এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • উৎপলা সেন

    Abhyu
    গান | ০২ জুন ২০১৪ | ১৮২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৫:৪৩643400
  • উৎপলা সেন
    উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
    http://bn.wikipedia.org/wiki/%E0%A6%89%E0%A7%8E%E0%A6%AA%E0%A6%B2%E0%A6%BE_%E0%A6%B8%E0%A7%87%E0%A6%A8

    উৎপলা সেন (জ. ঢাকা, ১২ মার্চ, ১৯২৪ - মৃ. কলকাতা ১৩ মে, ২০০৫) বিংশ শতাব্দী বাংলা গানের একজন প্রধান গায়িকা। বাঙলা গানের সোনালী যুগে প্রেম এবং বিরহের গানে একটি বিশিষ্ট বিষাদের সুর তিনি ধরেছেন তার গানে[১]। স্বামী সতীনাথ মুখোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায় এবং অন্য গায়কদের সাথে অনেক জনপ্রিয় ডুয়েটও গেয়েছেন।

    জীবন
    প্রথম তালিম পান মা হিরণবালা দেবীর কাছে, তারপর উস্তাদ গুল মোহম্মদ খানের কাছে। প্রথম জনসমক্ষে আসেন তেরো বছর বয়সে ঢাকা রেডিও তে (১৯৩৫)[২]। প্রথম রেকর্ড ১৯৩৯। সঙ্গীতকার সুধীরলাল চক্রবর্তীর সুরে ১৯৪১ সালে প্রবল জনপ্রিয়তা পেল এক হাতে মোর পূজার থালি গানটি[৩]। আরও জনপ্রিয়তা পেলেন মহিষাসুর মর্দিনীর শান্তি দিলে ভরি গানে, যা আজও শোনা যায়।

    চল্রিশ দশকের গোড়ায় কলকাতা চলে আসেন, এবং তার পর থেকে আকাশবাণী (All India Radio)র সঙ্কে যুক্ত ছিলেন বহুদিন। বাংলা সিনেমায়ও গান করেছেন আনেক।

    প্রথম বিবাহ বেণু সেনের সাথে, তিনি মারা গেলে ১৯৬৮তে বিয়ে করেন সঙ্গীত সতীর্থ সতীনাথ মুখোপাধ্যায়কে। জন্মাল এক পুত্রসন্তান।

    মৃত্যু এবং প্রাসঙ্গিকতা
    ১৩ মে, ২০০৫এ, পাঁচ বছরের ক্যান্সারাক্রান্ত উত্‌পলা সেন মারা যান কলকাতার এস এস কে এম হাসপাতালে। রেখে গেলেন বেশ কিছু ক্লাসিক পর্যায়ের গান যা আজও প্রায়ই শোনা যায়, যেমন ময়ুরপঙ্ক্ষী ভেসে যায়, পাখি আজ কোন সুরে গায় বা ঝিকমিক জোনাকির দ্বীপ জ্বলে শিয়রে। তবে তাঁর ৬০০০ এর বেশি সিনেমা এবং রেকর্ডের গানের অধিকাংশই আজ বিস্মৃতপ্রায়। ইদানিং কালে দুই বাঙলাতেই পুরানো দিনের গানের চর্চা বাড়ছে - কিছু গান 'রিমেক' মাধ্যমে আবার শোনা যাচ্ছে - এবং উত্‌পলা সেনের নাম আবার জনসমক্ষে শোনা যাচ্ছে।

    তথ্যসূত্র
    1. "Tribute: Utpala Sen: The golden voice of yesteryears"। The Daily Star। May 15, 2005। সংগৃহীত 2007-10-24।
    2. Paramisish Ghosh Roy, Kolkata (13-May-2005)। "Utpala Sen Passes Away"। Voice of America। সংগৃহীত 2007-10-24।
    3. "Bengali singer Utpala Sen dead"। May 13, 2005 18:14 IST। সংগৃহীত 2007-10-24।
  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৫:৪৬643409
  • গেয়েছেন রবীন্দ্রসঙ্গীতও
    কোথা বাইরে দূরে
  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৫:৫১643410
  • আকাশ চেয়েছে ঐ
    নচিকেতা ঘোষের গান
  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৫:৫২643411
  • আকাশে অনেক আলো হঠাৎ কেন ঝড় হয়ে যায়
    কথাঃ গৌরীপ্রসন্ন মজুমদার
    সুরঃ সমরেশ রায়
  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৫:৫৪643412
  • আজ রাতে এই তুমি কাছে নেই
    কথাঃ গৌরীপ্রসন্ন মজুমদার
    সুরঃ শ্যামল মিত্র
  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৫:৫৬643413
  • আমার মন দোতারার একটি তার
    কথা ও সুরঃ জটিলেশ্বর মুখোপাধ্যায়

  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৫:৫৮643414
  • আমার মনের মাঝে গোপন সে এক মন আছে
    কথাঃ গৌরীপ্রসন্ন মজুমদার
    সুরঃ সমরেশ রায়
  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৬:০০643415
  • আমি তাই সারা জনম
    কথাঃ শ্যামল গুপ্ত
    সুরঃ সতীনাথ মুখোপাধ্যায়
  • Abhyu | 118.85.90.90 | ০২ জুন ২০১৪ ০৬:০১643416
  • আমি তোমার কাছে বারে বারে নতুন হতে চাই
    কথাঃ গৌরীপ্রসন্ন মজুমদার
    সুরঃ হেমন্ত মুখোপাধ্যায়
  • Du | 230.225.0.38 | ০২ জুন ২০১৪ ১৭:২৫643401
  • সেই বিখ্যাত গানটাও কি আদতে ওনার ছিলো না?
  • PT | 213.110.243.21 | ০২ জুন ২০১৪ ১৯:০৫643402
  • শুকতারা গো নিওনা বিদায়, নিওনা


    রাতের কবিতা শেষ করে দাও
  • Abhyu | 179.237.46.240 | ০৩ জুন ২০১৪ ০৩:০৫643403
  • সলিল চৌধুরীর প্রান্তরের গান
  • Abhyu | 85.137.2.128 | ২৫ জুন ২০১৪ ১০:০৯643405
  • শুভ কর্মপথে ধর নির্ভয় গান
  • Abhyu | 85.137.2.128 | ২৫ জুন ২০১৪ ১০:৩২643406
  • আমাদের যাত্রা হল শুরু
  • Abhyu | 85.137.2.128 | ২৫ জুন ২০১৪ ১১:০৩643407
  • শ্যামল ছায়া, নাই বা গেলে
  • Abhyu | 85.137.2.128 | ২৫ জুন ২০১৪ ১১:১২643408
  • এতো রবীন্দ্রসঙ্গীত গেয়েছেন জানতাম না!
    কোথা বাইরে দূরে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন