এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 154.160.226.53 (*) | ২২ মে ২০১৩ ১০:৩১76775
  • ভাল লাগছে। দরকারী লেখা।
  • S | 175.112.121.245 (*) | ২৩ মে ২০১৩ ০১:০৩76778
  • চিক ফিলের বাংল নামটা জব্বর হয়েছে।
  • S | 175.112.121.245 (*) | ২৩ মে ২০১৩ ০১:০৩76779
  • *বাংলা
  • san | 213.88.22.132 (*) | ২৩ মে ২০১৩ ০৫:৫৪76776
  • জরুরি তো বটেই , এঁর লেখার স্টাইলটাও আমার ভারী ভাল লাগে।
  • um | 125.113.42.99 (*) | ২৩ মে ২০১৩ ০৬:০৬76777
  • ভালো লাগলো,
  • S | 175.112.121.245 (*) | ২৪ মে ২০১৩ ০৩:৫৬76782
  • ওপু,
    মুর্গি খা হচ্ছে একটা ফাস্ট ফুড চেন - আসল নাম চিক ফিলে (chick-fil-a)। লেখক ঐ নামটার বাংলা অনিবাদ করেছেন মুর্গি খা।
  • S | 175.112.121.245 (*) | ২৪ মে ২০১৩ ০৩:৫৭76783
  • অনুবাদ
  • ওপু | 24.99.43.34 (*) | ২৪ মে ২০১৩ ০৮:০৯76780
  • ভালো। টাকা পয়সা হলে বস্টনে ঘুরতে যাবো। মুর্গি খা কি জিনিস, বুঝলাম না। :(
  • কৃশানু | 177.124.70.1 (*) | ২৪ মে ২০১৩ ০৮:১৯76781
  • আপনার লেখা অদ্ভুত ভালো।
  • Born Free | 24.99.239.7 (*) | ২৫ মে ২০১৩ ০৯:০৬76784
  • সব্বাইকে থ্যাঙ্কু।
  • de | 69.185.236.52 (*) | ২৯ মে ২০১৩ ০৭:২৬76785
  • খুব ভালো লেখা!!
  • বিপ্লব রহমান | 212.164.212.20 (*) | ০২ জুন ২০১৩ ০২:১৩76786
  • এই পর্বটি বেশ লাগলো। বেশ গতিশীল, অহেতুক বাক্যজটিলতা নেই। :)

    পরের পর্বের অপেক্ষায়। চলুক।
  • Pramit | 169.53.46.143 (*) | ০৪ জুন ২০১৩ ০৫:০৬76787
  • অনেক অজানা তথ্য জানা গেলো। শেষপাত টা অসাধারণ। লেখক কে প্রচুর ধন্যবাদ
  • Born Free | 24.96.142.154 (*) | ০৫ জুন ২০১৩ ০৩:০৯76788
  • আবার-ও ধন্যবাদ, প্রমিত, দে, বিপ্লব্বাবু এবং অনন্যান্যদের। :)
  • nina | 22.149.39.84 (*) | ১২ জুলাই ২০১৩ ০২:১৮76790
  • খুব ভাল লাগল।
  • তাতিন | 34.217.194.161 (*) | ১২ জুলাই ২০১৩ ০২:৫৫76791
  • এমনিতে ভালো, কিন্তু আজকাল
    " ধরুন কোন স্কুলে বলা হল, সবাইকে সমান ভাবে পড়ান হবে, একভাবে পরীক্ষা নেওয়া হবে, খাতা দেখা হবে, শুধু খাওয়ার জলের কলটা ইসলাম ধর্মাবলম্বী ছাত্রছাত্রীদের জন্য আলাদা হবে, মেনে নেবেন? জল একই থাকবে, শুধু কলটাকে সবুজ রঙ করে দেওয়া হবে? জানি আপনি মেনে নেবেন না, কেন না আপনি যদি মেনে নেওয়ার দলের হতেন তা হলে এই লেখাটা এতদূর পড়তেন না।"
    এরকম সরলীকৃত অ্যাজাম্পশন দেখলে কেমন যেন লাগে!
  • sikta | 127.194.209.166 (*) | ১২ জুলাই ২০১৩ ১১:৪৮76789
  • দারুণ লাগলো!!
  • তাতিন | 34.217.194.161 (*) | ১৩ জুলাই ২০১৩ ০৩:০৮76794
  • :)
  • born free | 24.96.23.21 (*) | ১৩ জুলাই ২০১৩ ০৫:৪৬76792
  • তাতিন,
    "জানি আপনি মেনে নেবেন না, কেন না আপনি যদি মেনে নেওয়ার দলের হতেন তা হলে এই লেখাটা এতদূর পড়তেন না।" এরকম সরলীকৃত অ্যাজাম্পশন দেখলে কেমন যেন লাগে! "

    খুব খুব ঠিক কথা, তবে এই বস্টনে বঙ্গে লেখাটা খুব হালকা ভাবে লেখা তো, তাই এমন ওভার সিম্প্লিফিকেসান এখানে ওখানে রয়ে গেছে। ওটা ভাই মাপ করে দিতে হবে। :)
  • born free | 24.96.23.21 (*) | ১৩ জুলাই ২০১৩ ০৫:৫৭76793
  • যেমন ধরুন, শুধুমাত্র সমপ্রেম বিরোধিতার কারণে চিক-ফিল-আ কে বস্টনে ব্যবসা করতে না দেওয়া কতটা গণতান্ত্রিক ও যুক্তিসঙ্গত, তা নিয়ে যথেষ্ট সংশয় আছে। সাধারণ মানুষ যদি মুরগি-খার homophibic অবস্থানের বিরুদ্ধে আপত্তি জানান, তাদের দোকানের সামনে বিক্ষোভ করেন, সেটা অবশ্যই স্বাগত। কিন্তু যতক্ষণ তারা আইনসঙ্গত ভাবে ব্যবসা করছেন, তাদের খাবার-এর মান ঠিক আছে, ততক্ষণ সরকারিভাবে তাদের ওপর নিষেধাগ্গা চাপানো, আমার মতে মুক্ত-চিন্তার কন্ঠরোধ। হতে-ই পারে, সেই চিন্তা আমার অবস্থানের বিরোধী, তবুও।
    কিন্তু এই লেখায় আমি সচেতনভাবেই-ই সেই সব যুক্তি-তর্কের বিন্যাসে যাই নি।
  • সে | 203.108.233.65 (*) | ১৭ জুলাই ২০১৩ ০৩:৫২76795
  • "শেষপাতে" খুব সুন্দর।
  • Trina | 80.172.225.30 (*) | ১৮ জুলাই ২০১৩ ০৬:১২76796
  • আপনি বেশ ভালো লেখেন ।
  • tracer | 217.250.168.5 (*) | ১৫ আগস্ট ২০১৩ ০৬:১৫76797
  • কিছু মনে করবেন না বর্ণ ফ্রি মশাই - আপনি ভারী ইয়ে, এত ভালো লেখার হাত আপনার - দেশে না হয় কামইং আউট করতে পারেন নি - লেখা তেও কি বস্টন আসার দরকার পড়ল ? অসাধারণ - ভাবছি আপনার ফ্যান ক্লাব খুলবো :)
  • Shampa | 125.114.8.251 (*) | ১৭ ডিসেম্বর ২০১৩ ১২:২৫76798
  • আমি তো আপনার ফ্যান হয়ে গেলাম!! ধ্যন্যবাদ।
  • Born Free | 24.99.145.123 (*) | ২৭ ডিসেম্বর ২০১৩ ০৪:৩৯76799
  • এত্ত প্রশংসা-ই লজ্জা লজ্জা লাগছে। থ্যান্ক উ স মাচ। তবে, আপনাদের সব্বাইকে, যাদের এই লেখা ভালো লাগছে, তাদের কাছে অনুরোধ, প্লিজ, সুপ্রিম কোর্টের রায় নিয়ে বন্হুদের সাথে কথা বলুন। আর Jodi আপনি সমপ্রেমি-দের অধিকার সমর্র্থন করেন, তবে তা খোলা গলায়, অকুন্ঠ ভাবে করুন। প্লিজ, মিনে রাখবেন, আপনার মৌনতা আমাদের মুক করে দেবে।
  • Soma K Mishra | 79.132.234.63 (*) | ০৩ জানুয়ারি ২০১৪ ০৩:৫৪76800
  • রাস্তা ঘাটে আসতে যেতে সর্বত্র chick fil a ( মুর্গি খা ) র দর্শন মেলে ...আমি নিরামিষ ভোজী হলে ও সেখানে কি পাওয়া সেটা জানি ...তবে আলাদা করে সে সব নিয়ে কোনোদিন এমন কিছু ভাবি নি ...আপনার লেখা তো ভালো লেগেছে ই তবে এখন থেকে ঐ মুর্গি খা র দিকে তাকালেই ভীষণ হাসি পাবে ..আর মূল বিষয় টি নিয়ে কথা বলতে গেলে লোকজন এখন ও কেমন যেন একটা কিন্তু ভাব এ আচ্ছন্ন হয়ে থাকে তবু যখন বিষয় এত বিশদ ভাবে জানলাম অবশ্য ই কাছের বন্ধু দের সাথে আলোচনা করবো আর আপনাকে অনেক ধন্যবাদ।
  • Golam Robbani | 226.185.39.131 (*) | ২২ জুলাই ২০১৬ ০৯:১৮76801
  • ভাল লাগল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন