্বর ২০১৭ ২৩:১৯369702
  • netflix/databazar media erokom kono platform e asbe?
  • কল্লোল | 233.227.27.241 | ১২ সেপ্টেম্বর ২০১৭ ০৯:১৫369703
  • এইটা ভাবা দরকার। ভাবা দরকার আন্দোলন হিসাবে। বিকল্প দেখানোর ব্যবস্থা। এক সময় ফিল্ম ক্লাব আন্দোলন এটা করেছে। এখন তো সেগুলোরই টিঁকে থাকা দায়।
    যেভাবে অঙ্গনমঞ্চের নটকদলগুলো নাটক করে বেড়ায় সেভাবে কিছু ভাবা যায়? শোএর পর গামছা পেতে টাকা তোলা।
    একই সাথে খুব ছোট ফিল্ম। এক, দুই, পাঁচ মিনিটের। যার খরচ খুবই কম। সেগুলো একসাথে দেখানো যেতে পারে কি?
  • প্রতিভা | 37.5.133.191 | ১২ সেপ্টেম্বর ২০১৭ ১১:১৫369704
  • সহজ পাঠের গপ্পো : পরিচালক, মানসমুকুল পাল।

    সিনেমাটা কাল দেখতে গেছিলাম এইকথা শুনে যে নন্দন প্রেক্ষাগৃহে দেখাবার যোগ্য ছবি এটি নয়।

    কার্ণিভ্যালে বিকেলের শোতে অর্ধেকের বেশি সীট ভর্তি দেখে একটু অবাক তাই। এরপরে দেখা দুই ভাইয়ের মাছধরা, বৃষ্টিতে ভেজা, মায়ের হাতের উত্তমমধ্যম, আস্ত ডিমের উল্লাস, তাল কুড়োনো, হরেক খুনসুটি আর সেই হাহাকার যা মিশে যায় হরিনাম সংকীর্তনের সঙ্গে।
    সারল্যমাখা মুখদুটোর অনেক অনুভূতি আমি ছুঁতে পারি। কারণ পেটে ছুরি চালানো দারিদ্র্য না থাকলেও অনেকটা এইরকম ছোটবেলাই কাটিয়ে এসেছে আমার প্রজন্ম। কোথাও নেমন্তন্ন হলে বেসরম খুশি, না হলে সে কি হতাশা ! যেন জীবনটাই শেষ।
    এখন তো সমস্যা প্রাচুর্যের। জাঁক দেখানো নিমন্ত্রণ, যতো না ভালো খাবার আর আনন্দের হাতছানি, তার থেকে ঢের বেশি স্ট্যাটাস, সেলিব্রেটি সহযোগে সেল্ফি। সেখানে দাঁড়িয়ে ছোটুর কান্না বুঝবে কিনা শহুরে কৈশোর জানা নেই, কিন্তু তার ট্যাটু আর মাঝরাতের জন্মদিনের বাইরেও যে পড়ে আছে একটা বিরাট খোলামেলা পৃথিবী, যেখানে স্কুলছুটের কান্না মোছাবার কেউ হামেশা হাজির থাকে না, এই বোধ তার মাথার ভেতর ঢুকে পড়বে নিশ্চিত।
    না, সমাজতাত্ত্বিক দৃষ্টিকোণ ইত্যাদির কথা বলছি না। আমি সিনেফাইল বা সমালোচক কোনটাই নই। বাস্তববাদী হব ভাবি, তাই হাহাকার মেশা হরিনামেই শেষ করতে চেয়েছিলাম। ভুল ভাঙলো কাশফুলের ঘেরাটোপে শুয়ে থাকা দুভাইয়ের কথা শুনে। তারা জানে এবং জানেই সব আবার ঠিক হয়ে যাবে, তাই কে কাকে সবচাইতে বেশি ভালবাসে এটা বুঝে নেবার সঠিক সময় এটাই, যখন মাথার ওপর বকের ডানায় ভাসতে থাকে ওদের ছোট ছোট স্বপ্ন আর আশা, জীবনের অগুন্তি সহজপাঠ। ক্যামেরাও অনেকক্ষণ ধরে রাখে সেই উড়ান।

    অভিনয় এ ছবির সম্পদ। দুই শিশু আর তাদের মায়ের তো কথাই নেই, ছোট দু এক আঁচড়ের চরিত্রগুলোও অনবদ্য।
    স্বপ্নদৃশ্যগুলি অসম্ভব যত্ন দিয়ে তৈরি আর দুই পর্বের দুই ক্ল্যাইমাক্সও ধরা রয়েছে তাতে। দুটোরই মনস্তাত্ত্বিক ধার খুব বেশি। প্রথমটির পর গোপাল হঠাতই বড় হয়ে যায়, দ্বিতীয়টির পর নিমন্ত্রণ-নিশ্চিত-করতে-চাওয়া ছোটু কষ্টের nadir ছুঁয়ে ফেলে অন্যদের ডাকাডাকিতেও পাত পাততে যায় না।

    এইরকম নির্মেদ, ত্রুটিহীন ছবিতে ছেলের জ্বরতপ্ত কপালে রাখা মায়ের হাতে ম্যানিকিওরড নখ বেমানান। অনেকে সত্যজিতের প্রভাব নিয়ে বলছিলেন। কিন্তু তাকে আত্মস্থ করেই অনন্য হয়ে উঠেছে সহজপাঠের গপ্পো।

    ছবিটি দেখার পর বুঝলাম যে কোন কারণেই হোক তারকাখচিত নন্দন প্রেক্ষাগৃহই এই সরল সৌন্দর্যকে ধারণের অযোগ্য।
  • PT | 213.110.242.5 | ১২ সেপ্টেম্বর ২০১৭ ১১:৩৫369705
  • জারিফা | 125.118.217.178 | ১৪ সেপ্টেম্বর ২০১৭ ০৮:৪৮369706
  • সহজ পাঠের গপ্পো
    পরিচালনা : মানস মুকুল পাল
    অভিনয় : সামিউল আলম, নূর ইসলাম, স্নেহা বিশ্বাস
    ----------------------------------------------------------------------

    স্কুলপাঠ্য ছিল সে গল্প। তাল নবমী। পড়তে পড়তে যে কখন হারিয়ে গেছি সে বর্ষামেদুর ভরা গ্রামে, কোন সে বিমর্ষ দুপুরে বর্ষাফোঁটায় খিদের গন্ধ, জমছে, আরো ফোঁটায় ফোঁটায় ভারী হয়ে তারপর ধুয়ে ধুয়ে গড়াচ্ছে ভয়, আশঙ্কায় সবশেষে রাগে তারপর হতাশায়...একটা আশা বেশ ছাতা ধরে তঞ্চক সেজেছিল, প্রতিটা প্রহর ফুরিয়ে নিয়ম মেনে প্রণিধানযোগ্য হয়ে উঠতে উঠতে কেউ হঠাৎ ছাতাটা কেড়ে নিল বিশ্বাসঘাতকতায়...সেই যে অশান্তিগুঁড়োতে ক্ষমতায়নের জাহির , সেই যে আশার স্তুপে পড়া জ্বলন্ত আগুন আর চোখের কষে খিদে মিশে যাওয়া দুঃখের গা ঘেঁষাঘেঁষি : সে পড়ে কত দিন কত রাত হাপুস কেঁদেছি, ইয়ত্তা নেই।

    সেই গল্প এবার হাজির পর্দায়। পরিচালক মানস মুকুল পাল বিভূতিভূষণের "৩ পাতার গল্পটিকে ৬৫ পাতার স্ক্রিপ্ট" এর মাধ্যমে শুধু সিনেমাটিকে সনাতন হাঁড়িতে রেখেই সরে যাননি, অভিনয়, চিত্রনাট্য - সবকিছুর এক আশ্চর্য আনুপাতিক মিশেলে, প্রতিটা মুহূর্তের ফ্রেমবন্দি, কথোপকথনে তাকে জীবন্ত করে তুলেছেন। সিনেমা দেখতে দেখতে ঘোর আঁকড়ে ধরে মন্ত্রমুগ্ধে, স্নায়ুতন্ত্র জুড়ে কী সেই শিহরণ, কী সেই আবেগের ঝনঝনানি ! এখানেই পরিচালকের মুন্সিয়ানা। এমন অমোঘ একাত্মতা, গল্পের পাতা ছেড়ে উঠিয়ে এনেছেন পর্দায়, অনাবিল অনায়াসে।
    এও তো বর্ষার গল্প, কিছুদিন আগের বন্যায় গলা অব্দি ডুবে থাকা-আধা খেতে পাওয়া কিংবা না পাওয়া ছেলেমেয়েগুলোর মুখের স্মৃতি ঘষা খায় যেন, মনে পড়ায় আবার এ সিনেমাপ্রশ্বাসে।

    গল্পের দুই শিশুশিল্পী ইতিমধ্যেই জাতীয় পুরস্কার বিজেতা। সামিউল - নূরের 'না-অভিনয়' এই ছবির সবচেয়ে বড় সম্পদ। গ্রাম্য টানে তাদের কথোপকথন, পাড়াগেঁয়ে পুকুর আর সবজেটে ফ্রেমে ধরা তাদের আবেগ-স্নেহ-হতাশা-সারল্য সময় পেরিয়ে একটা আস্ত সচিত্র উপন্যাসের জন্ম দেয় যেন। বাবার মৃত্যু সংবাদে রেলাইনের দৃশ্যটি সত্যজিতের অপু-দুর্গার কথা মনে পড়ালেও তা পুরোই গোপালের এক লহমায় বড় হয়ে যাওয়া লগ্নের সাবলাইমেটেড ডাইভারজেন্সের কঠিন পাঠ দেয় দর্শককে। মায়ের চরিত্রে স্নেহার অভিনয় মন ছুঁতে বাধ্য।

    ছবির শুরুতে দূরের আজানের শব্দ থেকে ক্যামেরা রোল হয় দুই নিষ্পাপ শিশুর সারল্যমাখা মুখে: পুকুর পাড়ে দাদা-ভাইয়ের মাছ ধরার দৃশ্যে সূচনা যে স্নেহকাহিনীর, পরিসমাপ্তিতে সেই অস্ফুট কথাগুলোই কাশবনে শুয়ে তারা ভাগ করে নেয় ভালোবাসার দাবিতে। চন্দ্রদীপ গোস্বামী ও ইন্দ্রদীপ দাশগুপ্তের আবহ সঙ্গীত যোগ্য সঙ্গত দেয় এ ছবিতে , নীরবতা-দূরের গ্রাম থেকে আসা আওয়াজ-পাখির ডাক, সব মিলিয়ে এক একটি দৃশ্য গুণিনের বাণের মতো দর্শককে বিদ্ধ করে, ভিকেরিয়াস ইমেজারি গুণে।
    এ ছবির বিশেষত্ব, ভাষা। ছবিতে এক অণুপলের জন্যও মনে হয়না কারো কথা দেখনদারির তাগিদে 'আরোপিত'। জামা কাপড়ে দারিদ্র্যের ছাপ - ভারী জল বালতি ভরে নিয়ে এসে ছোটুর হাতে দাগ- লরির ধাক্কায় ভ্যানচালক শয্যাশায়ী বাবার উঠোনে রাখা দুমড়ানো চাকার ভ্যান, প্রতিটা খুঁটিনাটিই যেন অক্ষরের পাশাপাশি কমা-কোলন- র এর ফুটকি বিহীন রেফ এর নজরদারির মতো যত্ন নিয়ে ক্যামেরাবন্দী করেছেন পরিচালক।
    ছোটুর যে সারল্য, মাঝরাতে ঘুম ভেঙে ভগবানকে বলে দু' আঙুলের একটাকে মায়ের বেছে নেওয়ার আবেগে সহজ : হ্যাঁ বলা আঙুল ধরলে নেমন্তন্ন পাবে নইলে নয়, সেই সারল্য বাস্তবের ধাক্কায় এলোমেলো হয়ে যায়, কান্নার গোঙানিতে মিশে যায় আর্তরব। 'সহজ পাঠ' পায় সে।

    তাই আশা রাখি এমন ছবি বারবার হোক। চারপাশের সাধারণ মানুষের রন্ধ্রে রন্ধ্রে পড়ে থাকা, গুটিয়ে থাকা আত্মার মুখছবি দেখার সুযোগ পাক আমাদের মতো দর্শকরা।
  • রোবু | 213.132.214.87 | ১৪ সেপ্টেম্বর ২০১৭ ১১:০৪369707
  • কালকে দেখেছি সহজপাঠের গল্প। ভালো লেগেছে।
  • তির্যক | 122.110.27.74 | ১৮ সেপ্টেম্বর ২০১৭ ১৫:৫৭369708
  • পর পর দু'দিন এইসময়ের দু'টো মাস্টারপিস ফিল্ম দেখে ফেললাম। এবং দু'টোই বাংলা। না, আমি ফিলিম বোদ্ধা নই, সে যোগ‍্যতাও আমার নেই। তবে পোকা বলা যেতে পারে। একা একা গান শোনা, বই ইত্যাদি পড়া, ফোটো তোলার চেষ্টার মতোই... কাউকে সঙ্গে না পেলেও অনেক সিনেমা একা একাই দেখে ফেলি (এবং আমার ধারণা, বেশ করি
  • তির্যক | 122.110.27.74 | ১৮ সেপ্টেম্বর ২০১৭ ১৬:০০369690
  • সোদপুরের পদ্মা সিনেমা হলে 'সহজপাঠের গপ্পো' দেখার পরের দিন নন্দন ২। 'বিলু রাক্ষস'। এটা-ওটা অ‍্যাড আর বেখাপ্পা হিন্দি উচ্চারণের জনগণমন গিলতে গিলতে শুরু হয়ে গেল এইসময়ের আরেকটি মাস্টারপিস মুভি। এক পাহাড়ি সবুজ ক‍্যানভাসের স্থির নিসর্গে মিলেমিশে একটি কিশোর অবয়বের অস্থির খোঁজ। প্রকৃতির নৈঃশব্দ সেই কিশোর গলার শব্দকে যেন আশ্রয় দিচ্ছে! ফিল্মটি যেন তার মাপকাঠি নিজেই তৈরি ক'রে নেয় তার প্রথম দৃশ্যেই। এরপর নাগরিক প্রেক্ষাপটে দৃশ‍্যের পর দৃশ‍্যের জন্ম। দৃশ‍্যরাই কাহিনীর কথকঠাকুর হয়ে ওঠে। দর্শক আস্তে আস্তে ঢুকে পড়ে এক কর্পোরেট চাকুরের পেশা নেশাসহ ব‍্যক্তিগত আলো-অন্ধকারে‌। বেশ কিছুক্ষণ পর বুঝতে পারা যায়, ফিল্মটার লেখক পরিচালক সিনেমাটোগ্রাফার সম্পাদক অভিনেতাসহ গোটা টিম এক দারুণ ষড়যন্ত্রের আয়োজন করেছেন দর্শকের জন্য! আজ্ঞে হ্যাঁ, 'বিলু রাক্ষস' আপনারই গল্প! সামাজিক আর্থিক মনস্তাত্বিক ইত‍্যাদি ইত‍্যাদি সব মাপকাঠি তে যদিও আপনি আর বিলুতে অনেক ফারাক। তবুও বিলুকে নিজের ভেতর খুঁজে পাবেনই। আপনার স্মৃতি আর বর্তমানের ভেতরপথে যে জটিল যাতায়াত, আপনার যৌনতার দ্বিচারিতা, অসাফল‍্যের হতাশার স্বান্তনা খুঁজতে অন‍্যকে দোষারোপ, আপনার এই কর্পোরেট-অধ‍্যূষিত এইসময় আর আটপৌরে ক্ষয়িষ্ণু সেইসময়ের মধ্যের টাগ অফ ওয়ার আর খুঁজে খুঁজে হয়রান নিজস্ব পরিসরটুকু ইত্যাদি ইত্যাদি এবং ইত্যাদির হালহদিশ কীভাবে জেনে ও জানান দিয়ে যায় এই ফিল্ম? ষড়যন্ত্র না? অতীত আর বর্তমানের মতোই বাস্তব আর পরাবাস্তবতার মধ্যে এক অদৃশ্য করিডর রেখে দেয় এ ছবির চিত্রনাট্য। আর ক‍্যামেরা-কথকঠাকুর অনায়াসে যাতায়াত করে। ছবি যত এগোয় 'রাক্ষস' তার অস্তিত্ব জানাতে থাকে। পুরনো বনেদি বসতবাড়ির আধিভৌতিক পরিবেশে মনের জটিল স্তরগুলো প্রতীকের মতো দেখা দিয়ে যেতে থাকে।
    এবারের এক পুজোসংখ‍্যায় শ্রীজাতর একটা উপন্যাস পড়েছি ক'দিন আগে। ছবিকর ভ‍্যানগখকে নিয়ে যে সাররিয়াল(বা সুররিয়াল) ইন্টারপ্রিটেশন, শেষের দিকের কিছু দৃশ্য সে কথা মনে করায় খানিকটা হলেও। যদিও উপন্যাসটার তুলনায় ফিল্মটা অনেক কম উচ্চকিত। যাইহোক, আরও অনেক কিছু হয়তো বলা যায় এ ছবি নিয়ে। কিন্তু 'ফিল্ম‍্যাটিক ষড়যন্ত্রের শিকার' হয়ে এমন ঘোরের মধ্যে রয়েছি দেখার পর থেকে যে এর বেশি কিছু ভাবতে পারছি না।
    যাইহোক, নির্দিষ্ট কোনও নাম না ক'রে 'বিলু রাক্ষস'এর গোটা টিমকে বলছি, এরকম 'ফিল্ম‍্যাটিক ষড়যন্ত্রে'র শিকার হতে আবারও চাই । বারবার চাই।
  • Du | 182.58.105.253 | ২০ সেপ্টেম্বর ২০১৭ ০০:১৪369691
  • তীর্যক আর বাকিদের ধন্যবাদ রিভিউ দিয়ে মন ভরানোর জন্য। দেখার ইচ্ছে আরো বাড়লো আর যাকে পেরেছি দেখতেও বলেছি দেশে।
  • কল্লোল | 233.227.54.174 | ২০ সেপ্টেম্বর ২০১৭ ০৯:৩৯369692
  • সহজ পাঠের গপ্পো।
    বিভুতিভূষণের তালনবমী, পড়েছি কি না মনে নেই। সিনেমাটা ঐ গল্পকে ভিত্তি করে জানার পর, ইচ্ছে করেই পড়িনি। এবার পড়বো।
    সিনেমটি এককথায় দুর্দান্ত।
    অনেকদিন পর গ্রাম বাংলা এতো মায়া এতো সূক্ষ্ম অনুভুতি নিয়ে ধরা। এখনো এমন সব দৃশ্যের জন্ম হয়, না দেখলে বিশ্বাস করা কঠিন। দেখতে দেখতে খুব স্বাভাবিক কারনে পথের পাঁচালী মনে আসছিলো। কিন্তু কি আশ্চর্য কখনো মনে তুলনা আসে নি।
    তির্য্কের সাথে নানা বিষয়ে একমত, তাই সেসব নিয়ে লিখলাম না। কিন্তু ক্যামেরা আর শব্দ পরিকল্পনা নিয়ে না লিখে পারলাম না।গ্রাম বাংলাকে শব্দ দিয়ে ধরার ক্ষেত্রে ফিল্মটি সাংঘাতিক ভালো কাজ করেছে। লংশটগুলো একদম উড়িয়ে নিয়ে যায়। গোপাল আর ছোটুকে মনে তো থাকবেই, মনে থাকবে ওদের মাকে (ভদ্রমহিলার নাম কি?)। একমাত্র স্বপ্ন দৃশ্যটি কিঞ্চিত উচ্চকিত, তার দায় পরিচালকের, ওনার নয় হয়তো।
    তবে খুব ভালো লেগেছে পরিচালকের ছোট ছোট ভাবনা। ছোটুকে কুয়োঁর পাড়ে উঁকি দিতে দেখে মহিলার সাবধান করে দেওয়া, বৃষ্টির মধ্যে ছোটুর তাল কুড়োতে যাওয়ার সময় লাঙ্গল দিয়ে ফেরা মানুষটির উদ্বেগ, বাজারে দরদাম সত্ত্বেও ক্রেতাটির গোপালের ইস্কুলে না যাওয়া নিয়ে অনুযোগ - অদ্ভুত মানবিকতার ছোঁয়ায় গোটা ফিল্মটি স্নিগ্ধ হয়ে আছে। মানুষতো আসলে এমনই।
    শেষটুকুতে ঋত্বিকের প্রভাব আসতে আসতেও আসেনি। একেবারেই নিজের মতো।
    ধন্যবাদ মানসমুকুল।
  • রোবু | 213.132.214.88 | ২০ সেপ্টেম্বর ২০১৭ ১১:০২369693
  • কল্লোলদার সঙ্গে একমত।
  • de | 24.139.119.175 | ২০ সেপ্টেম্বর ২০১৭ ১১:৪১369694
  • মুম্বইতে আসেনি ঃ((
  • i | 147.157.8.253 | ২২ সেপ্টেম্বর ২০১৭ ০৭:৩৯369695
  • সেদিন গান শুনছিলাম বিলু রাক্ষসের-
    পুরো সিনেমাটা কবে দেখতে পাবো কে জানে-

    আর এই তির্যক গুরুর পুরোনো তির্যক নন।আমি ভেবেছিলাম তিনি-ই। কী কান্ড।
  • nabagata | 24.139.222.72 | ২৫ সেপ্টেম্বর ২০১৭ ১০:০৮369696
  • সহজ পাঠের গপ্পো দেখে এক্ষনো ঘোর কাটে নি । আসা যাওয়া র মাঝে (লেবর অফ লাভ ) এর পর আরেকটা বাংলা সিনেমা যা ক্যামেরা র কুশলী ব্যবহার মুগ্ধ করলো। অভিনয় পরিচালনা সব কিছুই এতো আসাধারণ
  • গবু | 57.15.10.215 | ২৫ সেপ্টেম্বর ২০১৭ ২০:৫১369699
  • কলকাতাতে কি শুধু যশোর রোড ডায়মন্ড প্লাজাতে চলছে? পরশু দেখব ভাবছিলাম।
  • গবু | 57.15.10.215 | ২৫ সেপ্টেম্বর ২০১৭ ২০:৫১369698
  • কলকাতাতে কি শুধু যশোর রোড ডায়মন্ড প্লাজাতে চলছে? পরশু দেখব ভাবছিলাম।
  • গবু | 57.15.10.215 | ২৫ সেপ্টেম্বর ২০১৭ ২০:৫১369697
  • কলকাতাতে কি শুধু যশোর রোড ডায়মন্ড প্লাজাতে চলছে? পরশু দেখব ভাবছিলাম।
  • pi | 7845.29.894512.37 | ২৪ জুন ২০১৮ ২০:১৮369701
  • দুদি, এই যে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন