এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • নিষিদ্ধ প্রেমের ইস্তেহার ও তদনুরূপ কিছু আবেগতাড়িত প্রিয় জীবনের প্রলেপ অথবা প্রলাপমাত্র (২)

    অবন্তিকা লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৬ এপ্রিল ২০১৫ | ৫৭৮ বার পঠিত
  • “নাগরদোলাটা ঘুরছিল l খুব জোরে, গোল গোল l ঠিক যেমন পৃথিবী তার অক্ষের চারদিকে ঘোরে l এমনি নাগরদোলার মতো দেখতে না যদিও l খেলনা এরোপ্লেন l সুভাষ ময়দানে ক্রিসমাসের ছুটিতে বিরাট মেলা বসত l আমি, দাদা, আর পদ্মদিদি মিলে গেছিলাম সেবার l একটা চ্যাংড়া মতো ছেলে আরো চার-পাঁচটা বাচ্চাকে চাপিয়ে বোঁ করে ঘুরিয়ে দিল l পদ্মদিদি আমার চেয়ে বারো বছরের বড় আর দাদা পাঁচ l আমি তখন ইন্দিরা গান্ধী মেমোরিয়ালে আপার কেজিতে পড়ি l প্লেনের ঘোরাটা আসতে থেকে জোরে হয়ে যাচ্ছিল, তারপর আরও জোরে l আমি খুব ভয় পেলাম, বললাম- দাদা আমায় বাঁচা, প্লিজ দাদা আমায় নামিয়ে দে l পদ্মদিদি আমায় চেপে ধরছিল l তারপর কাঁদতে কাঁদতে বমি হয়ে যাবে দেখে পদ্মদিদি হাত নেড়ে ওই চ্যাংড়া মতো ছেলেটাকে থামাতে বলল l ঘোরানোর ডিউরেশন দশ মিনিট l টিকিট দু’টাকা করে l তাই মাঝরাস্তায় থামাতে বলায় অন্য বাচ্চাদের বাড়ির লোক অসন্তুষ্ট হতে পারে ভেবে ছেলেটা খুব রোয়াব নিয়েছিল, আমার মনে আছে l আমার সব মনে থাকে l সব সব l কিন্তু সেইদিন আমি আমার ভয়ের কথা প্রথম জেনেছিলাম l আমি বাসে উঠলে ভয় পেতাম, ট্রেনে উঠলেও l মাঝে মাঝে রিকশায়, সাইকেলে l এখনও পাই l মাঝে মাঝেই l তবে আমি এখন জানি এই ভয়টা অন্যান্য অনেক ফোবিয়ার মতোই l আমার বাবা মা দাদা এসব জানত না l তাই ট্রিটমেন্টেরও প্রয়োজন বোধ করেনি কোনোদিন l বকত l নেমে যেতে চাই বললে মারতও l প্রথমবার সাইকিয়াট্রিস্টের কাছে গেলাম গৌতমের হাত ধরে l গৌতম মানে আমার ষোলো বছরের বড় প্রেমিক l ফোবিয়াটা বাড়তে বাড়তে সেসময় মডারেট টু সিভিয়ারে এসে পৌঁছেছে l ট্রেনে উঠলেই একিউট প্যানিক অ্যাটাক হয় l আমরা একটা এক কামরার খুব পুরনো বাড়িতে লিভইন করতে শুরু করেছি l গৌতম আমার এই ভয়টা জানত l ইনফ্যাক্ট একমাত্র ও-ই, জানত l প্রতিবার ট্রেনে ওঠার সময় বলতাম- আমরা কিন্তু ভয় লাগলেই নেমে যাব, কেমন? গৌতম হাতে হাত বুলিয়ে বলত- হ্যাঁ তুতান সোনা আমরা নেমে যাব l সেদিন রাতে আমি একা ওই পলেস্তারা খসা বাড়ির বারান্দায় বসে টিভিতে ফরেস্ট গাম্প দেখছিলাম l গৌতম শোয়ার ঘরে, ডেস্কটপে l ছবিটা শেষ হতেই গ্রিলের ফাঁক দিয়ে আকাশে কিছু তারা দেখতে পেলাম l মনে হলো এই পৃথিবীটাও ঘুরছে l গোল গোল, নিজের অক্ষের চারপাশে l না আমি নিরাপদ নই l আমার ভয় করছিল l খুব খুব খুব ভয় l কুঁকড়ে গিয়ে গোঙাচ্ছিলাম l গৌতম একছুট্টে তুলে নিয়ে গিয়েছিল ঘরে l কয়েক মিনিটের ব্যবধানে ফার্মেসি থেকে তোলা পরপর চারটে পয়েন্ট ফাইভ অ্যালপ্রাজোলাম l আসতে আসতে চোখের পাতা ভারি হয়ে আসছে l গৌতমের হাতটা বুকে চেপে ধরছি l আর দাঁতের মধ্যে ওর টিশার্টের একটু খুঁট l আঁচল চিবোলে মা খুব বকত, বলত- কই বিতানের তো এইসব বদ অভ্যেস নেই ! আম্মু, আম্মু রে... গৌতম আমার মাথাটা কোলে নিয়ে আছে আর বলছে- এই তো আম্মু এই তো আম্মু l আমার ঘুম পেল l বড্ড ঘুম l”

    আচ্ছা মটুরাম আমি কি খুব মোটা?
    না l
    এটা কোনো উত্তর হলো না l
    ওটা কোনো প্রশ্নও হলো না l
    উফফ বল না! অবশ্য তুই বলবি কি! তুই তো নিজেই এট্টা মটুরাম হ্যা হ্যা হ্যা হ্যা l কিন্তু বল না আমি কি সত্যিই মোটা?
    আস্ক দ্যাট বাস্টার্ড l
    শাট আপ মটু, দ্যাটস নট দ্যা ওয়ে টু রেফার ওয়ান!
    ও ইয়া ইউ লাভড হিম l অর ইউ স্টিল লাভ দ্যাট ফাকিং অ্যাসহোল!
    না বেবি l তুই জানিস ওটা পাস্ট টেন্স-ই l
    সো? হোয়াই ডোন্ট ইউ ট্রাই টু ফরগেট দ্যা ট্রমা! তুতান আই জাস্ট লাভ ইউ অ্যাজ দ্যা ওয়ে ইউ আর!
    খালি পাকা পাকা কথা l বাচ্চা মেয়ে !
    বাল-বাচ্চা l
    মটুরাম তুই জানিস প্রতিবার ও আমার ওপর শুয়ে ইজ্যাকুলেট করার পর বলত, এত খারাপ দেখতে সঙ্গিনী হলে কারো অ্যারাউজাল হয়না ! প্রত্যেকবার !
    তোমায় বহুবার বলেছি আমি মালটাকে ক্যাল দেব l জাস্ট নালীকাটা বাচ্চুকে বললেই হবে l টিসিএসের সামনে থেকে আলতো করে তুলে এনে ডুগডুগি বাজিয়ে ছেড়ে দেবে l
    উফফ বাচ্চুটা আবার কে!
    এমার্জেন্সির দাদা l হুঁ হুঁ মামা আমার সঙ্গে হেবি খাপ l
    তোমার তো যত উল্টোপাল্টা লোকেদের সাথে খাপ l গুন্ডি একটা l
    আমি তুতানের মুখের ওপর এগিয়ে আসা চুলের কুচিগুলোকে একটু একটু করে সরিয়ে দিচ্ছি l ও পুরো শরীরের ভরটা আমার বাঁহাতের ওপর রেখেছে l তুতানকে আমার তো আদৌ কখনও মোটা মনে হয়নি ! বইমেলার প্রথম দিনেও না ! আসলে তুতানকে দেখলেই ওর দুটো নরম ঠোঁটে চোখ আটকে যায় l কমলা-কমলা l মুচকুন্দ ফুলের পাপড়ির মতো l নিরঞ্জন ওয়াজ রিয়েলি আ বাস্টার্ড l না আমি আক্ষরিক অর্থে বলছি না l শব্দটাকে আমি আদতেই অপছন্দ করি l এটা একটা এক্সপ্রেশন মাত্র l ঘৃণার চরমতম ভাবটা বোঝাতে আসলে আর কোনো ভাষা খুঁজে পাচ্ছি না এই মুহূর্তে l আমি সত্যিই বিশ্বাস করি নিরঞ্জন নামক জন্তুদের শক ট্রিটমেন্ট দরকার l
    আজ থেকে যা না মটুরাম l
    তুমি আবার শুরু করলে?
    থাক না মটুরাম l আমার মটুরাম l আমার সোনা মটুরাম l তুই ছাড়া আমার কেউ নেই রে l
    এবং তুমি জানো এর পর আমি আর কিচ্ছুতেই জিন্সটা চাপিয়ে উঠতে পারব না l বাড়িতে ফোন করে কী বলব স্টুপিড উওম্যান?
    বল যে অন কল পড়ে গেছে l কো-ইন্টার্ন আসেনি l ভিজিটিং রাউন্ডে আসবে l একটা পয়জনিং ঢুকে গেছে l যা খুশি বল l কিন্তু প্লিজ যাস না l
    আচ্ছা উন্মাদিনীর পাল্লায় পড়েছি l ওঠো, আলো জ্বালো l দেখি কী আছে তোমার ফ্রিজে l

    বাসের একদম সামনে জায়গা পেয়েছি l বিড়িখোর ড্রাইভারের পাশে ঘটঘটে সিট l জানলা দিয়ে জাস্ট কোনো হাওয়া আসছে না l মার্চেই এই প্রবল গুমোট l গ্লোবাল ওয়ার্মিং পেছনে গুঁজে দিচ্ছে l তুতানের একটা হালকা পুলকা ডায়েরি আজ ক্যারি করছিলাম l টানা দেড় বছর তুতানের সমগ্র অস্তিত্ব জুড়ে থাকা মানুষীটির আদরের নাম ছিল মটুরাম l আর গত দেড়টা বছর, আমাদের পঁচিশ কিলোমিটারের দূরত্ব ওর না থাকাটার সাথে একটু একটু করে অভ্যস্ত করে তুলছিল আমাকে l

    (ক্রমশ)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৬ এপ্রিল ২০১৫ | ৫৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • xyz | 127.194.13.106 (*) | ০৭ এপ্রিল ২০১৫ ০২:৫১66201
  • তুলে দিলাম
  • h | 127.194.241.63 (*) | ১১ এপ্রিল ২০১৫ ০৬:১৮66202
  • এই লেখাটা প্রথম পাতা থেকে খুঁজে পাওয়া যাছে না।
  • অবন্তিকা | 122.79.37.175 (*) | ১৫ এপ্রিল ২০১৫ ০৯:৪৯66203
  • আলাদা অলাদা কোরে পোস্টানো আছে হানুদা
  • h | 127.194.231.117 (*) | ১৬ এপ্রিল ২০১৫ ১২:০৭66204
  • ও ওকে। এটা দুম কোরে শেষ কোরে দিয়ো না।
  • ranjan roy | 24.99.182.168 (*) | ১৭ এপ্রিল ২০১৫ ০৭:২৬66205
  • অবন্তিকা,
    পড়ছি। চলুক। বেশ লাগছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন