এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ক্ষুদিরাম ও বাংলার সশস্ত্র ব্রিটিশ বিরোধী অন্দোলন

    কল্লোল
    অন্যান্য | ০৩ ডিসেম্বর ২০১৫ | ৪৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.248.76.233 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১১:৩৮686743
  • আজ ক্ষুদিরামের জন্মদিন।



    কিছু কথা হবে নকি?

    এদের উদ্দেশ্য নিয়ে কোন কথা নেই। ব্রিটিশদের বোম মেরে তাড়াতে চেয়েছিলেন যারা, আজ তাদের মত ও পথের সাথে দ্বিমত থাকলেও, তাদের আত্মত্যাগ ও সাহসকে কুর্নিশ করতেই হবে।

    কিন্তু আমাদের গুরুতে যেমন বলে "নির্মোহ ব", তেমন কিছু হোক।

    এরা কি বড় বেশী হিন্দু ঘেঁষা ছিলেন?
    সেটা কি আনন্দমঠের প্রভাব?
    নাকি আমাদের (ভারতীয় উপমহাদেশে) যেকোন কাজের পিছনেই ধর্ম থাকে। তাই কালীপূজা, বন্দে মাতরম, গীতা।
    এদের মধ্যে কি মুসলমান বিদ্বেষ ছিলো? চোরা বা প্রকাশ্য।
    ব্রিটিশবিরোধী মুসলমান এদের কি চোখে দেখতেন।

    উপরের গানটা নিয়ে অরুণ নাগের একটা অসাধারণ লেখা আছে। সেটা নিয়ে লিখবো। আমাদের (ভারতীয় উপমহাদেশে) ইতিহাস বোধ নিয়ে কৌতুহলোদ্দীপক আলোচনা।

    গুণীজনে দুপহা দ্যান।
  • b | 135.20.82.164 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১২:৩০686749
  • শুদু এটুকু বলে যাই, ক্লাস টু তে এই ক্ষুদিরাম সিনেমাটা দেখে এতো কান্নাকাটি করেছিলাম যে মা ঘরে নিয়ে আসেন। আর ক্লাস টেনে উঠে সেটা দেখেই সমবেত উৎকট হাসির চোটে গুরুজনেরা ঘর থেকে বেরিয়ে যান।
  • কল্লোল | 125.248.76.233 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১২:৫৫686750
  • এইত্তো। বি ধরেছে একটা দিক।
    এই যে তফাৎটা হলো, এটা কেন?
    ১) সিনেমাটা বাজে ভাবে বানানো। অভিনয় খারাপ।
    নাকি
    ২) বিষয়বস্তুটাই হাসির খোরাক হয়ে গেছে।

    দ্বিতীয়টা হলে, সেটা কেন? হোক না কথা।
  • aranya | 154.160.98.95 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:২৫686751
  • 'ওরা বীর, ওরা আকাশে জাগাত ঝড়
    ওদের কাহিনী বিদেশীর খুনে
    গুলি, বন্দুক, বোমার আগুনে
    আজও রোমাঞ্চকর'

    - কার লেখা যেন?
  • ম্যাক্সিমিন | 127.248.136.229 | ০৫ ডিসেম্বর ২০১৫ ২১:৩৮686752
  • সুকান্ত ভট্টাচার্য।
  • s | 77.59.61.153 | ০৫ ডিসেম্বর ২০১৫ ২৩:০৮686753
  • এদের উদ্দেশ্য নিয়ে কোন কথা নেই। ব্রিটিশদের বোম মেরে তাড়াতে চেয়েছিলেন যারা, আজ তাদের মত ও পথের সাথে দ্বিমত থাকলেও, তাদের আত্মত্যাগ ও সাহসকে কুর্নিশ করতেই হবে।

    ---
    এটাই ঠিক পথ ছিল। কিন্তু আরও অনেক অর্গানাইজ্ড ভাবে করা দরকার ছিল। তার প্রধান সমস্যা যে বাকী বাঙালী গান্ডুগুলো ব্রিটিশের তাঁবেদারীতে ব্যাস্ত বলে নিজের দেশের স্বাধীনতার চেয়ে ব্রিটিশদের পা-চাটছিল। এবং এই খাপছাড়া কিছু প্রতিরোধের যথাসম্ভব বিরোধীতা করেছে।
    পৃথিবীর কোনো দেশে সশস্ত্র প্রতিরোধ ছাড়া বিদেশী হামলাকারী / শাসক/ চোরদের হঠানো যায়নি। একমাত্র এইদেশেই মহান শান্তির বানী শুনিয়ে, অহিংসা আন্দোলনের ঢপবাজী করে ব্রিটিশদের আরও ৬০-৭০ বছর রাজত্বের পাকা বন্দোবস্তো করে দেওয়া হয়েছিল। আর তাতে কিছু ন্যাতার প্রভূত লাভ হয়েছিল।
    কতবড় গান্ডু দেশ হতে পারলে ১০% বিদেশী, ৯০% ভুমিপুত্রের উপর শাসন করে। সেই দেশের সমস্ত সম্পদ চুরি করে নিজের দেশে চালান করে।
  • robu | 122.79.37.95 | ০৬ ডিসেম্বর ২০১৫ ০১:৪২686754
  • ১৯৪৭ - ৬০ =? বাকি প্রশ্নগুলো আর করলাম না।
  • Arpan | 74.233.173.198 | ০৬ ডিসেম্বর ২০১৫ ১০:১০686755
  • "কতবড় গান্ডু দেশ হতে পারলে ১০% বিদেশী, ৯০% ভুমিপুত্রের উপর শাসন করে। সেই দেশের সমস্ত সম্পদ চুরি করে নিজের দেশে চালান করে।"

    এটা তো সব কলোনিরই গল্প। আলাদা করে আর আমাগো দ্যাশ কী দোষ করল?
  • lcm | 118.91.116.131 | ০৬ ডিসেম্বর ২০১৫ ১০:২৪686756
  • রোবু, অপ্পোন - এক্দম ধরসে।
    তাছাড়া, এখনও তো ভারতের প্রায় ৮০% সম্পদ ১০% লোগের কাছে। অবশ্য তেনারা সব ভূমিপুত্র।
  • ranjan roy | 24.99.30.144 | ০৭ ডিসেম্বর ২০১৫ ২৩:২৫686744
  • হক কথা!
    আগের প্রজন্মের লোকজনকে তাদের কথিত কাপুরুষতা বা গান্ডুমির (?) জন্যে গাল দেওয়াটা খুব সহজ। আজ?
    আজ আমরা কী করছি?
    পরের প্রজন্ম আমাদের কোন অভিধায় ডাকবে? সেটা সইতে পারবেন তো?
  • PT | 213.110.246.230 | ০৮ ডিসেম্বর ২০১৫ ০০:১৭686745
  • তারা তবু লুটেপুটে নিজেদের দেশে চালান করত। আমাদের নিজেদের লোকেরা লুটেপুটে এখন সুইস ব্যাংকে চালান করে!!
  • Atoz | 161.141.84.176 | ০৮ ডিসেম্বর ২০১৫ ০০:৫৪686746
  • আহা এঁয়ারা তো ভূমিপুত্র না, ভূমি রাজপুত্র!
    ঃ-)
  • Atoz | 161.141.84.176 | ০৮ ডিসেম্বর ২০১৫ ০০:৫৯686747
  • খালি শুনি ইংরেজে নিয়ে গেল মামুদে নিয়ে গেল বাবরে নিয়ে গেল অমুকে নিয়ে গেল তেমুকে নিয়ে গেল!
    কিন্তু এরা যখন নিতো না, "সেই স্বর্ণযুগে যখন সম্পদে উপচে পড়তো দেশ", তখন আমরা খুব পেতাম টেতাম?
    ঐ রাজা-জমিদারেই সব নিত, আমাদের জন্য ডান্ডা আর বেগুনপোড়া নুনভাত।
  • ranjan roy | 24.99.69.97 | ০৯ ডিসেম্বর ২০১৫ ১০:৩২686748
  • এতোজ কে বড় হাতের ক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন