এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • প্রোফেসর শঙ্কু ও টাকার কল

    J
    বইপত্তর | ২৮ জুলাই ২০০৬ | ১৭৮২ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • J | 160.62.4.10 | ০৮ আগস্ট ২০০৬ ১৫:৫৪632564
  • ব্যাঙ্গালোর
    তেরই আগস্ট
    বিকেল চারটে

    ব্যাঙ্গালোরের সেরা হাসপাতালের লাউঞ্জে বসে ডায়েরী লিখছি। হাসপাতাল না বলে একে হোটেল বললেও কোনো অত্যুক্তি হতো না। একটু আগেই পাশের কফিশপে বসে কথা হচ্ছিলো টোবিয়াসের সঙ্গে।
    গতকাল এখানে এসে পৌঁছনোর পর থেকে টোবিয়াস সব সময়ে আমার পাশে থেকেছে। পাওলো ডানহাতে গুরুতর আঘাত নিয়ে এখানে ভর্তি হয় কালকের ঐ ঘটনার পরেই।
    আমার দেশের মাটিতে এই বিজ্ঞানী বন্ধু যেভাবে আমার আবিষ্কারের সপক্ষে যুক্তি ও বুদ্ধি দিয়ে লড়ে গেছে, তার নজির আর হয় না।
    যাবতীয় বুজরুকি ও ভাঁওতা খসে পড়ছে বুঝতে পেরে মূর্তি যখন সমস্ত বিবেচনা হারিয়ে ফেলে এবং তার কর্মচারীদের নির্দেশ দেয় পাওলোকে অক্রমন করতে, তখন টোবিয়াস তার মোবাইল ফোনের ভিডিও ক্যামেরায় সমস্ত ঘটনা রেকর্ড করে রাখে। শুধু তাই ই নয়, টোবিয়াসের চেষ্টার ফলেই পুলিশ ঐ তিন তরুণ বিজ্ঞানীদের একরকম জোর করেই হাসপাতালে নিয়ে যায়।
    প্রাথমিক পরীক্ষার পরে যা ধরা পড়ে তা হচ্ছে, দীর্ঘকাল ধরে এদের দিয়ে যন্ত্রের মতো কাজ করিয়ে নেওয়া হয়েছিলো। সেইসঙ্গে চলত প্রোফেসর মূর্তির নিজস্ব মগজ ধোলাই পদ্ধতি। ফলত: এদের মস্তিষ্কের একাংশ বিকল তো হয়ে গেছেই, লোপ পেয়েছে বেশ কিছু স্বাভাবিক বোধ-বুদ্ধি-অনুভূতি।
    আজ ভোরে দেখা হল এখানকার নিউরোলজি ডিপার্টমেন্টের কয়েকজন ডাক্তারের সঙ্গে। তাঁদের মধ্যে ডক্টর প্রধান আমার অনেক পুরোনো বন্ধু। আমাকে দেখেই দৌড়ে চলে এলেন প্রধান; মেডিক্যাল বোর্ড এখন চেষ্টা চালিয়ে যাচ্ছে ঐ তিন তরুণকে স্বাভাবিক বুদ্ধি ও স্মৃতিশক্তি ফিরিয়ে দিতে, যদিও মস্তিষ্কের একাংশ বিকল হওয়ায়, এঁদের আবার স্বাভাবিক হবার সম্ভবনা খুবই কম।
    প্রোফেসর মূর্তি পলাতক। ইতিমধ্যেই ওঁর দেশের বাইরে পালাবার সমস্ত পথ বন্ধ করে ফেলেছে পুলিশ। কিন্তু এই বিপুল সংখ্যক কর্মচারীর যে সাংঘাতিক সর্বনাশ তিনি করে গেলেন তার কোনো ক্ষতিপূরণ হয় না।
    রোবটকে বুদ্ধিমান বানানোর জন্যে প্রচুর গবেষণা হয়েছে সারা পৃথিবীতে। কিন্তু মানুষকে রোবটের পর্যায়ে নামিয়ে আনার এরকম জঘন্য দৃষ্টান্ত আর নেই।
    পাওলো হাসপাতাল থেকে ছাড়া পেলেই টোবিয়াস সহ আমরা ফিরছি গিরিডি।
    অবিনাশবাবুর সঙ্গে টেলিফোনে কথা হয়েছে আজ সকালে। সমস্ত ঘটনা খবরের কাগজে পড়ে উনি বেশ উত্তেজিত, প্রোফেসর মূর্তির কর্মচারীদের নতুন নাম দিয়েছেন "টাকার কল"। এরকম নাম দেবার কারণ জিগ্যেস করতে, ভদ্রলোক বললেন, "টাকার কল নয় তো আর কী বলব মশাই? আপনার ঐ অবতারটি তো ওদের দিয়ে টাকাই বানাচ্ছিলেন, ঐ লোকগুলো তো আর মানুষ ছিলো না, মেশিন বনে গেছল পুরো। উ: টিভি তে যা দেখলাম, নিজের চোখ কে বিশ্বাস করা যায় না।"
    টোবিয়াস আর পাওলোকে নিয়ে গিরিডি ফিরছি শুনে অবিনাশবাবু বেজায় খুশি।
    বললেন, "এবার আর শুধু উশ্রী নয়, অন্য কোথাও বেড়াতে যাবার ব্যবস্থা করতে হবে। সমুদ্র কিংবা হিমালয়। তবে আপনি চিন্তা করবেন না, আমার ভাগ্নে কে বলে রাখছি, আপনারা চলে আসুন, এই ফাঁকে ভ্রমণের ব্যবস্থা আমি করে রাখছি।"
  • J | 160.62.4.10 | ০৮ আগস্ট ২০০৬ ১৫:৫৫632565
  • শেষ
  • J | 160.62.4.10 | ০৮ আগস্ট ২০০৬ ১৬:১৯632566
  • এ কদিন সক্কলে মিলে যেভাবে উৎসাহ দিলে/দিলেন, সত্যি খুব ভালো লেগেছে। থ্যাঙ্কস্‌।
  • Prantik Debnath | 213.68.11.198 | ০৮ আগস্ট ২০০৬ ১৬:২৫632567
  • যো,
    সিস্টেম এঞ্জীনিয়ারিং এর সাথে অনেকটা আত্মোপলব্ধি না মেশালে এই লেখা বেরয় না। অসাধারণ!
  • vikram | 134.226.1.136 | ০৮ আগস্ট ২০০৬ ১৭:২০632568
  • এর পিডি এফ কে করবে?#
    এটাকে গুরুতে আরকাইভ করা যায় না?

    বিক্রম
  • A | 128.192.7.51 | ২২ জুন ২০০৭ ২৩:৩২632569
  • সামনে আনা গেলো।
  • Tim | 71.67.115.14 | ২৩ জুন ২০০৭ ০০:২৪632570
  • যো-দি,
    অ-সা-ধা-রন হয়েছে। আরো পড়ার অপেক্ষায় রইলাম।
  • pagla babu | 203.212.238.24 | ২৩ জুন ২০০৭ ২০:৩৭632571
  • এক নি:শ্বাসে পড়া শেষ করলাম। অতীব সুন্দর। তিলুবাবুকে নিয়ে অন্য লেখা গুলো কোথায় পাবো।
  • অবনী পাঠক | 161.141.84.164 | ২১ অক্টোবর ২০১৪ ০৪:৫৮632572
  • আহ, আবার পড়লাম। খুবই চমৎকার। ঃ-)
    নামটাও জব্বর, অবতার মূর্ত্তি ঃ-)
  • Shibir | 113.16.71.21 | ২১ অক্টোবর ২০১৪ ২৩:২৮632574
  • খুব ভালো। এক কথায় অন্যতম সেরা শঙ্কুর গল্প ।
  • সে | 203.108.233.65 | ২১ অক্টোবর ২০১৪ ২৩:৩৮632575
  • নজ্জায় অধোবদন রইলাম। ;-)
  • অবনী | 161.141.84.164 | ২২ অক্টোবর ২০১৪ ০৫:৪৯632576
  • সে, আরেকটা নতুন শঙ্কুকাহিনি লিখুন না গো! ঃ-)
  • shanku | 24.139.231.77 | ২২ অক্টোবর ২০১৪ ০৯:৪৩632577
  • জানতাম সত্যজিত রায় অমর। নতুন গল্প পেয়ে খুব ভালো লাগলো।
  • Biplob Rahman | ২৮ অক্টোবর ২০১৪ ১৮:৫৪632578
  • #J পুরনো টইয়ের সুতো ঘাটতে ঘাটতে হঠাৎ চোখে পড়লো এইটি! কি লিখেছেন রে ভাই! মনে হলো শৈশবের শারদীয় আনন্দমেলা সামনে খোলা রয়েছে।

    ভালোর চেয়ে ভালো হয়েছে। আরো অনেক লিখুন। অভিনন্দন রইলো।
  • সে | 188.83.87.102 | ২৮ অক্টোবর ২০১৪ ১৮:৫৭632579
  • থ্যাঙ্কু বিপ্লব।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন