এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কালকেতু | 55.249.82.45 | ১১ মার্চ ২০১৮ ২২:৩৮373083
  • বাংলা কবিতা তো প্রচুরই লেখা হচ্ছে। কিন্তু লোকজনের কেমন লাগছে পড়ে? মানছি বেশিরভাগই টবিতা হয়ে যাচ্ছে। তবু একান্ত বাজে লেখার মধ্যেও অনেক সময় দু-এক লাইন মণি-মুক্ত থাকে। সেইসব নিয়েই আড্ডা চলুক এখানে। কোনো কবিতা ভালো লাগলে পড়ে এখানে জানানো হোক, খারাপ লাগলে তার সমালোচনাও জমানো থাকুক।
  • কালকেতু | 55.249.82.45 | ১১ মার্চ ২০১৮ ২৩:১৭373084
  • আমিই শুরু করি। আশা করি ক্রমে ক্রমে আরো কয়েকজন কবিতার পাঠক জুটবেন। :)
    দিব্যি লেগেছিল পড়ে শৌভ চট্টোপাধ্যায়ের লেখা 'নিঃশব্দে অতিক্রম করি' কবিতাগুচ্ছটি (http://www.kaurab.com/kau51/po051Shocha01.htm)। কৌরব ৫১/২০১৭ অনলাইন সংখ্যায় বেরিয়েছিল। ৬ টি কবিতা। প্রথমটি অপেক্ষাকৃত দীর্ঘ, 'ল্যুডহ্বিগ হ্বিটগেনস্টাইনের প্রতি'। হ্বিটগেনস্টাইন বলতেই অনেকের মনে পড়বে দার্শনিক কার্ল পপারের সাথে তাঁর সেই বিখ্যাত সাক্ষাৎকার, যেটা শেষপর্যন্ত উত্তপ্ত ঝগড়ায় গড়িয়েছিল। ফায়ারপ্লেস খোঁচানোর শিক তুলে নিয়ে হ্বিটগেনস্টাইন পপারকে শাসিয়েছিলেন এবং ঝড়ের মতো বেরিয়ে গিয়েছিলেন ঘর ছেড়ে। কারোর কথা পছন্দ না হলেই হ্বিটগেনস্টাইন এরকম রেগেমেগে স্থান পরিত্যাগ করতেন বলে শোনা যায়। মজার ব্যাপার হল তাঁর দর্শনতত্ত্বের বিষয় ছিল এই কথা কাটাকাটি বা ভুল বোঝাবুঝি। হ্বিটগেনস্টাইন উপদেশ দিয়েছিলেন, "Whereof one cannot speak, thereof one must be silent." কবিতাটির শুরুতে তাই "একদিন তাঁর সঙ্গে দেখা হ’তে, তিনি / বলেছিলেন, যা-কিছু বলার নয় / তাকে যেন নিঃশব্দে অতিক্রম করি"। চমৎকার পরের লাইনগুলো "সে-কথা শুনেও, পরাঙ্মুখ আমি, কতবার— / সন্তানের কথা ভেবে— / জরায়ুর কালো ফাঁকা গর্তের ভেতরে / নেমে গেছি, কতভাবে / দেখেছি, অন্ধকারে পাতা নড়ে / গাছের শিকড় বেয়ে উঠে আসে জল / বস্তু ও চিহ্নগুলি ভেঙে ভেঙে যতদূর / যাওয়া যায়, তার নিচে অবিভাজ্য ধারণার মত / রয়েছে ছুটির দিন, দুপুরের মাংস-ভাত / মুনিয়া ও রুবাইয়ের টান।"
    ২ নম্বর কবিতাটি সাধারণ তবু মন ছুঁয়ে যায়। ৪ ও ৫ নম্বর কবিতাদুটি ভালো লাগল না। একটু যেন দায়সারাভাবে লেখা। ৩ ও ৬ নম্বর কবিতাদুটির উল্লেখ আলাদা করে করতেই হয়। "অথচ, এমন গল্পে তুমি নেই, অন্য কেউ / তোমারই পোষাক প’রে হেঁটে যায়, কথা বলে, / জানতে চায় আমাদের গতিবিধি, ভাষা / ক্লান্ত শব্দের ঠোঁটে হাত রেখে আমাদের / মনোযোগ দাবি ক’রে থাকে" - এরকম সাধারণ ভঙ্গির লাইন কি অসাধারণ হয়ে ওঠে মনের ভেতর! একই কথা প্রযোজ্য ৬ নম্বর কবিতাটির জন্যেও।
  • কালকেতু | 55.249.82.45 | ১১ মার্চ ২০১৮ ২৩:৪৬373085
  • বলে রাখি আরেকটি কবিতার কথা। দেবায়ুধ চট্টোপাধ্যায়ের লেখা 'রাধিকা রিডিফাইনড'। আদরের নৌকা পত্রিকায় বিশেষ কবিতা সংখ্যায় বেরিয়েছিল। বৈষ্ণব পদাবলীর রাধা তো পুরুষের চোখে দেখা প্রেয়সী রাধা। এখানে কবি রাধাকে দেখেছেন সম্পূর্ণ উলটো দর্পণে। কবিতাটা শুরুই হচ্ছে একেবারে রে-রে করে। "না আপনারা জানেন না কিছুই, আসলে আমিই ওকে লাথ মেরে কাটিয়ে দিয়েছি /এই দুঃখ, এই রোগ, ঘুম-না-আসা আর্ত অপরাধ, একান্তই আমার এটা / না, এখানে কোনো পুরুষের অধিকার নেই / যা আপনারা জানেন তা দার্শনিক তত্ত্বকথা, নপুংসক কবির ছেঁদো পদ / প্রেমের চেয়েও মিথ্যেবাদী আসলে তো প্রেমের কবিতা"।
    দ্বিতীয় পঙক্তির শুরুতেই কৃষ্ণকে রাধার চোখে দ্যাখা গেল। "ছোকরা খারাপ নয়, টল ডার্ক হ্যান্ডসাম, সিক্স প্যাক আবস আছে, / রোম্যান্সটাও মোর অর লেস পারে, বাঁশিও বাজায় ভালো, / বয়স কম, বলা যায় কচি, / বড্ড বেশী চুলবুল করে, দোষের মধ্যে হালকা ছকবাজি, তবে তা মানাই যায় / বয়সের ধর্ম ওইটাই, সব ফুলে ঠোঁট রেখে নিজের আস্তানা চিনে নেওয়া / সে তুমি রাখো না ঠোঁট, দম থাকলে আরো কিছু করো /সম্পর্কে মামিমা আমি, কুচিপুচি কিশোরীও নয়, ঘর সামলে, স্বামী সামলে / ফিগারটাও রেখেছি অক্ষত"।
    পাঁচটি স্তবকের এই দীর্ঘ কবিতা একেবারে নতুন রকমের এবং দুরন্ত তেজী। শেষও হয় সুর সমান চড়া রেখে - "সুগারকোটিং মাখা বলিউডি ল্যাং খাওয়া প্রেম সিনেমায় হিট হয়, / জীবনে ফ্লপের বিগ দাদু / এই রইল জানেমন, ন্যাকামির খোলস হাটাও / যা তুমি দিয়েছ ভরে আগুপিছু নাই ভেবে তা কেন ফেরত নিতে চাও?"। এত চমৎকার কবিতা সাম্প্রতিককালে পড়েছি বলে মনে পড়ছে না।
    পুনশ্চ - এ কবিতার সঠিক স্বাদ পেতে গেলে আগে পড়ে নেওয়া উচিত সুনীল গঙ্গোপাধ্যায়ের "রাধাকৃষ্ণ" উপন্যাসটি (পড়া না থাকলে)। সুনীলের কলমে ক্লাসিক প্রেমকাহিনীটির মাধুর্য অনুভব করে নিলে তারপর উলটো সুরের এই কবিতাটি হয়ে উঠবে ভীষণ উপভোগ্য।

    http://www.aadorernouka.in/adorernauka/Article/238/%E0%A6%A6%E0%A7%87%E0%A6%AC%E0%A6%BE%E0%A7%9F%E0%A7%81%E0%A6%A7%20%E0%A6%9A%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%8B%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A7%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A7%9F%20%20%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%20%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%AB%E0%A6%BE%E0%A6%87%E0%A6%A8%E0%A6%A1.html
  • কালকেতু | 55.249.82.111 | ১২ মার্চ ২০১৮ ২১:৫৩373086
  • পরবাস ৬৯ সংখ্যায় প্রকাশিত কয়েকটি কবিতার কথা বলা যাক। চিরন্তন কুন্ডুর 'শাকান্ন' কবিতাটি বেশ নিটোল একটুকরো তৃপ্তিময় দুপুরের নস্ট্যালজিয়ার ছবি আঁকে, যেরকম দুপুরে মনে হয় খুব অল্প চাহিদাতেই জীবনে অনেক কিছু পাওয়া হয়ে গেছে। এর বেশি কিছু দিতে পারল না কবিতাটি।
    https://parabaas.com/PB69/LEKHA/kChirantan69.shtml
    ভালো লাগল অরিন্দম গঙ্গোপাধ্যায়ের 'যতবার বিষ দেবে' এবং অনুষ্টুপ শেঠের 'জাগরী' কবিতাদুটি।
    https://parabaas.com/PB69/LEKHA/kArindam69.shtml
    https://parabaas.com/PB69/LEKHA/kAnushtup69.shtml
    'ব্রিজ অন দ্য রিভার কোয়াই' সিনেমাটির পরিপ্রেক্ষিতে লেখা প্রীতি সান্যালের 'সেতু, নদী নারী' কবিতাটি খুব একটা ভালো লাগল না। কবিতার ঘোমটা-ঢাকা বর্ণনামূলক ভ্রমণকাহিনী যেন।
    https://parabaas.com/PB69/LEKHA/kPriti69.shtml
    পিনাকী ঠাকুরের 'নাচের সংকেত' কবিতাটি জমল না। গভীরে না গিয়ে বড্ড ভাসাভাসাভাবে কবিতাটা শেষ হয়ে গেল।
    https://parabaas.com/PB69/LEKHA/kPinaki69.shtml
    কৌশিক সেনের 'অভিযান' যাকে বলে 'চিত্ররূপময়'। বক্তব্যে কিছু তেমন পাওয়া গেল কি?
    https://parabaas.com/PB69/LEKHA/kKaushik69.shtml
    পূর্বিতা জানা পুরকায়স্থের তিনটি কবিতাই বেশ ভালো লাগল। সম্পর্ক ভেঙে যাওয়ার অনুভূতি মর্মস্পর্শীভাবে ফুটে উঠেছে এই কবির কলমে। কয়েক লাইন তুলে দিলাম - "কেন ছুঁতে চেয়েছিলাম আকাশ / তোমার সাথে? / এখন মাটিতেও স্থান অকুলান। / তোমার একটি ডাকে উড়াল দিয়েছিলাম আমি / পিছনে তাকিয়ে দেখিনি তুমি কোথায়।"
    https://parabaas.com/PB69/LEKHA/kPurbita69.shtml
    তৃষা চক্রবর্তীর কবিতায় একটু একটু রবীন্দ্রনাথ উঁকি দিচ্ছেন কি? দ্বিতীয় কবিতাটায় সাধু ক্রিয়াপদ পেলাম, তৃতীয় কবিতায় 'হে তুমি দেবতা'। 'নিরালম্ব সময় দেখি সমুখে' বা 'অব্যক্ত ক্ষুধিত তৃষায়' বা 'কী তুমি অনাবিল রহস্য রেখেছ আড়ালে' বড্ড ভারী করে তুললো না কি কবিতাগুলোকে?
    https://parabaas.com/PB69/LEKHA/kTrisha69.shtml
    কৌশিক ভট্টাচার্যের তিনটি কবিতা স্ফুলিঙ্গের মতো, পড়ার পর একমুহূর্ত মনে জ্বলজ্বল করে, দ্বিতীয় মুহূর্তে হারিয়ে যায়।
    https://parabaas.com/PB69/LEKHA/kKaushikB69.shtml
    ভালো লাগল নিরুপম চক্রবর্তীর অনুবাদে 'ফিনদেশী কবি সির্‌ক্কা সেলিয়ার কবিতাগুচ্ছ'। 'প্রাপ্তি' কবিতাটির কয়েকলাইন - "কী আর দিয়েছিলাম তাকে? কিছুই না, শুধু একরাশ মুগ্ধতা। / ইস্কুলের সেই উড়নচণ্ডী দিনগুলোতে কী আর এমন / দিতে পারে বল একটা ছোট্ট মেয়ে।" মূল রচনা পাঠ করিনি, সুতরাং অনুবাদ কেমন হয়েছে বলতে পারব না।
    https://parabaas.com/PB69/LEKHA/kNirupam69.shtml
  • রিভু | 117.0.228.218 | ১৩ মার্চ ২০১৮ ০১:১৯373087
  • আপাতত লিখছিনা কিন্তু সাধুবাদ এই টই এর জন্যে।
  • কালকেতু | 55.249.82.86 | ১৫ মার্চ ২০১৮ ২১:৪১373088
  • ধন্যবাদ ঃ)
  • r2h | 132.172.130.174 | ১৭ মার্চ ২০১৮ ১২:১৯373089
  • বাঃ, এইটা হোক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন