এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.242.172.193 | ১৮ এপ্রিল ২০১৫ ১২:০১674032
  • ঈশ্বর গলা খাঁকরাইয়া কহিলেন, "ব্যাপার কী আদম, এই প্রাতঃকালে তোমার এইরূপ উত্থিত দশা কেন? চুরি করিয়া নিষিদ্ধ ফল ভক্ষণ কর নাই তো?"
    আদম গোঁ গোঁ করিয়া কহিল, "ঈভের জামাকাপড় ঠিক নাই।"
    ঈশ্বর কহিলেন, "তাই বলিয়া তুমি এইরূপে তোমার শ্রীলঙ্কাটিকে বাগাইয়া চলাফিরা করিবে?"
    আদম কহিল, "কী করিব? ঈভ তাহার নিকটে ঘেঁষিতে দেয় না। তাহার সহিত কোনক্রমেই কোন কিছু ঘটিবার নহে। তাহাকে যতই তেলআবিব দেই না কেন, সে একটি জেরুজালেম!"
    ঈশ্বর কহিলেন, "তোমাকে দুই দুইটি হস্ত নির্মাণ করিয়া দিলাম আদম, বিপদে আপদে কার্যে প্রয়োগ করিতে।"
    আদম কহিল, "হস্ত পদ সকলই প্রয়োগ করিয়াছি প্রভু। উহাদিগের দিন শ্যাষ।"
    ঈশ্বর কহিলেন, "এখন আমার দরবারে আসিয়াছ কী আবদার লইয়া?"
    আদম কহিল, "আপনি ঈভকে পর্দা করিতে বলুন।"
    ঈশ্বর কহিলেন, "ঈভ তো বস্ত্র আচ্ছাদন সকলই প্রয়োজনীয় পরিমাণে করে বলিয়া জানি।"
    আদম কহিল, "উঁহু, তাহার বস্ত্র যথোচিত পরিমাণে নাই। খাটো কাঁচুলি পরিধান করিয়া সে তাহার তামিলনাড়ু দুটি ইচ্ছা করিয়াই প্রদর্শন করিয়া বেড়ায়। তাহার ঘাগড়াটিও তাহার বুন্দেলখণ্ডকে ঠিকমত আবৃত করে না।"
    ঈশ্বর কাশিয়া কহিলেন, "আচ্ছা ঠিকাছে। আমি ফরমান পাঠাইতেছি। ঈভ এক্ষণ হইতে তামিলনাড়ু ও বুন্দেলখণ্ড আবৃত করিয়া চলাফেরা করিবে।"
    দুইদিন পর আদম পুনরায় ঈশ্বরের দরবারে হানা দিল।
    ঈশ্বর আরশে বসিয়া অস্বস্তিভরে নড়িয়া চড়িয়া কহিলেন, "ব্যাপার কী আদম? তুমি তোমার এডিনবড়াটি পুনরায় এইরূপ বাগাইয়া আমার দরবারে আসিলে যে?"
    আদম গোঁ গোঁ করিয়া কহিল, "ঈভের জামাকাপড় ঠিক নাই প্রভু।"
    ঈশ্বর চক্ষু মুদিয়া কহিলেন, "আমি ঈভকে ফরমান পাঠাইয়া হুকুম দিয়াছি সে যেন তাহার তামিলনাড়ু ও বুন্দেলখন্ড ঢাকিয়া ঢুকিয়া চলাফেরা করে। গবাক্ষে উঁকি দিয়া আমি দেখিয়াছি, ঈভ আমার কথা মান্য করিতেছে। তাহার তামিলনাড়ু ও বুন্দেলখন্ড যথোচিত পরিমাণে আবৃত।"
    আদম কহিল, "ঈভের নতুন বস্ত্রটি অত্যন্ত টাইট, জাঁহাপন! তাহার বস্ত্র তাহার তামিলনাড়ু ও বুন্দেলখণ্ডের উপর এমনরূপে আঁটিয়া থাকে যে আমি আমার নাগাসাকি নিয়ন্ত্রণ করিতে পারিতেছি না, সে শুধু ফুকুশিমা হইবার উপক্রম করিতেছে।"
    ঈশ্বর গলা খাঁকরাইয়া কহিলেন, "হস্ত পদের প্রয়োগে সুফল ঘটিতেছে না?"
    আদম গম্ভীর কণ্ঠে কহিল, "না!"
    ঈশ্বর কহিলেন, "এখন কী করিব? আবদারখানা কী তোমার?"
    আদম কহিল, "ঈভ যেন এখন শিথিল ঢিলাঢালা বস্ত্রাদি পরিধান করে খোদাবন্দ!"
    ঈশ্বর কহিলেন, "ঠিকাছে। আমি ফরমান পাঠাইতেছি। ঈভ এক্ষণ হইতে ঢোলা আলখাল্লা পরিয়া চলাফেরা করিবে।"
    দুইদিন পর আদম আবার ঈশ্বরের দরবারের দ্বারে ঘা মারিল। তবে হস্ত বা পদ দিয়া নহে।
    ঈশ্বর দরজা খুলিয়া আঁতকাইয়া উঠিয়া কহিলেন, "ছি ছি আদম, তুমি তোমার হণ্ডুরাসটি এইরূপে বাগাইয়া পুনর্বার আমার পবিত্র দরবারে আসিলে যে? দশজন দেখিলে কহিবে কী?"
    আদম গোঁ গোঁ করিয়া কহিল, "ঈভের জামাকাপড় ঠিক নাই মহাত্মন!"
    ঈশ্বর চটিয়া উঠিয়া কহিলেন, "ঠিক নাই মানে কী? আমি তো অলিন্দ হইতে দেখিলাম, ফরমান পাইবা মাত্র সে একটি ঢোলা আলখাল্লা পরিয়া বাজারে বরবটি দরদাম করিতেছে!"
    আদম কহিল, "উহার মুখ দেখা যায় জাঁহাপন।"
    ঈশ্বর কহিলেন, "মুখ তো দেখা যাইবেই। মুখ দেখা না গেলে বুঝিবে কীরূপে যে এটি ঈভ?"
    আদম কহিল, "জাঁহাপন, আপনি কি মনিকালিউয়িনস্কিলের ঘটনা সম্পর্কে অবগত?"
    ঈশ্বর মাথা চুলকাইয়া কহিলেন, "উমমম, আচ্ছা, বটে?"
    আদম কহিল, "হাঁ। কখনও কখনও মুখদর্শন করিলেও মোগাদিশু নিয়ন্ত্রণ কঠিন হইয়া পড়ে।"
    ঈশ্বর কহিলেন, "আচ্ছা আমি ঈভকে ফরমান পাঠাইতেছি, সে মুখ ঢাকিয়া চলাফেরা করিবে।"
    দুইদিন পর আদম ঈশ্বরের দরবারে পুনরায় হানা দিল।
    ঈশ্বর ক্ষিপ্ত কণ্ঠে কহিলেন, "আদম, তোমার সমস্যা কী? তুমি আবার তোমার হাম্বানটোটা বাগাইয়া আমার দরবারে আসিলে যে?"
    আদম গোঁ গোঁ করিয়া কহিল, "ঈভের জামাকাপড় ঠিক নাই প্রভু!"
    ঈশ্বর হুঙ্কার দিয়া কহিলেন, "আবার কী সমস্যা তাহার জামাকাপড়ে? আমি তো দেখিলাম সে একটি বস্তায় ঢুকিয়া বুটের ডাল কিনিতে বাজারে আসিয়াছে!"
    আদম কহিল, "নন্দন কানন বড় বাত্যাপ্রবাহময় অঞ্চল প্রভু। বাতাসে ঈভের বস্তাটি তাহার অঙ্গে এইরূপে মাখিয়া যায় যে তাহার মেদিনীপুর ও রাওলপিণ্ডি দুটি পরিষ্কার ঠাহর করা যায়।"
    ঈশ্বর দন্ত কিড়মিড় করিয়া কহিলেন, "এখন কি নন্দন কাননে বাত্যাপ্রবাহ বন্ধ করিয়া দিবার আবদার লইয়া আসিয়াছ মর্কট?"
    আদম গম্ভীর কণ্ঠে কহিল, "না। আপনি ঈভকে একটি ইস্পাতের সিন্দুকে ঢুকিয়া চলাফিরা করিতে আদেশ দিন।"
    ঈশ্বর আরশের হেণ্ডুলে কীল মারিয়া কহিলেন, "ঠিকাছে! বলিতেছি! এইবার তোমার হনুলুলু নামাইয়া দূর হও!"
    দুইদিন পর আদম পুনরায় ঈশ্বরের দরবারে গিয়া দণ্ডায়মান হইল। উভয়ার্থেই।
    ঈশ্বরের চোয়াল ঝুলিয়া পড়িল। তিনি বিস্ফারিত নেত্রে আদমের পানে চাহিয়া কহিলেন, "তুমি কী ভক্ষণ কর বল দেখি? আবার তুমি তোমার লিভারপুল বাগাইয়া আমার দরবারে হাজির হইয়াছ?"
    আদম বাষ্পরুদ্ধ কণ্ঠে কহিল, "ঈভের জামাকাপড় ।।। !"
    ঈশ্বর হুহুঙ্কারে কহিলেন, "ঠিক নাই? ইস্পাতের নিরেট সিন্দুকে তাহাকে ঢুকাইয়াছি, দুইটি স্বর্গদূত ঠ্যালাগাড়িতে করিয়া সেই সিন্দুক লইয়া বাহির হয়, তারপরও ঠিক নাই?"
    আদম গোঁ গোঁ করিয়া কহিল, "ইস্পাতের সিন্দুকটি বড় মনোহর!"
    ===========================
    লিখেছেনঃ মুখফোড় (তারিখঃ ০৮/১১/২০১১)
    সৌজন্যেঃ সচলায়তন ব্লগ (/node/41918)।
  • | ১৮ এপ্রিল ২০১৫ ১২:০৫674033
  • এই লিঙ্ক গুরুতে বহু বহুবার শেয়ার হয়েছে তো।
  • কল্লোল | 111.63.79.138 | ১৮ এপ্রিল ২০১৫ ১৭:৫৫674034
  • আমি মিস করে গেছি তবে।
    এই আখ্যানটি বেশী বেশী প্রচারিত হওয়া ভালো।
  • dc | 132.164.199.28 | ১৮ এপ্রিল ২০১৫ ১৮:৫১674035
  • অসাধারন লেখা! :d

    কিন্তু এসব লেখা প্রচার করে জামাত আর আইসিসের ভয়েস চাপা দেওয়ার যে ঘৃণ্য সাম্রাজ্যবাদী চক্রান্ত চলছে তার প্রতিবাদ জানিয়ে গেলাম। ঈভকে শুধুমাত্র সিন্দুকে বন্দী করে কিছু হবেনা, তাকে সেক্স স্লেভ বানাতে হবে। তাতে আপত্তি থাকলে আপনি বর্নহিন্দু আর ইসলামোফোবিক।
  • সিকি | ১৮ এপ্রিল ২০১৫ ২৩:৫৭674036
  • ক।
  • tdd | 219.20.111.1 | ২৩ এপ্রিল ২০১৫ ২২:৩৯674037
  • এইতা নকল করে আরো অনেক ভার্সান আসছে ফেবু তে,নকল হতে সাবধান
  • :-) | 118.171.159.41 | ২৪ এপ্রিল ২০১৫ ১২:২৮674038
  • "ধর্ষণের শাস্তি কি মৃত্যুদন্ড?" এর টই তে এই লেখাটার একটা ক্রিটিক নামিয়েছিলাম। সচলায়তনে ও লেখার নিচে সেই কমেন্ট করেছিলাম, অপ্রাসঙ্গিক ডিটেল বাদ দিয়ে। যা ওরা সাইটে রাখে নি। ওদের সাইট, ওদের ইচ্ছে। এখানেও সেই ক্রিটিকটা রেখে গেলামঃ

    =====================================
    সচলায়তনের লেখাটা নিয়েও বলার ছিল। লেখার যাবতীয় হাস্যরস ঐ বিভিন্ন জায়গার নামের ব্যবহার ও আদমের বক্তব্যের প্রথম ফ্রেজটি নিয়েই। ফিলোজফিটি আসলে খুব চেনা। খাটো কাঁচুলি ও ঘাগড়া থেকে সিন্দুকে ঢুকিয়ে রাখা পর্যন্ত একটা কন্টিনুয়াস ব্যান্ড অব ড্রেস সেন্স হিসেবে দেখানো হচ্ছে যার কোনোটাই সো-কলড কনজারভেটিভ মরালিটির কাছে অ্যাকসেপ্টেড নয়। মজার কথা লেখক খাটো কাঁচুলি থেকে শুরু করেছেন, খালি গায়ে থাকা থেকে নয়, অর্থাৎ লেখকের মরালিটিও ঐ খাটো কাঁচুলি থেকে খালি গায়ে থাকার জায়গাটা অবধি নিতে পারে না। যেমন কলেজে টু-পিস বা বিকিনির প্রশ্ন স্চ এড়িয়ে যান। তো, এইরূপ একেক ইন্ডিভিজুয়ালের মরালিটির কাছে একেকটি ব্যান্ড অফ ড্রেস সেন্স অ্যাকসেপ্টেড বা আপত্তিকর। লেখাতে যদি একবার রাম, একবার শ্যাম, একবার যদু এসে একেক রকম পোষাকের প্রতি আপত্তি প্রকাশ করত তাহলে সেই জায়গাটা দেখানো যেত। কিন্তু লেখক রাম-শ্যাম-যদু-মধুর পুরো সেটটাকে পুরুষ জাতির প্রতিভূ হিসেবে আদমে পুরেছেন। ফলে সবকটি ব্যান্ড একত্রে সেই কন্টিনিউয়াস ব্যান্ডটির জন্ম দিয়েছে যা আদিগন্তবিস্তৃত, অসম্ভবের দিকে এক্স্ট্রাপোলেটেড। বাস্তবে কিন্তু শালীন ডেস সেন্স একটি অলীক বস্তু নয়। এই যেমন ঝিকি বলেন - ওড়না\ দোপট্টা বর্জিত জিন্স\চুড়িদার\টাইটস (লেগিংস?) আর বড়\ ছোট ঝুলের কামিজ / টি-শার্ট । এটি ঝিকির কাছে শালীন ব্যান্ড অব ড্রেসসেন্স। তো শালীন পোষাক বলে দেশের জনতার মোটামুটি একটা ধারণা রয়েইছে। একে স্থান কাল নির্বিশেষে অলীক বলা যায় না। যেমন মেজরিটি স্বীকার করবেন বিকিনি পড়ে ভারতের কলেজে ক্লাস করতে আসাটা ঠিক "শোভন সুন্দর" নয়। এরা কিন্তু বীচে বা সুইমিং পুলে বিকিনিপরা বিষয়ে আপত্তি করবেন বলে মনে হয় না। তো, এই জেনারেল কনসায়েন্সের ঐকমত্যের "শালীন পোষাক" প্রোটোটাইপটির অস্তিত্ব জাস্ট হাস্যরস ও নিজের দর্শন এস্ট্যাবলিশ করতে গিয়ে অস্বীকার করা হয়েছে। ডিঃ অবশ্যই লিবারেটেড শাইনিং রা নীতিগতভাবে কলেজেও বিকিনি পরে আসার অধিকারের পক্ষেই থাকবেন।
    ==========================================

    আর কল্লোলদা লিখলেন আগে চোখে পড়েনি এই লিংকটি। একই টইয়ের ৩৬ পাতায়, যেখানে লিংক এর কথা বলা হয়েছে, তার ৬ টা পোস্ট পরেই (৪৭ মিনিট পরেই) কল্লোলদার পোস্ট। আসল লিংকটা অবশ্য দেওয়া ছিল দু পাতা আগে, ৩৩ পাতার লাস্ট পোস্টে। এনিওয়ে, উনি নিশ্চয়ই আগে এটা পড়েননি।

    এই লেখার url লিংক টা দিয়ে গুরুর অনুসন্ধানে খুঁজলেই পাওয়া যায় আগে কোথায় কোথায় গুরুতে এটা শেয়ার করা হয়েছে
    http://www.sachalayatan.com/node/41918

    ----------------------------------------
    ----------------------------------------
    Name: sinfaut
    Date:19 Sep 2013 -- 12:12 PM

    আমার দেওয়া লিঙ্কটা পড়ুন। কী দরকার পরিষ্কার হয়ে যাবে।

    --------------------------------------------------------------------------------

    Name: sch
    Date:19 Sep 2013 -- 12:18 PM
    *****
    --------------------------------------------------------------------------------

    Name: jhiki
    Date:19 Sep 2013 -- 12:18 PM
    *****

    --------------------------------------------------------------------------------

    Name: de
    Date:19 Sep 2013 -- 12:28 PM

    *****

    --------------------------------------------------------------------------------

    Name: san
    Date:19 Sep 2013 -- 12:42 PM

    ******
    --------------------------------------------------------------------------------

    Name: cm
    Date:19 Sep 2013 -- 12:50 PM

    *****
    --------------------------------------------------------------------------------

    Name: PT
    Date:19 Sep 2013 -- 12:51 PM

    *****
    --------------------------------------------------------------------------------

    Name: কল্লোল
    Date:19 Sep 2013 -- 12:59 PM

    ******
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন