এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ওপু | 24.96.29.188 (*) | ০৩ এপ্রিল ২০১৩ ০৫:৩৩76370
  • বেশ ভালো লাগছে। আগেরটার মতন ছবি চাই।
  • বিপ্লব রহমান | 212.164.212.20 (*) | ১৩ এপ্রিল ২০১৩ ০২:১৮76371
  • খানিকটা স্বচ্ছতার সংকটসহ এই পর্বটিও আগের মতোই অকপট, সাহসী।

    "সংখ্যালঘু যৌনতার মানুষ" কথাটি একদম করোটির ভেতরে গেঁথে গেলো।... তিন শব্দের এই ছোট্ট কথাটির মধ্যে রয়েছে কতোই না নির্মম বাস্তবতা, একই সঙ্গে অনেকটা নিষ্ঠুরতাও! ...

    প্রসঙ্গক্রমে, চরিত্রের উচ্ছিষ্টকে জিইয়ে না রাখলে হয়তো এই নোটটির বটম লাইন হতে পারতো রেখা'ই স্বয়ং। এছাড়া এবারের পর্বে বাক্যের জটিলতাসমূহ অহেতুক বলে মনে হয়েছে। খুব তাড়াহুড়ো করে লেখা কী?

    পরের পর্বের অপেক্ষায়। চলুক।
  • koutuholi | 161.141.84.239 (*) | ১৩ এপ্রিল ২০১৩ ০৯:২০76372
  • একটা টেকনিকাল কোশ্চেন ছিল, একদম অ্যাকাডেমিক কৌতূহলমাত্র।
    এই যে লেখায় উল্লিখিত দুটি মেয়ের সংসার, রেখা আর তার স্ত্রীর-এদের যে সন্তান হবে(লেখায় পেলাম রেখার স্ত্রী সন্তানসম্ভবা), সে কি এদের কোনো একজনের ওভামজাত? নাকি টুইনস, দুইজনেরই ওভামজাত? (ধরে নিচ্ছি স্পার্ম ব্যাংক ও ইন-ভিট্রো ফার্টিলাইজেশনের হেল্প নেওয়া হয়েছিল) নাকি, এদের কারুর নয়, ইনি কেবল সারোগেট-মাদার?
    আশা করি কেউ কিছু মনে করলেন না। অনেকদিন থেকেই এই প্রশ্ন মনের মধ্যে ছিল, আজ লেখাটি পেয়ে করে ফেল্লাম।
  • abc | 131.241.218.132 (*) | ২৯ মে ২০১৩ ০১:৩২76373
  • কৌতুহলী-র প্রশ্না তা আমার ও ache
  • Born free | 168.144.176.250 (*) | ২৯ মে ২০১৩ ০২:২৪76374
  • বিপ্লবদা,
    আপনার প্রশংসা ও সমালোচনার জন্য ধন্যবাদ।

    "প্রসঙ্গক্রমে, চরিত্রের উচ্ছিষ্টকে জিইয়ে না রাখলে হয়তো এই নোটটির বটম লাইন হতে পারতো রেখা'ই স্বয়ং।"
    ঠিক বুঝলাম না। আরেকটু বিস্তারিত করবেন?

    " এছাড়া এবারের পর্বে বাক্যের জটিলতাসমূহ অহেতুক বলে মনে হয়েছে। খুব তাড়াহুড়ো করে লেখা কী?"

    তারাহুর করে লেখা নয়, আমার লেখার দুর্বলতা। পরেরবার থেকে মনে রাখব।

    কৌতুহলী এবং abc

    রেখা এবং তার স্ত্রীর সন্তানদের বিষয়ে বিশেষ জানি না। কখনো জিগ্গেস করি নি। তবে ওদের জমজ সন্তান হয়েছে আর তারা দারুন মিষ্টি, এটুকু জানি। পরের কোনো পর্বে ওদের ছবি দেব। রেখা আর আলীশা বলেছে যে ছবি দিতে ওদের কোনো আপত্তি নেই। :)
  • বিপ্লব রহমান | 212.164.212.20 (*) | ০২ জুন ২০১৩ ০২:৩০76375
  • বর্ন ফ্রি,

    আমার মন্তব্যকে আমলে নেওয়ার জন্য সাধুবাদ।

    আমার মনে হয়েছে, 'রেখা' চরিত্রটি নোটে ঠিকভাবে আসেনি। তাকে শুধুমাত্র খানিকটা উপস্থাপন করা হয়েছে, পুরোটা নয়। অথচ তাকে পুরোপুরি তুলে ধরা হলে এই 'রেখা'ই হয়তো লেখার বটম লাইন/পাঞ্চ লাইন হতে পারতো। লেখনি শৈলীর প্রতির আরো মনযোগী হওয়ার জন্য বিনীত অনুরোধ আরেকবার। খটোমটো বাক্য-বিন্যাসে মূল বক্তব্যটিই অনেক সময় হারিয়ে যায়। এছাড়া অপ্রসঙ্গের অহেতুক অবতারণায় ফোকাস পয়েন্টটি হয়ে পড়ে আউট অব ফোকাস।

    এই খর সমালোচনা মনে এই নয় যে, আপনি খুব খারাপ লিখছেন। সত্যি কথা বলতে, বরং আপনার নোটগুলো খুব বেশী ভালো হচ্ছে। এ জন্যই হয়তো পাঠ প্রত্যাশা ক্রমেই বাড়ছে। জানিয়ে রাখি, খুব ব্যস্ত থাকলেও এরই মাঝে গুরুতে আপনার নতুন কোনো পর্ব এলো কি না, তা দেখতে একবার এখানে গুরুতে ঢুঁ দিয়ে যাই। :)

    আসলে ভালোর তো কোনো শেষ নেই, তাই না? তাছাড়া প্রত্যেকের পাঠসীমাবদ্ধতাসহ রুচিবোধের প্রশ্নও আছে। আপনার নোটের সবচেয়ে চুম্বক শক্তি হচ্ছে, এর বিষয় এবং তুখোড় অকপটতা।

    শুভেচ্ছা রইলো।
  • Born free | 24.96.142.154 (*) | ০৫ জুন ২০১৩ ০৩:১৫76376
  • আপনার উত্সাহ এবং "খর" সমালোচনার জন্য ধন্যবাদ। তাতে নিজের ভুল ত্রুটি গুলো বুঝতে পারা যাই।

    রেখা চরিত্রকে আমি খানিকটা জেনে বুঝে-ই জাস্ট স্কেচ করে গেছি। মশলার বিভিন্ন চরিত্রদের পরে ভিভিন্ন সময়ে ফিরিয়ে নিয়ে আসার ইচ্ছে রয়েছে। সম্ভব হলে আরো বেসি ডিটেলস সহ। তবে অন্যদের কথা কতটা ডিটেলস-এ বলতে পারি তা নিয়ে আমার নিজের একটু সংশয় আছে। বিশেসত যেহেতু আমি নিজের আত্ম-পরিচয়ে লিখছি না তাই অন্যের ব্যাপার-এ কতটা বিস্তারিত আমি লেখার অধিকারী সেই নিয়ে আমার খানিকটা দ্বিধা আছে।

    "খরতর" সমালোচনার অপক্ষায় থাকলাম। :)
  • বিপ্লব রহমান | 212.164.212.20 (*) | ০৫ জুন ২০১৩ ০৪:১৭76377
  • "বিশেসত যেহেতু আমি নিজের আত্ম-পরিচয়ে লিখছি না তাই অন্যের ব্যাপার-এ কতটা বিস্তারিত আমি লেখার অধিকারী সেই নিয়ে আমার খানিকটা দ্বিধা আছে। "

    একটি বিষয় খোলসা করা ভালো। চলতি ধারাবিহক নোটে লেখক যখন অপর যৌনতার মানুষ হিসেবে পশ্চিম [এবং খানিকটা পূর্বও বটে] দুনিয়ার পর্যবেক্ষণ তুলে ধরছেন, সেহেতু রিপোর্টাজ স্টাইলে অন্যকে পর্যবেক্ষণে তো ক্ষতি নেই। বরং ব্যাখ্যা-বিশ্লেষণ বাদে শুধু পর্যবেক্ষণটি তুলে ধরাও কম জরুরি নয়। হোক না তা একান্ত লেখকেরই। এখানে আত্নবিশ্লেষণ খুব আবশ্যক নয়।

    অবশ্যই এটি আমার নিজস্ব মত। তবে লেখক কি লিখবেন না লিখবেন, কতোটুকুই বা লিখবেন-- তা তাকেই নির্ধারণ করতে দেওয়াই বোধহয় সবচেয়ে ভালো। নইলে ওপর থেকে চাপানো লেখা কখনোই মান সম্মত হতে পারে না। তবু অধম শুধু তার ভাবনার কথাটিই আরেকবার রেখে গেলো।

    চলুক।
    ________

    অ/ট: মন্তব্যের ঘরে খুব টাইপো দেখতে পাই। কেমনে কি? :)
  • tracer | 217.250.168.5 (*) | ১৫ আগস্ট ২০১৩ ০৬:০৫76378
  • ভেবেছিলাম সব গুলো পড়ে পরে মতামত দেব - কিন্তু এত স্মার্ট লেখার হাত দেখে আর থাকতে পারলাম না। অসাধারন বর্ণ ফ্রি - আর প্লিস দয়া করে অন্য বিষয় নিয়েও লিখুন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন