এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • #বিন্দাস আন্টি ও ষষ্ঠীতে অস্বস্তি

    সেখ সাহেবুল হক লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০২ জুন ২০১৭ | ১০৮৭ বার পঠিত
  • #বিন্দাস আন্টির মেয়েকে বললাম - "বিয়ে হোক বা না হোক ষষ্ঠীতে তো ডেকে খাওয়াতে পারিস।"
    সাথেসাথেই কেমন এক অস্বস্তিকর আবহাওয়া ঘিরে ধরলো ওকে। ও আমার সাথে প্রেম করে কিন্তু বাকি বান্ধবীদের মতো বাড়িতে বলতে পারে না। #বিন্দাস আন্টি ঘোর 'মোছলমান' বিমুখী। তিনি জানলে মেয়ের 'যবন প্রেম' ঘুচিয়ে দেবেন। এমনকি বাইরে বেরোনোও বন্ধ হয়ে যাবে।

    #বিন্দাস আন্টির মেয়ে জানে আমি খেতে খুব ভালোবাসি এবং খাওয়ার ব্যাপারে আমার বেশ বদনাম আছে। বন্ধু মহলে কেউ কেউ ভুখা-নাঙ্গা মনে করে। যাই হোক, সে বেচারি নিজে কচুপোড়া ছাড়া কিছুই রান্না করতে পারে না। তবু তার ইচ্ছে মায়ের হাতের রান্না এই ম্লেচ্ছ প্রেমিককে খাওয়াবে। আমার শুধু এটা ভেবে হাসি পায় যে #বিন্দাস আন্টি যতটাই 'মোছলমান' বলতে চিরতার জল, মেয়ে কিন্তু ততটাই প্রেমিক বৎসল।

    আমি মজা করে বললাম। ধর আমার নাম সাহেবুল হক না হয়ে 'সাহেব চ্যাটার্জী' হতো। মানে থোবড়া নামের সাথে না মিললেও, #বিন্দাস আন্টি নিশ্চই চেন খুলে চেক করে ঘরে ঢোকাবেন না। শুনে কন্যে খুব কষ্ট পেল। আমি তার চোখে চোখ রেখে বললাম - "আরে এইসব কাটা-গোটার বিভেদ অত্যাধিক হয়ে গেলে নিজেকে আর মানুষ ভাবতে পারি না। তখন এসব কথা আসে। এতে তোর কি দোষ বল। গুয়ের কোনও পিঠই ভালো নয়। তুই তো আমার নাদান পরিন্দে..."

    #বিন্দাস আন্টি পি.কে দ্যাখেন, সালমান খানের মত চুলবুল জামাই চান মনে মনে, আমিনিয়ায় বিরিয়ানী খান...। এদেশ ধর্মনিরপেক্ষ বলে মেনে নেন। মেয়েকে মাধ্যমিকে 'জাতীয় সংহতি' রচনা লেখা তিনিই কোটেশন দিতে বলেছিলেন - "হেথায় আর্য, হেথায় অনার্য...."
    অথচ বাসে-ট্রামে-রেস্টুরেন্টে টুপি বা দাড়িওয়ালা দেখলেই ক্ষেপে যান। শিখদের পাগড়ি বা দাড়ি নিয়ে তাঁর আপত্তি নেই, রবি ঠাকুরের দাড়ি নিয়ে অভিযোগ নেই, রামকৃষ্ণ পরমহংসদের দাড়িতে কি সুন্দর মানিয়ে যায়।

    লুঙ্গি দেখলেও সহ্য করতে পারেন না। কিন্তু সালোয়ার কামিজ নিয়ে আপত্তি নেই। খুব প্রয়োজনে মুসলমানদের সাথে দেওয়া নেওয়া থাকতে পারে, কিন্তু সেটা সুবিধাজনক স্বল্প পরিসরে। বিদ্বেষের অবস্থান তার নিকটবর্তী ধাপ থেকেই।

    তালাক সম্পর্কে লোকমুখে শুনেই তাঁর ধারনা, মুসলিম জামাই হলেই মেয়েকে তালাকের কোপে পড়তে হবে। অথচ মুসলিম শিক্ষিত সমাজে তালাকের পরিসংখ্যান সম্পর্কে তিনি খবর রাখেন না। পরিচিতদের মধ্যে তালাক নিজের চোখে দেখেছেন এমনও নয়। শিক্ষিত হওয়া সত্বেও তালাকের বেসিকটা পড়ার সদিচ্ছা বা সময় তাঁর আজও হয়ে ওঠেনি।

    আমি #বিন্দাস আন্টির মেয়ের থেকে বেশিবার রামায়ন, মহাভারতের গল্প পড়েছি। হয়ত ওনার থেকেও বেশিবার। আমি গায়ত্রী মন্ত্রটা জানি, 'সুরা ফাতেহা' কি জিনিস উনি না জানলেও চলে। কিন্তু সাহেব প্রেমিক হতে পারে, সাহেবুল নয়?
    সাহেব নামটিতে ভালোমানুষি থাকে আর সাহেবুলকে আরাবুল জাতীয় কিছু ধরে নেওয়া যায়!

    #বিন্দাস আন্টিকে আমি মা ভাবি। লুকিয়ে বাড়ির আম, চালভাজা, নারকেল, পেয়ারা, কালোজাম, খেজুরগুড়, অ্যালোভেরা গাছ ইত্যাদি দিয়ে আসি। মেয়ে সেগুলো বাড়ি নিয়ে গিয়ে বলে দেয় হয় কিনে এনেছে বা বান্ধবীরা বাড়ি থেকে এনে দিয়েছে। সেই আম, খেজুরগুড় বা নারকেল নাড়ুতে হিন্দু-মুসলমান নেই। যদি থাকে তা স্বীকৃতিহীন নিখাদ আত্মীয়তা।
    মাঝে মাঝে মেয়ে এহেন ভক্তি দেখে বলে - "তুমি যেভাবে মা বলো, মাঝে মাঝে নিজেকে তোমার বোন লাগে"।
    আমরা দুজনেই জানি শক্তিকাপুর মার্কা বদমাশ জামাইও তিনি মেনে নিতে পারেন, কিন্তু ছেলে ভালো হলেও 'মোছলমান' জামাই নয়!
    অনেকক্ষেত্রে লোকলজ্জার ভয়টাও বড় কারন...। সবক্ষেত্রে #বিন্দাস আন্টির দোষ পুরোপুরি নয়।

    আমার সেই সাহসী মেয়েটির জন্য কষ্ট হয়। যে হক আর চ্যাটার্জীর পার্থক্য করে না। যে মায়ের সামনে আমাকে দাঁড়করিয়ে বলতে চায় - "মা এই সাহেবুল আলকায়দার সদস্য নয়। এর বুকে কবিতার স্নিগ্ধতা থাকে, বারুদের বজ্জাতি নয়..."

    উফফ! চোখ বুজলেই ভাবতে ইচ্ছে করে। সাহেবুল আর সাহেবের তফাৎ ঘুঁচে গিয়ে প্লেটে জবরদখল করে বসেছে চিংড়ির মালাইকারি, মাঝের মুড়ো দিয়ে মুগডাল ভালোবাসার সংকীর্তন গাইছে, আলুপোস্তর ধ্রুপদী চোখ ধাঁধানো ইনিংসে আমার কব্জির মোচড় পূর্ণতা পাচ্ছে, খাসির মাংসের গন্ধ বিদ্বেষের অস্বাস্থ্যকর পরিবেশ সামলে উঠছে। সর্ষে ট্যাংরা হিহি করে হাসছে পেটে যাবে বলে। চুনোমাছের টকে আমার অবশিষ্ট ছোটছোট সংকীর্ণ চিন্তাগুলোও ঝেড়ে ফেলছি আমি।
    দই-মিষ্টি-পাঁপড়-চাটনি যেন শক-হূণ-মোঘল-পাঠানের ভারতীয় সংস্কৃতিতে মিশে যাওয়ার ইতিহাস তুলে ধরছে।
    এরই মাঝে ইলিশ না পাওয়ার আক্ষেপ…। "বাবা ইলিশটা খাওয়াতে পারলাম না। পরে এসে খেয়ে যেও"।
    খাওয়ার খুশির চেয়ে আন্তরিকতায় ভরে গেছে পেট!
    এসব দিনও হয়তো আগামী প্রজন্ম এনে দেবে। আমার দেখে যাওয়া হবে না। কবিরা তো স্বপ্নেই বাঁচেন।

    হে #বিন্দাস আন্টি আপনাকে আমি খুব শ্রদ্ধা করি। সেটা আপনার মেয়ের জন্য নয়। আপনার 'মোছলমান' বিমুখতার জন্য। বদলাতে গেলে বিদ্বেষ নয় ভালোবাসা দিয়েই বদলে দেবো...কথা দিলাম। আপনার মুখে ‘মোল্লা’ শব্দটার ‘মুসলমান’ রূপান্তরের অপেক্ষায় বেঁচে থাকবে আমার আগামীর দিন।
    জানি না আপনার হাতে 'জামাইআদর' নসীব হবে কিনা। না হলেই বুঝি ভালো হয়, অন্তত আমার জন্য আপনার মেয়েকে সারাজীবন আপনার কাছে অপরাধী হয়ে থাকতে হবে না। [ রিপোস্টিত ]

    #হককথা
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০২ জুন ২০১৭ | ১০৮৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 127.194.5.42 (*) | ০২ জুন ২০১৭ ০৫:১৪60382
  • উনি এই লেখা পড়লে ( কে জানে পড়ছেন কিনা) হয়তো শিগ্গিরিই "বাবা ইলিশটা খাওয়াতে পারলাম না। পরে এসে খেয়ে যেও" শুনে ফেলবেন !
    শুনে ফেলুন, সেই শুভেচ্ছাই রইল।

    তবে আগামী প্রজন্মে এরকমটাই স্বাভাবিক হবে , এমন আশা করতে ভাল লাগলেও যেরকম আচ্ছে দিন রোজই এসে চলেছে, তাকে দুরাশা বলেই মনে হচ্ছে।
  • সিকি | 158.168.96.23 (*) | ০২ জুন ২০১৭ ০৫:২২60383
  • অপরিসীম শুভেচ্ছা রইল। তবে ঐ আগামী প্রজন্ম ব্যাপারটাতে দ্বিমত রয়ে গেল। কম বয়েসে আমিও ঐ রকমই ভাবতাম। এখন বুঝি, এ বিদ্বেষ যাবার নয়। তবু, নিজের স্বল্প পরিসরে চেষ্টা চালিয়ে যেতে হয়। থামাতে নেই।
  • dd | 59.207.63.133 (*) | ০২ জুন ২০১৭ ০৫:৩০60384
  • খুব ভালো লেখা। সত্যি ঘটনা হলে শুভেচ্ছাও জানাই।
  • প্রতিভা | 37.5.133.15 (*) | ০২ জুন ২০১৭ ০৮:০০60385
  • বিন্দাস আন্টিদের ধরে ধরে লেখাটা পড়ান উচিৎ। অ-বিন্দাস আন্টিরাও আছেন। দু একজনকে তো নিজেই চিনি। তারা লেখাটা পড়ুন চাই।
    গ্রুপে তাদের কয়েকজনকে ডাকলাম।
  • শিবাংশু | 113.249.4.204 (*) | ০২ জুন ২০১৭ ০৮:০৪60386
  • বাহ, শুভেচ্ছা। যদি কল্পনাও হয়, তাও সত্যি হোক...

    সিকি,
    এতোদূর এসে যা বুঝি, 'বিদ্বেষ' শব্দটি একান্ত ব্যক্তিনির্ভর। আমার জামাতা কন্নড়দেশীয় ক্যাথোলিক। আমাদের কেন্দ্রিত ও বিকেন্দ্রিত বিশাল পরিবারে অবলীলায় সে একজন ঘরের ছেলে হয়ে গেছে কবে। হ্যাঁ, 'মুসলিম' শব্দটি হয়তো অন্যধরণের অভিঘাত আনে। কিন্তু আমি জানি 'সময় বলবান হোতা হ্যাঁয়।' আগামী প্রজন্মের প্রতি বিশ্বাস হারিও না।
  • d | 144.159.168.72 (*) | ০২ জুন ২০১৭ ১০:০৯60387
  • আহা সত্যি হোক হোক হোক
  • de | 192.57.85.101 (*) | ০৩ জুন ২০১৭ ০১:১৩60388
  • স্বপ্ন সত্যি হোক আপনার -

    আমারো পরবর্তী প্রজন্মের ওপর খুবই বিশ্বাস - এই দিন তারা বদলে দেবেই!
  • S | 184.45.155.75 (*) | ০৩ জুন ২০১৭ ০১:২৮60389
  • সাহেব জামাই হলে দেখেছি লোকে খুব গব্ব করে। কিন্তু বাঙালী মোছলমান জামাই হলে করেনা। কেন?

    পান্জাবী জামাই হলে খুব ভালো। তামিল হলে অতটাও ভালো হয়্না। কেন?

    কবি জীবনানন্দ দাশের কবিতার নায়িকা হয় বনলতা সেন, বনলতা মন্ডল নয়। কেন?

    মানুষের রক্তে ডিএনে নাও পেতে পারেন, এইসব জিনিস পেয়ে যাবেন। আচ্ছা পশুদের মধ্যেও কি এইসব আছে?
  • aranya | 83.197.98.233 (*) | ০৪ জুন ২০১৭ ০১:০৯60390
  • 'আপনার মুখে ‘মোল্লা’ শব্দটার ‘মুসলমান’ রূপান্তরের অপেক্ষায় বেঁচে থাকবে আমার আগামীর দিন' -
    মোল্লা শব্দটা যেন 'মানুষে' রুপান্তরিত হয়, মুসলমান/হিন্দু/খ্রীষ্টান ইঃ-র চেয়ে অনেক দামী শব্দ 'মানুষ'
  • pritha | 181.78.138.231 (*) | ০৪ জুন ২০১৭ ০৩:৪৯60391
  • khuub bhalo laglo...apnar swopno sottyi hok
  • besh | 116.205.59.144 (*) | ০৫ জুন ২০১৭ ০৭:২০60392
  • ভালো লাগলো। তবে অন্যের ব্যবহারের ওপর তো নিয়ন্ত্রণ করা যায়না।
    আশা করছি আগামী ঈদে আপনার বোনের হিন্দু প্রেমিক আপনাদের বাড়ীতে খুবই খাতিরযত্ন পাবে। কেউ তো শুরু করুক, এটাই আশা।
  • de | 69.185.236.51 (*) | ০৬ জুন ২০১৭ ০৭:২৩60393
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন