এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • ভাটিয়ালি

  • এ হল কথা চালাচালির পাতা। খোলামেলা আড্ডা দিন। ঝপাঝপ লিখুন। অন্যের পোস্টের টপাটপ উত্তর দিন। এই পাতার কোনো বিষয়বস্তু নেই। যে যা খুশি লেখেন, লিখেই চলেন। ইয়ার্কি মারেন, গম্ভীর কথা বলেন, তর্ক করেন, ফাটিয়ে হাসেন, কেঁদে ভাসান, এমনকি রেগে পাতা ছেড়ে চলেও যান।
    যা খুশি লিখবেন। লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়। এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই। সাজানো বাগান নয়, ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি। এই হল আমাদের অনলাইন কমিউনিটি ঠেক। আপনিও জমে যান। বাংলা লেখা দেখবেন জলের মতো সোজা। আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি।
  • গুরুভার আমার গুরু গুরুতে নতুন? বন্ধুদের জানান
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 172.58.241.244 | ০২ মে ২০২৪ ০০:২৫523246
  • হ্যাঁ তোমাদের ওখান তো আগে আমারও ওখান ছিলো :-), ব্লু জে খুব দেখতাম। উজ্জ্বল নীল কোনগুলো বলো তো? ওখানে প্রচুর পাখি আসতো। সেই থেকেই আমার পাখি চেনা হয়েছিলো। এখন যেখানটায় থাকি, নতুন হাউসিং তৈরী হয়েছে। গাছ সব ছোটছোট, তাই বেশি পাখি আসছেনা এখনও। খালি হাউস ফিঞ্চ, ঘুঘু, রবিন আর ঐ ব্লু বার্ড।
  • &/ | 151.141.85.8 | ০২ মে ২০২৪ ০০:২৩523245
  • হ্যাঁ, এগুলোও আছে এখানে।
  • &/ | 151.141.85.8 | ০২ মে ২০২৪ ০০:২০523243
  • আমাদের এখানে নীল বলতে ব্লু জে দেখি খালি। আরও ছোটো উজ্জ্বল নীল একরকম পাখি আছে, খুব কম দেখা যায়, কী যে সুন্দর ওগুলো! কিন্তু আসে আর উড়ে চলে যায়।
  • kk | 172.58.241.244 | ০২ মে ২০২৪ ০০:১৮523242
  • এগুলো মাঝারী। মানে ধরো চিকাডি কিম্বা চড়াইয়ের থেকে একটু বড়, কিন্তু শালিখের থেকে ছোট। ছবি তুলেছিলাম। কিন্তু দূর থেকে অত ভালো আসেনি। কাছ থেকে তুলতে পারিনা, পালিয়ে যায়। জুম করে তুললে একটু ঝাপসা আসে।
  • &/ | 151.141.85.8 | ০২ মে ২০২৪ ০০:১৬523241
  • নীল পাখিগুলোর ছবি তুলতে পারো? এগুলো কি খুব ছোটো নাকি মাঝারি?
  • kk | 172.58.241.244 | ০২ মে ২০২৪ ০০:১৩523240
  • অ্যান্ডর, আমি এই এলাম। কী বলছো?
  • &/ | 151.141.85.8 | ০২ মে ২০২৪ ০০:০৬523239
  • কেকে, আছো?
  • &/ | 151.141.85.8 | ০২ মে ২০২৪ ০০:০৬523238
  • জ এর ব্যাপারটা কী? মানে z বোঝানোর জন্য জ এর ফুটকি ?
  • পাপাঙ্গুল | ০১ মে ২০২৪ ২২:৪০523237
  • চীনের শিল্পপতি আমাদের শিল্পপতি 
  • b | 117.194.248.7 | ০১ মে ২০২৪ ২১:০৩523236
  • ফায়ারফক্সে ( উইন্ডোজ ১০ ) প্রথম পাতাটা অদ্ভুত আসছে। 
     
  • সুরুচি সংঘ | 2601:5c0:c280:d900:ad3e:b8f:2a9f:93e2 | ০১ মে ২০২৪ ২০:৫৪523235
  • :|: | 174.251.161.93 | ০১ মে ২০২৪ ০৮:০৭
     
     দেখুন ব্যাপারটা ঠিক অশিক্ষার নয়, কিন্তু একটা সুস্থ রুচি থাকা দরকার। নইলে "অপমানে হতে হবে তাহাদের সবার সমান।"
  • সমরেশ মুখার্জী | ০১ মে ২০২৪ ২০:৪৩523234
  • দেখি তো ছবি পোষ্ট হচ্ছে কিনা?


     
    হচ্ছে তো মনে হচ্ছে!

     
  • r2h | 192.139.20.199 | ০১ মে ২০২৪ ২০:২১523233
  • কাল এক চীনে শিল্পপতির সঙ্গে কথা হচ্ছিল। তিনি জিগালেন, আচ্ছা, চেয়ারম্যান মাও যেমন সাংস্কৃতিক বিপ্লবের মাধ্যমে গণ প্রজাতন্ত্রী চীনকে একীভূত করেছিল, তোমাদের মোদিজীর হিন্দুত্ব এজেন্ডাও কি সেরকম কোন কিছু লক্ষ্যে করে বলে মনে করো?

    আমি মুখে কী বললাম তা অবান্তর। মনে বললাম, লে হালুয়া।
  • | ০১ মে ২০২৪ ২০:০২523232
  • নাহ ছবি আপলোড হচ্ছে না।
     
  • পাপাঙ্গুল | ০১ মে ২০২৪ ১৯:৫১523231
  • ছবি মনে হয় আবার আপলোড হচ্ছেনা 
  • সিএস | 2401:4900:7062:dad7:2804:8f72:7b6a:9ea9 | ০১ মে ২০২৪ ১৯:৪৮523230
  • ভোট কম পড়ছিল বলছিল, ইসি মনে হয় হিসেব মিলিয়ে দিল।
     
     
  • যোষিতা | 2001:8e0:207d:1400:1458:9893:8c54:d117 | ০১ মে ২০২৪ ১৯:৩৯523229
  • কুণাল ঘোষের সমস্ত পদ চলে গেল তৃণমূল থেকে
  • যোষিতা | 2001:8e0:207d:1400:1458:9893:8c54:d117 | ০১ মে ২০২৪ ১৯:৩৭523228
  • ঐ কীবোর্ড ইন্সটল করলাম কিন্তু কাজ করে না।
     
     
     
  • বকলম -এ অরিত্র | ০১ মে ২০২৪ ১৯:০৭523227
  • রমিত, জ় -এর ফুটকি/বিন্দু/নুক্তা পাশে আসছে মনে হয় ফন্টের দোষে। ওটাই কপি করে লিংক বার-এ পেস্টান দেখবেন ঠিকই দেখাচ্ছে।
     
    আইস্টোরে জিবোর্ড আছে তো দেখলাম। আশা করি একই হবে। তবে এই জিবোর্ডের (abc->বাংলা) সাজেশন ভীষণ খারাপ, আমার ৮০% বানান ভুল হচ্ছে এটার জন্যে; বাকিটা নিজের ক্রেডিট অবশ্য। মুহূর্তের মধ্যে চোখে না লাগলেই ভুলভাল চলে যাচ্ছে, সেদিন বিশদ বানান বিষদ হয়ে বসেছিল জিবোর্ডের কৃপায়, পরে খেয়াল করলাম। গুগল ইন্ডিক কীইবোর্ড অনেক ভালো ছিল। ভালো জিনিস টেকে না।
  • যোষিতা | ০১ মে ২০২৪ ১৭:১২523222
  • ইজ্রায়েল ICC র জুরিসডিকশনের অন্তর্ভুক্ত নয় বলেই জানি।
  • যোষিতা | ০১ মে ২০২৪ ১৭:১০523221
  • নেতানিয়াহুকে অ্যারেস্ট করা যাবে না। জাস্ট অপেক্ষা করে দেখা যাক।
  • | ০১ মে ২০২৪ ১৭:০৮523220
  • হ্যাঁ: লিবারেল বঙ্গীয় সমাজ! 
     
    পুরসভার এমন কোন নিয়ম আছে কিনা জানি না।  স্থানীয় মাতব্বরদের নিয়ম বলেই মনে হয়। 
     
    পুণেতে আবাসনে সকাল ৭টা থেকে রাত ৯টার মধ্যে যে খুশী গিয়ে যতক্ষণ খুশী থাকতে পারত।  ফেসবুকে আমার পোস্টে একজন লিখেছেন তাঁদের আবাসনেও নাকি মেয়েদের স্লট আলাদা করা। দ চ প তে বোধহয়। 
  • বকলম -এ অরিত্র | ০১ মে ২০২৪ ১৭:০৫523219
  • খবরে শুনলাম নেতানিয়াহুকে গ্রেপ্তার করা হতে পারে, আন্তর্জাতিক অপরাধ আদালতে দোষী সাব্যস্ত হয়েছে। 
  • যোষিতা | ০১ মে ২০২৪ ১৬:৫৮523218
  • সমাজ প্রস্তুত নয়। নারীপুরুষ এক সঙ্গে সাঁতারের পোশাকে জলে নামলে কেলেঙ্কারি হয়ে যাবে।
  • | ০১ মে ২০২৪ ১৫:৩৩523216
  • কোন্নগর ও আশেপাশের সব স্যুইমিং পুলে মেয়েদের জন্য আলাদা টাইম স্লট। সে আবার হয় সাত সকালে ৬-৮টার মধ্যে নয় বিকেলে কেউ ৫-৭ কেউ ৭-৯। আমি চাইলেও বেলা দশটায় যেতে পারব না। কি আজব রে বাবা! এই ২০২৪ এও এরকম নিয়ম কানুন রমরমিয়ে চলছে! 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত