এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r2h | 172.136.192.1 | ১২ জুন ২০১৪ ০০:২১612226
  • একটা ফাঁকা টই খুঁজছিলাম, মোটামুটি প্রাসঙ্গিক নাম নিয়ে। তো এইটা পেলাম। আমার কোন বক্তব্য নেই, মাঝে মাঝে যে পোস্টগুলি এদিক ওদিক দেখি, এখানে রেখে দিতে পারি। জাদুগোড়া নিয়ে আপাতত, অথবা যদি আরো কিছু টপিক থাকে, একইরকম।

    আমার কাছে তো টপিকই, যেমন কখনো মানুষ হয় টপিক, কখনো নাম্বার এইরকম আরকি।
  • r2h | 172.136.192.1 | ১২ জুন ২০১৪ ০০:২২612238
  • name: pi mail: country:

    IP Address : 24.139.221.129 (*) Date:11 Jun 2014 -- 10:36 PM

    ওঁর সাথেই খেলতে যেতেন আগ্নু মুর্মুও। আমরা যখন কথা বলতে গেলাম, তার কয়েক মাস আগে থেকে আগ্নু হাঁটা চলার ক্ষমতা হারিয়েছেন। বছর ২৭-২৮ হবে।


    T8Q

    ক'দিন আগে খবর পেলাম, আগ্নু আর নেই।
  • r2h | 172.136.192.1 | ১২ জুন ২০১৪ ০০:২২612237
  • name: pi mail: country:

    IP Address : 24.139.221.129 (*) Date:11 Jun 2014 -- 10:32 PM

    লেখার কথা শুনে এটা শুনে মনে পড়ে গেল। এবারে জাদুগোডায় একজনের বাড়ি গেছি। নাম জানাতে চান না, তাই লিখবো না। ছেলেটার বয়স বছর তিরিশেক।
    বৌটির বয়স পঁচিশ তিরিশ হবে। দুটো বাচ্চা। কথা ওকথা বলতে বলতে কখন দুজনে পুরানো দিনে ফিরে গেছেন। সাংবাদিক ছিলেন।কীভাবে উনি নানা জায়গা থেকে খবর জোগাড় করতেন, সেগুলো ছাপতেন , ভিডিও করতেন, সেগুলো স্থানীয় চ্যানেলে দেখানো হত .. এসব বলতে বলতেই বলে উঠলেন , আমার বৌ ভারি ভাল লিখতো। ওর লেখা কত নাটক রেডিওতে পড়া হয়েছে। আপনারা শুনবেন ? বৌ তো ভারি লজ্জা পেয়ে গেছে। তাও ওকে দিয়ে জোর করে পুরানো লেখা সব বার করালেন। আমরা শোনাতে বল্লুম। নাটকগুলো বেশিরভাগই নানা সামাজিক ইস্যু নিয়ে। আমাদের শোনালেন ম্যালেরিয়া আর গৃহ নির্যাতন নিয়ে স্কিট। পুরো হতভম্ব হয়ে গেছিলাম। সত্যি বলতে কি, এই নিয়ে এত এফেক্টিভ লেখা কম দেখেছি। সাধারণ মানুষের কাছে এই বিষয়গুলো নিয়ে যাবার জন্য গল্পচ্ছলে , নাটকের ছলে এমন সব লেখা ! দূরদর্শন, রেডিও তে ক্যাম্পেন হিসেবে চালু করলে সত্যি কিছু কাজের কাজ হত !
    উনি ক্লাস টেন পাস। যেকোন টপিক দিয়ে একটু বুঝিয়ে দিলে এরকম স্কিট লিখে দিতে পারেন।
    পারতেন। আর লেখেন না।
    এখন সব বন্ধ। দুজনেরই। ছেলেটির ব্রেইন টিউমার ধরা পড়েছে। একটা অপারেশন করাতে জমি জমা সব বেচে আরো অনেককিছু বন্ধক দিতে হয়েছে। এখন আবার সিম্পটম দেখা দিয়েছে। আবারো অপারেশন করাতে হবে। ছেলেমেয়েদেরও পড়াশুনো প্রায় বন্ধ।
    নাঃ, কোন কার্য কারণ সম্পর্ক টানার জায়গায় নেই। তবে, ছেলেটি ছোটবেলায় রোজ খেলতে যেতেন, ইউরেনিয়াম টেলিং পন্ডের ওখানে.. ব্রেইন টিউমারের সাথে এ হয়তো নেহাতই কাকতালীয় ঘটনাই হবে।
  • r2h | 172.136.192.1 | ১২ জুন ২০১৪ ০০:২৫612239
  • জাদুগোড়া নিয়ে আরো পোস্ট এদিক ওদিক ছড়িয়ে আছে, খুঁজে পেতে তুলবো।

    একটা জিনিস ভাবছিলাম, নর্মদা বাঁধ ইত্যাদি যতটা প্রচার পেয়েছে, জাদুগোড়া কি তা পায়নি? উইকিতেও দেখলাম কিছু নেই, জাদুগোড়ার পেজে। উইকি তো এখন বড় রেফারেন্সের সূত্র সবকিছুর জন্যেই, তো এই চিন্তার প্রসারের একটা ছোট স্টেপ হতে পারে।

    এই স্কিট... এগুলো কি ভাষায় লেখা?
  • r2h | 172.136.192.1 | ১২ জুন ২০১৪ ০০:২৯612240
  • গুরুর পাতাতেই কেউ একবার লিখেছিলেন, জাদুগোড়ায় কারো গায়ে আঁচাড়টিও পড়েনি, মাখনের মত উন্নতি হচ্ছে। তো তথ্যের অভাবতো আছে। ইচ্ছাকৃত চোখ বুঁজে থাকা ছাড়াও।
  • pi | 116.218.108.190 | ১২ জুন ২০১৪ ০০:৩২612241
  • হুতো, স্কিটগুলো হিন্দিতে ।
  • pi | 116.218.108.190 | ১২ জুন ২০১৪ ০০:৩৬612242


  • ঠিকা শ্রমিক। খালি হাত পা। ডাম্পারে ইউরেনিয়াম মাইন টেলিং এ ছাউনি দিচ্ছেন।
  • aranya | 154.160.226.53 | ১২ জুন ২০১৪ ০০:৪০612243
  • প্রোটেকশনের ব্যাপারে এত ফাঁক-ফোকর - এ কি জাস্ট ঔদাসীন্য নাকি খরচ সাপেক্ষ বলে করা হয় না?
  • pi | 116.218.108.190 | ১২ জুন ২০১৪ ০০:৪৮612244
  • পরে এই নিয়ে বিস্তারিত লিখবো। দেখলাম, ঘরে ঘরে ‘টিবি’, মানে হাসপাতাল থেকে যাকে টিবি বলেই চিহ্নিত করে, ওষুধও দেয়, সেই টিবিতে ঘরে ঘরে মৃত্যু। কোনো কোনো ঘরে প্রায় সবাই চলে গেছেন। এঁদের মধ্যে কেউ কেউ একুশ, আটাশ, তিরিশেই, মারা যাচ্ছেন। টিবিতেই ? রোগীদের দেখে পুণ্যদা বললেন, এই ধরণের লক্ষণ টিবি ছাড়াও ফুসফুসের ক্যান্সার থেকে হতে পারে, হতে পারে, পালমোনারি নিউমোকোনিওসিস থেকেও, যা খনি শ্রমিকদের হওয়া অস্বাভাবিক নয়। এর আগে অণুমুক্তির সমীক্ষাতেও একই সন্দেহ প্রকাশ করা হয়েছিল।

    সমস্যা হচ্ছে, এগুলো নিয়ে কোনো প্রপার স্টাডি , ডকুমেন্টেশন নেই সেভাবে।বিশেষতঃ ডাক্তার দিয়ে ডায়াগনসিস করিয়ে। কোরিলেশন যে টানা যাবে, তার জন্য সার্ভে ও খুব, আর যা হয়েছে, তা যথেষ্ট নয়।

    সামনের মাসে ১২-১৩ তারিখ জাদুগোডায় একটা মেডিক্যাল ক্যাম্প করা হচ্ছে। পুণ্যদা আর আরো কিছু ডাক্তার যাবেন। আরো ডাক্তার পেলে ভালো হয়। ওষুধপত্রের জন্য কিছু টাকাপয়সাও লাগবে। উপসর্গ ইত্যাদি রেকর্ড করার জন্য ডাক্তার নয়, এরকম কিছু লোকজন হলেও ভালো হয়। কয়েকজনকে পাওয়া গেছে। এখানে কেউ উৎসাহী হলে , যেভাবেই হোক, এখানে জানাতে পারেন বা মেইল করতে পারেন বা পুণ্যদাকে ফোন করতে পারেন।
  • pi | 116.218.108.190 | ১২ জুন ২০১৪ ০০:৪৯612227
  • আমার যা মনে হয়েছে , সরকারের তরফ থেকে ঔদাসিন্য আর খরচ কমানো দুইই আছে। তারউপর এখন প্রচুর কাজ ঠিকাদারদের দেওয়া। তারা তো খরচ কমাতেই চায়।
  • aranya | 154.160.226.53 | ১২ জুন ২০১৪ ০০:৫৩612228
  • পাই-এর লেখা আবাপ-র উঃ সম্পাদকীয়-র লিঙ্ক এখানেও থাক,জাদুগোডা প্রসঙ্গে -
    হ্ত্ত্পঃ//্ব।অনন্দবঅর।োম/এদিতোরিঅল/%০%আ৬%৯৩-%০%আ৬%০-%০%আ৬%৮৬%০%আ৬%আ৬-%০%আ৬%আ-%০%আ৬%৮-%০%আ৬%আ%০%আ৬%২-%০%আ৬%৮৭-%০%আ৬%৯৫-%০%আ৬%৮%০%আ৬%৮৭-%০%আ৬%৮৫%০%আ৬%আ%০%আ৬%৯-%০%আ৬%২-১।৩৯৭৬৭
  • Abhyu | 179.237.46.178 | ১২ জুন ২০১৪ ০৩:৪৫612231
  • অরণ্যদা, ব্যবহার করলে এই বিটকেল আনন্দবাজারও একটু ভদ্রস্থ হবে!
  • rabaahuta | 172.136.192.1 | ১২ জুন ২০১৪ ২৩:২৮612232
  • tinyurl আবার আমার দোকান ব্লক করে দেয়ঃ(

    পাই সময় সুযোগ করে একটা জাদুগোড়ার ডাইরী লিখলে অনেক কিছু জানা যায়। এখানে যাঁরা কাজ করছেন (এক বা একাধিক সংগঠন) তাঁরা কি নিয়ে কাজ করছেন? পাই যাঁদের সঙ্গে গেছে তাঁদের মেডিকেল ক্যাম্পের ব্যাপারটা একটু ধারনা করা গেল।
    স্থানীয় বাসিন্দাদের মধ্যে তেজস্ক্রিয়তার ক্ষতিবিষয়ক সচেতনতা নিয়ে কে কাজ করেন? বাচ্চাদের ছবি দেখলাম টেলিং পন্ডের কাছে, তাদের অভিভাবকেরা নিশ্চয় এইসব নিয়ে সচেতন নন। বা জীবন ধারনের প্রয়োজনে সচেতনতা প্র্যাকটিস করার জায়গায় নেই। ইন্ডাস্ট্রি বা সরকার থেকে কিছু করছেনা তো বোঝাই যাচ্ছে, তাদের ওপর চাপ তৈরী করা তো দীর্ঘমেয়াদী, তার মধ্যে স্থানীয়দের সচেতনতা কতদূর এইসব

    কেসিদা একবার লিখেছিল, পেট্রোলিয়ামের বাইপ্রোডাক্ট নিয়ে বোধয়, ক্যানসারাস বর্জ্য তুলছে মানুষ গলা অব্দি পাঁক থেকে, জ্বালানী হিসেবে ব্যাবহার করছে, আর সংলগ্ন এলাকায় ক্যান্সারে মৃত্যুর হার ১০০% মত। তো বর্জ্য প্রসেস করার ব্যাপারে জিরো টলারেন্স দায়িত্ব দেখানো একটা দিক, আর মানুষের সচেতনতা আরেকটা দিক। যে মানুষ ঐ পাঁক তুলে জ্বালানী বানাচ্ছে বা পাথর কুড়িয়ে তেজস্ক্রিয় বাড়ি বানাচ্ছে সে দারিদ্রের জন্যে সচেতনতা প্র্যাকটিস করার জায়গায় নেই, এইখানে অংকটা বড্ড কঠিন।

    এখন তো আবার শিল্প তথা উন্নয়ন বিরোধীদের কালো তালিকা, চাপ আরো বেশী।
  • kd | 69.93.246.213 | ১৫ জুন ২০১৪ ১২:৪০612233
  • ওয়ার্কার সেফটি নিয়ে কিছু কমেন্ট।

    এদেশে (কলকাতা ও আশেপাশে) চারটি কারখানা দেখেছি - দু'টির মালিক আর অন্য দু'টির বড়/ছোটোসাহেব আমার আত্মীয়। সবগুলোতেই কিছু না কিছু হ্যাজার্ডাস এনভায়রনমেন্টে লোকে কাজ করে। শুধু একটা ছাড়া (বায়োকেমিকাল - ইউরোপিয়ান পেরেন্ট) অন্য কোনোটাতেই সেফটি নিয়ে কোনো চিন্তা নেই (কয়েকজনের হাতে গ্লাভস দেখেছি - সেফটি গ্লাস নেই বা পরেনি)। এমনকি ওই বায়ো কোম্পানিতেও কেউ কিছু ব্যবহার না করলে সুপারভাইজাররা কিছুই বলে না; সেফটি শাওয়ারগুলোর তলায় গাদা গাদা বাক্সো ইঃ।
    যেগুলোতে নেই তাদের (মালিকদের) কাছে শুনলুম, ফালতু পয়সা খরচ করে কী হবে, কেউ ইউজ করবে না।এটা যে খুব মিথ্যে বলবো না, ও'দেশেও (যেখানে ওশা ঘাড় ধরে সক্কলকে নিয়ম মানায়) অনেক লেবাররা "কাজ করতে অসুবিধে" বলে কাটাতে চেষ্টা করে। এখানেও আমি রফিককে সেফটি গ্লাস, ব্রীদিং মাস্ক, ওয়েস্ট প্রোটেক্শন বেল্ট, ক্লাইম্বিং গ্লাভ্স (আঙুল কাটা) এনে দিয়েছি - একটাও ইউজ করে না। হাজার বকুনি সত্ত্বেও। কি আর বলবো!

    এখানে মন্ত্রী-টন্ত্রীদের কাউকে কনস্ট্রাকশান সাইটে গেলে হার্ড হ্যাট পরতে তো কখনই দেখিনি। সাধারণ অশিক্ষিত শ্রমিককে দোষ দিয়ে কী হবে।
  • ~` | 127.194.204.144 | ১৫ জুন ২০১৪ ২৩:৩৭612234
  • goo.gl কি tinyurl এর বিকল্প নয় এখনো?
  • pi | 116.218.105.108 | ১৫ জুন ২০১৪ ২৩:৪১612235
  • হুতো,পরে লিখছি।মোবাইল থেকে লেখা চাপ
  • rabaahuta | 172.136.192.1 | ১৬ জুন ২০১৪ ২৩:৪৬612236
  • ভিলাই গ্যাস লিক অ্যাকসিডেন্টের খবরটা কোন বড় কাগজে চোখেই পড়লো না তো...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন