এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এক্সিট পোল, পেইড নিউজ - সবই মিডিয়া মায়া ?

    পাই
    অন্যান্য | ২৩ এপ্রিল ২০১৪ | ১৮১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • mango aadmi | 71.16.194.150 | ০৪ জুন ২০১৪ ১৫:০৬640522
  • ভোটও কি মিডিয়া দিয়েছে ?
  • তাপস | 233.29.202.169 | ০৪ জুন ২০১৪ ১৫:০৮640523
  • মিডিয়া যে জনমত তৈরি করে সে নিয়ে কোনো সংশয় আছে কি ম্যাঙ্গো আদমির ? আর জনমত যে ভোটে প্রতিফলিত হয় সে-ও নিশ্চই অজানা নয় ।
  • jhiki | 190.214.232.82 | ০৪ জুন ২০১৪ ১৫:১৪640524
  • আপনারা গুজরাটে বিজেপির ২৬/২৬ এর রহস্য ভেদ করে দিন, ম্যাংগো পাবলিক মেনে নেবে যে তাদের মাথা প্রক্ষালন যোগ্য ঃ)
  • তাপস | 233.29.202.169 | ০৪ জুন ২০১৪ ১৫:১৯640525
  • "মিডিয়া জনমত তৈরি করে" আর "একমাত্র মিডিয়াই জনমত তৈরি করে" এ দুইয়ের মধ্যেও তফাৎ আছে বৈকি!!
  • সিকি | 135.19.34.86 | ০৪ জুন ২০১৪ ১৫:২০640527
  • রহস্য কোথায়? গুজরাতের নিরানব্বুই শতাংশ মানুষই তো মনে করে মোদী কোনও ভুল করে নি, গুজরাতে মুসলমানদের ওপর যা হয়েছিল ঠিক হয়েছিল, ওদের "সবক" শেখানো দরকার হয়েছিল।

    হিন্দুত্বের আবহে এ ধরণের কনসেন্ট তো ম্যানুফ্যাকচার করতে হয় না, আপনাআপনিই গড়ে ওঠে। ২৬/২৬ তারই ন্যাচারাল রিফ্লেকশন। রহস্য কোথায়?
  • jhiki | 190.214.232.82 | ০৪ জুন ২০১৪ ১৫:২০640526
  • এই টই সম্পর্কেঃ চাণক্য ছাড়া বাকী এক্সিট পোল গুলো যা প্রেডিক্ট করেছিল, বাস্তব তারচেয়ে অনেক মায়াবী ঃ))
  • তাপস | 233.29.202.169 | ০৪ জুন ২০১৪ ১৫:২৩640528
  • তবু ওই শিক্ষা দেওয়ার ব্যাপারটাকেও ম্যানুফাকচারড কনসেন্ট বলেই মনে করি ।
  • mango admi | 71.16.194.150 | ০৪ জুন ২০১৪ ১৫:২৬640529
  • মিডিয়া প:বাংগ, কেরল, অরিসা, তামিলনাডু, খেল দেখাতে পারলনা কেন
  • jhiki | 190.214.232.82 | ০৪ জুন ২০১৪ ১৫:২৮640530
  • ও, তাহলে কোন উন্নয়ন চোখে না দেখেও গুজরাট মডেলের প্রচারে গুজরাটীদের আপত্তি ছিলনা বলছেন, বা ঘুড়িয়ে বলছেন যে তারা জন্মসুত্রেই প্রক্ষালিত মস্তিষ্কওয়ালা প্রজাতি? ঃ))
  • সিকি | 135.19.34.86 | ০৪ জুন ২০১৪ ১৫:৩৮640532
  • গুজরাতের হিন্দুত্ববাজির খুব অল্প টেস্ট আমি নিয়ে এসেছি। জন্মসূত্রে প্রক্ষালিত মস্তিষ্কওয়ালা প্রজাতি বলা যেতেই পারে, যেমন উত্তর ভারতের পুরুষপ্রধান পরিবারতন্ত্রের কনসেপ্ট। ও জন্মসূত্রেই প্রক্ষালিত কেস।

    উন্নয়ন চোখে দেখবে না কেন? আপনি মশাই লেখাপত্তরগুলো পড়েনও না। গুজরাতে ব্যবসাবাণিজ্যের বাড়বাড়ন্তের কারণে গুজরাতে অনেক দিন আগে থেকেই উন্নয়নের বাড়াবাড়ি। খুবই ব্যবসাবান্ধব পলিসি, কর্পোরেটবান্ধব সরকার। সদাসর্বদা। এদে মোদীর আলাদা করে কৃতিত্ব নেই, তাও কারা যেন আঁক কষে দেখিয়ে দিয়েছেন আশি আর নব্বিয়ের দশকে গুজরাতের বৃদ্ধির হার যেমন ছিল, মোদীর জমানায় সেই হার একটু কমে গেছে।

    ব্যবসার উন্নতির কারণে রুরাল গুজরাত বেশ ওয়েল কানেক্টেড হয়ে গেছে, রাস্তাঘাট মডেল গ্রাম ইত্যাদি ব্যাপারে গুজরাত বেশ এগিয়ে, এটা যেমন সত্যি, তেমনি এটাও সত্যি আমার ঝাঁ-চকচকে দিল্লি দেখা চোখে আমেদাবাদ ম্যাড়মেড়ে লেগেছে। গান্ধীনগর তো জঙ্গলের মধ্যে চারটে পাকা রাস্তা। আর একটা অক্ষরধাম। ওচ্চেয়ে ব্যাঙ্গালোর ঢের ঢের বেশি ওয়েল স্ট্রাকচার্ড আর শহুরে। এইবার গুজরাতের উন্নয়ন নিয়ে গুজরাতিরা কী ভাবে, সেইটা আমি বলতে পারব না। আমি আমার ভাবনাটুকু জানাতে পারি।
  • সিকি | 135.19.34.86 | ০৪ জুন ২০১৪ ১৫:৩৯640533
  • ম্যাঙ্গো আদমি তাও ত্রিপুরার নাম নেন নি। হাঁফ ছেড়ে বাঁচলাম। :-)
  • তাপস | 233.29.202.169 | ০৪ জুন ২০১৪ ১৫:৫২640534
  • অস্মিতা !!!
  • যারে দেখতে নারি তার চরণ ব্যাঁ | 24.96.108.236 | ০৪ জুন ২০১৪ ১৬:১৫640535
  • কি ছুইট- গুজরাট , বাঙ্গালোর , দিল্লি আর কেউ বোধ হয় যায় নি । আর খবরদার , গুজ্জু দের মস্তিস্ক প্রক্ষালিত জাতি বললে কিন্তু "সাম্প্রদায়িকতা" হয় না :-)
    কিন্তু কি আস্পর্দা, লাদাখ থেকে কন্যাকুমারী , অরুনাচল থেকে মহারাষ্ট্র এবার এই মস্তিস্ক প্রক্খ্যালন যন্ত্র কাজ করেছে। কিন্তু এবার তো রাজস্থান দিল্লি NCR ও ১০০% - ২৫/২৫, ৭/৭,৪/৪ - তাহলে সেখানকার বাসিন্দা রাও মস্তিস্ক প্রক্ষালিত । তাও লোকে সেখানে কি মধুর লোভে থেকে যায় কে জানে।
    এক ই লজিকে বাঙালি ও 'জন্মসূত্রে প্রক্ষালিত মস্তিষ্কওয়ালা প্রজাতি' , প্রথমে ১৬ বছর তারপর ৩৪ বছর তারপর এখন - একেবারে উপুর করা ভোট,কোনো বিরোধী র ট্যা ফু করার জো নেই । উন্নয়ন হোক আর না হোক , বেকারত্ব কমুক না কমুক , দুর্নীতি , মূল্যবৃদ্ধি হোক না হোক আতলামির নাট্যশালা নিয়ে বাঙালির আদিখ্যেতার অন্ত নেই ।
    এই থ্রেডেই অনেক তো দৌড় দেখা গেল - নিজেদের কে অত চালাক আর জনতা কে অত বোকা আর নাই বা ভাবলেন ,ঘুড়ায় হাসব কত্তা। কাল JDU এর পবন বার্মা অর্নব গোস্বামীর ঘরে গিয়ে আত্মসমালোচনার ছলে বলেই দিয়েছেন - 'সেকুলারিজম' 'গুড গভর্নেন্স " এর বিকল্প নয় । জনতার যবে রুটি পাল্টানোর দরকার পড়বে, পাল্টে দেবে - পাল্টাবে শুধু বেটার গভর্নেন্স এর স্বার্থে ।
  • সিকি | 135.19.34.86 | ০৪ জুন ২০১৪ ১৬:২৭640536
  • ক-রে কমললোচন শ্রীহরি
    খ-রে খগ আসনে মুরারি
    গ-রে গরুড় ...

    :-)))
  • তাপস | 233.29.202.169 | ০৪ জুন ২০১৪ ১৬:২৯640537
  • না, মানে তাহলে ইয়ে ঐসব মিডিয়া ওয়ালারা যা সব বলছে, ওদের ঠ্যাং ভেঙ্গে দেওয়া হোক । ব্যাঁকা চলন গুড গভর্নেন্স কে যদি চ্যালেঞ্জ দেয় - সে মোটেও সুখের কথা হবে না ।
    জরুরি অবস্থার চেয়েও গভর্নেন্স গুডার হবে বলছেন? বেটার বলার সাহস পেলাম না ।
  • jhiki | 190.214.232.92 | ০৪ জুন ২০১৪ ১৭:২৮640538
  • গুজরাট যে বরাবরই উন্নত (!) সেটা গুজরাটীদের আরো ভালো জানার কথা, তাই না?

    অবশ্য জঃ প্রঃ মঃ হলে আর কোন জানাটাই বা কাজে দেয়!!
  • সিকি | ০৪ জুন ২০১৪ ১৮:৩৫640539
  • হ্যাঁ হ্যাঁ, বাংলা যে বরাবরই কেন্দ্রের বঞ্চনার শিকার, সে বাঙালিদের থেকে বেশি ভালো আর কে জানবে?
  • PT | 213.110.246.230 | ০৪ জুন ২০১৪ ১৯:০০640540
  • "মিডিয়া যে জনমত তৈরি করে সে নিয়ে কোনো সংশয় আছে কি ম্যাঙ্গো আদমির ?"

    শুধু সংশয় নয় সম্পুর্ণ অবিশ্বাস ছিল। ২০০৯ আর ২০১১-র আগে। তখন পাবলিক স্বতঃস্ফুর্ত ভাবে ভোট দিয়েছিল কাদের যেন ঔদ্ধত্ব্য কমানোর জন্য। সেসব মণিমুক্ত একটু কষ্ট করে খুঁড়ে দেখতে হবে।

    কিন্তু নমোর জয়ের পরে সেই সংশয় তো নেই-ই, সম্পুর্ণ বিশ্বাসও জন্মেছে।
  • সিকি | ০৪ জুন ২০১৪ ২০:৪৬640541
  • বিশ্বাস বলতে, বেশ জমকালো বিশ্বাস। এই যে প্রত্যেকদিন কিচু মিডিয়া নিয়ম করে হীরকরানীর নিন্দে করে, আমার তো মনে হয় এ-ও জনমত তৈরি করার জন্য মিথ্যে কথার বেসাতি। আসলে হীরকরানীর মত ভালো শাসক আর হয় না।
  • PT | 213.110.243.23 | ০৪ জুন ২০১৪ ২২:৪৮640543
  • ২০১১-তে ইতিহাসের সমাপন ঘটেছে। তাই ২০১১-র আগের ঘটনার সঙ্গে তার পরের কোন ঘটনার মিল-অমিল খোঁজা নিতান্তই সময়ের অপচয়!!
  • তাপস | 126.203.187.248 | ০৪ জুন ২০১৪ ২৩:১৪640544
  • "পশ্চিমবঙ্গে মিডিয়ার ক্ষমতা সম্পর্কে সবচেয়ে বেশি সচেতন ছিল সিপিআইএম । সবচেয়ে আগে জাজ করতে পেরেছিল । সেই অনুযায়ী পদক্ষেপ নিয়েছিল সবার আগে ।"

    আবার পোস্ট করলাম । শুধু ৯ আর ১১ ফিরে ফিরে আসছে বলে । তারও আগের কথা হচ্ছিল এক্ষেত্রে ।
  • PT | 213.110.247.221 | ০৫ জুন ২০১৪ ০৬:৫০640545
  • যখন আমরা আঙুল দিয়ে দাঁত মাজতাম আর বামেরা ক্ষমতার ধারে কাছেও ছিল না, সেই ধূসর পান্ডুলিপির সময় থেকেই বরুণ সেনগুপ্তর প্রাত্যহিক বাম-শ্রাদ্ধ পড়ে দিন শুরু করতাম। মিডিয়ার ক্ষমতা সম্পর্কে শুধু সিপিএম নয়, সকল কিসিমের বামেরাই সচেতন ছিল বরাবর।
  • তাপস দাশ | ০৫ জুন ২০১৪ ১১:৪৮640546
  • কথাটা কেবল ডাক করলে হবে কি? বরুণবাবু কোনো যখন বাম্শ্রাদ্ধ করতেন, তখন কার কত বয়স ছিল সে কোনো ভাটে আলোচনা হতেই পারে । এক্ষণে কথাটা হচ্ছে দলের পক্ষ থেকে 'বাজারি' মিডিয়াতে সক্রিয় অংশগ্রহণ নিয়ে । সেটাতে সম্ভবত সিপিয়েমই সূচনাকারী । এ ব্যাপারে কারো কাছে অন্য কোনো তথ্য থাকলে কেউ দিয়ে সহযোগিতা করবেন প্লিজ । অন্য বামরা তেমন করেছিল কি? ভাবলেও তেমন খোয়াব দেখার সামর্থ্য কারো ছিল না ।

    সত্যেরে লও সহজে - রবীন্দ্রনাথ
  • PT | 213.110.243.23 | ০৫ জুন ২০১৪ ১৮:১৪640547
  • "এক্ষণে কথাটা হচ্ছে দলের পক্ষ থেকে 'বাজারি' মিডিয়াতে সক্রিয় অংশগ্রহণ নিয়ে "
    মানে?
  • pi | 233.176.125.113 | ০৫ জুন ২০১৪ ১৯:৫৪640548
  • শুনেছিলাম, দুটো বড় বঙ্গ অডিও ভিশ্যুয়াল মিডিয়ার এমডি সিপিএম এর রাজ্যকমিটির সদস্য।
  • pi | 785612.51.6734.65 | ০২ এপ্রিল ২০১৯ ২৩:১৮640549
  • এবারেও রমরমিয়ে চলছে ওপিনিয়ন পোল। কাটাছেঁড়া চলছে ভোট শেয়ার আর সিটের। তো এই পোলগুলোর ও কাটাছেঁড়া হোক একটু।

    এই মুহূর্তে সিভোটারের পোলের ফল দেখাচ্ছে, ভারতবর্ষ চ্যানেলে।

    ইউপি দিয়ে শুরু হয়েছে। মার্চের মাঝামাখি বলছে, মহাজোট ৪৮, এন ডি এ ২৮, কং ৪!!

    যদিও বলছে মোদীর ক্যাম্পেন কিছু ভোট টানতে পারে, মিশন শক্তিও!

    তবে আগে আরেকটা পোলে দেখলাম, মোদীর জনপ্রিয়তা পুলওয়ামার পরে যা বেড়েছিল, বালাকোটের ক'দিন পরে যথাপূর্বং!

    ওদিকে বিহারে বলছে, এন ডি এ ৩৬, ইউ পি এ মাত্র ৪!! এটা হতে পারে!!

    গুজরাতও প্রায় পুরো বিজেপির!

    ওদিকে কাগজে এডিআর নিয়ে পড়ছিলাম, প্রায় সব রাজ্যেই বিজেপি নিয়ে অসন্তোষ, কেউ এটা ফলো করে থাকলে বলুন!
  • pi | 785612.51.2312.254 | ০২ এপ্রিল ২০১৯ ২৩:৫০640550
  • পবতে নাকি বিজেপি ২৫% ভোট!! সিটে টিএমদি ৩৪, বিজেপি ৮, বাকি ০।

    ওড়িশায় সমানে সমানে।

    এটা হলে মিশন ইস্ট তো সফল হওয়ার পথে!
  • Du | 237812.58.121212.52 | ০৩ এপ্রিল ২০১৯ ২১:১৪640551
  • গত বিধানসভা নির্বাচনটায় ও এরকম ই প্রেডিকশন দিয়েছিল এরা। তবুও লজ্জা নেই।
  • S | 458912.167.34.76 | ০৩ এপ্রিল ২০১৯ ২১:১৮640552
  • গুজরাতে বেশ অ্যান্টি মোদি হাওয়া আছে বলেই মনে হচ্ছে। মোদিকে অবাক করে দিয়ে বহু গুজরাতি মোদি বিরোধিতা করছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন