এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সোহম কথা 

    Suvasri Roy লেখকের গ্রাহক হোন
    ০৬ মে ২০২৪ | ২০৫ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • যখন তিনি শিশু ছিলেন, আমাদের বাড়িটা ছাড়া কিছু জানতেন না। দুই পিসির কাছেই খুব আদর পেয়েছেন তবে মামনপিসিকে বেশি দিন কাছে পাননি। আজকে তাঁর শৈশবের কয়েকটা ঘটনা বলব। 

    সোহমের তখন বছর ছয়েক বয়স। তাঁর ঠাকুমার স্ট্রোক হওয়ার পর ডাক্তারের নির্দেশে সাতসকালে অ্যাম্বুলেন্স ডেকে শিশুটির বাবা মা ঠাকুমাকে নিয়ে শ্যামবাজারে একটা নার্সিং হোমে ছুটেছিলেন। সোহমকে আমাদের বাড়ি রেখে যাওয়া হয়েছিল। ক্রমশ ভেঙে যাওয়া ঘুমের মধ্যে থেকে ব্যাপারটা আমি একটু একটু টের পাচ্ছিলাম তবে ঘুম থেকে তখনো উঠিনি। তারপরে সোহমের প্রচন্ড কান্নায় বিছানা ছাড়তে বাধ্য হ'লাম। 

    কী ব্যাপার, এত কান্না কিসের? জানা গেল, আমাদের বাড়িতে আসার পরই তাঁর একটা দাঁত পড়ে গিয়েছিল। দাঁতটা তিনি এত ক্ষণ সামলে রেখেছিলেন, হঠাৎ হারিয়ে গেছে। কাঁদতে কাঁদতে তিনি বলছিলেন, "আমার দাঁতটা হারিয়ে গেল। বাবা-মাকে দেখাব কী করে?" তাঁকে জড়িয়ে ধরে আমি বললাম, "বাবু, তুমি ভগবানের কাছ থেকে এসেছ। তোমার দাঁতটা তো ভগবানের কাছেই চলে গেছে। কোনো চিন্তা নেই।" পরে অবশ্য খোঁজাখুঁজি করে দাঁতটা পাওয়াও গিয়েছিল।
      তবে বস্তুটি হারানোর পরে অনেক কষ্টে তাঁর কান্না থামানো গিয়েছিল। এ ব্যাপারে আমাকেই সব সময় সক্রিয় ভূমিকা নিতে হ'ত। আমার বাবা-মা পারতেন না। আর সোহমের যখন তিন বছর আট মাস বয়স তখনই তো আমার বোনের বিয়ে হয়ে গেছে।
       এক দিন আমাদের বাড়িতে এক ভদ্রলোক এসেছিলেন। তাঁর সঙ্গে কথাবার্তায় আমরা একটু ব্যস্ত হয়ে পড়েছিলাম। ফলে সোহমের দিকে মনোযোগ দেওয়া হচ্ছিল না। ক্রুদ্ধ সোহম সেই ভদ্রলোকের চটি জোড়া সিঁড়ির জাফরি দিয়ে ফেলে দিয়েছিলেন। 
      আরেকবার সোহম আমাদের ফ্রিজের চাবি লুকিয়ে নিশ্চিন্তে বাড়ি চলে গিয়েছিলেন। সেই চাবি আমি বাথরুমের সাবান রাখার তাক থেকে উদ্ধার করেছিলাম। 
      আরেকটা ঘটনা। আট বছরের সোহম তাঁর এক সমবয়সী বন্ধুকে নিয়ে আমাদের বাড়ি এসেছিলেন। এ কথা সে কথার পর আমি সেই বাচ্চাটাকে বললাম- "তুমি নিজে নিজে ভাত খাও?" সে বেশ গর্বের সঙ্গে বলল- "সকালে পাঁউরুটি মাখন, দুপুরে ভাত, রাতে রুটি, সব আমি নিজের হাতে খাই।" শুনে আমি বাহবা দিলাম। অমনি সোহম সরকারের জোরদার কান্না শুরু হয়ে গেল। "আমিও নিজে নিজে ভাত খাই।"
    আসলে তিনি নিজেকে উপেক্ষিত ভাবছিলেন!
      শিশু সোহমের এরকম অনেক ঘটনা আছে। একেক করে লিখব। এখনো আমরা নিকট প্রতিবেশী কিন্তু পরিস্থিতি পাল্টে গেছে। জগতে সব কিছুই তো অস্থায়ী, সব ছবি পরিবর্তনশীল...এ কথা মনে করে নিজেকে সান্ত্বনা দিই। আমাদের ব্লকের পুরনো মানুষজন সবাই চলে গেছেন। যাঁরা খুব পুরনো নন, তাঁরাও কেউ কেউ চলে গেছেন। 
      সোহম আজ এক উজ্জ্বল তরুণ, নিজের জীবন নিয়ে ব্যস্ত। আমাদের দিকে ফিরেও তাকান না।
    আমরা তাঁর জগতে আছি কিনা সেটাই মাঝেমাঝে সন্দেহ হয়। তবে তাঁর অসাধারণ দুষ্টু-মিষ্টি শৈশব আমার স্মৃতির ভান্ডারে গচ্ছিত আছে। এটুকুই আনন্দ, এক মুঠো সান্ত্বনা।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যোষিতা | ০৬ মে ২০২৪ ১১:৫৮531437
  • ইনিই সেই হরলিকস?
  • Suvasri Roy | ০৬ মে ২০২৪ ১২:০১531438
  • @যোষিতা
    ইনিই সেই হরলিকস মানে?! 
  • Subrata | 2401:4900:3e42:635:d659:7deb:5b11:ce57 | ০৬ মে ২০২৪ ১৩:১৮531447
  • অনবদ্দ ....
  • যোষিতা | ০৬ মে ২০২৪ ১৪:২২531449
  • ছোট বউ সিনেমার সেই অনবদ্য অভিনয়। শিশু অভিনেতা।
  • যোষিতা | ০৬ মে ২০২৪ ১৪:২৯531450
  • এবং সত্যজিৎ রায়ের সঙ্গে
     
  • Suvasri Roy | ০৬ মে ২০২৪ ১৫:০৩531452
  • @যোষিতা
    না, না। অন্য মানুষ। সেই সোহমের চেয়ে এই সোহম অনেক ছোট।
  • চিত্তরঞ্জন হীরা | 2409:4060:2190:b6b3:53f:e217:406c:1319 | ০৬ মে ২০২৪ ১৬:১৯531457
  • এই স্মৃতির ভাণ্ডার খুব সুখপাঠ্য হচ্ছে। শিশু সোহমকে জানার আগ্রহ বেড়ে গেলো।
  • যোষিতা | ০৬ মে ২০২৪ ১৯:৫৪531465
  • এ বাবা! সরি সরি...
    cheeky
  • Subhash Ghosal | 2405:201:403a:4041:1c61:11a9:c048:3a7f | ১৪ মে ২০২৪ ১৬:৫১531728
  • অত্যন্ত সুখপাঠ্য লেখা , খুব ঝরঝরে লেখনী, শেষ না  করে ছাড়া যায় না। গোলাপের প্লট ও চমৎকার। আরো লেখো এরকম , ভালো লাগলো 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন