এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • টুকরো টুকরো হাসি

    Suvasri Roy লেখকের গ্রাহক হোন
    ০১ মে ২০২৪ | ২২৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • কতকগুলো মজার ঘটনা বলি আজ। প্রত্যেকটা ঘটনাই  প্রাত্যহিক জীবন থেকে পাওয়া। কিছু আমার দেখা, কিছু শোনা।

    আমার মামাতো দিদি পিউদের স্কুলে একটি মেয়ে পড়ত। তাকে বকলেই সে টিচারদের কোলে উঠে বসত।

    এবারের মজার ঘটনা সোহম সরকারের শৈশবের। তাকে আমি মাঝেমাঝে চকোলেট কিনে দিতাম। অনেক সময় আমার মা রাগ করতেন। তাছাড়া সোহমের মা তেজী বৌদিও বলতেন, মৌ, এসবের অভ্যাস করে দিস না। তখন রোজ চাইবে, তাছাড়া ওর দাঁতের জন্যও ভালো না। সোহম আমার মাকে দিদু বলত। দাদু-দিদুর সঙ্গে সে খেলত, মৌ পিসির সঙ্গেও। মৌ পিসির ওপর রাগ হ'লে অবশ্য মারধরও দিয়ে দিত।

    এ দিকে আমার বোনের বিয়ে হয়ে যাওয়ার পরে আমাদের ব্লকে সোহমের পিসি বলতে শুধু মৌ পিসি বা আমি। বাচ্চাটার বয়স যখন তিন বছর আট মাস তখন আমার বোনের বিয়ে হয়। তার পর থেকে  প্রায়ই তাকে নিয়ে পাড়ায় বেড়াতে যেতাম আমি। দু'জনেরই মন ভালো হয়ে যেত।

    এক দিন বিকেলে চার বছুরে সোহমকে নিয়ে আমি পাড়ায় বেড়াতে গিয়েছিলাম। বায়না না করতেই চকলেট বার কিনে দিয়ে বলেছিলাম, দিদুকে বলিস না যেন। বালক সোহমের প্যান্টের পকেটে চকলেট বারটি রাখা হয়েছিল। বাইরে থেকে চোখে পড়ার উপায় নেই। যাই হোক, সোহম আমার সঙ্গে ওপরে এসেই বেশ অানন্দ করে আমার মাকে বলল- দিদু তোমাকে বলব না, মৌ পিসি আমাকে চকলেট কিনে দিয়েছে!

    জমজমাট কোনো এক বিয়ে বাড়িতে এই মজার ব্যাপারটা হয়েছিল। তখন অামাদের বছর কুড়ি বয়স। একটা ঘরে অনেক লোক জড় হয়েছে, আমরাও সেই ঘরে আসছি, যাচ্ছি এবং অনেকক্ষণ আগে আমাদের এক বয়স্ক দিদাকে এই ঘরে ঢুকে খাটের ওপর শুয়ে পড়তে দেখা গিয়েছিল। অনেকক্ষণ ঘুমিয়ে আছেন তিনি, এবার বিয়ের মূল অনুষ্ঠান শুরু হবে। দিদাকেও ঘুম থেকে তুলে দেওয়া দরকার। আমার এক তুতো বোন, ও দিদা, দিদা, ওঠো, ওঠো না বলে দিদাকে ডাকছিল। অনেকক্ষণ ডাকার পরেও না ওঠায় মুখ থেকে চাদরটা সরিয়ে দেখা গেল- আমাদের দূর সম্পর্কের আত্মীয় এক তরুণ নিশ্চিন্তে ঘুমোচ্ছে।

    আমার এক তুতো বৌদির মুখে এই ঘটনাটা শুনেছিলাম। তাঁর এক আত্মীয়ের শান্তিনিকেতনের বাড়িতে চোর এসেছিল। চুরিটুরি করার পর কাবার্ডের ওপর রাখা বিলিতি মদ খেয়ে চোর সোফার ওপর লম্বা। পরের দিন সকালে চৌকিদার এসে তাকে ঘুমন্ত অবস্থায় দেখতে পায়!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • চিত্তরঞ্জন হীরা | 2409:4060:2190:b6b3:abd0:b9fb:9568:931 | ০৫ মে ২০২৪ ১২:৩৬531412
  • বেশ মিষ্টি এবং মনোরম স্মৃতি। পড়তে খুব ভালো লাগলো।
  • Rouhin Banerjee | ০৬ মে ২০২৪ ১২:১২531440
  • শেষেরটা সেরা laugh
  • Suvasri Roy | ০৬ মে ২০২৪ ১২:২৩531442
  • @Rouhin Banerjee
    ধন্যবাদ। পাঠপ্রতিক্রিয়া দেওয়া অব্যাহত রাখবেন, আশা করি।
  • শমীক সরকার | 2409:40e0:1052:2e4b:8000:: | ১১ মে ২০২৪ ১৫:৪৮531607
  • খুব মজা পেলাম পড়ে। এরকম আরও লেখা চাই।
  • শুভশ্রী রায় | 223.191.50.94 | ১১ মে ২০২৪ ১৬:৫৮531608
  • @শমীক সরকার
    মন্তব্য করার জন্য ধন্যবাদ!
    গঠনমূলক সমালোচনা করে এভাবেই পাশে থাকা চাই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন