এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • ভাললাগা বই - পড়া/পড়তে চাই

    অর্ক
    বইপত্তর | ০৮ মে ২০১৪ | ৬২০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অর্ক | 119.163.234.8 | ০৮ মে ২০১৪ ১৯:২৭638807
  • আমার পড়া আর পড়তে চাওয়ার লিস্টি থেকে ভাললাগা কয়েকটা বই নিয়ে খোলা এই টই।

    আপনাদের লিস্টি দেখতে পেলে ভাল লাগবে।
  • অর্ক | 106.44.189.102 | ০৮ মে ২০১৪ ১৯:৩০638818
  • ওহো, আর একটা কথা। এইটেই বোধহয় আগে বলা উচিত ছিল।

    আমি এই পোস্টগুলো লিখছি টর ব্রাউজার ব্যবহার করে। তাই বিভিন্ন সময়ে বিভিন্ন আইপি দেখাবে। নিজগুণে এটুকু মাফ করে নেবেন।
  • অর্ক | 106.44.189.102 | ০৮ মে ২০১৪ ১৯:৩৩638825
  • এখন পড়ছি -

    Understanding Comics- The Invisible Art
    Scott McCloud এর লেখা। কমিক্স থিওরি'র আলোচনা। একটু পুরনো লেখা, কিন্তু দিব্যি উপভোগ্য।
  • Bah you | 217.238.194.187 | ০৮ মে ২০১৪ ১৯:৪৩638826
  • লিস্টি আমি সবসময়েই পছন্দ করি, তবে বইলের লিস্ট নিয়ে আরো টই ছিল মনে লয়।
  • এমেম | 127.194.252.249 | ০৮ মে ২০১৪ ১৯:৪৬638827
  • রেজারেকশন পড়ছি। ইংরেজি অনুবাদ।
  • এমেম | 127.194.252.249 | ০৮ মে ২০১৪ ১৯:৪৮638828
  • কেমন লাগছে, লিখব পরে।
  • এমেম | 127.194.252.249 | ০৮ মে ২০১৪ ১৯:৫৫638829
  • প্রথমে একটা ছবি দিই


    লিওনিড পাস্টানেকের ইলাস্ট্রেশন। লিওনিড পাস্টারনেক ছিলেন বরিস পাস্টারনেকের বাবা। বরিস লিখছেন

    "It was from the... kitchen that my father's remarkable illustrations to Tolstoy's Resurrection were dispatched. After its final revision, the novel was serialized in the journal Niva by the Petersburg publisher Fyodor Marx. The work was feverish. I remember how pressed for time father was. The issues of the journal came out regularly without delay. One had to be in time for each issue. Tolstoy kept back the proofs, revising them again and again. There was the risk that the illustrations would be at variance with the corrections subsequently introduced into it. But my father's sketches came from the same source whence the author obtained his observations, the courtroom, the transit prison, the country, the railway. It was the reservoir of living details, the identical realistic presentation of ideas, that saved him from the danger of digressing from the spirit of the original. In view of the urgency of the matter, special precautions were taken to prevent any delay in the sending of the illustrations. The services of the conductors of the express trains at the NIkolayevsky railway were enlisted. My childish imagination was struck by the sight of a train conductor in his formal railway uniform, standing waiting at the door of the kitchen as if he were standing on a railway platform at the door of a compartment that was just about to leave the station. Joiner's glue was boiling on the stove. The illustrations were hurriedly wiped dry, fixed, glued on pieces of cardboard, rolled up, tied up. The parcels, once ready, were sealed up with sealing wax and handed to the conductor."
  • এমেম | 127.194.252.249 | ০৮ মে ২০১৪ ২০:১৯638830
  • অর্ক আপনি লিখুন। আমার একটু দেরি হবে। এইটুকু বলি যে, টলস্টয় এই বইটির রয়ালটির টাকা একটি বিষেষ ধরণের মানুষদের উতসর্গ করে রেখে গিয়েছিলে। সেই ইচ্ছের সম্মান দেওয়ার জন্য ইংরেজি অনুবাদ বিক্রীর টাকাও তাদেরই জন্যে উতসর্গীকৃত।
  • অর্ক | 95.25.43.84 | ০৮ মে ২০১৪ ২০:২৩638831
  • Understanding Comics -এর এক পাতার ছবি (নেট থেকে সংগৃহীত)
  • এমেম | 127.194.252.249 | ০৮ মে ২০১৪ ২০:২৬638808
  • *গিয়েছিলেন। বইটির দ্বিতীয়াংশ যদিও প্রচারমূলক, প্রথমাংশে ডিটেলের কাজ একেবারে মুগ্ধ করা।
  • অর্ক | 95.25.43.84 | ০৮ মে ২০১৪ ২০:২৯638809
  • ছাপা বইটা আমার এক কমিক্সপাগল বন্ধুর। পড়া হয়ে গেলে ফেরত দিতে হবে :-( । তবুও ভাল যে এর মধ্যে একটা পিডিএফ কপি নেটে খুঁজে পেয়েছি।
  • অর্ক | 95.25.43.84 | ০৮ মে ২০১৪ ২০:৩১638810
  • এমেম, রেজারেকশন পড়া হয়নি। আনা কারেনিনা পড়েছি। ওয়ার অ্যান্ড পিস পড়ার সাধ আছে, কিন্তু এত বড় বই!
  • অর্ক | 72.210.206.25 | ০৮ মে ২০১৪ ২০:৩৫638811
  • চারদিন আগে পড়ে উঠলাম 'গানস, জার্মস & স্টিল' - জ্যারেড ডায়মণ্ড। বেশ লেগেছে পড়তে। চেনা ইতিহাসের বাইরে প্রাগৈতিহাস আর তার ভূ-জীবতাত্ত্বিক ব্যাখ্যান। চিত্তাকর্ষক!
  • I | 24.99.155.71 | ০৮ মে ২০১৪ ২০:৩৯638812
  • ম্যামিদির দেয়া ছবিটা ব্যাপক। মানুষগুলোর এক্সপ্রেশন কী!!
  • Ekak | 24.99.143.170 | ০৮ মে ২০১৪ ২০:৪৫638813
  • অন্দার্স্তান্দিং কমিক্স দুর্দান্ত বই । আমাকে অভীক রেকমেন্ড করেছিল ।
  • এমেম | 127.194.252.249 | ০৮ মে ২০১৪ ২২:৩৫638814
  • হ্যাঁ বড়াই।
  • ranjan roy | 24.99.212.54 | ১৯ মে ২০১৪ ১১:২০638815
  • জ্যারেট ডায়মন্ডের অন্য একতি বই পড়েছি। বিভিন্ন সভ্যতার লুপ্ত হওয়া বা টিঁকে থাকা নিয়ে একটু প্রথার বাইরে কার্য্করণের গল্প। ভালো লেগেছিল।
  • π | ১৯ মে ২০১৪ ১৪:৩৭638816
  • কনফেশন্স অফ আ ইকনমিক হিটম্যান পড়ছি। এটার কথা, ইকনমিক হিটম্যানের কথা জানতাম আগেই কিন্তু তবু পড়তে পড়তে কেমন একটা রাগ আর অসহায়তার অনুভূতি হচ্ছে আর মনে হচ্ছে, সবাইকে ডেকে ডেকে পড়াই।
  • π | ১৯ মে ২০১৪ ১৪:৩৮638817
  • * আন
  • এমেম | 127.194.254.238 | ১৯ মে ২০১৪ ১৫:০৫638820
  • বাঁশরি পড়লাম। উপস্থাপনা এত চমতকার, কিন্তু শেষটা পড়ে অত্যন্ত হতাশ হলাম। অত্যন্ত অত্যন্ত অত্যন্ত খারাপ এন্ডিং।
  • এমেম | 127.194.254.238 | ১৯ মে ২০১৪ ১৫:০৫638819
  • বাঁশরি পড়লাম। উপস্থাপনা এত চমতকার, কিন্তু শেষটা পড়ে অত্যন্ত হতাশ হলাম। অত্যন্ত অত্যন্ত অত্যন্ত খারাপ এন্ডিং।
  • এমেম | 127.194.254.238 | ১৯ মে ২০১৪ ১৫:১৫638821
  • বাঁশরি বলল, আজ তোমার পায়ে আমার সমস্ত প্রণাম উজাড় করে দিলাম। নাটক যেভাবে ডেভেলপ করা হয়েছে তা থেকে এটা কীভাবে ফলো করে!!!! একটাই ব্যাখ্যা -- পুরন্দর তাকে একনলেজ করায় বাঁশরি বার খেল। নাটক কিন্তু সাহিত্যে রিয়ালিজম নিয়ে। এই হল গিয়ে রবিঠাকুরীয় মডেল অফ 'রিয়ালিজম'।
  • একক | 24.99.223.106 | ২০ মে ২০১৪ ১৩:৩৩638822
  • জ্যাজ থিওরি , লেভিন -এর । গোছানো -নির্মেদ আলোচনা । ভাল্লাগছে ।
  • PL | 103.115.84.195 | ২০ মে ২০১৪ ১৩:৩৭638823
  • আ র‌্যান্ডম ওয়াক ডাউন ওয়াল স্ট্রীট, রিভাইজড এডিশন, বার্টন ম্যালকিয়েল। সমস্ত অ্যানালিস্টদের গুছিয়ে বাঁশ দিয়েছেন।
  • তাপস দাশ | ২১ মে ২০১৪ ০০:৩৭638824
  • পাঁচকড়ি দে - নীলবসনা সুন্দরী
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন