এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রযত্নে - ছোটোগল্প, কৌস্তভ ভট্টাচার্য

    কে
    অন্যান্য | ১৯ মে ২০১৩ | ৪৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কে | 113.245.197.178 | ১৯ মে ২০১৩ ০০:২৮612220
  • প্রযত্নে
    কৌস্তভ ভট্টাচার্য

    সুচরিতাসু,

    (১)
    চিঠির প্রথম শব্দটা পড়ে ভাবছো আমার চিঠিগুলোও আমার মতো কতই না ব্যাকডেটেড। আমি জানি তুমি তোমার প্রত্যেক ই-মেলের শুরুটা তোমার কেজো অভ্যেস মতো হ্যালো কি হাই বসিয়ে দাও। 'ডিয়ার'টাকেও তুমি বলো সময়ের অপচয় - কর্পোরেট ইমেল এটিকেট অবমাননাকারী।আমি বাংলা মিডিয়াম- এখনো ডিয়ার স্যার লিখি।
    আসলে তোমাকে মাঝে মাঝে খুব খারাপ বানিয়ে দেখতে ইচ্ছে করে। তাই এরকম কর্পোরেট এটিকেটসর্বস্ব মহিলা বানিয়ে দেখলাম , তুমি একটু খারাপ -অথবা একটু কম ভালো হলে কেমন লাগতো? ঘাবড়ে যেওনা।

    (২)
    ঘাবড়ে যাওয়ার গল্পটা কি তুমি শুধু বাড়ির গলির জন্য বরাদ্দ রাখো?আসলে আমি জানি-তুমি এখন কলেজ থেকে বাড়ি ফিরে-ড্রয়িং অ্যাসাইনমেন্ট করতে করতে টপভিউ, ফ্রন্টভিউয়ের মাঝে আনমনা হয়ে ঘুরে বেড়াচ্ছো। এদিকে আমি রেয়ার ভিউ মিররটা বেঁকে গেছে-সোজা করতে পারছিনা।পিছনের সিট থেকে তুমি কখন নেমে চলে গেছো তাই টের পাইনি। প্রফেসর বলে কি আমার বিদায়চুম্বন পাওয়াটাও পরিস্থিতি সাপেক্ষ? তুমি আমার থেকে হয়তো দশ বারো বছরের ছোটো। তাতে তো আমার আকর্ষণ, তোমার, হয়তো ভালোবাসা, কোনোটাই আটকায়নি। চুম্বনটা আটকালো কেন? তোমার বাড়ির সামনের গলিতে গাড়ি থামালে কি ব্যাকরণ বইটা পালটে যায়?

    (৩)
    দেখেছো কি'রম বানিয়ে বানিয়ে গল্প লিখতে শিখে গেছি।ব্যার্থ কবি হতে পারি-কিন্তু সফল কাহিনীকার হওয়ার সম্ভাবনা শেষ হচ্ছেনা। তুমি যাই বলো আর তাই বলো এই সোশাল নেটওয়ার্ক ইন্টারনেট দুনিয়ার সেরা আবিষ্কার। কেউ জানেই না-যে ব্রেকআপের পরও আমরা দিনের পর দিন, ঘন্টার পর ঘন্টা গল্প করি। এখন ঝাড়খন্ডের কোনো মাওবাদী অধ্যুষিত এলাকায় ডি-এম হয়ে গিয়ে হরেক ঝামেলা পোহাচ্ছো। এদিকে আমি বিভিন্ন পাবলিশারের কাছে হত্যে দিয়ে যাচ্ছি। কেউ কেউ আশার বাণী শোনালেও বেশির ভাগই খেদিয়ে দিচ্ছে।আসলে হাজার পাঁচেক টাকা হলে কবিতার বইটা বের করা যায়। আমি টেনেটুনে হাজার তিনেক অবধি জোগাড় যন্ত্র করতে পেরেছি। দেবে বাকিটা? বইয়ের অনেকগুলো কবিতা তো তোমায় নিয়েই...নাহ থাক।

    (৪)
    'থাক-এর কোনো মানে হয়?' -এটাই বলবে তুমি। বলে সোনাইকে আমার পুরো ইমেলটা পড়ে শোনাবে। ফরোয়ার্ড-রিপ্লাই করাগুলো তো তুমি এখনো শিখতে পারোনি। তোমার আঠেরো বছর বয়েস থেকে একসাথে রয়েছি।এখন তোমার প্রত্যেকটা আধপাকা চুলের কতো পার্সেন্ট সাদা কতো পার্সেন্ট কালো বোধহয় বলে দিতে পারি। আর তোমার রিঅ্যাকশনটুকু গেস করতে পারবো না? কি যে বলো।হ্যাঁ, আমি এখন অফিসে বসে তোমার কথাই ভাবছি। তুমি হয়তো এখন হলুদ লাগা হাত কাপড়ে মুছে রান্না করছো। মাঝে হয়তো সোনাই বারবার ফোন করছে। ‘জানো মা, আজ এটা হলো-জানো মা আজ ওটা হলো’। এই মেয়েটা হয়েছে ইডিপাস কম্পলেক্সের মূর্তিমান ব্যাতিক্রম।শুনেছি ছেলেরা খুব মা ন্যাওটা হয়। এতো মা ন্যাওটা মেয়ে আমি কোনো দিন দেখিনি। আর আমার কাছে কি সংকোচ –আমাকে বোধহয় ওর বাবা নামের কোনো কাকু মনে হয়। ছোটোবেলা অনেকগুলো বছর শুধু তোমাকে দেখেছে তো – যখন আমি স্টেটসে ছিলাম।
    তোমায় না কোনোদিন আমি সত্যি ঠিক ভালোবাসিনি। তুমি ঠিকই বলো। আমার অনেক বান্ধবী –তারা তোমার থেকে অনেক বেশি উচ্চশিক্ষিত – কেউ কেউ অনেক বেশি সুন্দরী। স্টিভ জোভস থেকে স্টিভ ওয়া সব সম্বন্ধে জানে এ’রমও অনেকে আছে। তাদের কাছে সত্যি বলতে তুমি নিতান্ত সাধারণ।কিন্তু –বাড়ি ফিরে যেদিন দেখি তুমি পাড়ার মেয়েদের ক্লাবে গেছো – খুব হিংসে হয়।ভালো লাগেনা।

    (৫)
    ভালো লাগালাগি শুনলেই তুই বলে উঠিস 'ব্যাস নেকামো না করে কি প্রেমের গল্প লেখা যায়না? আরে শোন বাবা শোন এইটুকু না লিখলে লেখা জমেনা রে বাবা-এখন তুই যদি বলিস আমরা লিভ ইন করছি লাস্ট দু’তিন বছর –কোলকাতার আদ্ধেক পাঠক-পাঠিকা বই বন্ধ করে উঠে চলে যাবে-তাও তো কাউকে বলিনি আমি বাই। এর আগে একটা ছেলের সাথে হোস্টেল লাইফে-তুই সেইসব জানিস।দেখ সমাজের অনেকখানির চোখে-আমাদের সাথে রাস্তার কুকুরের কতোটা অমিল-সেটা ভেবে দেখার বিষয়। ওরাও যদিদং না করে সেক্স করে-আমরাও।কিন্তু অনেকগুলো অমিল চোখে পড়েনা কারো-কুকুররা বই পড়েনা, বাজারে যায়না, মাসের হিসেব করেনা, সেক্স আর ভালোবাসার পার্থক্য ভুলে যায়না (যায় কি? আমি ঠিক সিওর নই)।যাক এটা লিভ ইন আন্দোলনের জন্য চিঠি নয়। মাইরি তুই পুরো ভদকাটা কাল গিলে শেষ করে ফেললি-তাও অতোটা ভরপেট দইবড়া খাওয়ার পরে। বল্লাম খাসনা-সহ্য হবেনা-সেই হলো তো। তোকে এখন একদিন ওরা অবসার্ভেশনে রাখবে।জানিস আমি মেয়েলি।আমাদের মধ্যে তুই বেশি টাফ-এর’ম একটা সিচুয়েশনে আমাকে ফেলে যাওয়া তোর উচিৎ হয়েছে? বুকে হাত দিয়ে বল?

    (৬)
    তোমার বুকের আওয়াজটা যখন মিইয়ে গেল। ওরা প্রথম আমাকেই ডাকলো। আর ছিলোই বা কে? দেখলাম কার্ডিওগ্রাফের সম্পূর্ণ স্ক্রিণটা জুড়ে শুধু কয়েকটা জিজ্ঞাসা চিহ্ন রয়ে গেছে। মৃত্যুর চিহ্ন তবে জিজ্ঞাসা? কার জন্য? তোমার না আমার?
    বয়েস হয়েছে। তোমার থেকে আমি প্রায় সাত বছরের বড়ো।হিসেব মতো তোমার আগে আমারই যাওয়ার কথা। কিন্তু, কি বা করবো-তুমি বরাবর সুগৃহিণী সুলভ হিসেবী নও।
    দীপ্র অনেকদিন পূজোয় বাড়ি আসেনি। সেদিন ফোনে বললো এবছরও সিওর নয়।কি আর করবে? আমি-আমায় যেতে বললো।আসলে পাড়ার পূজো ছেড়ে যেতে ঠিক মন চায়না।ও জানে সেটা।কিন্তু ছেড়ে বোধহয় যেতেই হবে। রোজ রাত্তিরে স্বপ্নে নিজের অস্তিত্ত্ব আঙুল তুলে নিজেকে দেখালে কোন মানুষ ভালো থাকে।বীরেন্দ্রর কথা মনে আছে? সেই যে গো নকশাল হয়ে গেছিলো। সেদিন কাগজে দেখি সে পুরুলিয়ায় একটা গ্রামে এনজিও খুলে বসেছে। বেশ ভালো ভালো কাজ করছে।আমিও ওর কাছে চল্লাম। মিথ্যে বলবোনা আত্মহত্যার কথাটাও ভেবেছিলাম। কিন্তু দেখাই যাকনা। তোমার সাথে দেখা করতে কি পরপার যেতেই হবে? আমার তো ভাবতে ভালো লাগে – পুরুলিয়ায় বীরুর সাথে কাজ করতে করতে একদিন দেখবো তুমিও জোগাড়যন্ত্রে হাত লাগিয়েছো।
    আমি আবার পুরুষ হয়ে উঠেছি-তুমি আবার-নারী।

    (৭)
    তাই যাওয়ার আগে চিঠিটা তোমাকেই দিয়ে গেলাম। আর কাউকে বলে যাওয়ার প্রয়োজন বোধ করিনা।

    ইতি,
  • কে | 113.245.197.178 | ১৯ মে ২০১৩ ১২:১০612221
  • যাহ কেউ পড়লোই না - এটা কেমন হলো?
  • swati | 194.64.38.52 | ১৯ মে ২০১৩ ১২:৩৫612222
  • পড়েছি .....
  • paTal | 24.99.187.66 | ১৯ মে ২০১৩ ১৫:১১612223
  • ভালো লাগলো আমার। আরো লিখুন।
  • গান্ধী | 69.93.200.241 | ১৯ মে ২০১৩ ২৩:০৭612224
  • লেখ, পড়েছি
  • ranjan roy | 24.99.80.26 | ২০ মে ২০১৩ ২৩:২৫612225
  • পড়েছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন