এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Animesh Baidya | 123.21.78.245 (*) | ১১ জুলাই ২০১৫ ০৫:৩৯69181
  • প্রথম প্রশ্নটি করতে ভুলে গেলাম। এখানে করছি। "যারা উপবাস করেননি, তাদের ইফতারে যোগদান করা ইসলামে অনুমোদনযোগ্য নয়।"- এই বক্তব্যের সত্যতা কতোটা?
  • Animesh Baidya | 123.21.78.245 (*) | ১১ জুলাই ২০১৫ ০৫:৪২69182
  • আর শিরোনামে 'প্রশ্ন' বানানটা ভুল করে 'প্রস্ন' হয়ে গিয়েছে। ক্ষমা প্রার্থনীয়।
  • সুশ্রুত সরখেল | 212.54.102.201 (*) | ১১ জুলাই ২০১৫ ০৫:৪৮69183
  • কদিন আগে ভাটে লিখলাম রোজা রেখে ইফতার করুন ভাল লাগবে। আর ধর্ম ঘিরে রাজনৈতিক ধান্ধাবাজি বর্জ্যনীয়।
  • hyangla | 24.96.126.121 (*) | ১২ জুলাই ২০১৫ ০৪:৩০69193
  • ইফতার পার্টির মেনু কি ? বিরিয়ানি আর হালিম থাকলে আম্মো আছি ।
  • hyangla | 24.96.126.121 (*) | ১২ জুলাই ২০১৫ ০৪:৩১69194
  • সাথে কাবাব হলে আরো এক পায়ে খাড়া
  • h | 127.194.251.62 (*) | ১২ জুলাই ২০১৫ ০৫:৪৭69184
  • এই গুলা নিয়ে আপত্তি করে বেশি লাভ নাই। ধর্মীয় অনুষ্ঠান যদি মানুষের মেলা মেশার জায়গা হয়, তাহলে, সেখানে রাজনইতিক কারণে মেলা মেশার জায়গা-ও হবে। আমি বুঝি না এতে এত আপত্তি করার কি আছে। দুর্গা পুজো গুলো তো বহুদিন ধরে নেতাদের হাতে। লক্শ্মি পুজো বা ভবানী পুজো বা দিয়ে হিন্দু মিডল ক্লাস র‌্যাডিকালাইজেশন তো কি হয়েছে টা কি তাতে। গনেশ পুজো সেরকম কারণে শুরু হলেও, শেষ পর্যন্ত বড় উৎসব খানিকটা হয়েছে, যদিও চাপ যে নাই তা না, সেটা সেমিয়োটিকে সীমাবদ্ধ না। হ্যাঁ এই সম্মেলন / congregation এ গুলো মারামারি চক্রান্তের মঞ্চ হিসেবে ব্যবহার না হলেই হল।

    মানুষ যেখানে থাকবে, সেখানে শীল সৌহার্দ্য আদান প্রদান এর সঙ্গে সেক্স আর রাজনীতি আসবেই। কুম্ভ মেলায় প্রচুর কন্ডোম বিক্রি হয় খবরে বেরিয়েছে, এটা যদি সত্যি হয়, মানে এতো ভালো কথা। শুধুই ধর্ম হয় না তাইলে ... শুধু এই খবরেই দুটো দাংগা থামা উচিত।
  • sm | 53.251.88.190 (*) | ১২ জুলাই ২০১৫ ০৫:৫৯69195
  • ভোটের জন্যে মানুষ খুন করা আর ইফতার পার্টিতে যাওয়ার মধ্যে ফারাক আছে। এইসব যদি না বোঝেন ........!!
    ভোটের জন্য কারা খুন করেনি? পব যতজন শাসক দলের আন্ডারে ছিল;কেউই তো কম যায় না।এবার শাক দিয়ে কাকে ঢাকবেন দেখুন।
  • সুশ্রুত সরখেল | 212.54.102.201 (*) | ১২ জুলাই ২০১৫ ০৬:০০69185
  • দূর্গাপজোর মন্ডপে একটা ঘট আর গোটা কতক ফুল বেলপাতা দিয়ে কিছু তো হয় নাকি? সারাদিন গান্ডে পিন্ডে গিলে সন্ধ্যেবেলা ইফতার হচ্ছে!
  • aranya | 83.197.98.233 (*) | ১২ জুলাই ২০১৫ ০৬:১১69186
  • 'সামনে ভোট, ফুরফুরা শরিফমুখী সব দলই'
    'এই দৌড়ে কমিউনিস্ট বিমান বসু থেকে তৃণমূলের অধুনা ব্রাত্য সেনাপতি মুকুল রায়— কেউ বাদ নেই!'
  • PT | 213.110.243.21 (*) | ১২ জুলাই ২০১৫ ০৭:১৫69187
  • AAP আর RSS-কেও তালিকাভুক্ত করবেন।
    যস্মিন দেশে যদাচার
    ইফ্তার বাড়ায় ভোটের হার।

    "আমার মুসলিম বন্ধুর রোজা ভেঙে খাবার গ্রহণের পবিত্র মুহূর্ততে তার সঙ্গে সামিল হতে পারবো না কি আমি?"

    আমি বিদেশে থাকাকালীন নিয়মিত আমার মুসলিম বন্ধুদের সান্ধ্যকালীন খাওয়া-দাওয়ায় উপস্থিত থাকতাম। কেউ কখনো এই কথাটি বলেনি।
  • sm | 233.223.159.253 (*) | ১২ জুলাই ২০১৫ ০৮:০৪69188
  • ইফ্তার বাড়ায় ভোটের হার।
    --অমোঘ উক্তি। সক্কলে খ্যাল রাখবেন।ভোট বাড়ানোর জন্য সবকিছু করা যায়।
    কমুনিস্ট রা ইফতার পার্টিতে যাবেন,মতুয়া উত্সবে যাবেন, পাগড়ি পড়বেন, তারাপিঠে পুজো দেবেন; আবার নিজেদের কমনিস্টও বলবেন।
  • SC | 83.222.179.56 (*) | ১২ জুলাই ২০১৫ ০৮:৫৪69189
  • দেশের মুসলমান বন্ধু যারা, তাদের খাওয়াতে থাকেন না? ভালো রান্না করে না?
  • PT | 213.110.243.21 (*) | ১২ জুলাই ২০১৫ ০৯:১০69190
  • "ভোট বাড়ানোর জন্য সবকিছু করা যায়।"
    না ভোটের জন্য সব কিছু করা যায় না। আর ইফতার পার্টিকে আপনার নিজস্ব "সব্কিছু"-র তালিকাভুক্ত করে কাদা ছেটাবেন না।

    "দেশের মুসলমান বন্ধু যারা, তাদের খাওয়াতে থাকেন না? "
    কোনকালে ছিল না, এখনো নেই। আর এর মধ্যে অন্যকিছু খোঁজার চেষ্টা করা অশোভনীয় হবে।
  • sm | 233.223.154.20 (*) | ১২ জুলাই ২০১৫ ১১:১১69191
  • স্ববিরোধ, স্ববিরোধ !
    কোনটা কাদা ছিটানো যদি বুঝায়ে দেন স্যার?
  • PT | 213.110.246.230 (*) | ১২ জুলাই ২০১৫ ১২:৪৩69192
  • ভোটের জন্যে মানুষ খুন করা আর ইফতার পার্টিতে যাওয়ার মধ্যে ফারাক আছে। এইসব যদি না বোঝেন ........!!
  • ranjan roy | 192.68.32.110 (*) | ১৩ জুলাই ২০১৫ ০১:৫৪69197
  • আমার ভালো লেগেছে যে সাউথ আফ্রিকাকে হারাতে বাংলাদেশের যে প্লেয়ারটির সবচেয়ে বেশি অবদান তার নাম সৌম্য সরকার। লিটন দাসও প্রথম হেরে যাওয়া ম্যাচে ভালই খেলেছিল বলে মনে পড়ছে।
    আমার ভাল লেগেছে যে এবার উইম্বলডনে যে দুজন প্লেয়ার ভারতের মুখোজ্বল করেছে তাদের নাম সানিয়া মির্জা ও লিয়েন্ডার পেস।
    আর সানিয়ার জীবনসঙ্গী পাকিস্তানের ক্রিকেট প্লেয়ার।
  • ঊমেশ | 118.171.128.168 (*) | ১৩ জুলাই ২০১৫ ০৫:৫৯69196
  • আমি সৌদি'র মতো দেশে ওখানকার মানুষজনের সাথে সারাদিন খেয়ে-দেয়ে ইফতারের সময় খাওয়াতে যোগ দিয়েছি। আমি প্রথম প্রথম ইতস্তত করলেও ওরাই আমার যোগ দিতে বলতো।
  • S | 139.115.2.75 (*) | ১৩ জুলাই ২০১৫ ০৯:৩৭69198
  • রন্জনদা, খুব বড় করে ক।
  • pn | 178.235.200.190 (*) | ২০ জুলাই ২০১৫ ০৫:৪৪69199
  • বিতর্ক চলুক এবং সল্যুশন বের করার চেষ্টা চলুক ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন