এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মেলা ও মার্কীন বঙ্গোমেলা

    kaatakutu
    অন্যান্য | ০৫ মার্চ ২০১০ | ১০৮১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kaataakutu | 65.82.131.225 | ০৫ মার্চ ২০১০ ২২:০৪444552
  • একা বাঙ্গালি নেকা/বোকা; দুয়ে আড্ডা, তিনে পিকনিক, চারে মেলা,পাঁচে মিছিল। এরকমই মত পোশন করেন অধিকাংসো বাঙ্গালি। সুধু আমার মার্কিন দেশে অবস্থান গতো পার্থক্যর জন্য, অমি একটু সংসোধন করে, পাঁচে মিছিলের পরিবর্তে বসালাম, পাঁচে বঙ্গোমেলা।

    বঙ্গোমেলা শুনেই, ফোনের অপর প্রান্তে কোলকাতায় থাকা আমার দাদা, খানিকটা রাজনৈতিক অভিজোগের সুরে বলে উঠলেন, পয়সার জোরে দেশ থেকে কিছু গায়ক/গায়িকা তুলে নিয়ে গেলেই কি আর বঙ্গোমেলার সাধ পাওয়া যায়? আমার পাসেই বসে থাকা বন্ধু একদা প্রবাসি বাঙ্গালি ভক্তি মুখার্জী বল্লেন, কেয়া ইয়ার তুমলোক বাঙ্গালি মতলব মেলা।
    আলট্রা আধুনিক বাঙ্গালিরা হয়তো মুখ-কুঁচকাবেন, বলবেন রথের মেলার কনসেপট, 'মাহেসের রথ', বঙ্কিম, বঙ্কিম। বাঙ্গালি এখোনো সেই বঙ্কিম জুগের বাইরে পা রাখলনা। আমার তো উল্টোটাই মনে হয়।
    মহামারি, মন্বন্তর, দাঙ্গা, রিফিউজী, স্ট্রাইক, বন্ধ, উচ্ছেদ, এতো সবের পরেও বাঙ্গালি হাঁসতে পারে, চড়ুইভাতি করতে পারে, গুলতানি মারতে পারে, সর্বপরি মেলা করতে পারে।
    সে জাইহোক আড্ডা কিম্বা মেলা খাবার আয়জন কিন্তু থাকবেই। রস ও রসনায় বাঙলী চির পটু।
    অমন বই মেলা জা নিয়ে বাঙালীর গর্বের শেষ নেই সেখানেও দেখেছি খাবার স্টলের সামনে কি ভীঁড়। শক্তি, সুনীল, কামু, কাফকা, দারিদা'র সাথে সমানতালে বিকচ্ছে ফুচকা আর ফিসফ্রাই।।

    মার্কীন বঙ্গোমেলায় যদিও ফুচকা, পাঁপড়ভাজা বা নাগরদোলার কোনো স্থান নেই, তাতে বয়েইগেলো। বঙ্গোমেলা এখানে বেশ জনপ্রিয়ো। বঙ্গোমেলার সাফল্যকে অনুসরন করে জদি চড়কের মেলাটাকেও ইম্পোর্ট করা জায় তাহলে মন্দ হয় না। বাঙ্গালীদের সাথে মার্কিনীরাও যোগ দিতো।
    এই বিশ্বায়নের বাজারে আইডিয়াটা কিন্তু মন্দনা। ভেবে দেখতে পারেন একটা মানুষ পিঠে লোহার বর্শা গেঁথে শুন্যে ঝুলে আছে! তার আগে কিন্তু অবশ্যই বাসমতি চালের মতো পেটেন্ট নিয়ে রাখতে হবে। কেননা বিদেশীরা এই ব্যাপারে বেশ তালেবর।
    জগদিশ বোসের অমন বেতার আবিস্কারটাতো মাঠে মারা গেলো। সে তো ঐ পেটেন্ট না নেবার কারনেই।
    আরেকটা আইডিয়া আছে, হাট। হাট বসেছে শুক্র বারে, বক্সী গঞ্জে, পদ্মা পারে। এখনে জদি হাট বসানো জায়! মুর্গীর হাট, গরুর হাট, সাধু/জতিষির হাট। ক'এক পিস সাঁউতাল, কোল, ভিল কে গেস্ট করে আনা হলো, পুরো এথনিক। সঙ্গে মাদোল, ঢোল, সিঙ্গা, বাঁসি। ব্যাপরটা কিন্তু জমে যাবে। সাথে মহুয়া হলেতো কথাই নেই। একেবারে অরন্যের দিনরাত্রি, পথের পাঁচলি সম্ভব নয়, ঐ কাশ ফূল, টাশ ফুল।বড়ো বড়ো স্কাই-স্ক্র্যাপার আছে জে!

    এই বিশ্বায়নের জুগে আমরা মাতৃভুমিকে কি দিলাম? কয়েকটা NRI পরিচালিত কস্টলি হস্পিটাল, কিছু বটলনেক ফ্লাইওভার, কিছু NGO, এডস এর ক্যাম্পেন, ফোর্ড, টয়োটা, আর পেট্রল, ডিজেলের ধোঁয়া।

    পরিবর্তে কয়েক পিস বিশ্বসুন্দরি আর ডটকম। বিশ্বায়নের বাজারে সাময়িক আলড়ন তুল্লেও বর্তমানে তা স্তিমিত। মেলা এই কনসেপ্ট টা জদি আমরা দেশ থেকে একস্পোর্ট করতে পারতাম। ভরতবর্ষ মানেই তো মেলা। কি নেই? আর্য্য, গ্রীক,শক, হুন, মুঘল, আফগান,চীনা, ইংরেজ, পর্তুগীজ, এ এক আশ্চর্য্য মিলন মেলা। ভবতে অবাক লাগে কত রকমের মেলা, কুম্ভমেলা,অর্দ্ধ কুম্ভমেলা,বাউল মেলা,বইমেলা,গাজনের মেলা, পৌষমেলা, নাট্টমেলা,সতীমার মেলা আরো কত মেলা। মেলা আমাদের সংস্ক্রিতি, বাঙালী তথা ভারতীয়র।

    মেলা ব্যাপারটা সাহেবরা আমাদের থেকেই নিয়েছে। কাজেই সমস্ত বঙ্গোবসী, প্রবাসী বাঙালী,NRI বাঙালী আমাদের সবাইকে জোট বাঁধতে হবে। ছিনিয়ে নিতে হবে সাহেবদের থেকে আমাদের হৃত গৌরব। মেলা আমাদের নিজস্ব সঙস্ক্রিতি, আমাদের বহু পরনো ঐতিহ্য। সংস্ক্রিতর মতই আমরা এর প্রকৃত অধিকারী। আমার কথাটা একটু ভেবে দেখবেন। না আমি ভোট প্রার্থী নই।শুধুমাত্র বাঙালীর জন্য, বাঙালীর সংস্ক্রিতির জন্য, ভারতীয় ঐতিহ্যের জন্য সংস্ক্রিত পরিমন্ডলের জন্য বলছি।

    দাদার কথা মানলে হয়তো পয়সার জোরেই নিয়ে আসা হয়েছে বেশ কিছু নামিদামী গায়ক, গায়িকা, নৃত্য শিল্পি, মনচাভিনেতা/অভিনেত্রী ও সাহিত্যিক কে। আমি আনড়ী ও অনভিগ্য দর্শক। শিল্পীদের চাক্ষুস দেখার ও স্মারক হিসেবে শিল্পীদের সাথে ছবি তোলাতে জতটা উৎসাহী, শিল্পীদের শিল্প নৈপুন্যের প্রতি ঠিক ততটাই উদাসীন।

    বঙ্গোমেলা শেষ। মেলা থেকে ঝক্কাস বমকাই শাড়ী কিনতে পেরে আমার বৌএর মুখে হাঁসী। মেয়ে কে কিনে দেওয়া হয়েছে হীরের কিউট কানের দুল, ছেলের হাতে এক্স বক্সের নতুন ভিডিও গেম। পার্কিং লটে হাজার হাজার গাড়ীর ভীঁড়ে খুঁজি আমার বিস্বস্ত চৈতক মার্সিডিজ টাকে। আমাদের চারজনকে একসাথে দেখে ড: জয়ন্ত মুখার্জী বল্লেন,'হোয়াট আ পারফেক্ট হ্যাপী ফ্যামিলী, লেট মি টেক আ স্ন্যাপ'।

    আমার তখন আরেকটা ছবির কথা মনে পড়ছে। ছবিটা তোলা নেই কিন্তু মনে আছে।
    বাবা মার হাত ধরে পাঁপড় ভাজা, কি তালপাতার সেপাই, সেই ঘাড় নাড়া বুড়ো, স্বস্তার মাটির বেহালা, সেই তাঁবু খাটানো প্রথম ম্যাজিক/। অসংখ্য মানুশ, গরীব বড়লোক ভেদাভেদ নেই। সবাই সমান। সবাই হাঁটছে সামনের দিকে। এক নেশায়, এক মশগুল আনন্দে। এই আমার মাতৃভুমী।

    গ্রাম ছাড়া এই রাঙা মাটির পথ।।।।।।

  • til | 220.253.187.47 | ০৬ মার্চ ২০১০ ০৭:৫৯444558
  • শেষ প্যারগ্রাফটা মন ছুঁয়ে গেল।

    (তবে চৈতকের গোত্র অবতারণা কেমন যেন অপ্রাসঙ্গিক)
  • kaatakutu | 74.129.113.82 | ০৬ মার্চ ২০১০ ১৯:৩৪444559
  • সময়ের সাথে সাথে আমাদের হাঁসি আর আনন্দের ধরণটা বদলে জায়। হারিয়ে ফেলেছি পাঁপড় ভাজা বা তালপাতার সিপাহীর আনন্দ। বম্‌কাই শাড়ী, হীরের কানের দুল, বা মার্সিডস এইগুলো সবই প্রতীকী। বাস্তবে আমার মেয়ে বা মার্সিডিস কোনোটাই নেই কিন্তু!!
  • Nina | 76.124.208.223 | ০৭ মার্চ ২০১০ ২১:২৬444560
  • হা হা হা হা ! কাতাকুতু ও তিল দুজন মিলে বেশ মেলা জমে উঠল!
    জুলাই মাসে অ্যাটল্যান্টিক সিটির বঙ্গমেলার দিন গুনছি আমরা। পাঁপড়ভাজা কিন্তু খুঁজলে পাওয়া যায় কোনও কোনও বঙ্গতে এখনো।
  • M | 59.93.208.110 | ০৮ মার্চ ২০১০ ০৯:১৩444561
  • আমাগো হো চো মিনে পাঁচ দশ ঘরের ছোট্ট দুগ্গা পুজায় বলে ফুচকা আর এগরোল বানিয়ে দিলো, তো পাঁপড়, ছো:
    :P
  • til | 220.253.187.47 | ০৮ মার্চ ২০১০ ১৪:১০444562
  • কাতাকুতু,
    এই রে, আমি ভাবলাম আপকা আপনা কহানী, এটা গল্প?
    আর, বানান ভুল গুলো কি ইচ্ছাকৃত?
    --
    বিগ M।, ঠিকই কইছেন, এমনকি জিলিপি ও বোঁদেও ( নট প) সহজলভ্য বাঙালী জমায়েতে। পাঁপড় ভাজা তো বাঁয়া হাত কি খেল।

  • Nina | 66.240.33.47 | ০৮ মার্চ ২০১০ ২১:৫৫444563
  • বাঙালী জমায়েতে এখানেও সব পাওয়া যায়। এমনকি কিছু গুণিজন এমন মিষ্টি বানাতে পারেন যে দেখে তাক লেগে যায়। কিন্তু বঙ্গমেলাতে কি পাওয়া যাবে তা অনেক কিছুর মানে কে ক্যাটারার , কি কি জিনিষ অ্যালাউড সেই জায়গায় যেখানে বঙ্গ হচ্ছে, ইত্যাদির ওপর নির্ভর করে।
    মোটমাট ঐ কটাদিন মনে হয় যেন কলকাতায় আছি ! আহ!
  • kaatakutu | 65.82.131.225 | ০৮ মার্চ ২০১০ ২৩:১৫444564
  • নীনাদি তুমি বঙ্গোসম্মেলন আর বঙ্গোমেলার মধ্যে গুলাইসো। এইবার বঙ্গোসম্মেলন Atlantic সিটিতে, আর বঙ্গোমেলা ন্যাশভীল, টেনেসী তে।

    তিল কে তাল না করে জানাই ইচ্ছাকৃত বানান ভুল নয়, এটাই আমার বানানের দৌড়।

    প্যাটেল ব্রাদার্স জুইর‌্যা তো প্লাস্টিক প্যাকেটে ফুচ্‌কা, সাথে তেঁতুলের সাটনি। হের সঙ্গ্যা মিনারেল ওয়াটার মিসাইয়া তো ফুচকা খায়োন জায়, তেমনি জিলাপি, বৈন্দ্যা নানান মিস্টি সমস্ত মার্কীন শহর জুর‌্যা।

    এই হতভাগা এখনো কোনো মার্কীন বঙ্গোমেলায় শাল পাতা লইয়া ফুচকা, গরম গরম জিলাপি বা পাঁপড় ভাজা খায় নাই।

    প্রমিস করতাসি মার্কেট সার্ভে না কইরা আর অমন মনগড়া লেখা লিখুম না।

  • Nina | 66.240.33.46 | ০৯ মার্চ ২০১০ ০০:৫৯444565
  • কাতু (এই ঠিক আছে, হাসি পায়না)
    ঠিক কইস, গুলাইসি। তবে বঙ্গসন্মেলনে যদি আস তো দেখা হইব---তবে আমি চিনুম কি কইর‌্যা! আমার গলায় তো বকলস থাকব গ্যাঙ্গুলীর স্ট্র্যাঙ্গুলেটেড ( কাব্লিদার দ্যাওন নাম) দ্যাখলে কথা কইবা তো?

    আর এখানে কিছু ক্যাটারাররা , অবশ্যই indian আজকাল গরম জিলাপি ভেজে সার্ভ করে। সেগুলো যদিও জলেবী স্টাইল তবু গরম গরম ভেজে পাতে দেয়।

    বানান মারো গুলি, বুঝলেই হল--আমরা যারা বানামে কাঁচা তারা কি লিখবনা তাই বলে? বানানের-গুণিজনে নিজগুণে বানাম্ভুল ক্ষমা করে নেবেখন।

  • sana | 58.108.232.36 | ১১ মার্চ ২০১০ ১৬:৫১444553
  • হাসি তে চনদ্রবিন্দু থাকে ন।
  • SB | 114.31.249.105 | ১১ মার্চ ২০১০ ১৭:২৮444554
  • হুতুমে হাঁসে তো, ওনার তো চন্দ্রবিন্দু তে অ্যালার্জী নাই :)
  • Nina | 66.240.33.45 | ১২ মার্চ ২০১০ ০২:২৪444555
  • আচ্ছা এইবার অ্যাটলান্টিক সিটিতে বঙ্গসন্মেলনে গুরুরা চন্ডালেরা আসছেন কি? তাহলে বেশ একটা গুচ মিট হতে পারে তো ! 9th July to 11th July

  • kaatakutu | 69.137.86.240 | ১২ মার্চ ২০১০ ০৮:২৮444556
  • আমিতো বঙ্গোমেলায় নাম নথিভুক্ত করিয়েছি। তাই বঙ্গোসম্মেলন আর জাওয়া হবেনা। আর তাছাড়া বঙ্গোসম্মেলন বড্ডো বড়ো আর ভীঁড়। হারিয়ে গেলে বউ বকবে!
  • Nina | 76.124.208.223 | ১২ মার্চ ২০১০ ০৮:৫২444557
  • হা হা হা হা তা এই বউ ও মার্সিডিজ আর মেয়ের মতন এক্কেবরে real নয়তো??
    বঙ্গসন্মেলনে বঙ্গসন্তান হারিয়ে যাওয়ারই তো কথা---বাংলার স্বাদে গন্ধে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন