এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • সুকুমার রায় vs জে কে রাউলিং

    Udayan
    বইপত্তর | ২৫ মার্চ ২০০৭ | ২৫২৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • J | 160.62.4.10 | ০৪ এপ্রিল ২০০৭ ১৮:১৭387700
  • আমি যখন দেশে ফিরেছিলাম, মেয়ের বয়েস জাস্ট পাঁচ। সে বলল উপেন্দ্রকিশোর সমগ্র (২ খন্ড) পড়ে ফেলেছে, ছোটোদের রামায়ন আর ছোটোদের মহাভারতেও খুব উৎসাহ। এরপরে টিভিতে এলো "শক্তিমান", তারও খুব ভক্ত হলো মেয়ে। তখন ইংরিজি শেখেনি, পরে এদেশে আসার বছর খানেক আগে ইংরিজি শিখতে শুরু করলো। তার পরে হাতে যেই হ্যারি পটার পেলো, নাম দিলো হরি কুমোর, চেম্বার অফ সিক্রেট্‌স্‌ হলো লুকোনো কক্ষ। আমাকে ফোনে বলছে, "হরি কুমোর ও লুকোনো কক্ষ", বলেই খিল খিল করে হাসছে। বয়েসের ওপর এগুলো নির্ভর করে বলে আমি মানতে পারলাম না। আবার এখানে এসেও দেখি একদিন বলছে, " নিঝুম নিশুত রাতে, একা শুয়ে তেতলাতে, খালি খালি খিদে পায় কেন রে?" আবার খিল খিল হাসি।
    অমুক্বনাম তসুক, সুকুমার বনাম রোলিং, এরকম কেন হবে?
    টিটফ্‌ কমিক্‌স্‌ বলতে তো সে অজ্ঞান। আমাদের দেশে একটা ১২-১৩ বছরের মেয়ে টিটফ্‌ কমিক্‌স্‌ পড়ে বাপ-মা কে বলতে সাহস পাবে?
  • vikram | 134.226.1.229 | ০৪ এপ্রিল ২০০৭ ১৮:২৭387701
  • আমি অল্প অল্প দেকিচি তিতাফ বইয়ের দোকানে। আমার হেবি ভক্তি হয়েছে।

    বিক্রম
  • J | 160.62.4.10 | ০৪ এপ্রিল ২০০৭ ১৮:৪৫387702
  • এখানে তিত্যফের অল্প উদাহরণ দিলে "অপোসমোষ্কৃতি" হয়ে যেতে পারে, তবু দিচ্ছি :-

    তিত্যফ একটা বাচ্চা ছেলে, প্রায় কিশোর, তার একটা গার্ল ফ্রেন্ড আছে, সেই গার্ল ফ্রেন্ডের জন্মদিন আসছে। উপহার দিতে হবে, নইলে প্রেমিকা খচে যেতে পারে, তাই তিত্যফ তার মায়ের কাছে অনেক বায়না করে টাকা নিয়েছে, উপহার কিনবে; মা ডিপার্টমেন্টাল স্টোরের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করছে, আর ভেতরে তিত্যফ অল্প যেকটা টাকা পেয়েছে, তাই নিয়ে মেয়েদের ডিপার্টমেন্টে ঘুরছে, যা দেখে মেয়েদের জিনিস ঐ টাকায় সবই ছোটো ছোটো, শেষে দেখা গেল তিত্যফ এক ইকনমি প্যাক স্যানিটারী ন্যাপকিন কিনে মহানন্দে দোকান থেকে বেরিয়ে আসছে।
  • S B | 141.211.197.149 | ০৬ এপ্রিল ২০০৭ ০২:৩৩387703
  • এই না হলে আমাদের আড্ডা !! ছিল রুমাল হয়ে গেল বেড়াল। কোথায় সুকুবাবু জে কে দিদি, এসে পড়লো মার্কেটিং এর কচাকচি।

    তবে কথাটা একেবারে সত্যি। মার্কেটিং কে যেভাবে define করতে চাও যাক না কেন, আসলে শিশু দের সামনে আকর্ষণীয় ভাবে পরিবেশন এ মুলকথা।সময়ের সঙ্গে সেই "আকর্ষণীয়" এর ব্যাখ্যা ও পালটে গেছে।

    হুকোমুখো , কাকেশ্বর কি দাশু এর নানা রকম ছবি যেমন আগে লোভনীয় ছিল, এখন হ্যারি এর যাদু দন্ড এর চাহিদা বেশী। তবে এটাকে এভাবে generalise করা উচিত না। এখনো দুরকম সাহিত্য , ভাষা , পড়ে আনন্দ নেওয়ার মত শিশু আছে।

    তবে আমার মতে, অভিভবাক এবং শিক্ষক দের একটা বড় ভুমিকা রয়েছে। তাদের কে হ্যারি এর সাথে সাথে, ব লুই ক্যারলের সাথে সাথে দাশু, সুকুমার রায়, পদী পিসী ও তুলে ধরতে হবে, কাকেশ্বর আর দারিবুড়োর (not রবিদাদু, but হযবরল) জগতের সংগে পরিচয় করাতে হবে।

    সবরকম সাহিত্য , ভাষা, (সে জে কে দি বা সুকুদা যেই হোক না কেন,)কে শিশুর মনের মধ্যে প্রবেশ করাতে হবে। আর মার্কেটিং এর সুযোগ নিয়ে যদি কুমড়োপটাশ,হাঁসজারু, খুড়োর কলের মডেল বাজারে ছাড়া যায়, মন্দ কি?
  • Arjit | 82.39.156.166 | ০৬ এপ্রিল ২০০৭ ০২:৩৭387704
  • জাদুদণ্ড নয় - ঝাঁটা - কনজিউমারিজমের কল্যাণে ঝাঁটারও ব্র্যাণ্ডনেম হয় - নিম্বাস ২০০০। তাপ্পরে আবার তার আপগ্রেড এসেছে কিনা সে অবিশ্যি আমি জানি নে - আমার দৌড় সিনেমা অবধি, বই পড়িনি।
  • Paramita | 143.127.3.10 | ০৬ এপ্রিল ২০০৭ ০২:৪৮387705
  • কোন জিনিসটা কোন বাচ্চার জন্য কোন বয়সে কিভাবে কাজ করবে বলা খুব কঠিন। দু বছরের বাচ্চা দিনে তিনবার করে গুগাবাবা দেখছে, কি বুঝছে সেই জানে, এমনকি ভুতের নাচ শুরু হলে সেও হাত পা ঘুরিয়ে ঘুরিয়ে নেচে চলেছে, শেষে অবস্থা এমন হলো সাউন্ডট্র্যাকগুলো আলাদা করে শুনিয়ে ঘুম পাড়াতে হতো(হ্যাঁ সাউন্ডট্র্যাক, গান শুধু নয়) আর সে আধো ভাষায় গুপী বাঘার পরের অ্যাকশান বর্ণিয়ে যেতো। প্রতিটা ঘুমপাড়ানী গল্পে গুপী বাঘাকে ক্যাণ্ডি নিয়ে হাজির থাকতে হতো। বাবা-মার সে এক দিন গেছে।

    কি ছিলো সেই সাদা কালো মোটামুটি প্রিন্টের ছবিতে? জানি না। সুর? গান? হয়তো। মার্কেটিং টার্কেটিং-এর থিওরি নস্যাৎ করে সমস্ত ঝলমলে ইংরেজি কার্টুন সেই স্টেজে অবহেলায় পড়ে থাকতো একপাশে।
  • Arijit | 82.39.156.166 | ০৬ এপ্রিল ২০০৭ ০২:৫৪387706
  • এই সময়টা পেরিয়ে এসেছি। এক সময় দিনে চারবার করে গুগাবাবা চলতো বাড়িতে। অদ্ভুতভাবে হীরক রাজার দেশে এত হিট হয়নি - কেন কে জানে। তাপ্পর পাওয়ার রেঞ্জারদের দৌলতে কোথায় গুগাবাবা, আর কোথায় অরুণ বরুণ কিরণমালা...এখন হয় পাওয়াররেঞ্জার, নয় প্ল্যানেট আর্থ বা ব্লু প্ল্যানেট - দুই এক্সট্রীম।
  • shyamal | 24.119.209.168 | ০৩ জুন ২০০৭ ০১:৩১387707
  • হ্যারি পটার সত্যি অসাধারন। ক্লাসিক পর্যায়ে। আমার পুত্র পটার বলতে পাগল। বই বেরোনোর প্রথম দিনে তার বইটা শেষ করা চাই। খেয়ে না খেয়ে। টিভি আর প্লে স্টেশনের চাইতে অনেক ভালো নেশা। বই গুলো আমারও দারুন লাগে। আমরা ২১ জুলাইএর দিকে তাকিয়ে রয়েছি।
  • b | 117.193.45.6 | ১৩ মে ২০০৯ ১৩:১৭387708
  • নেহাৎ পার্টি করতেন না বলে ভদ্দর্লোক কল্কে পেলেন না। ভেবে দেখুন, পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি নিয়ে কত না আদিখ্যেতা, বক্তৃতা, শোক, ভাবসম্প্রসারণ এট সেটেরা। কিন্তু সুকুমার তো এর ঢের আগে লিখে গিয়েছেন,

    পূব দিকে মাঝ রাতে ছোপ নিয়ে রাঙা
    রাত কানা চাঁদ ওঠে আধখানা ভাঙা
    চট করে মনে পড়ে মটকার কাছে,
    মালপোয়া আধখানা কাল থেকে আছে....

    শেপ, সাইজ, রং সব এক। যাকে বলে একটি সার্থক চিত্রকল্প।
    **
    (আর অরিজিত, মার্কেটিং এর ইস্যু-র উল্টো গৎ-ও আছে। কেলভিন-হবসের কোনো মার্চেন্ডাইজ নেই, বিল ওয়াটারম্যান তার প্রবল বিরোধী ছিলেন। তা বলে কেলভিন-হব্‌স-এর জনপ্রিয়তা পেতে এবং সেটা ধরে রাখতে তো অসুবিধা হয় নি। অবিশ্যি বিল এক ক্ষণজন্মা ব্যক্তি। )
  • Samik | 122.162.236.175 | ১৩ মে ২০০৯ ১৩:২৩387710
  • আহা, আহা,

    দুরদুর ছুটে যাই, দূর থেকে দেখি
    প্রাণপণে ঠোঁট চাটে কানকাটা নেকি
    গালভরা মুখে তার মালপোয়া ঠাসা
    ধুক- করে নিভে গেল বুকভরা আশা
    মন বলে আর কেন সংসারে থাকি ...

    এমনকি রিসেসনের সময়েও মানুষে এত হতাশ হয়ে ওঠে না জীবনের প্রতি।
  • b | 117.193.45.6 | ১৩ মে ২০০৯ ১৩:৩৮387711
  • না:। হতাশার আল্টিমেট এইটা

    সব যেন বিচ্ছিরি সব যেন খালি
    গিন্নির মুখ যেন চিমনির কালি
  • san | 12.144.134.2 | ১৩ মে ২০০৯ ১৩:৪১387712
  • এবং মহাবিশ্বের সর্বশ্রেষ্ঠ প্রেমের কবিতা - প্যাঁচা কয় প্যাঁচানি খাসা তোর চ্যাঁচানি - ভুলে যাবেন না :-০
  • san | 12.144.134.2 | ১৩ মে ২০০৯ ১৪:০৭387713
  • বাই দ্য ওয়ে বাচ্চারা বাংলা বই না/কম পড়ে ইংরিজি বই বেশি পড়লে অসুবিধেটা কি আদৌ? বই পড়ার অভ্যাস বনাম সারাদিন টিভি দেখার অভ্যাস নিয়ে লোকে বলে তার মানে একরকম করে বুঝি। কিন্তু বাংলা পড়েনা কেন আর ইংরিজি কেন পড়ে এ নিয়ে অভিযোগের মানেই বুঝিনা। বাংলা একটি সমৃদ্ধ ভাষা নিশ্চয় কিন্তু সো ইজ ইংলিশ, জার্মান, কন্নড়, উর্দু এটসেটরা। কেউ সুকুমার হেমেন মিত্তির অবন ঠাকুর না পড়ে এনিড ব্লাইটন আগাথা ক্রিস্টি জুলে ভার্ন কোনান ডয়েল পড়ে বড় হলে তাতে হয়েছে টা কি? ইচ্ছে হলে রবীন্দ্রনাথ না পড়ে সেক্ষপিয়র পড়বে। জীবনানন্দ না পড়ে বায়রন পড়বে। তো????
  • sayan | 160.83.96.81 | ১৩ মে ২০০৯ ১৫:২৯387714
  • ১) বাংলা আর বিদেশী সিনেমা সাহিত্য - এরা নিজের নিজের জায়গায় ওয়ান অফ ইটস কাইন্ড। এ দুটোর মধ্যে তুলনামূলক সাহিত্যগুণ বিচার সম্ভব নয়। উচিতও নয়।

    ২) কেলভিন অ্যান্ড হব্‌স নিয়ে জাস্ট কোনও কথা হবে না। বিল ওয়াটারম্যান এর সেন্স অফ হিউমার আর রাইমিং অতুলনীয়।

    ৩) কাল রাতে যেটা জানলার বাইরে "ঘ্যাঁচা' "ঘ্যাঁচা' চিৎকার করে উড়ে গেল তিনি প্যাঁচা না নি - আর কোনওদিনও জানা যাবে না।

    ফোঁস্‌!
  • Bratin | 117.194.99.89 | ১৩ মে ২০০৯ ১৯:১৩387715
  • অদ্ভুত রস সৃষ্টি তে সুকুমার তুলনা নেই ....

    ১। শুনেছো হে সীতানাথ বন্দো ,
    আকাশে র গায়ে নাকি টক টক গন্ধ
    টক টক থাকে নাতো হলে পরে বৃষ্টি
    তখন দেখেছি চেটে একেবারে মিষ্টি...

    ভাবুন কি অদ্ভুতুড়ে চিন্তা ভাবনা...
  • Samik | 115.241.55.164 | ১৩ মে ২০০৯ ১৯:১৬387716
  • *শুনেছো কী বলে গেল ...

    * হলে পরে বিষ্টি
  • Bratin | 117.194.99.89 | ১৩ মে ২০০৯ ১৯:২১387717
  • শমীক,ধন্যবাদ। অনেক দিন পড়ি নি ;স্মৃতি থেকে লিখলাম...
  • Bratin | 117.194.99.89 | ১৩ মে ২০০৯ ১৯:২৪387718
  • এই, "হলে পরে বৃষ্টি " তো লিখেছি ।
  • Samik | 122.162.236.154 | ১৪ মে ২০০৯ ১০:০৯387719
  • বৃষ্টি নয়, বিষ্টি। আর থাকে না তো নয়, থাকে নাকো।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন