এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 154.160.226.92 | ১১ জুলাই ২০১৬ ০৮:১৭717759
  • লিখুন কল্লোল-দা।
    এই মাত্র খবর-টা পড়লাম। খুবই প্রিয় বই ছিল, ওনার 'ফুটবল খেলতে হলে'
  • pi | 24.139.209.3 | ১১ জুলাই ২০১৬ ০৮:২৯717770
  • আমি এই ক'দিন আগেই কিনেছিলাম, ওঁর 'যতদিন বাঁচি'।
    কী অদ্ভুত, খবরটা পেলাম যখন, ওটাই পড়ছিলাম !
    বইটা খনি।
  • aranya | 154.160.226.92 | ১১ জুলাই ২০১৬ ০৮:৩৩717779
  • আচ্ছা, এই বইটা প্ড়তে হবে
  • aranya | 154.160.226.92 | ১১ জুলাই ২০১৬ ১০:৪৫717780
  • 'কমপক্ষে ৫ বছরের জন্য তাঁর হাতে ভারতীয় টিমের দায়িত্ব দিলে আজ এখানে পড়ে থাকতে হত না'

    - কোচ অমল দত্ত সম্বন্ধে লিখেছেন সত্যজিত, আজকের এইসময়ে
  • Robu | 11.39.57.151 | ১১ জুলাই ২০১৬ ১০:৫৫717781
  • এইটা না আমি মানতে পারিনা। ফেডারেশন গ্রাউন্ড ওয়ার্ক না করলে অমল দত্ত বা পেপ বা ফার্গি, যেই আসুন না কেন, ভারতীয় ফুটবল যেই তিমিরে, সেই তিমিরেই থাকবে।
  • aranya | 154.160.226.92 | ১১ জুলাই ২০১৬ ১০:৫৬717782
  • রোবু, একমত
  • umesh | 72.254.195.217 | ১১ জুলাই ২০১৬ ১২:৩১717783
  • আমাদের ছোটোবেলার অনেকটা জুড়ে আছে অমল দত্ত।

    আমার মাঠে বসে দেখা কলকাতা মাঠের লাস্ট ডার্বি সেই বিখ্যাত ডায়মন্ড অমল দত্ত ভার্সেস পিকে।

    অমল দত্তের সাফল্য হতে পারে পিকের থেকে অনেক কম, কিন্তু আমি সব সময় পিকের থেকে অমল দত্ত কেই বেটার কোচ মনে করতাম।

    লোকটা যদি ফুটবলের সাথে সাথে মাখন লাগানোটা শিখতো, আজ মনে হয় দেশের সব থেকে বেশী ট্রফি আর সম্মানপত্র অমল দত্তের ঘরে থাকতো, এটা আমি খুব মনে প্রানে বিশ্বাস করি।
  • B | 127.194.40.134 | ১১ জুলাই ২০১৬ ১২:৪০717784
  • খবরের কাগজে সত্যজিৎ ও বিভিন্ন জনের উক্তি আর অমল দত্তকে নিয়ে আজ টিভির সরাসরি সম্প্রচার দেখতে দেখতে, "ভূতের ভবিষ্যৎ" ..... (সিনেমাটা নয়) গল্পটা মনে পড়ে যাচ্ছে। (ও গল্পটার ভিত্তিতে কিন্তু সিনেমাটা তৈরী হয় নি)।
  • B | 127.194.40.134 | ১১ জুলাই ২০১৬ ১২:৪৯717785
  • উঁচু মহলে পরিচিতি ও খ্যাতিই একজন ব্যাক্তির জ্ঞানের সবের মাপকাঠির নিরূপক হলে ক্লাব ট্রফিটাই হয়তো আসল। তাই হয়ত আমরা একলব্যদের দ্রোণকে চিনি না, চিনি অর্জ্জুনদের দ্রোণাচার্য্যকে।
  • রোবু | 233.29.204.178 | ১১ জুলাই ২০১৬ ১৪:০৬717760
  • অমল দত্ত অত্যন্ত গুণী কোচ, এবং ভারতের সবচেয়ে আধুনিক কোচ ছিলেন। সাফল্যের কথা ছেড়ে দিলাম, চার্চিল ম্যাচ যারা দেখেছে তারা জানে। কাল ভারতীয় ফুটবলের দুঃখের দিন ছিল।
    জানি আজ বলা উচিত হচ্ছে না, তবে ঐ চুংচুং, শসা ব্যাপারগুলো না হলে আর ভালো হত। তবে বাঙালি মিডিয়াও সেসবের জন্য দায়ী।
  • অভি | 113.220.208.147 | ১১ জুলাই ২০১৬ ১৪:৫৩717761
  • চার্চিল ম্যাচের সেই সোনার ডায়মন্ড, আহা। দারুণ ছিল, চিমা পুরো বাঘের মত খেলেছিল। আর তারপরেই বাইচুং-এর হ্যাট্রিক, যুবভারতীতে রেকর্ড জনসমাবেশ। চিমা শেষে একটা গোল করেছিল। অবিশ্যি পরের খেলায় ইস্টবেঙ্গলও হেরে গেল ব্রুনো কুতিনহোর কাছে। অমল দত্ত পরে আর বড় ক্লাবে এসেছিলেন কি? টালিগঞ্জে কিছুদিন ছিলেন মনে পড়ছে।
  • Sudipta | 11.39.37.78 | ১১ জুলাই ২০১৬ ১৫:০৬717762
  • মোহনবাগান এ ২০০৪-০৫
    সেবার এয়ার্লাইন্স ট্রফি জিতি।
  • umesh | 72.254.195.217 | ১১ জুলাই ২০১৬ ১৬:০০717764
  • আনন্দবাজারে পিকের লেখাটা আমার ভালো লাগলো না।
    শ্রদ্ধা জানানোর থেকে নিজের ঢাক পেটাতেই ব্যস্ত ছিলেন।
    ৮০ তে পৌছেও হামবড়া ভাব গেলো না!!!

    আজকের দিনে একটু ঢাক পেটানো বন্ধ করে মন খুলে শ্রদ্ধা জানালে ভালো করতেন।
  • potke | 132.178.231.196 | ১১ জুলাই ২০১৬ ১৬:৩২717765
  • পিকে বরাবর ই ওরকম।
  • | 213.99.211.81 | ১১ জুলাই ২০১৬ ১৭:১৫717766
  • কী আর করবে?

    একটা লোকের নাম ই ছিলঃ-

    পি কে গিরপড়ে!!
  • avi | 113.220.208.147 | ১১ জুলাই ২০১৬ ১৭:২১717767
  • পিকের লেখা খারাপ লাগল। নিজেকে ছোট করলেন কিছুটা।
  • potke | 132.172.198.209 | ১১ জুলাই ২০১৬ ১৮:০৯717768
  • আবাপ তে বাবলু দার লেখার কোন মাথা মুন্ডু বুঝলাম না।
  • potke | 132.167.121.226 | ১১ জুলাই ২০১৬ ১৯:৪৩717771
  • দেখেছি ছবি গুলো।

    অমল দত্ত ফর সাম রিসন, বিজয়ন কে পছন্দ করতেন না, বাইচুং-ব্যারেটো র প্রতি মনোভাব একি ছিল। স্টার-প্লেয়ার অ্যান্টিপ্যাথি মনে হয়।
  • শিবাংশু | 127.197.72.123 | ১১ জুলাই ২০১৬ ২১:০২717772
  • বাল্যকালে ধারাবাহিক 'দেশে' , 'ফুটবল খেলতে হলে', একটা স্বপ্নের লেখা। ফুটবল খেলার বিশ্লেষণ করতেন শাস্ত্রীয়সঙ্গীত উপভোগ করার মতো করে। নিজের দলের পতাকা নিয়ে লাফালাফি করার থেকে খেলাটা যে অনেক জরুরি, সেই বোধটা আমাদের বালকবয়সে তিনি শিখিয়েছিলেন। বারবার বলতেন, তিনি একজন পেশাদার কোচ। সেই সময়ে 'পেশাদার' শব্দটা মধ্যবিত্ত বাঙালির কাছে একটু অপছন্দের অনুষঙ্গ আনতো। সময়টা ছিলো ফ্ল্যামবয়েন্ট আবেগের যুগ। খেলার বিজ্ঞানের থেকে ফ্যানরা আবেগকে মূল্য দিতো বেশি। আজকেও দেয় হয়তো, কিন্তু দর্শকরা এখন আগের থেকে অধিক শিক্ষিত। সময়ের আগে জন্মানো মানুষদের কিছু অপ্রাপ্তি থেকে যায়।

    অমল দত্তও হয়তো অপ্রাপ্তির বেদনা নিয়েই বিদায় নিলেন।
  • ranjan roy | 192.69.57.1 | ১২ জুলাই ২০১৬ ০০:০৭717773
  • শিবাংশু,
    বইটাতে একজায়গায় ফুটবলারের কাইনেটিক এনার্জি বোঝাতে গিয়ে অমল দত্তের রাধেশ্যাম দত্তের কাছে তবলা শিখে ফেরার সময় দুই ওস্তাদের নিজেদের মধ্যে চারপাশের বিভিন্ন শব্দ শুনে 'বল তো এটা কোথায় আছে?" কম্পিটিশন , মানে শব্দটি কোন অক্টাভের কোন স্বরে আছে বলা--দারুণ লেগেছিল। প্রত্যেক চ্যাপটার শুরু হয়েছে দারুণ সব অ্যানেকডোট দিয়ে।
    দেশে পড়েই ফ্যান হয়ে গেছলাম--এখন বইটা আবার মুদ্রিত হলে কিনবো--- অতীব স্বাদু এবং সুপাঠ্য।
  • cb | 208.147.160.75 | ২১ জুলাই ২০১৬ ১২:২৭717776
  • এইসময়ে ছবিটা আঁকা খুব ভাল হয়েছে। কাঁচাপাকা চুলের মধ্যেও ওনার চিরসবুজ ভাবটা ফুটেছে
  • Kallol | 37.56.152.176 | ২২ জুলাই ২০১৬ ০৭:১২717777
  • নানান ঝামেলায় লিখতে পারিনি। তবে বিভিন্ন কাগজে প্রায় সবই লেখা হয়েছে। তাই নতুন বিশেষ কিছু লেখার নেই।
    ওনাকে প্রথম দেখি এভিনিউ সম্মেলনীর মাঠে। সেটা সম্ভবতঃ ১৯৭৩ সাল। শুনলাম উনি ১৯৭০ বিশ্বকাপ ফাইনালের ফিল্ম দেখাবেন। দেখালেন, সাথে ওনার ধারাভাষ্য। তখন অবশ্য পেলে দেখতেই ব্যস্ত ছিলাম, ওসব বকবক কেই বা শোনে। উনি বক্তা হিসাবে খুবই সাধারন মানের ছিলেন। খুব অপ্রাসঙ্গিক কথা বলতেন। কার্লোস আলবার্তোর ওভারল্যাপ বা ব্রাজিলের ৪-৪-৩ নিয়ে বলতে গিয়ে চলে গেলেন ওনার মোহনবাগানের ৪-২-৪ এ। পরেও দেখেছি, বাগুইহাটিতে বাম আমলে একটা পুলিশী ঝামেলা ঘটে। তার প্রতিবদে এপিডিআরের সভায় বলতে উঠে ওনার রাশিয়া/রোমানিয়া সফরের কথা বলতে থকেন।
    পরে মনে হয়েছে, এতো অবিচার সয়েছেন যে ফোরাম নির্বিশেষে সেগুলো বেরিয়ে আসতো।
    চির বিদ্রোহীদের এটা হয়তো একটা দুর্বলতা। প্রসঙ্গতঃ, আজ আবাপ তে গোপাল বসুর সাক্ষাতকারে তেমনই একটা আভাস পেলাম।
    এভাবেই অমল দত্তেরা, সুটে ব্যানার্জিরা, সুব্রত গুহরা, সুব্রত ব্যানার্জিরা, কাজল ব্যানার্জিরা চির অপর হয় যান।
  • Kallol | 181.76.39.208 | ২২ জুলাই ২০১৬ ০৯:১৬717778
  • এঃ কাজল মুখার্জি। ব্যানর্জি নয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন