এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হিউম্যান ইন্টারএকশন ডিসাইন : হ্যাজ থেকে মুক্তির দিশা

    একক
    অন্যান্য | ২২ জুলাই ২০১৬ | ৫৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ০৮:৩২717012
  • ডায়াকন : রিডান্ডেন্ট ডায়ালগ এর আইকন ব্যবহার ও ভবিষ্যৎ

    ইন্টারেকশন ডিজাইন আমার খুব পছন্দের সাবজেক্ট । প্রতিদিন আমরা প্রচুর ডেটা ট্রান্সফার করি নিজেদের মধ্যে যার একটা বড় অংশ

    1) বার বার ফিরে ফিরে আসে

    ২) বলতে -লিখতে -পড়তে -শুনতে বোরিং লাগে এবং অহেতুক সময় নষ্ট হয়

    3) ক্রিয়েটিভিটি দেখানোর জায়গা নেই বললেই চলে

    এর মধ্যে ম্যানেজারের সঙ্গে কলিগ দের ইন্টারেকশন , কোনো সম্পর্কে আবদ্ধ কাপল দের ইন্টারেকশন , ডাক্তার -নার্সের ইন্টারেকশন সবই আছে । যে কোনো স্পেসিফিক ওয়ার্ক বা ইমোশনাল রিলেশনে ঢুকে গেলেই দেখা যায় রিডান্ডেন্ট ইন্টারেকশন বাড়তে থাকে । যেখানে ইন্টারকেশন ডিজাইন এর বড় ভূমিকা আছে ।

    ধরুন রোজ লাঞ্চ এর পর সেই এক হ্যাজানো প্রশ্ন "লাঞ্চ করেছো ?" না করে যদি জাস্ট একটা আইকন পাঠাতেন এরকম :



    আমি আঁকতে পারিনে , আপনারা নিশ্চই অনেক বেটার আইকন বানাতে পারবেন । এটা জাস্ট একটা রিপ্রেসেন্টেটিভ উদাহরণ ।

    এভাবে চেষ্টা করলে , আমাদের অধিকাংশ রিডান্ডেন্ট হ্যাজ কেই আইকনে কনভার্ট করে ফেলা যায় । এতে সময় বাঁচবে শুধু না , ক্রিয়েটিভিটি আনার ও জায়গা তৈরি হবে । আপনাদের কী মনে হয় ??
  • Ekak | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ০৯:৩৫717023
  • হাসপাতালে আছি , ডক্টর এর কাছে এসেছি , পরে কল করবো ।

  • dc | 132.174.111.125 | ২২ জুলাই ২০১৬ ০৯:৪০717032
  • খুব ভালো উদ্যোগ। আরেকটা ইমো ভীষন দাকারঃ "মাইরি বলছি, আমি তোমাকে ঠিক আগের মতোই ভালোবাসি"।
  • Eärendil | 131.241.218.132 | ২২ জুলাই ২০১৬ ০৯:৪১717033
  • ভাবলে ইমো তৈরী হয়ে যাবে - এরকম কিছু দরকার। আর সেটা যাকে পাঠানোর সে যখন দেখবে সেখানেও ওই অনুভূতি/পরিবেশ গোছের ব্যাপারটা আসতে হবে।
  • Ekak | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ০৯:৪৬717034
  • বাচ্চাদের ইস্কুল থেকে পিক আপ করে আনো , নিয়ে এস , দে আর ওয়েটিঙ ইত্যাদি ।

  • Abhyu | 106.32.177.237 | ২২ জুলাই ২০১৬ ০৯:৪৭717035
  • আজ থেকে কুড়ি বছর আগেই আমি আর দাদা ব্যবহার করতাম

    ?!

    ? == তুই কেমন আছিস?
    ! == আমি ভালো আছি।

    এই ছিল আমাদের রেগুলার ইমেল (তখন আই এস আই তে বিস্ট্যাটের ছেলেদের ইমেল দিত না, এমস্ট্যাটের এক দাদার অ্যাকাউন্ট দিয়ে চালাতাম)
  • Arpan | 24.195.235.189 | ২২ জুলাই ২০১৬ ০৯:৫২717036
  • হোয়াটস্যাপ তো এগুলো অনেকগুলো দেয়ই বাই ডিফল্ট। আরো নতুন প্যাক চলে আসবে। কিংবা এখনো আছে হয়ত খোঁজ রাখিনা।

    সেটা তো ঠিক আছে, কথা হল মেসেজ পাঠাবার সময় এগুলো খুঁজতে বহুত সময় যায়। ওর থেকে @lunch টাইপে দেওয়া সোজা। এইটার ব্যপারে কিছু সিরিয়াস ভাবনাচিন্তা দরকার।

    @ডিসিঃ হ্যা হ্যা হ্যা, আরো কিছু আছে সেগুলো খোলা পাতায় লেখা ঠিক হবে না। ঃ)))
  • একক | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ০৯:৫৫717037
  • অর্পণ
    ইন্টারেক্শন ডিসাইন এর লেটেস্ট ট্রেন্ড হলো ইন্টারেক্শন কে অবজেক্ট হিসেবে ভেঙ্গে ফেলা এবং দরকারমত কমপ্লেক্স এক্সপ্রেশন জেনেরেট করা । ওই লাইনেই ভাবছি :) এগুলো এক্সাম্পল । খেয়াল করলে দেখবে "লাঞ্চ হয়েছে ? " "ডিনার করেছ?" "স্কুল থেকে নিয়ে এস " "নাচের ক্লাসে দিয়ে এস " এগুলো সবই ঐভাবে ডীল করা সম্ভব ।
  • একক | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ০৯:৫৭717038
  • সার্চ টাইম মিনিয়ামায়স করা কোনো ব্যাপার না । যার সঙ্গে ইন্টারেক্ট করছ সেই ইন্টারেক্শন হিস্ট্রি , টাইম এগুলো প্যাটার্ন দেখলেই অপটিমাম সার্চ দেওয়া যাবে ।
  • Arpan | 24.195.235.189 | ২২ জুলাই ২০১৬ ০৯:৫৮717013
  • রিকোয়ারমেন্ট অনেকগুলোঃ

    ১। ডাইনামিক কম্পাউন্ড এক্সপ্রেসন জেনারেট করা

    ২। ইজি অ্যাক্সেস

    ৩। কনভার্সেশন ট্র্যাক করে রাইট সেট অফ ইমোটিকন সাজেস্ট করা।
  • Arpan | 24.195.235.189 | ২২ জুলাই ২০১৬ ১০:০১717014
  • না, প্যাটার্ন বেসড তো ঠিকই আছে। এখন ধরো সিকি (প্লেঃহোঃ) যার ফুটবল নিয়ে কোন আগ্রহ নেই, ফলে কোনদিন ফুটবল নিয়ে কথাও হয়নি, হঠাৎ করে তাকে ফুটবল সম্পর্কীয় একটা মেসেজ দেবার দরকার পড়ল।

    হোয়াটস্যাপের কারেন্ট লেআউটে অফবিট কিছু খুঁজতে জান বেরিয়ে যায়।
  • Ekak | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ১০:০৩717015
  • "তোমকে আগের মতোই ভালোবাসি " ।

    অরিজিন থেকে শুরু করলুম না । প্রথমদিন ভালোবাসা ছিলোনা বলে ঝ্যাম দিতে পারে । এক্সিস প্যারালাল রাখলুম না কারণ তাহলে "একঘেয়ে হয়ে গেছি বলে " ঘ্যানঘ্যান করবে । এটা সবচে সেফ ।

  • Arpan | 24.195.235.189 | ২২ জুলাই ২০১৬ ১০:০৪717016
  • ধরো, সিকি জিগ্যেস করল "এখন কোথায়?"

    হোয়াটস্যাপ আমার কারেন্ট লোকেশন দিয়ে জানে আমি ফুটবল স্টেডিয়ামে আছি এবং সেখানে একটা লাইভ ইভেন্ট হবার কথা। সে তখন রাইট ইমোটোকন সাজেস্ট করবে। তুমি শুধু এন্টার মারবে। স্পাউসকে রিপ্লাই দিতে গেলে সেটা সরিয়ে অন্য কিছু দেবে অ্যাট মিটিং বা ঐ জাতীয় কিছু।
  • Eärendil | 131.241.218.132 | ২২ জুলাই ২০১৬ ১০:০৫717018
  • স্পাউস অঙ্কে গাড্ডা মেরে থাকলে এর উত্তরে একটা ঝাঁটার ছবি আসবে।
  • Ekak | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ১০:০৫717017
  • ফুটবল সম্পর্কিত মেসেজ আদানপ্রদান তখনি করছো যখন ফুটবলের মরসুম । কাজেই একটা মেটা পায়াটার্ন থাকছেই । পার্টিকুলারলি তার সঙ্গে ফুটবল নিয়ে আলোচনা না করলেও । প্যাটার্ন এর বাইরে কিছু না ।
  • Ekak | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ১০:০৭717019
  • তুমি যদি ফুটবল স্টেডিয়াম বা মিটিং রুম কে জিওট্যাগ করো তাহলে তো এরকম সাজেশন সহজেই দেওয়া সম্ভব । জিওট্যাগ না করেও সম্ভব যদি খেলা দেখার বা মিটিং করার সময় নিজের স্টাটাস সেট করে দাও ।
  • dc | 181.49.208.125 | ২২ জুলাই ২০১৬ ১০:০৮717020
  • :d

    "অরিজিন থেকে শুরু করলুম না" - মাস্টারপিস।

    তবে অ্যারোটায় খানিক ব্রাউনিয়ন মোশান অ্যাড করে দিতে পারলেই কেল্লা ফতে।
  • Arpan | 24.195.235.189 | ২২ জুলাই ২০১৬ ১০:০৯717021
  • হুঁ।

    কীভাবে হবে সেটা আপাতত গুরুত্বপূর্ণ নয়। কী চাই সেটার লিস্ট বানাচ্ছি।

    কনভার্সেশন ট্র্যাক করে রিপ্লাই সেট করা পুরো এআই-এর খ্যালা।
  • Arpan | 24.195.235.189 | ২২ জুলাই ২০১৬ ১০:১১717022
  • ওটা আলাদা ইমোটিকন। কনফিউজড রিলেশনশিপ বোঝাতে।
  • Eärendil | 131.241.218.132 | ২২ জুলাই ২০১৬ ১০:১৩717024
  • এর মধ্যে কগনিটিভ কারিকুরি না ঢোকালে হবে না। ইয়ারফোনের মধ্যে ইইজি সিগন্যাল নেওয়ার কেপেবিলিটি থাকতে হবে, সেইটা অ্যানালাইজ করে ইমোশন ডিটেক্ট করে সেখান থেকে আইকন জেনারেট করতে হবে। ওসব টাইপই যদি করবো তাইলে আর এআই কীসের?
  • Ekak | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ১০:৩৪717025
  • অটো জটিল করে ভাবছিনা । আউটপুট দরকার তো ? অন্যভাবেও হয় । সায়েন্সের যে দিক গুলো এখনো সাবালক নয় তা নিয়ে সায়েন্টিস্ট রা কাজ করুন , এক্ষুনি টেকনোলজিতে আনতে গেলে প্রচুর বিজনেস কন্সট্রেন্ট এসে যাবে । ভাষা পরে ইমোশন বোঝার চেষ্টা করবোনা । এনএলপির ঝক্কি নিতে রাজি নই । ইইজি সিগন্যাল নিয়ে এনালিসিস করাও এই মুহূর্তে চাপ ।

    জাস্ট ভাবুন বেড়াল দের কথা । বেড়ালরা আমার অন্যতম গুরু । প্রত্যেকটা মানুষের ক্ষেত্রে প্রতিটি ইন্টারেকশন এর জন্যে তাদের আলাদা ম্যাও আছে । এবং এই ম্যাও তারা তৈরী করে কোন ম্যাও কার ক্ষেত্রে, কোন ক্ষেত্রে কীরকম কার্যকরী হচ্ছে বুঝে । পুরোপুরি একটা ট্রেনিং মডেল । শুধু নিজেকেই ট্রেইন করেনা , নিজেদের অজান্তে যারা বেড়াল পুষি তারাও ট্রেইন হয়ে যাই ।

    থিঙ্ক অফ ইমোশন ক্লাস্টার । একটা ভেরি স্মল সেট অফ ইন্টারেকশন বেসড ইমোশন আপনাকে টপ সিলেকশনে দেখানো হলো ....আপনার স্টাটাস , দিনের কোন সময় , কার সঙ্গে কথা বলছেন বুঝে । এবার আপনার সিলেকশন ও তার ফিডব্যাক ইমোশন বুঝে ক্লাস্টার গুলো বিল্ড -রিবিল্ড করে ট্রেইন হতে শুরু করবে । কোনো ভাষা পড়ার দরকার নেই । জাস্ট ভেবে নিন মানুষ শুধু ইমোটিকন দিয়েই নিজেদের মধ্যে কথা বললে কি হতো । টেক ইট এস আ গেম এন্ড লেট অবজেক্টস গো অন মেকিং মডিউলস অফ কম্পাউন্ড ইমোশনস ।
  • Ekak | 53.224.129.60 | ২২ জুলাই ২০১৬ ১০:৪১717026
  • নতুন জেনারেশন এর বাচ্চাদের খেয়াল করুন তারা যখন নিজেদের মধ্যে কথা বলে । বা অফিস পার্টি । কেও এক্স্যাক্টলি "কিছু " বলে না । একটা ওয়েভ তাদের মধ্যে খেলা করে । "ঔসাম" "রিয়েলইইইই " "ওহ নো " "ডুউউউড আই ওয়াস লাইক " এরকম চিৎকার শুনতে পাবেন , কাছে গেলে বুঝবেন কোনো "বিষয় " নেই । দিস ২ হাইলি ইন্টাররেস্টিং । যত দিন যাচ্ছে পিপল আর একচুয়ালি কমিউনিকেটিং থ্রু ভার্বাল এক্সক্লেমেশনস । একটা ওয়েভ খেলা করছে । সবাই ইংসালিশ এ কথা বলে । কিন্তু স্টক অফ ওয়ার্ড কম । তাই রিয়েল লাইফে জেনেরাল ইন্টারেকশন কখনোই টই বা ভাটপাতার মতো হয়না । জাস্ট একটা ওয়েভ বিনিময় হয় । এন্ড পিপল আর হ্যাপি উইথ ইট । এটাকেই সিমুলেট করতে হবে । কোন মানুষ মাথার ভেতর একচুয়ালি কি ভাবছে সেটা খুঁড়ে বের করা এক্ষেত্রে জরুরি বলে মনে হয়না । আই প্রজেক্ট দেয়ারফোর আই এক্সিস্ট । ইহাই আধুনিক ইন্টারেকশন এর মূল কথা । "থিঙ্ক " নয় । কোগনিটিভ এর লোকজন "থিঙ্ক" নিয়ে বড্ডো বেশি মেতে থাকে ।
  • Eärendil | 131.241.218.132 | ২২ জুলাই ২০১৬ ১০:৪৩717027
  • বাপ্রে।

    এই ওয়েভটাকে সেন্স করলে হয় তাইলে।
  • একক | 53.224.129.40 | ২২ জুলাই ২০১৬ ১৪:৫১717028
  • সেসব স্টেপ বাই স্টেপ ভাবা যাবে । এখন , এরকম আর কোন কোন রীডানডান্ট ইন্টারেক্শন এর আইকন পাওয়া গেলে সুবিধে হয় তার একটা লিস্টি করা যাক । পাশাপাশি সেগুলোকে ইউনিট ইন্টারএক্ষণে ভেঙ্গে নেওয়াও হবে ।
  • ranjan roy | 192.68.28.156 | ২২ জুলাই ২০১৬ ১৭:১৪717029
  • অসাম শালা!!
  • dc | 132.164.53.66 | ২২ জুলাই ২০১৬ ১৮:০৬717030
  • হিউম্যান-বেড়াল ইন্টর‌্যাকশানটা কিন্তু আমারও একটা স্টাডির বিষয়। চেন্নাইতে অনেক কাঠবেড়ালি আছে দেখে একবার হিউম্যান-কাঠবেড়ালি ইন্টর‌্যাকশান স্টাডি করতে গেছিলাম, কিন্তু ওতে কোন লাভ হলোনা। তার চেয়ে বেড়াল কিভাবে মিনিমাম এফর্ট স্পেন্ড করে মানুষ ট্রেন করে সেটা অনেক বেশী প্রমিসিং বিষয়।
  • Atoz | 161.141.85.8 | ২২ জুলাই ২০১৬ ২৩:৪৭717031
  • এ হে হে , না পড়ে আগে ঐ "লাঞ্চ করেছো?" আইকন দেখে ভাবলাম কোনো চাড্ডি আইকন বুঝি। নইলে উপরে সূর্য আর নিচে ত্রিশূল ক্যানো? ঃ-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন