এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাজেট ২০১৭

    h
    অন্যান্য | ০২ ফেব্রুয়ারি ২০১৭ | ৪২৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • h | 213.99.211.134 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:৩১728683
  • বাজেট যেরকম হয়, লম্বা এবং প্রচুর বক্তব্য। তো যেগুলো কানে শোনা এবং পড়ার পরে বিশেষ করে বিচিত্র লেগেছে সেগুলো লিখছি, যার যা মনে হয় লিখবেন।
  • :( | 69.160.210.3 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:৩৪728693
  • শুরুর আগেই এক কথায় বলে রাখি, বালের বাজেট হয়েছে।
  • dc | 132.174.110.60 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:৩৫728695
  • এই দেখো :d
  • dc | 132.174.110.60 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:৩৫728694
  • যা বুঝলাম, সাড়ে বারো হাজার মতো ইনকাম ট্যাক্স কমেছে। অতি যাচ্ছেতাই বাজেট।
  • umesh | 72.254.195.217 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:০৪728696
  • সাড়ে বারো হাজার ট্যাক্সো কমার পরও অতি বাজে বাজেট কেন? আরো বেশি ট্যাক্স কাট আশা করেছিলে?
  • dc | 167.50.12.17 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:১৮728697
  • আমি ভেবেছিলাম তিন লাখ অবধি ফ্রি করবে, আর পাঁচ থেকে দশ স্ল্যাবটাতেও রেট কমাবে। বেশ কয়েকটা সাইটে এরকম লিখছিল। 80c তেও তিন লাখ অন্তত ছাড় দেওয়া উচিত ছিল। কিছুই করেনি।
  • h | 213.99.211.134 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:৩৩728698
  • - দিল্লীর মেয়েটির হত্যার পরে নির্ভয়া ফান্ড বলে একটা বস্তু হয়েছিল ৩০০০ কোটি টাকা রাখা হয়েছিল। সেটার কি ইউজ হলো, কি হলো, তিন বছরে কিসুই বুঝলাম না।
    --তার পরে একটা ৫০০ কোটি টাকা রাখা হয়েছে মহিল বা নারী শক্তি ফান্ড বলে, অংগনওয়াডি লেভেল এ। তো দেশে ১৪ লাখ মত অঙ্গনওয়াডি রয়েছে তাতে ৫০০ কোটি টাকায় কি হবে রে বাবা, জানতে ইচ্ছুক। আর এরা কি করবে, কি প্রোগ্রাম কিসুই শুনি নি। আমার মনে হচ্ছে এটা নিরভয়া ফান্ডের মতই পড়ে থাকবে, বা আরো খারাপ ভোটের আগে ভুল ভাল লোক কে টেম্পোরারি অ্যাপয়েন্টমেন্ট দেওয়ায় হয়তো ব্যবহৃত হবে। কিছু ই পরিষ্কার করে বলা নেই, বলেই স্পেকুলেট করছি। কেউ ডেটা দিলে চেপে যাবঃ-)
    - ওদিকে গতবারের আগের বার অরুন বাবু ১৬০০০ কোটি থেকে ৮০০০ কোটি তে নামিয়ে এনেছিলেন ICDS প্রকল্প র বরাদ্দ টা। আরো ৭% কমে গত বার। তার উপরে এই ৫০০ কোটি টাকার রসিকতাটির মানে টা কি বুঝি নি।
    --এর পরে রয়েছে মহিলা সমীক্ষা প্রোগ্রাম টার ডিসকন্টিনিউএশন টা। হিউমান রিসোর্স থেকে সরে তার আসার কথা National Rural Livelihood Mission এর আওয়্তায়।

    কিভাবে অরুনবাবু দাবী করছেন 1.56 লাখ কোটি থেকে 1.84 কোটি থেকে বেড়েছে মহিলা এবং শিশু দের জন্য, সেটা আমার কাছে পরিষ্কার হল না। মানে স্ক্রোল এর জে রিপোর্ট টা পড়েছি, তার লেখক এর কাছেও পরিষ্কার না। তবে সম্পূর্ণ চিত্র টা কি বোঝা যাচ্ছে না। অ্যাকটিভিস্ট কেউ থাকলে বলতে পারবেন।
    বাস্তবের সঙ্গে এতটা গ্রস পার্থক্য হবে বলে আমারো মনে হয় না, তবে কি ভাবে সরকার বরাদ্দের বৃদ্ধি দেখাচ্ছে সেটা বার চারেক এর বাজেট স্পীচ নিয়ে এবং অ্যানালিসিস নিয়ে বসে দেখতে হবে, রোল-আপ গুলো কি হচ্ছে না হলে ধরা যাচ্ছে না।

    https://scroll.in/article/828285/what-to-expect-from-the-budgets-mahila-shakti-kendras-not-much-say-activists
  • ঃ( | 69.160.210.3 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:৫৭728699
  • 80C তে না বাড়ানোর কারণ দূর্বোধ্য। ইনভেস্টমেন্ট তো এনকারেজ করার কথা।
    যা বুঝলাম ব্যাঙ্কের হাতে ক্যাশ নেই - এই জন্য প্রতিবারে যে ইনভেস্টমেন্ট এনকারেজ করে ৮০সি খাতে বরাদ্দ বাড়ে, সেই কজটা ডিমানিটিজ করে ঝেড়ে ফেলেছে।
  • de | 69.185.236.52 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৮:১৮728700
  • নির্ভয়া ফান্ড নিয়ে ম্যানোকা গান্ধী বলেচেন তো - যে উপযুক্ত প্রোপোসাল পাওয়া যাচ্চে না বলে খচ্চা করা যাচ্চে না। ও টাকা এ জম্মে খচ্চা হবে না - এই নারীশক্তি ফান্ডেরও ওই দশাই হবে। এতে নাকি মহিলাদের ডিজিট্যাল হবার ট্রেনিং দেওয়া হবে!

    ডিমানির ফলে ব্যাংকের কাছে বেশী টাকা জমা হলে ব্যাংকের সুবিধা কি? ঋণ নেওয়ার লোকের সংখ্যা বাড়তে হবে। নাহলে ওই টাকার ওপরে সুদও তো ব্যাংককেই দিতে হবে!
  • de | 69.185.236.52 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৮:১৯728684
  • ৮০ সির ক্যাপ বাড়ার গপ্পো তো সেই কব্বে থেকে শুনে যাচ্চি!
  • h | 213.99.211.134 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৯:১০728685
  • শোনা যাচ্ছিলো, ব্যাংক নাকি ক্যাশে ক্যাশে ভরে গেছে ডিমনি র এফেক্টে। কাল শোনা গেল ব্যাংক এর 'রিক্যাপিটালাইজেশন' এর জন্য ১০০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে কাল। আর কি ভাবে 'আইন শক্ত' করে ললিত মোদী বা মাল্য দের দেশে আনা যায় এন পি এ কমানোর জন্য তার নাকি কড়া ব্যবস্থা নেওয়া হবে এটা শোনা গেছে।

    তো এই তো ডিমনির ঢপ।

    আমার মাঝে মাঝে জানতে ইচ্ছে করে অরুন্ধতি ভট্টাচার্য্য, যাঁর বিশ্লেষণে ২০১২ তে এই ডিমনিটাইজেশনের গল্পটা শুরু হয়েছিল, কারণ শুধু আর এস এস থিংক ট্যাংক বল্লে এটা হত না, মোদী-জেটলি র সঙ্গে তাঁকে প্রশ্নের সম্মুখে দাঁড়াতে হবে না কেন, ওঁর টাও তো পাবলিক পজিশন, পাব্লিক সেকটর ব্যাংকের সর্বোচ্চ পজিশন।
  • h | 213.99.211.134 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৯:১২728686
  • আমি সিরিয়াসলি জানতে চাই উর্জিত প্যাটেল সামন পেলে , পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি তে, ওনার সামন হবে না কেন?
  • Arpan | 93.137.1.217 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৯:২০728687
  • "নির্ভয়া ফান্ড নিয়ে ম্যানোকা গান্ধী বলেচেন তো - যে উপযুক্ত প্রোপোসাল পাওয়া যাচ্চে না বলে খচ্চা করা যাচ্চে না। ও টাকা এ জম্মে খচ্চা হবে না - এই নারীশক্তি ফান্ডেরও ওই দশাই হবে। এতে নাকি মহিলাদের ডিজিট্যাল হবার ট্রেনিং দেওয়া হবে!"

    - একক, অ্যাপ বানাও। বারো ভূতের টাকা লুটে খাবার জন্য এর থেকে ভালো বন্দোবস্ত আর হয় না।
  • h | 213.99.211.134 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ২০:৫৬728688
  • ডিজিটাল জিনিস টা নিয়ে আরো চাপ হয়ে গেল।

    - ডিজিটাল বলতে বুঝলাম অর্থমন্ত্রী মূলতঃ ডিজিটাল পেমেন্ট্স এর কথা বলছেন।
    -অরভিন্দন তাঁর রিপোর্টে একদিন আগেই একটা ইনটারাপারেবিলিটি র সমস্যার কথা বলেছিলেন, হয় বিভিন্ন পেমেন্ট অ্যাপ এর মধ্যে নয় নানা জেনেরল ডিজিটাল পেমেন্ট প্রসেস এর মধ্যে, সেটা সম্পর্কে কোন বক্তব্য বাজেট বক্তৃতায় দেখিনি।
    -ভীম অ্যাপ নিয়ে একটু হই হই টেবিল চাপড়ানি হল, ক্যাশব্যাক ঘোষণা হবে জানা গেল, কিন্তু বরাদ্দ টা এগজ্যাক্টলি বোঝা যায় নি।
    -- বার বার বলা হল, অনলাইন পেমেন্ট্স করার জনো পি ও এস মেশিন নানা জায়গায় সংখ্যা বাড়ানো হবে, কিন্তু সেটা কে ব্যাবহার করতে গেলে যে ব্যাংকিং পরিষেবার আওতায় বেশি লোক কে আসতে হবে, সে সম্পর্কে কোন বক্তব্য দেখিনি।
    --ব্যাবসায়ীরা যখন অনলাইন পেমেন্ট্স এ সুইচ করে, তাঁদের একটা কস্ট অফ ট্রানস্যাকশন বাড়ে, (পেট্রল পাম্প মালিক দের সঙ্গে সরকারের রিসেন্ট বিরোধ মনে করুন), তো সেটাকে কনসিস্টেন্ট লি হ্যান্ডল করার কোন প্রস্তাব দেখিনি। কেউ শুনলে বলবেন।
    --বাজারে নগদ কমতে পারে, যদি সব ধরণের ছোটো ব্যবসা আর আর ক্রাফ্ট্সম্যান দের, ছোটো দোকানের কাছে ক্রেডিট লাইন ঠিক ঠাক থাকে, মহাজনের উপরে নির্ভরতা ও কমে। স্ক্রোল এ বেরোনো বেনারসী র মহাজন দের কথা আর আজ পাঞ্জাব ইলেকশন এর ব্যাপারে, কৃষি মহাজন দের কথা আছে পড়ে দেখতে পারেন, মাইটি ইন্টারেস্টিং। (ক্লায়েন্ট/সময় ইত্যাদি) যাই হোক ক্রেডিট লাইন এর ব্যাপারে প্রস্তাব /বরাদ্দ কিসু দেখিনি। একটা আনরিলেটেড ঘোষণায়, কারেন্ট অ্যাকাউন্ট থেকে রেশনিং তুলে নেওয়ার ঘোষণা হয়েছে শুনেছি, কিন্তু ইনফর্মাল সেকটর কে যা ভয় দেখানো হচ্ছে ট্যাক্স ইনভেস্টিগেশন নিয়ে, তাতে ব্যাংকিং এর জনপ্রিয়তা বাড়বে না কমবে বলা মুশকিল।

    - যে সমবায় ব্যাংক গুলো ডিমনিটাইজেশন এর সময়ে প্রচন্ড সমস্যায় পড়েছিল, তাদের সমস্যা সমাধানের ব্যাপারে কোন প্রস্তাব দেখিনি, অথচ গ্রামীন ক্ষেত্রে বরাদ্দের কথা বলা হচ্ছে, একটু দেখতে হবে নাবার্ড ইত্যাদি প্রসংগে কি বরাদ্দের কথা বলা হয়েছে, আর তার স্প্লিট কি?
  • Ekak | 53.224.129.54 | ০২ ফেব্রুয়ারি ২০১৭ ২৩:৪৩728689
  • একটা জিনিস যখন খুলে আমি কথা হয় যে প্রস্তাব নেই বলে খরচ করা যাচ্ছেনা , এর মানে হলো অলরেডি পছন্দের লোকের প্রস্তাব জমা পরে গ্যাছে , কম্পিটিটর নেই সেই একটু বেসরকারি ভাবে সরকারি পক্ষ থেকে শুনিয়ে দেওয়া হলো :) :) যাতে পরে বিরোধীরা না চেঁচায় ।
  • Pi | 57.15.174.100 | ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০৮:১১728690
  • এখন আই সি ডি এস আর রেগার বরাদ্দ কত হয়েছে, ইউ পি এ আমলের চেয়ে বেড়েছে বা কমেছে কিনা কেউ একটু দেখে জানাবেন? য়ার সাথে সামগ্রিক স্বাস্থ্য আর শিক্ষা খাতে বাজেটও।
  • dc | 132.174.108.117 | ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০৮:৩৪728691
  • শিক্ষা খাতে বরাদ্দ নিয়ে এখানে আছেঃ

    https://scroll.in/article/828250/budget-allocations-show-that-education-is-not-a-priority-area-say-experts

    Barring the Rs 4,000 crores allocated to the Skill Acquisition and Knowledge Awareness for Livelihood Promotion Programme and another Rs 2,200 crores for Skill Strengthening for Industrial Value Enhancement, the Budget had few details on actual allocations to the sector.

    “The superficiality with which the education budget has been dealt with in the speech is probably a sign that it is not a priority area,” said Kiran Bhatty of the Centre for Policy Research. “There is actually no change and no new thrust. For education, it is a completely lacklustre budget.”
  • dc | 132.174.108.117 | ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০৮:৩৮728692
  • আর রেগা নিয়ে এটাঃ

    https://scroll.in/article/828253/the-rise-in-allocation-to-mgnrega-is-not-25-but-just-1-say-activists

    তবে এখানে যেভাবে বলেছে যে ২৫% না, আসলে মোটে ১% বরাদ বৃদ্ধি হয়েছে, সেটা নিয়ে আমার সামান্য দ্বিমত আছে। অ্যাকাউন্টিং এ সাধারনত একটা ফিনান্সিয়াল ইয়ার ধরা হয়, সেদিক থেকে দেখলে জেটলির হিসেবটাই ঠিক। সাপ্লিমেন্টারি অ্যালোকেশান এই জন্য ধরা উচিত না, যে এরকম অ্যালোকেশান তো এই বছরেও হবে (আশা করি), তাহলে বলা যাবে না যে মোটে ১% বৃদ্ধি হলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন