এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঈশান | 183.17.193.253 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০২:২৪66959
  • আর শাক্যর উত্তরও খুবই প্রেডিক্টেবল। এগুলোতে শাক্য আপত্তি করতে পারবেনা, কারণ নিজেই নিজের অবস্থানকে চরমে নিয়ে গেছে। সলিডারিটিই একমাত্র অবস্থান হয়ে দাঁড়ালে যাদের সঙ্গে সলিডারিটি, তাদের আক্রমণ বা অপকম্মকে আর নিন্দে করা যায়না। আবিদ নামে যিনি লিখছেন, তিনি সম্ভবত ছদ্মনামে লিখছেন, এবং এটাই দেখাতে চাইছেন। কিন্তু খেলাটা ভাল্লাগছেনা আর কি। রোল প্লেয়িং হোক, আর যাই হোক।
  • jkr | 208.7.62.204 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০২:৪১66960
  • অনেকে খিল্লি করছে, তার মধ্যে আমি আমার অবস্থান জানিয়েছি শুধু। আবিদের কথা আবিদ জানে। তবে এটা ঠিক যে শাক্যর লেখাগুলোর মাথামুন্ডু নেই, ইনকনসিসটেন্সি আর কন্ট্রাডিকশনে ভর্তি। এদিকে বলছে আমি ব্যক্তিগতভাবে সেকুলারিজমের পলিটিক্সেই বিশ্বাস করি না, ওদিকে আবার চাড্ডিদের গাল পাড়ছে। উদ্ভট রসের বাড়াবাড়ি। সেজন্যেই বোধায় এতজন খিল্লির উপাদান পায়।

    স্মরন করুন বিপের অমর উক্তি, গরু পশ্চিম দিকে মুখ করে পাদে। বাঘ মামার কথা তো আর বল্লামই না। এদের কাছাকাছি রাখা যায় ফারাবির ভয়েস বা গ্রিড দখল অভিযান বা আমাদের দেশে কেন আরো বেশি করে দলিত এবং সংখ্যালঘু তোষণ করছি না। আই মিন রিয়েলি? য়ু এক্সপেক্ট অ্যান অ্যাকচুয়াল সিরিয়াস রেসপন্স তো দিস?
  • ? | 127.194.196.198 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৫:০১66971
  • বাংলাদেশে মুসলিম মৌলবাদীদের খুঁচিয়ে খুঁচিয়ে আনপ্রেডিক্টেবল পাগল করে দেওয়া হয়েছে (বাই নাস্তিকস) এরকম কিছু একটা শাক্য বলছিল, এবার এখানে ও হিন্দু মৌলবাদীদের সাথে একই ট্রীটমেন্ট করতে চাইছে কেন, সেটা জানা দরকার।
  • ranjan roy | 132.162.242.198 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৫:৩১66972
  • jkr এর বক্তব্য ভাল লাগছে। তবে শাক্য ও jkr দুজনের কথাই মন দিয়ে শুনছি।
  • pi | 233.176.14.223 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৫:৩৭66973
  • তোষণ না বলে সংরক্ষণ, অন্যদের তুলনায় বাড়তি সুযোগ সুবিধা দেওয়ার পলিসি বললে আপত্তি নেই তো।
  • pi | 233.176.14.223 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৫:৩৭66974
  • *নেই তো ?
  • jkr | 208.7.62.204 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৫:৫৬66975
  • না আপত্তি নেই তো। সংরক্ষণ, অন্যদের তুলনায় বাড়তি সুযোগ সুবিধা দেওয়া, এগুলো তো অবশ্যই দরকার। কিন্তু "দলিত তোষন" টা খুব বিপদজনক টার্ম। আমি পলিটিকালি কারেক্ট হতে বলছিনা, কিন্তু এটার নেগেটিভ কনোটেশন এতো বেশী যে প্রতিবাদ না করে পারিনি।

    আরেকটা কথা। শাক্য একটা বাক্যে লিখে দিয়েছে ভারতে সংখ্যালঘু ও দলিত তোষণ ঠিক করে হয়নি আরো বেশি হওয়া দরকার। এটাও ভুল লিখেছে কারন দলিত আর সংখ্যালঘুর ইতিহাস আমাদের দেশে পুরো আলাদা। দলিতদের আমাদের দেশে হাজার বছর ধরে দমন করা হয়েছে, কিন্তু এখন যারা সংখ্যালঘু, মানে মুসলিমরা, তারা কয়েক শতক আগে শাসক দলে ছিল। সেজন্য পিছড়েবর্গর জন্য আমাদের দেশে যেভাবে সংরক্ষণ আছে সেভাবে রিলিজিয়ন বেসড সংরক্ষণ নেই। কিছু কিছু স্টেটের এডুকেশন সেক্টরে আছে, তাও সুপ্রিম কোর্টের কনস্টিটিউশন বেন্চ এটা নিয়ে ভাবছে। কাজেই "সংখ্যালঘু ও দলিত তোষণ" দুটো এক করে দেওয়াটাও ভুল।
  • | 127.194.14.42 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৭:১৬66976
  • @jkr, আপনি লিখেছেন "দলিতদের আমাদের দেশে হাজার বছর ধরে দমন করা হয়েছে, কিন্তু এখন যারা সংখ্যালঘু, মানে মুসলিমরা, তারা কয়েক শতক আগে শাসক দলে ছিল।"

    এটা মনে হয় পুরো সত্যি নয়। মুসলমান শাসনের সময়ে নানা কারণে বহু এদেশীয় দলিত ('হিন্দু' বা সনাতন ধর্মের মানুষ, বৌদ্ধ, ধর্মের বাইরে-থাকা জনজাতিও হয়তোবা) মুসলমান হয়ে গিয়েছিল। হয়ে তাঁরা জাতিভেদের দৃশ্যমান গণ্ডি থেকে নিজেদের আলাদা করেছিলেন। আম্বেদকর একবার বলেছিলেন, আমরা হিন্দু আছি ব'লেই এতো সহজে অত্যাচার করতে সাহস পায় বর্ণহিন্দুরা, ধর্ম থেকে বেরিয়ে গেলে পারবে না; এবং বলেছিলেন, হিন্দু হ'য়ে জন্মেছি, কিন্তু হিন্দু হয়ে মরব না...।

    তো আম্বেদকরের আগে অনেকেই সেটা বুঝেছিলেন। তাঁরা কখনো বৌদ্ধ হয়েছেন, কখনও মুসলমান, আরও পরে খ্রিস্টান। তাতে তাঁরা ঝাঁ করে শাসক দলে ঢুকে গিয়েছিলেন, তা তো নয়। শাসক দল তো সীমিত কিছু সুবিধাভোগীর জায়গা, বাই ডেফিনিশন। দলিত, শুদ্র, অবশুদ্র, নিষাদ -এদের নাম-পদবী ভগবান ইত্যাদি পাল্টেছে, অবস্থা পালটায় নি।

    "দলিত আর সংখ্যালঘুর ইতিহাস আমাদের দেশে পুরো আলাদা" হল কি? ভেবে দেখবেন একটু।
  • Sakyajit Bhattacharya | 116.51.31.203 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৭:২৬66961
  • আমাদের দেশে দলিত এবং সংখ্যালঘুরা নিরাপত্তাহীনতায় ভোগে। ঐতিহাসিক কারণেই ভোগে। তাদেরকে আরো বেশি করে এটা বোঝানো দরকার যে স্টেট তাদের পাশে আছে।

    ফারাবী শুধু কেন, ইস্লামিক মৌলবাদীর ভয়েস শোনা জরুরী। ভয়েস শোনা বলতে আমই বোঝাতে চেয়েছি তাঁর বক্তব্যকে তাঁর নিজের ধর্মের কনটেক্সটে বিচার করা। ফারাবীর সব বক্তব্য বাল আর আমরা যা বলছি সব সঠিক কারণ সে মৌলবাদী আর আমরা নাস্তিক সেকুলার, এটা ভাবার মানে দেখিনা। এটা বলার মানে একবার-ও নয় তাঁর অপরাধ ডিফেন্ড করা। বরং তাঁর অপরাধকে তাঁর নিজের কনটেক্সটে জ্জাজ করা, সে কেন এরক্কম করল সেটা বুঝতে চাওয়া।

    ধর্ম আমার কাছে ইম্পরটান্ট ফ্যাক্টর। ধর্মের লোকায়ত ও মানবিক দিক রেজিস্টান্সের গুরূত্বপূর্ণ উপাদান হহতে পারে এটা ইতিহাস দেখিয়েছে। আল কায়েদার ইতিহাস দেখুন, ইসলামের বিভিন্ন প্রতিরোধী সেক্টগুলোর ভয়েসকে নিজের মধ্যে শুষে নিয়ে এবং তাদের আলটিমেটলি দমন করে নিজে উঠে এসেছে একটা চরমপন্থী শক্তি হিসেবে। আল কায়েদা রেজিস্টান্স দিচ্ছে এরকম বলিনি, কিন্তু তার বক্তব্যুগুলো শোনা জরুরী কারন তার মধ্যে গত এক শতাব্দীর পলিটিকাল ইসলামের রেজিস্টান্স লুকিয়ে আছে ।

    আল কায়েদা বা আর এস এস মানেই শয়তান এভাবে না ভেবে বরং ওদের মতন করে ভাবলে ভাল হয়। কেন এত এত মানুষ সেই মতবাদের দিকে ঝুঁকে পড়ছে সেটা ভাবলে বেটার হয়।

    আর কনভেনশনাল সেকুলারিজম ফেল করেছে এবং করবে। এটা নিয়ে বিস্তারিত বলতে হয় পরে বলব, যদি এই আলোচনা ১৬ই নভেম্বরের পরেও বেঁচে থাকে। কারণ মাঝখানে আমি থাকছি না।

    আর কেন আল কায়েদা বা পলিটিকাল ইসলামের বক্তব্য শোনা জ্জরুরী, সেটা নিয়ে লিখব। ১৬-র পরে। যদিও আপনারা আবার গাল দেবেন, তবুও :) একটা আলাদা টই খুলে, অথবা এখানেই। আল কায়েদা কি ও কেন, হিজবুত কি ও কেন, কিভাবে পলিটিকাল ইসলাম মার্ক্সিজম লেনিনিজমের বক্তব্যগুলোকে পোচ করে নিয়ে নিজেকে প্রতিরোধী শক্তি হিসেবে দেখাচ্ছে, কিভাবে পি এল ও হামাস বা হেজবোল্লা স্বতন্ত্র অবস্থানে দাঁড়াচ্ছে এগুলো নিয়ে।
  • jkr | 208.7.62.204 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:২৩66962
  • বাঃ শাক্যর লাস্ট পোস্টটা অনেকটা "নর্মাল" হয়েছে। সেজন্য, এই দেখো, আমিও খিল্লি না করে উত্তর দিলাম, অন্যরা কি করবে জানিনা ঃ-)

    আমাদের দেশে দলিত এবং সংখ্যালঘুরা নিরাপত্তাহীনতায় ভোগে অব্শ্যই, আর স্টেটা তাদের আরো বেশী সুযোগসুবিধে দিয়ে মেনস্ট্রিমে নিয়ে আসার চেষ্টা করবে, অবশ্যই। কিন্তু সেটা বলতে গিয়ে "দলিত তোষন" বলছো কেন ভাই? আরেকজন আগেই লিখেছে যে এটা একটা আপত্তিজনক কথা। দলিতদের সুবিধা দেওয়া মানে ওদের তোষন করা না, ওদের স্বাভাবিক অধিকার ওদের দেওয়া। সমান অধিকার দেওয়া। তুমি যেই এটাকে দলিত তোষনের সাথে ইকুএট করলে ওম্নি মনে হল তুমি ওদের নীচু চোখে দেখো, ওদের দেওয়া সুযোগসুবিধেগুলোকে তোষন মনে করো।

    ফারাবির, বা কালবুর্গির হ্ত্যাকারি হিন্দু আর ইসলামিক মৌলবাদিদের ভয়েস শোনা কতোটা জরুরি? এগুলো ল অ্যান্ড অর্ডার প্রব্লেম হিসেবে দেখা আরো জরুরি না? যাই হোক, তোমার এই প্যারাটা তোমার আগের পুরো টইটার থেকে বেশী ক্লিয়ার। এটা নিয়ে তাও ডিবেট করা যেতে পারে।

    আল কায়েদা আর অন্যান্য বেশ কয়েকটা গ্রুপকে আমেরিকা বানিয়েছে নিজেদের প্রয়োজনে, এখনো ওদের ব্যবহার করছে নিজেদের দরকারে। এমনকি আইসিসকেও আমেরিকা নিজেদের দরকারে ব্যবহার করছে। এমনকি এই গ্রুপগুলোকে ওদের ইলেকশানে জুজু হিসেবেও ব্যবহার করা হয়। এটা মনে রেখো ভাইটি।

    কনভেনশনাল সেকুলারিজম ফেল করেছে এবং করবে, সে হতেই পারে। তার মানে এই না যে হিন্দু মৌলবাদ এখানে খারাপ, ইসলামিক মৌলবাদ ওখানে খারাপ, এরকম ভাগাভাগির দরকার আছে। সব মৌলবাদের বিরুদ্ধে সব জায়গায় গলা ছেড়ে বলো। কালনেমির লংকাভাগ করতে গেলে নিজেই আটকে যাবে। সেকুলারিজমের আসল মানে স্টেট আর রিলিজিয়নকে আলাদা রাখা। সব রিলিজিয়ন। কাজেই গোরুকে যে মা বলে আর নবিকে যে বাবা বলে তাদের দুজনের বিরুদ্ধেই জোরে প্রতিবাদ দরকার, সে ভারতে হোক, বাংলাদেশে হোক আর পাকিস্তানে হোক।
  • jkr | 208.7.62.204 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:২৭66963
  • আর তুমি সেকুলারিজমের পলিটিক্সে বিস্বাস করো না। আরএসএস-জামাতও করে না। ওরাও চায় স্টেটকে কন্ট্রোল করবে রিলিজিয়ন। ঘোষিতভাবে হিন্দু রাষ্ট্র বা ইসলামিক রাষ্ট চায়। তাহলে ওদের গাল দাও কেন ভাই? কংগ্রেসের মতো নরম হিন্দুত্ব টাইপের কিছু একটা চাও বুঝি?
  • Sakyajit Bhattacharya | 116.51.31.203 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:৩৬66964
  • আল কায়েদাকে আমেরিকা বানায়নি। এটা একটা আরবান লেজেন্ড। আমেরিকা চার্লি উইলসন আর জোয়ান হেরিং এর থ্রু দিয়ে সোভিয়েত বিরোধী মুজাহিদদের ফান্ড করত ভায়া জিয়াউল হক। কিন্তু সেই ফান্ডিঙ্গটা মেইনলি যেত আফগান মুজাহিদদের কাছে। নন আফগান আরবরা যেমন লাদেন ফান্ড পেত সৌদীর কাছ থেকে।
    তখন আল কায়েদা পিকচারেই ছিল না। তাঁর বহু বছর পরে ফর্ম হয়েছে।

    আর সেকুলারিজমের কনভেনশনাল পলিটিক্সে বিশ্বাস করি না মানে বিজেপি বা কংগ্রেস বা জামাত নয়। কনট্রারি টু পাব্লিক ওপিনিওন, আকবর সেকুলার ছিলেন না, কিন্তু সব ধর্মের পাশাপাশি থাকার এবং বাঁচার একটা মডেল দেখিয়েছিলেন। বা কাশ্মীরের জয়নাল আবেদিন।
    আমার কিছুটা বলার আছে এই নিয়ে, কিন্তু সত্যি সময় নেই। পরে লিখছি।
  • Sakyajit Bhattacharya | 116.51.31.203 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:৪০66965
  • ও আরেকতা কথা অল্প করে বলে যাই। আমি ইকুয়ালিটির ধারণায় বিশ্বাস করি না, জাস্টিসের ধারণায় করি। যে সম্প্রদায় ঐতিহাসিকভাবে পিছিয়ে আছে তাকে আমার সাথে সমানভাবে ট্রিট করার কথায় বিশ্বাস করি না। বিশ্বাস করি তাঁর বেশি সুযোগ-সুবিধায়
  • Sakyajit Bhattacharya | 116.51.31.203 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:৪২66966
  • এই ভিডিওটা দেখতে পারেন, কি বলছি হয়ত বুঝতে সুবিধে হবে

  • jkr | 208.7.62.204 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:৪৫66967
  • ওরে বাবা ফান্ডিং মান্ডিং সব মিলিয়ে ছোট করে আমেরিকা বানিয়েছে বলেছি। নাহলে সেই ইরান রিভলিউশন, সৌদি ফান্ডিং, ইরান-কন্ট্রা, জিয়াউল হক, আই এস আই, হ্যান ত্যান প্রচুর ইতিহাস তো আছেই। মোটকথা আমেরিকান অ্যাক্সিস এর বড়ো ইন্টারেস্ট এই গ্রুপগুলো আগেও সার্ভ করেছে, এখনো করে চলেছে।

    "আকবর সেকুলার ছিলেন না, কিন্তু সব ধর্মের পাশাপাশি থাকার এবং বাঁচার একটা মডেল দেখিয়েছিলেন।" বোঝ ঠ্যালা, একেই তো সেকুলারিজম বলে! দি প্রিসাইজ ডেফিনিশন অফ সেকুলারিজম! স্টেট সব রিলিজিয়নকেই সমান চোখে দেখবে আর স্টেট কোন রিলিজিয়নকেই পাত্তা দেবে না। স্টেট আর রিলিজিয়ন আলাদা হবে। তাহলে "সেকুলারিজমের কনভেনশনাল পলিটিক্স" মানে তুমি নতুন কোন ডেফিনিশন আনতে চাও নাকি? লিখো পরে, পড়ব।
  • jkr | 208.7.62.204 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:৫০66968
  • আমি ইকুয়ালিটির ধারণায় বিশ্বাস করি না - একদম ঠিক করো ভাইটি, ইকুইটি ইস নট ইকুয়াল টু ইকুয়ালিটি। তুমি যেমন ভিডো দিলে, আমিও পারলে একটা চমৎকার কার্টুন দিতাম কিন্তু সেটা খুঁজে পাচ্ছিনা। কয়েকটা বাক্সের ওপর কয়েকটা ছেলেমেয়ে দাঁড়িয়ে পাঁচিলের ওপারে দেখার চেষ্টা করছে, এই নিয়ে কার্টুনটা। ইকুইটি ইস মোর প্রেফারেবল টু ইকুয়ালিটি। কিন্তু তাই বলে "দলিত তোষন" বোলো না,ওটা বিচ্ছিরি শুনতে লাগে।
  • jkr | 208.7.62.204 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:৫২66969
  • যাক পেয়েছি

  • de | 69.185.236.55 (*) | ০৬ নভেম্বর ২০১৫ ০৮:৫৭66970
  • আল কায়দা, জামাত যদি পলিটিক্যাল ইসলাম হয়, আরেসেস, হিন্দু মহাসভা, শিবসেনা, বানরসেনা এরা পলিটিক্যাল হিন্দু। একদলকে সাম্রাজ্যবাদ বিরোধী বলে পিঠ চাপড়াবো, অন্য দলকে মৌলবাদী বলবো, এটা সেল্ফ কন্ট্রাডিকশন নয়? মৌলবাদের ধর্ম হয় না, মৌলবাদীরা ধর্ম বোঝেই না!
  • pi | 233.176.9.88 (*) | ০৭ নভেম্বর ২০১৫ ০১:০৯66977
  • আমাদের দেশে মুসলিমদের অবস্থা তো খারাপ বটেই। নইলে সাচার কমিটির রিপোর্ট এমনি হয় !

    আর মুসলিম আদার ব্যাকওয়ার্ড কম্যুনিটি বলে তো অনেকগুলি কম্যুনিটি রয়েছে, যাঁরা সংরক্ষণের আওতায় আসেন। বিশ্বাস না হলে এই লিস্টিটা দেখে নিতে পারেন।
    https://en.wikipedia.org/wiki/List_of_Muslim_Other_Backward_Classes_communities

    ব্যক্তিগতভাবেও দেখেছি, চা বাগানের আদিবাসীদের অবস্থা সবচে খারাপ, আর তার পরেই বা প্রায় একরকম, কিছু জায়গার কিছু মুসলিম পরিবারের। ফারাকটা খুব সহজে চোখে পড়ে যায়। এবং এঁদের জন্য সুযোগসুবিধা অনেক বাড়তি দেওয়া দরকার মনে করি, ST দের মত, যা এখনো এঁরা পান না।
  • 0 | 132.163.72.144 (*) | ০৭ নভেম্বর ২০১৫ ০৯:৩৮66978
  • জাতি বা ধর্মের বেসিসে দীর্ঘদিন (মোটামুটি > ২৫ বছর) সংরক্ষণের বিপক্ষে।
    বরঞ্চ বিপিএল্‌ লিস্টের বেসিসে নানান "কন্ডিশনাল ক্যাশ ট্রান্সফার" স্কিমের মারফত টাকা দেওয়া হোক ফ্যামিলিকে। কন্ডিশনগুলো -> টু'চিলড্রেন, প্রাইমারি ও সেকেন্ডারি এনরোলমেন্ট, গার্ল'চাইল্ড অ্যালৌয়েন্স, হসপিটাল ডেলিভারি, ভ্যাকসিনেশন, এসব।
  • 0 | 132.163.72.144 (*) | ০৭ নভেম্বর ২০১৫ ১২:০৯66979
  • Merit-cum-Means Scholarship স্কিম খুবই ভালো।
    সিট্‌ সংরক্ষণের বদলে এইটে আরো ব্যাপক ভাবে চাই।
    http://momascholarship.gov.in/minority_scholarship/internalIndex.jsp
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন