এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পেডাণ্টিক | 2601:5c0:c280:d900:9982:d8b2:2173:4ebb | ১০ জুলাই ২০২৩ ১৭:৩৬521139
  • ভালো লেখা তবে একটু ফেসবুকের হ্যাজ টাইপের। রাগ হয়েছে তাই র‍্যান্ট লিখে একটু শান্তি পাওয়া গেলো টাইপের। তাতে অবশ্য ক্ষতি নেই। কিছুই না থাকার থেকে একটু প্রতিবাদ রেজিস্টারড থাকা ভালো। 

    দু-একটি মাইনর আপত্তিঃ 
    ১) ভূবন না ভুবন? 'যোগ্যতা-ওলা' কেন, যোগ্য বললেই হয় না? গভর্মেন্ট না গভর্নমেন্ট, ইত্যাদি চোখে লাগলো। আর যে ইংরেজি শব্দগুলো অনায়াসে বাংলা করা যায়, সেগুলোই বা করা হয়নি কেন? এডভান্টেজ, ইনজাস্টিস, ইনফ্লুয়েনশিয়াল - এগুলোর বাংলা প্রতিশব্দ নেই? হ্যাঁ এগুলোই আমরা হয়তো বলার সময় বলি, কিন্তু কথ্য আর লেখ্য ভাষা একেবারেই এক হবে কেন? 
    ২) লাস্ট লাইনটা ক্লিশে লেগেছে। কারা গর্ব করে? মানে যারা করে তারা তো আর গুরুতে এসে এই লেখা শেষ অব্দি পড়বে না। মানে "ঘুণধরা সমাজের" উপর লেখকের চাবুক সপাং-সপাং করতে ইচ্ছে করে তা বুঝি, কিন্তু সে সমাজ কি আর সকালে উঠে প্রবন্ধ পড়ে? 
  • Nirmalya Bachhar | ১০ জুলাই ২০২৩ ২০:৪২521142
  • পেডাণ্টিকের সবকটা অভিযোগ মেনে নিলুম। এটা সত্যি ফেসবুকের হ্যাজ ছিল। ইপ্সিতাদি বলল তাই একটু গুছিয়েগাছিয়ে এখানে ঝেড়ে দিলুম। ঐরকম র‍্যান্ট করতে ইচ্ছে করে মাঝে মাঝে, এটাও সেটাই। 
     
    ইংরেজী শব্দগুলো আমি ইচ্ছে করে বাংলা করি না। বলা কথা আর লেখা কথার মধ্যে ফারাক ইচ্ছে করে রাখি না। এর বিরুদ্ধ যুক্তিও জানি, কিন্তু ঐ যে দুর্যোধনের মত বলতে ইচ্ছে করে - জানামি ধর্মং ন চ মে প্রবৃত্তিঃ। 
  • ইমন ভাষা | 2401:4900:7064:8711:7455:3aff:fe06:b4d2 | ১২ জুলাই ২০২৩ ০৫:২৪521168
  • ভালো প্রতিবেদন
  • Rana | 136.226.255.15 | ১৩ জুলাই ২০২৩ ১২:৩৪521200
  • নির্মাল্য 
     
    কিছু বক্তব্য রয়েছে। 
     
    একথা অনস্বীকার্য্য যে স্কুলে মৌলবী স্যার বা মান্ডিবাবুর ক্লাসে বেশ উশৃঙ্খলতার উপদ্রব হতো। কিন্তু আমার যতদূর মনে পড়ে, তা তাদের জাত ধর্ম বা শ্রেণী পরিচয়ের ভিত্তিতে নয়। সেই বোধটাই আমাদের তখন ততটা ছিল না - তোমার লেখাতে যা  সতঃসিদ্ধে পরিণত হয়েছে। উদাহরণ স্বরূপ, সাবীর বাবুর ক্লাসে এমন কোনো গোলমালই হতো না। আরো বহু শিক্ষক ছিলেন যাঁরা হয়ত উচ্চ বর্ণের ছিলেন না। তা বলে তাঁদের প্রতি আমাদের শ্রদ্ধার কিছু ঘাটতি পড়েনি।  প্রাক্তনী হিসেবে এই প্রতিবাদ রাখা প্রয়োজনীয় মনে করলাম। 
     
    মুজতবা প্রার্থীর জাত গোত্র প্রশ্ন করে যোগ্যতা বিচার করেছেন এর রেফারেন্স পেলে ভালো হয়। 
     
    একথা সত্যি যে গোটা পৃথিবীতে মেজরিটির মাইনরিটির প্রতি গড় মনোভাব বিমাতৃসুলভ। ভারতের মতো পাঁচমিশালি দেশে এ সমস্যা বহুমুখী। এ কথাও সত্য যে গড় মনোভাব সমাজের প্রতিটি মানুষের মনোভাবের পরিচায়ক নয়।তোমার লেখার মূল সুরের সঙ্গে আমার দ্বিমত নেই, কিন্তু প্রকাশভঙ্গি উপলব্ধিমূলক অপেক্ষা তথ্যনির্ভর হলে আরো ভালো হতো। 
  • Nirmalya Bachhar | ১৪ জুলাই ২০২৩ ১৮:১৫521230
  • @Rana 
    মুজতবা আলীর রেফারেন্স পড়ে নেবেন এখানে
     
    বইঃ মজলিসী মুজতবা
    প্রবন্ধঃ মা'র কথা মনে পড়লে সৈয়দদা কাঁদতেন
    লেখকঃ সোমেন চট্টোপাধ্যায়
    প্রকাশকঃ কোরক
    ১৩৯৫
     
    বাকি কথার উত্তরে বলব, আপনি কি মনে করতেন সে ব্যপারে আমার কোনই বক্তব্য নেই। আমি ওখানে ৯ বছরে যা শুনেছি, যা বুঝেছি সেই হিসেবে আমার যা মনে হয়েছে তাই লিখেছি। আমি জানি না আপনি কিসের রেফারেন্স চাইছেন! যেটুকু রেফারেন্স দেবার তা দেওয়া আছে। আর গভঃমেন্টের কি রুল সেটা জানাটা খুব কঠিন কিছু নয়। আর সিলেকশান কি হয় না হয় জানতে একটা RTI ফাইল করলেই জানা যাবে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন