এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Prativa Sarker | 236712.158.565612.19 (*) | ১৬ জুলাই ২০১৯ ০৫:৪৪50601
  • Prativa Sarker | 236712.158.895612.132 (*) | ১৬ জুলাই ২০১৯ ০৫:৪৮50602
  • Prativa Sarker | 236712.158.455612.36 (*) | ১৬ জুলাই ২০১৯ ০৫:৫৪50603
  • Prativa Sarker | 236712.158.895612.192 (*) | ১৬ জুলাই ২০১৯ ০৫:৫৮50604
  • বিপ্লব রহমান | 236712.158.90056.129 (*) | ১৬ জুলাই ২০১৯ ০৬:২০50605
  • এপারেও সরকারি তালিকাভূক্তির (এমপিও) দাবিতে প্রাথমিক শিক্ষকদের দীর্ঘ আন্দোলন চলছে।

    অনশন, অবস্থান, জলকামান, লাঠিলেটা, টিয়ারগ্যাস, পিপার স্প্রে -- সবই চলছে, লাঠির আঘাতে এক বৃদ্ধ শিক্ষকের মৃত্যু পর্যন্ত হয়েছে, কিন্তু সরকার বাহাদুর যেন জেগে ঘুমাচ্ছেন।

    ওদিকে উন্নয়নের খোয়াবনামায় দেশে দুধ ও মধুর নহর বইছে, অনুন্নত থেকে উন্নয়নশীল, তারপর নাকি স্বল্প আয় থেকে দেশ পৌঁছে গেছে মধ্যম আয়ে, আর বেসরকারি স্কুলের শিক্ষকরা বেতন-ভাতার দাবিতে ধুঁকে ধুঁকে মরছেন।

    শিক্ষাই৷ নাকি জাতির মেরুদণ্ড, আর শিক্ষকদের অভুক্ত রেখে কি চমৎকার মেরুদণ্ডই না আমরা গড়ে তুলেছি!
  • রঞ্জন | 236712.158.565612.19 (*) | ১৬ জুলাই ২০১৯ ০৭:০২50606
  • ্সম্ভবতঃ আম্মাদের বেশ বড় অংশই এই সরকারি প্রাইমারি স্কুলে নিজের বাচ্চাদের পড়তে পাঠাই না । তাই ওঁদের আন্দোলন নিয়ে দূর থেকে নমস্কার করি , ইনভল্ভড হই না ।
  • Nabanita | 237812.69.3434.196 (*) | ১৬ জুলাই ২০১৯ ১১:২৬50607
  • এনারা বেশিই সেই সব স্কুলের শিক্ষক যেখানে মধ্যবিত্তরা আজকাল ছেলেমেয়েদের পাঠাই না বলে শ্লাঘা অনুভব করি। কিন্তু অন্লে জায়্গাতেই এই শিক্ষকরা প্রথম প্রজন্মের সাক্ষর তৈরী করেন। “ট্যুকু বুনি উইঠ্লেই” রাতে রেল লাইনের ধারে বাবু ধরা ছাড়াও অন্য career choice এর সন্ধান দেন।
  • Atoz | 237812.69.4545.151 (*) | ১৬ জুলাই ২০১৯ ১১:৩৬50608
  • অন্য মধ্যবিত্ত তো দূরের কথা, এই শিক্ষক শিক্ষিকারা নিজেদের সন্তানদেরই কি এইসব সরকারী প্রাথমিক(এবং মাধ্যমিকও) স্কুলে পাঠান? একেবারেই না। নিজেরা চাকরি করবো অথচ নিজের সন্তানদের সেখানে পড়তে পাঠাবো না। এই আমাদের অবস্থা। তবেই বুঝুন কী সাংঘাতিক অবস্থা। এই পুরো ব্যাপারটার মধ্যেই একটা ভয়ানক ফোঁপড়া হয়ে যাওয়ার গল্প রয়েছে। যেকোনো মুহূর্তে ভেঙে পড়ার সম্ভাবনা। গোড়া কেটে আগায় জল দিলে এ অসুখ সারবে কি?
  • nabanita | 237812.69.234512.57 (*) | ১৭ জুলাই ২০১৯ ০৪:৩৫50611
  • আমার নিজের ছোট বোনের কথা জানি - masters degree with 1st class নিয়েও বাচ্চাদের পড়াতে ভালবাসে বলে প্রাইমারি টীচার্স ট্রেনিঙ নিয়ে প্রাইমারিতে চাকরি নেয়। সরকার বলেন NCERT approved ট্রেনিং করতে হবে - পুজো ও গরমের ছুটি জুড়ে নিজের পয়সায় সেই ট্রেনিং নেয়। প্রথম আন্দোলনে গ্রেফতার বরণ করে - ফলে আসানসোল থেকে ৭০ কিমি দূরে ট্রান্সফার, তায় আবার যখন ছেলে মেয়ের উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার জন্যে ছুটিতে ছিল। ওর বর্তমান স্কুলে যাবার পথে ১৫/১৬ কিমি ঘন জঙ্গল, কোনো public transport চলে না। প্রতিদিন স্কুটি করে ঐ রাস্তা যাতায়াত করতে হয়। কিছুদিন আগে হাতি এক বাইক চালককে মেরে ফেলেছে ঐ রাস্তায় - ওরা ৩ ঘন্টা আটকে ছিল।

    ঐ স্কুলে এর আগে কোনো মহিলা শিক্ষক ছিলেন না।

    ঘটনাক্রমে আমার বোনের শাশুড়ি মা এক প্রখ্যাত সাহিত্যিক ও জল সংরক্ষণের এক নামি activist, তিনি তাঁর চেনা জানাদের বললেই কিন্তু ব্যক্তিগত ভাবে ওর বদলী রদ হয়ে যেত। কিন্তু আদর্শগত ভাবে আমরা কেউ এটা চাই না। গত ৫ দিন শুধু জল খেয়ে অন্শনে। আমার ৭৪ বছরের মা কলকাতায় মাঝে মাঝে ওর কাছে যাচ্ছেন সাপোর্ট দিতে, আবার অব্সর প্রাপ্ত শিক্ষিকা হিসাবেও।

    যে কোনো পেশাতেই ভাল খারাপ/efficient/inefficient মানুষ থাকেন। সেটা কিন্তু স্বেচ্ছাচারকে সমর্থন করার কোনো যুক্তি নয়।
  • শামীম আহমেদ | 236712.158.676712.160 (*) | ১৭ জুলাই ২০১৯ ০৬:৫৮50609
  • পড়শি রাজ্যের একজন পাঠশালা শিক্ষক হিসেবে এ লড়াই আমারও নিজের লড়াই। অনেক জরুরী একটা বিষয় নিয়ে লিখেছেন। এই আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন রইল।
    অনশনরত শিক্ষকদের পাশে দাঁড়াক জনগণ। সরকারও বাধ্য হোক দাবী মেনে নিতে।
  • রঞ্জন | 124512.101.89900.159 (*) | ১৭ জুলাই ২০১৯ ১২:৫১50610
  • ওপরের সব মন্তব্যই যথাযথ।
    কিন্তু এতে যেন আম্মাদের কারেন্ট ভয়াবহ সমস্যার থেকে চোখ সরে না যায় । একটি ক্লাস অফ টিচারদের ন্যায্য পেমেন্ট থেকে বঞ্চিত করা হচ্ছে। এই অন্যায় কাল আম্মাদের সংগেও হতে পারে । তাই ওদের পাশে দাঁড়ানো খুব দরকারি। নইলে স্বেচ্ছাচারের আগুনে আমার ঘরও কাল পুড়তে পারে ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন