এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • টাকার নতুন চিহ্ন

    Z
    অন্যান্য | ১৬ জুলাই ২০১০ | ৪৯০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Z | 203.78.217.151 | ১৬ জুলাই ২০১০ ০১:৪৭454069
  • মামুকে,

    একটা sandbox থাকলে জমত।
  • pipi | 92.225.73.74 | ১৬ জুলাই ২০১০ ০২:১৭454078
  • এই সিম্বলটার অর্থ কি কেউ বুঝিয়ে বলতে পারবে? আমার তো কেমন যেন কাস্তে-হাতুড়ি মার্কা মনে হল। তারাটা খালি মিসিং।
  • intellidiot | 117.194.64.225 | ১৬ জুলাই ২০১০ ০৬:৩৯454079
  • এটা দেবনাগরী "র' আর রোমান "R' এর একটা ককটেল :-)
  • Lama | 155.57.192.1 | ১৬ জুলাই ২০১০ ০৯:১৫454080
  • নিন্দুকে বলছে সি হর্সের বগলে খপরের কাগজ
  • Z | 203.78.217.151 | ১৬ জুলাই ২০১০ ১২:৩২454081
  • উইকি থেকে:
    দেবনাগরি র আর ইংরিজি আর এর সংমিশ্রণ। চিহ্নের সঙ্গে মাত্রার ব্যবহার ভারতীয় সংস্কৃতির সূচক। নিচের হরাইজন্টাল রেখাটি (যেটাকে দেখে strikethrough মনে হয়) আর উপরের মাত্রার রেখা আর উভয়ের মধ্যে সাদা অংশ মিলিয়ে ভারতের জাতীয় পতাকার সূচক। সেইসঙ্গে সমতার (=) সূচকও।
  • Samik | 220.227.164.170 | ১৬ জুলাই ২০১০ ১২:৪৮454082
  • যতো ইয়ে আর ইসে
    ...
  • quark | 202.141.148.99 | ১৬ জুলাই ২০১০ ১২:৫১454083
  • আচ্ছা কারেন্সির সব সিম্বলে ঐ দুটো দাগ কেন থাকে কেউ জানে? ডলারে ভার্টিক্যাল আর বাকিগুলো (ইউরো, পাউন্ড আর ইয়েন) তে হরাইজন্টাল, সবগুলোতেই তো আছে।
  • Arya | 125.16.82.195 | ১৬ জুলাই ২০১০ ১৩:৫৫454084
  • আচ্ছা, খবরে প্রকাশ যে একটা কম্পিটিশান হয়েছিল এই সিম্বল বাছাই এর জন্য, তা সেই কম্পিটিশান কি আমজনতা কে অন্ধকারে রেখে হয়েছিল?
    ক্যান্ডিডেট দের এলিগিবিলিটি কি ছিলো?
    আমার পরিচিত তো কেউ কিছু বলতে পারলো না....
  • Samik | 220.227.164.170 | ১৬ জুলাই ২০১০ ১৪:২৯454059
  • অন্ধকারে কেন থাকবে? রীতিমতো কাগজে বিজ্ঞাপন দিয়ে প্রচারিত হয়েছিল! তারিখ মনে নেই, তবে সেই বিজ্ঞাপন আমিও দেখেছিলাম। হিন্দুস্তান টাইম্‌স, দিল্লি এডিশন।
  • Arya | 125.16.82.195 | ১৬ জুলাই ২০১০ ১৪:৪৮454060
  • খালি হিন্দুস্তান টাইম্‌স আর দিল্লি এডিশন????
  • vikram | 193.120.76.238 | ১৬ জুলাই ২০১০ ১৫:০১454061
  • দেখতে খুব ভালো হয়েছে।
  • Lama | 203.99.212.54 | ১৬ জুলাই ২০১০ ১৫:৫৫454063
  • চুপি চুপি জানাই, আমি নিজেও ডিজাইন পাঠিয়েছিলাম :)
  • til | 220.253.178.104 | ১৬ জুলাই ২০১০ ১৬:০০454064
  • লামা, আর একটু হলেই ইতিহাসে নাম উঠে যেত।
    প্রশংসনীয় প্রচেষ্টা।
  • de | 59.163.30.3 | ১৬ জুলাই ২০১০ ১৬:৩৯454065
  • ও! সি-হর্সের কমেন্ট তবে হিংসে থেকে? লামার ডিজাইন দেখতে চাই, চাই, চাই ---
  • til | 220.253.178.104 | ১৬ জুলাই ২০১০ ১৬:৫২454066
  • কে বললো লামা হিংসুটে? TOI তে তো বেরিয়েছে sea sorse বলে!
    লেকিন, লামার ডিজাইন দেখতে চাই।
  • Arpan | 216.52.215.232 | ১৬ জুলাই ২০১০ ১৭:২২454067
  • আর ইউনিকোডে সিম্বলটা চাই খুব তাড়াতাড়ি।
  • Lama | 203.99.212.54 | ১৬ জুলাই ২০১০ ১৮:৫১454068
  • সি হর্সটা আমার মতামত নয়, ওটা অন্য হিংসুটে বলেছে। আমিও ঐ TOIতেই পড়লাম।
  • Souva | 122.177.177.18 | ১২ আগস্ট ২০১০ ০৮:৫০454071
  • একটু নিন্দুকপ্রাণ কাঁদুনি গাই। আমার এই সিম্বলটা ভাল্লাগেনি। ক্যামন য্যানো মনে হয়েছে, এটা কেবল হিন্দি তথা দেবনাগরি-র (মারাঠিও এই বন্ধনীভুক্ত) হেজিমনি প্রতিষ্ঠার একটা চেষ্টা। ইনজিরি R-এর সাথে দেবনাগরি মেশানোর দরকার ছিলো কি? আর যদি দেবনাগরিই হল, তাহলে তামিল-তেলেগু-বাংলা-কন্নড়-ওড়িয়া-মালয়ালম কি দোষ করল?
  • r.huto | 203.99.212.53 | ১২ আগস্ট ২০১০ ১১:৩০454072

  • (বড় হাতের)
  • lcm | 69.236.174.238 | ১২ আগস্ট ২০১০ ১৪:১৭454073
  • শৌভ-র ঠিক কইছে।
    কিন্তু, টাকার সিম্বল দিয়া কি হয়, Rs বা INR এ অসুবিধাটা বা কি?
  • Souva | 122.248.183.1 | ১২ আগস্ট ২০১০ ১৪:৪১454074
  • কিছুই অসুবিধে নেই। কিন্তু ঐ যে, আর সক্কলের কাছে একপিস করে সিম্বল আছে, আমাদেরই বা ক্যানো থাকবে না জাতীয় আবদার। যে কারণে আমরা ছোটবেলায় বায়না করে জন্তু-জানোয়ার শেপের ইরেজার কিনতুম, আলো-জ্বলা পেন আর স্টোন-স্টিকার কিনতুম, এখন আই-পড আর মোবাইল কেনে। :-)
  • Arpan | 204.138.240.254 | ১২ আগস্ট ২০১০ ১৪:৪৪454075
  • বেশি লোকের কাছে নাই। আর চার পিস মাত্র ছিল। কিন্তু ওই যে গ্লোবাল সুপারপাওয়ার হব।
  • Souva | 122.248.183.1 | ১২ আগস্ট ২০১০ ১৪:৫২454076
  • না, না, চারপিস মোটেই নয়। লিংক দ্রষ্টব্য।

    http://www.xe.com/symbols.php
  • Arpan | 204.138.240.254 | ১২ আগস্ট ২০১০ ১৫:০১454077
  • ঠিক। ভুল জানতাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন