এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • T | 229.75.11.86 (*) | ২১ জুন ২০১৭ ০১:৫৭60356
  • দূর, কনফারেন্স ভিজিট এমন কিস্যু 'জরুরী' বা নেসেসিটি বলে মনে করি না যেখানে উদ্দেশ্যটা হচ্ছে সারা পৃথিবীর গবেষকরা কি ভাবছে সেইটে জানা। সাবস্ক্রিপশন থাকলেই হয়। পেপার তো পাওয়াই যাচ্ছে। এছাড়া কনফারেন্স রেজিস্ট্রেশনের খচ্চা যা দাঁড়িয়েছে তাতে টাকা যোগাড় করাও খুব মুশকিল। কদ্দিন আর গ্রান্ট পাওয়া যায়।
    দেশের গবেষণার বিবর্তনের জন্য পরিবেশ অবশ্যই দরকার। সরকারী ফান্ডিং না বাড়ালে, মানে যা দেওয়া হচ্ছে তার থেকে আরো অনেক বেশী না ঢাললে কিচ্ছু এগোবে না। 'প্রচুর' দরকার কারণ কিছু জলাঞ্জলি যাবেই। বেসিক সায়েন্সে রিসার্চ সারা পৃথিবীতেই এখন উন্নতমানের যন্ত্রনির্ভর হয়ে গ্যাছে বহুকাল আগে। সেখানে দেশের আদ্দেক রিসার্চ ল্যাবের বা ইন্সটিট্যুটের পরিকাঠামো কিচ্ছু নেই। যদ্দিন না তা হচ্ছে 'পরিবেশ'ও তৈরী হবে না।

    ফিজিক্স ইত্যাদিতে একটু উঁচুদরের গবেষণার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কিস্যু দেশে তৈরী হয় না। সেরম ইন্ডাস্ট্রীও নেই। স্পেশালাইজড ইক্যুপমেন্ট নেই, বিদেশ থেকে আনতে প্রচুর খরচ। এবং যেটা ট্রেন্ড সেটা হচ্ছে সস্তায় জুগাড় টাইপ কিছু বানানোর চেষ্টা। সঙ্গে মিডিয়া হাইপ। অমুক দেশের তুলনায় অনেক সস্তায় আমরা বানাচ্ছি ইত্যাদি।

    বড়সড় প্যারাডাইম শিফট না হলে ভারতীয় অ্যাকাডেমিক্স এমনিই জিজিতে চলে যাবে আর বছর দশ পনেরোর মধ্যে। যেসময় উন্নত দেশগুলো কী টেকনোলজি ডেভেলপ করছিল, আমরা তখন জুগাড় বানাতে গিয়ে সময় নষ্ট করেছি। এর ফলটা তো ভুগতে হবে। চীন কারখানার মতো প্রতিভা তৈরী করে বলে এইসময়ের লেখক আক্ষেপ করেছেন (যেটা বেসিক্যালি সানি), কিন্তু সেদেশ বেসিক সায়েন্সের রিসার্চ বা ইনফ্রা বিল্ডাপে বহু বহু গুণ এগিয়ে গেছে। এবং স্কুল লেভেল থেকে ডেভেলপমেন্টের দিকে ওরা নজর দিয়েছে। ফিজিক্স ম্যাথ অলিম্পিয়াডে চীনের পারফরম্যান্স সবাইকে লজ্জা দেবে। এঞ্জিনিয়ারিং রিসার্চ তো ছেড়েই দিলাম। যাবতীয় স্পেশালাইজড ইক্যুপমেন্ট চীন নিজেরাই দেশে তৈরী করে চলেছে।

    দেশের রিসার্চ এখন করে খাওয়া পাবলিকে ভর্ত্তি। এ আর কিছু করা যাবে না। যেমন চলছে চলবে। আমরা কিছু ভালো ছাত্র ছাত্রী তৈরী করব যাদের বেসিক এডুকেশন ঠিকঠাক। তারা বাইরে যাবে। বাকিরা অসীম আনন্দময় গোঁতাগুঁতিতে সামিল হবে।

    পিকক।
  • sswarnendu | 138.178.69.138 (*) | ২১ জুন ২০১৭ ০৩:৫৫60357
  • অন্য বিষয়ে খুব ভাল জানি না তাই বলার কোন মানে নেই হয়ত, কিন্তু অঙ্কে অন্তত কাজ যতদিনে পেপারে ছেপে বেরোয় ততদিনে তা ওল্ড নিউজ, কারণ কাজ জমা দেওয়া থেকে পেপার ছাপা হওয়ার মধ্যে দুবছরের ব্যবধান বেশ সাধারণ ঘটনা।

    বাকিটা একদমই একমত। এই জোগাড়ে তৈরির চেষ্টাটা ভয়ানক ক্ষতিকর।
  • b | 135.20.82.164 (*) | ২২ জুন ২০১৭ ০৪:৩৯60358
  • যুগাড় শুধু যন্ত্রে নয় হে টি, আইডিয়াতেও। এটা অবশ্য আমার সাবজেক্টে বল্লাম।
  • pi | 57.29.134.146 (*) | ২২ জুন ২০১৭ ০৪:৪৫60359
  • কনফারেন্স ভিজিটে বা মিটিঙ্গ এ সামনাসামনি আলোচনায় কিছু লাভ তো হয় বটেই।

    ফিজিক্সের হাই ফাই যন্ত্র ছেড়ে দিলাম, বায়ো কি কেমিস্ট্রির কাজের সাধারণ কেমিক্যাল, এপেন্ডর্ফের মত সাধারণ জিনিস কেন ভাল মানে ( বোল্ড, আণ্ডারলাইন্ড) , দেশের কোন কোম্পানি বানাতে পারবেনা? একগাদা বেশি খরচ করে, সময় দিয়ে, হ্যাপা পুইয়ে বিদেশি কোম্পানির থেকে কিনতে হবে?

    জরমানির কিছু প্রাসঙ্গিক অভিজ্ঞতার কথা লিখব, পরে কম্প থেকে।
  • PT | 213.110.242.6 (*) | ২২ জুন ২০১৭ ০৬:১৭60360
  • আমার পরিচিত এক অধ্যাপক এক সময়ে গবেষণা বন্ধ করে দেন। DBT, DST, DRDO ইত্যাদি থ্কে প্রাপ্ত টাকার ব্যবহার সম্পর্কে তাঁর তত্বগুলো এইরকমঃ
    - গবেষণার জন্যে প্রয়োজনীয় প্রায় সব ইন্স্ট্রুমেন্ট কেনা হবে বিদেশের কোম্পানি থেকে।
    - গবেষণার জন্যে প্রয়োজনীয় ফাইন কেমিকাল্স কেনা হবে বিদেশী কোম্পানী থেকে।
    - গবেষণাপত্র ছাপানো হবে বিদেশী জার্নালে।
    - গবেষণার পরে ছাত্র পিএইচডি করে বিদেশে চলে যাবে পোস্টডক করতে। আর বেশীর ভাগই দেশে ফিরবে না।
    অতএব এদেশের করদাতাদের টাকায় গবেষণা করে ও করিয়ে দেশের কোনই উপকার হয়না কিছু ব্যক্তিগত প্রাপ্তি ছাড়া।
    বলাবাহুল্য যে তিনি ইন্টার্ভিউ বোর্ডের এক্সপার্টদের এই যুক্তি দেখানোর ফলে প্রফেসর না হয়েই অবসর নেন। যদিও ক্লাশে পড়াতেন চমৎকার!!
  • sswarnendu | 41.164.232.149 (*) | ২২ জুন ২০১৭ ০৬:৫৮60361
  • PT যেরকম ঘটনা বললেন সেরকম ঘটনা খুব বিরল নয়, কিন্তু গবেষণা বন্ধ করে দিয়ে কি একটারও সমাধান হবে?

    b,
    আইডিয়ায় তো বটেই, সবচেয়ে বিশ্রী ব্যাপারটা হল এ নিয়ে একটা resigning attitude. মানে এই ফোর্থ হ্যান্ড-ফিফথ হ্যান্ড আইডিয়া নিয়ে কাজ করছেন শুধু না, তাইই করে যাওয়ার বাইরে অ্যাম্বিশন ও নেই, পুরোটাই 'করে তো খেতে হবে' এইরকম মনোভাব। অঙ্ক করতে যন্ত্র-রিয়েজেন্ট-ইন্সট্রুমেন্ট কিচ্ছু লাগে না বলেই বোধহয় এইটা অঙ্কে সবচেয়ে প্রকটভাবে দেখেছি।

    পাই,
    দেশে ইন্সট্রুমেন্ট বানানোর কোম্পানীই তো নেই। যাদবপুর যখন ন্যাশনাল ইন্সট্রুমেন্ট-এর পড়ে থাকা ফেসিলিটি কিনল, ভেবেছিলাম হয়ত যে পড়ে থাকা ছিটেফোঁটা সেট-আপটা রিভাইভ করে ইন্সট্রুমেন্ট বানাবে। কোথায় কি? জমিজায়গা কেনার মত কিনেছে, একই ভাবেই পড়ে আছে, একই রকম অগাছা হচ্ছে।
  • রামরাহা | 131.241.218.132 (*) | ২২ জুন ২০১৭ ০৭:০৬60362
  • যুগাড় ইনোভেশন কত্ত ভালো এই নিয়ে তাবড় তাবড় লোক কত বক্তিমে দ্যান। গত পাঁচ বছর ধরে শুনছি সেসব।
  • sswarnendu | 41.164.232.149 (*) | ২৪ জুন ২০১৭ ১০:৪৯60363
  • :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন