এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ধূলাগড়, এপিডিআর ও সিলেক্টিভ মানবিকতা

    গুরু এফ বি
    অন্যান্য | ২৩ ডিসেম্বর ২০১৬ | ৭২৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • গুরু এফ বি | 59.245.121.66 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:১৭727580
  • APDR মাওবাদীদের প্রকাশ্য সংগঠন। বন্দীমুক্তি কমিটি পশ্চিমবঙ্গে এদের সহযোগী সংগঠন। আমি এই দুই সংগঠনের সঙ্গে ঘণিষ্টভাবে যুক্ত ছিলাম। তাই জানি। এদের ঘরোয়া মিটিং-এ পরিস্কার মাওইস্টদের নানান ইস্যু নিয়ে কথা হয়। এরা শহর থেকে মাওবাদীদের জন্য চাঁদা তুলে জঙ্গলমহলে পাঠায়। এপিডিআরের বিভিন্ন প্রকাশ্য সভায় যে যে নেতারা বক্তব্য রাখেন, তাঁদের সকলের সঙ্গেই প্রায় মাওবাদৈদের ঘনিষ্ট যোগাযোগ আছে। আমি চাইলে এখন গোটা কয়েক নাম বললে বলতেই পারি। কিন্তু, টাইপ করেও মুছে দিলাম শেষমেশ। কারণ, এটা ওপেন ফোরাম। বেশী ঘাঁটালে আমি সব ফাঁস করে দিতে পারি। এবার মাওবাদীদের কয়েকটি ভূমিকার কথা আমাদের মনে করে নিতে হবে, মনে করুন, একদা ছোট আঙারিয়ায় সুশান্ত ঘোষের তত্ত্বাবধানে বিজেপিকে হঠাতে গণহত্যায় অংশ নিয়েছিল এই মাওবাদীরা। মনে করুন, ২০০৪-এ পার্টি মার্জারের পর, ২০০৭ থেকে ১১ জঙ্গল মহলে প্রতিদিন সিপিএমের নেহাতই গরিব আদিবাসী নেতাদের খুন করে রাস্তায় শুইয়ে রাখত এরাই। মনে করুন, কিষেণজি প্রকাশ্যে মমতাকে মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চেয়ে সংবাদ মাধ্যমে বিবৃতি দিয়েছিল। পরে, মমতাই কিষেণজিকে ফেক-এঙ্কাউন্টারে মেরে জঙ্গলে শুইয়ে দিয়েছিল।
  • গুরু এফ বি | 59.245.121.66 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:১৮727601
  • এবারেও ব্যতিক্রম হয়নি। ধুলাগড়ে দুই পক্ষই যদি সমান আক্রান্ত ও ক্ষয়ক্ষতির স্বীকার হয়, তো দুই পক্ষের ছিবি এপিডিআর সামনে আনুন। আমরা তো ছবি ও ভিডিওগুলিতে দেখছি কেবল হিন্দু এলাকাগুলি আক্রান্ত। তা যদি একদেশদর্শী খবর হয়, তো ভাল। আপনারা অপর পক্ষের ছবি সামনে আনুন, এখানে এপিডিআর আদৌ কোন ফ্যাক্ট-ফাইন্ডিং করেনি। আমি দায়িত্ব নিয়ে বলছি। সকালে এই পোস্ট দেখার পর, এপিডিআরের কয়েকজন মেম্বারের সঙ্গে কথা বলে জানলাম, এরা যায়ইনি এই অঞ্চলে, আক্রান্ত কারও সঙ্গে কথাও বলেনি, ওপর ওপর কিছু খবর সংগ্রহ করেছে আক্রমণকারীদের থেকেই। এবং ঘটনার ঈন্টেসিটিকে ডায়লিউট করার খেলায় নেমেছে। ঠিক এই কাজটাই করেছিল মহরমের সময় রাজ্যজুড়ে হিন্দু-গ্রাম আক্রমণের ঘটনাগুলি সোসাল মিডিয়ায় সামনে সে যাওয়ার পর। হোয়াটসঅয়াপে কোলকাতার এক এরকম অরিবাম নেতা স্পষ্ট নির্ডেষ পাঠিয়েছিল, যাতে হিন্দুদের ওপর আক্রমণের কন ঘটনা নিয়ে কেউ প্রকাশ্যে কোন মুখ না খোলে। আমি সেই নেতার নাম প্রকাশ থেকে আপাতত বিরত থাকলাম। দরকার হলে বলে দেব। কোন গুরুত্ব দেবার দরকার নেই এপিডিআরের মত মাওবাদীদের প্রকাশ্য সংগঠনটিকে। (আর আমার এই কমেন্ট যদি কারও অন্যত্র কপি করতে ইচ্ছে হয়, আমার নাম বাদ দিয়ে করুন। এটা একটা ক্লোজড গ্রুপ বলে অনেকটা বললাম। কেউ কপি করলে আমার নাম বাদ দিলে, আমার সুবিধা হবে পুরাতন বন্ধুদের সঙ্গে অযথা অশান্তিতে না যাওয়ায়)
  • গুরু এফ বি | 59.245.121.66 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:১৮727591
  • ২০০৪-এ পার্টি মার্জারের পর এরা মাওবাদীদের আগামি পরিকল্পনা প্রকাশ করেছিল, সেখানে রামায়ণ মহাভারতের চর্চাকে নিন্দা করার প্রস্তাব নিয়েছিল। মাওবাদীরা চিরকাল ভারতের সংস্কৃতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে। কোন চরিত্র নেই এদের। যে যখন এদের পাত্তা দেয়, এদের প্রকাশ্য সভায় ভীড় করে, এরা তাদেরই হয়ে বক্তব্য সাজায়। এপিডিআর, কাশ্মীরের আজাদির পক্ষে, মনিপুর, নাগাল্যান্ড সহ সমস্তরকম বিচ্ছিন্নতাবাদীদের পক্ষে। কুখ্যাত জঙ্গী সংগঠন সিমির হয়ে পোস্টার দেয় এরা। আমি নিজে এরকম পোস্টার চিটিয়েছি দেওয়ালে দেওয়ালে একসময়। দীর্ঘকাল জঙ্গলমহলে ভোট বয়কটের ডাক দিয়ে এরা সিপিএমকে জিততে সাহায্য করত। যখনই এই ডাক দিল না ২০১১-র পর, সিপিএম শেষ। আমি নিজে এরকম সভায় থেকেছি, যেখানে অমিদ্যুতি কুমার বা ছোটন ধারার মত নেতারা বকলমে ভোট বয়কটকে সমর্থন করেছেন। আপাদমস্তক অগণতান্ত্রিক একটা সংগঠনের নাম কিন্তু গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি। এটা এদের ভেক। যে গণতন্ত্রের নামে এরা প্রকাশ্যে সভা করে, সেই গণতন্ত্রের বিরুদ্ধেই এদের মূল লড়াই। সমুদ্রগড়, মল্লারপুর বা এই মুহুর্তে ধুলাগড় প্রতিটি ঘটনা যখন সামনে এসেছে, এরা মমতা সরকারের শীল্ড হিসেবে ঘটনার দায় আরএসএসের ওপর চাপিয়ে কিছু মিথ্যে প্রচার করে, জিহাদিদের মুখ রক্ষার চেষ্টা নিয়েছে।
  • গুরু এফ বি | 59.245.121.66 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:২০727602
  • ধুলাগড়ের যে ভিডিওগুলি আছে, যেগুলি দেখলে, হিন্দু কি মুসলমান বলে নয়, মানুষ হিসেবেই আপত্তি করবেন যে কেউ। আমি জানি, এসব সেন্সর্ড, এবং এগুলি ওপেন ফোরামে পোস্ট করা উচিৎ না। কিন্তু এই 'উচিৎ না' স্ট্র‍্যাটেজি আমি মেনটেইন করেছি দেগঙ্গা, সমুদ্রগড়, চন্দননগর, মল্লারপুর, কালিয়াচকের সময়ে। কিন্তু খবর চেপে গিয়ে, অস্বীকার করে, এপিডিআরের মত ডায়ল্যুট করে কি ঘটনাগুলি কমছে? সাম্প্রদায়িক হানাহানি কেউ চায় না। আমিও না, আমি নিজে এক দাঙ্গা-অ্যাফেক্টেড ফ্যামিলির ছেলে, আমি জানি কতদূর শেষ করে দেয় এই ঘটনাগুলি এক একটা পরিবারকে। দূর থেকে বসে খিল্লি করা, থিওরি কপচানো বা সম্পৃতির বাণী ঝাড়া এক, এই দাঙ্গায় সর্বস্ব হারানোর অভিজ্ঞতা আর এক। কিন্তু সব মিলিয়ে পশ্চিমবঙ্গে এই মমতা সরকার আসার পর দাঙ্গা বেড়েছে-- একে অস্বীকার না করে, প্রতিবাদ করুন।
  • pi | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:২৩727603
  • এত কিছু করছেন, আর নিজের নামটা লিখতে পারছেন না ? গুরু এফবি তে তো নামটা লেখেন নিশ্চয়। আর এফবি তে যখন এই পোস্ট দেননি তো এখানে সেই নিকটাই বা কেন ?
  • pi | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:২৬727604
  • 'আমি সেই নেতার নাম প্রকাশ থেকে আপাতত বিরত থাকলাম। দরকার হলে বলে দেব। কোন গুরুত্ব দেবার দরকার নেই এপিডিআরের মত মাওবাদীদের প্রকাশ্য সংগঠনটিকে। (আর আমার এই কমেন্ট যদি কারও অন্যত্র কপি করতে ইচ্ছে হয়, আমার নাম বাদ দিয়ে করুন। এটা একটা ক্লোজড গ্রুপ বলে অনেকটা বললাম। কেউ কপি করলে আমার নাম বাদ দিলে, আমার সুবিধা হবে পুরাতন বন্ধুদের সঙ্গে অযথা অশান্তিতে না যাওয়ায়)'

    আপনার নামটা কী ?

    নাম, গুরু। পদবী এফ বি ?

    আর এত কিছু বকে গেলেন, এপিডিআরের রিপোর্টটই দিলেন না ?
  • গুরু এফ বি | 59.245.121.66 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:৩৩727605
  • কথা পড়ল হাটে, আর যার যার ফা...

    না আমি সেই ব্যক্তি নই। তিনি গুরু এফ বি তে ক্লোজগ্রুপ বলে নাম দিয়েছেন, আর শেয়ার করার সময় তার নাম দিতে না বলেছেন। তাই আমি দিলাম না। এখন আপনার ইচ্ছা দেবেন কিনা।
  • pi | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:৩৯727606
  • আপনি সেসব মেনশন না করে এটা লিখলেন কেন ? আর এগুলো তো এপিডিআরের রিপোর্টের আলোচনায় হয়েছে নিশ্চয়। তো সেটা না দিয়ে এটা দেবার মত অসততা কেন ?

    আর কেউ নাম না জানালে এ লেখার কোন ভ্যালিডিটিই থাকেনা। আর সাঁইত্রিশহাজার জনের গ্রুপ ক্লোজড বলে তাতে নাম দেওয়া যাবে, আর এখানে দেওয়া যাবেনা !! কতরকম খোরাক যুক্তি হয় বটে !!
  • গুরু এফ বি | 37.104.87.181 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:৪৯727607
  • সেই আরকি। একমাত্র এপিডিআর আর গুরু এডমিন ছাড়া সবাই খোরাক দিচ্ছে।
  • pi | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:৫২727581
  • ধক থাকে তো নিজেদের নাম জানিয়ে লিখুন না। সেট্কু সাহসও নেই ?
  • pi | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১০:৫৩727582
  • নাকি দাঙ্গা ছড়াবার অপরাধে ধরা পড়ার ভয় টয় আছে ?
  • গুরু এফ বি | 59.245.50.139 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১১:০৯727583
  • তা আপনার নামটি কি পাই? আর পদবী? মাসীমা?
  • pi | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১১:১১727584
  • কত খোরাক দেবেন আর ? আপনি এফ বি গুরু থেকে লিখলেন, এমনকি এও জানেন আমি আডমিন আর আমার নাম জানেন না ? এই সাইটে আমার নাম বহুবার লেখা হয়েছে। সবাই জানেন।

    আপনারটা বলুন এবার।

    এসব কথাবার্তা তো নাম গোপন করে টরে হয়না। করতে হলে বুঝতে হবে ঢপ মারছেন। বা দাঙ্গা ছড়ানোর জন্য গ্রেপ্তার হবার ভয়ে।
  • feku chaddi | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১১:৪৭727585
  • আমি সবকিছুই করিতে ও বলিতে পারি। কিন্তু লজ্জাবশতঃ নিজের নামটাও বলিব না। সোনা ছেলে। নেশাগ্রস্ত অবস্থায় খোলা পাতায় লিখতে নেই বাবু। নেশা কমলে আবার এসো। ভালো থেকো আর চিঠিপত্র দিও। দুগ্গা দুগ্গা।
  • PM | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১২:৩৪727586
  • কিন্তু গুরুতে পোস্ট করতে হলে নাম দেওয়া কি ম্যান্ডেটারি? তাহলে ইউসার আইডি ম্যান্ডেটরি করা হোক। পোস্টারকে ইন্সিস্ট করার দরকার কি?

    বরং ওনার বক্তব্যের সমর্থনে প্রমান চাওয়া যেতেই পারে।

    নোট ঃ গুরু এফ বি র পোস্ট এর সমর্থন / বিরোধিতা কোনোটাই করছি না। কারন আমি সত্যি জানি না, ডেটাও নেই আমার কাছে । কিন্তু এটাও ভুলছি না যে এরাজ্যে কার্টুন পাঠানোর জন্য সন্মানিয় মানুষের জেল হয়।
  • pi | 52.110.168.228 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১২:৫০727587
  • কেউ যদি পার্সোনাল চেনাচেনির নিরিখে এত কিছু বলে যান আর এফ বি তেও নাকি বলে থাকেন ( যদিও সেরকম কোন পোস্ট পেলাম্না ) , তাহলে তো অথেন্সিটি দেখানোর একটা দায় থাকেই।

    পোস্টগুলো ভাল করে পড়ে দেখুন একবার। বুঝবেন কেন বলছি।

    আর একদিন মর্ফড ছবি আর জালি ভিডিও কিছু কম দেখলাম না
  • robu | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১৩:২৫727588


  • These unfortunate photos are from Bangladesh, not West Bengal & that too a few months old, not current, so why Hate Mongers expect media to run it now ?? Such hoaxes may spread violence further. Few such instances did happen in West Bengal but not these photos.
    Exactly the same happened few months back when kashmir was in flames too, this breed of rumors mongers made years old photos viral, even from pakistan claiming that media won't show this, if you are a true Indian, you must share and morons did share widely.
    Yes, human lives are precious but shall we sacrifice more in the name of rumors. It's so very unfortunate that we are in such a mess where people get brainwashed easily, don't bother to Check, just the hate gene need a pinch, a lie to spread.
  • সিকি | ২৩ ডিসেম্বর ২০১৬ ১৪:০৭727592
  • নিজের নামে লিখতে হবেই এমন কথা কেউ বলছে না। নিকে এখানে প্রায় সবাই লেখে। নিকে না লিখে নিজের নামে লিখলেও, সেটা আদৌ নিজের আসল নাম কিনা, সেটা ভেরিফাই করারও ব্যবস্থা নেই।

    প্রশ্ন সেটা নয়। এখানে বিভিন্ন নিকে বিভিন্ন ব্যক্তি লিখে চলেন। মূলত ভাট আর আলোচনা যাতে সেই অর্থে ক্রেডিবিলিটি নিয়ে প্রশ্ন তোলার দরকার পড়ে না। কিন্তু যেখানে ক্রেডিবল ইনফর্মেশনের প্রয়োজন, সেখানে বক্তার নামটাও প্রয়োজন হয়। আমি নিজে এই সব পোস্টার চিপকিয়েছি, আমি একদিন দীর্ঘকাল ধরে এপিডিআরের সদস্য ছিলাম, আমি চাইলেই অনেকের নাম ডিসক্লোজ করে দিতে পারি - এই দাবিগুলো বিশ্বাস করানোর জন্য এই 'আমি'টিকে চেনা জরুরি। কাল যে কেউ এসে বলবে আমি জ্যোতি বসুর গোপন পরামর্শদাতা ছিলাম তাই ওমুক ওমুক জানি, কিম্বা আমি প্রধানমন্ত্রীর ডিনারের মেনু ঠিক করতাম, চাইলেই আমি সবার নাম বলে দিতে পারি যারা প্রধানমন্ত্রীর খাবারে বিষ মেশানোর চেষ্টা করেছিল বিভিন্ন সময়ে - বস, নামটা না জানলে তো যে কেউই এসব পাতি ভাট বলে খিল্লি করবে। ক্রেডিবিলিটি এসট্যাবলিশ করা তো বক্তার দায়িত্ব।

    নাম লুকিয়ে খিল্লি করাই যায়, সেটা নতুন কিছু নয়, তাতে করে ক্রেডিবিলিটি প্রতিষ্ঠা পায় না।
  • h | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১৪:৩৭727593
  • যাক ফাঁস করার মত একটা জিনিস পাওয়া গেল ঃ একদা মাওবাদী সমব্যাথীরা এখন দাঙ্গায় উৎসাহী কপট আক্রান্ত হিন্দু প্রচারক হয়েছে। এ তো মানে খুব ই আনন্দের কথা।
  • pi | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ১৪:৫০727594
  • *এতদিন
  • PT | 176.62.53.94 | ২৩ ডিসেম্বর ২০১৬ ২০:২৬727595
  • যাঁরা তক্ক করছেন তাঁরা কেউ এট্টু পোষ্কার করে জানাবেন সত্যি কি হয়েছে ধুলাগড়ে? নাকি যা প্রত্যাশিত তাই হচ্ছে? কাঠমোল্লাদের পোষক দলটি পরোক্ষে কাঠহিন্দুদের পোষক দলটিকে ক্রমাগত শক্তিশালী করে তুলছে?
    নাগপুরের ইচ্ছাফুল.......
  • s | 176.62.53.94 | ২৪ ডিসেম্বর ২০১৬ ০০:০২727597
  • PTদার কথাটা আমারও। কি হয়েছে ধূলাগড়ে? এই সময়ে যে রিপোর্ট পড়লাম তাতে মনে হল অনেক রাখঢাক করে লিখেছে।
    তিনোদের অনেকেই নাকি দাঙ্গার সঙ্গে যুক্ত আর তাদের পুলিশ ধরছে না?
    এই ফোরামেও লোকজন আশ্চর্যজনক ভাবে চুপচাপ এই ব্যপারে।
  • ranjan roy | 176.62.53.94 | ২৪ ডিসেম্বর ২০১৬ ০০:১৫727598
  • সত্যিটা জানা দরকার।
    এক, যেখানে কোন উগ্র ধর্মীয় জিগির তোলা গ্রুপ জানে যে পেছনে স্থানীয় রাজনৈতিক ক্ষমতার সমর্থন/রক্ষাকবচ আছে, সেখানে তারা আগ্রাসী/আক্রামক রূপ নেয়।আর যদি ব্যবসায়ের স্বার্থ থাকে তো কথাই নেই। এটা হিন্দু/মুসলিম/শিখ/ক্রিশ্চান নির্বিশেষে সত্যি।
    দুই, খাবড়াগড় ও মালদহের ঘটনা থেকে বঙ্গে এই সন্দেহের কারণ আছে। যেমন ইউপি/গুজরাত/মধ্যপ্রদেশে হিন্দু সাম্প্রদায়িকদের গোমাংস নিয়ে হত্যা/আক্রমণ করতে দেখা গেছে। বুক ফুলিয়ে বলতেও।
    তিন,
    যদিও বড় সম্প্রদায়ের দায়িত্ব সব দেশেই বেশি, কিন্তু একই সঙ্গে মাইনরিটির সাম্প্রদায়িক এলিমেন্টের বিরুদ্ধে গলা না তুললে মেরুকরণ প্রশ্রয় পাবে।
  • pd | 113.246.37.83 | ১১ জানুয়ারি ২০১৭ ১৬:১৬727599
  • এটা তো খোদ পিপলস ডেমোক্রেসির লিংক কোনো চাড্ডি লিংক তো নয় ।
    http://peoplesdemocracy.in/2017/0101_pd/west-bengal-communal-strife-dh
    ulagarh-exposes-tmc-rule
    তবু জোর গলায় ধুলাগড় ঘটনাবলীকে মর্ফড আর জালি বলুন আর দাঙ্গা ছড়ানোর দায়ে পুলিশে গ্রেপ্তারের ভয় দেখান ।
  • রোবু | 213.132.214.88 | ১১ জানুয়ারি ২০১৭ ১৬:২৭727600
  • কেউ যদি মর্ফড ছবি প্রচার করে দাঙ্গা লাগানোর চেষ্টা করে, তাহলে সেই ঘটনাকে দাঙ্গা ছড়ানোর চেষ্টাই বলা উচিত। পুলিশে গ্রেফতারের দাবিও করা উচিত। জোর গলাতেই ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন