এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  অপার বাংলা

  • আসামের বর্তমান জাতিগত দাঙ্গা নিয়ে একটি বিবৃতি

    admin লেখকের গ্রাহক হোন
    অপার বাংলা | ৩১ জুলাই ২০১২ | ৩৬৬ বার পঠিত
  • আসামে যা ঘটে গেল তা আমাদের কাছে কেমন এক হঠাৎ হিংসার মতো চমক নিয়ে এলো। আদতে শুধু আসাম নয়, গোটা উত্তর-পূর্ব ভারত সম্পর্কেই দেশের বাকি অংশ বড়ো কম জানে, জানতে চায়। সাম্প্রতিক হিংসার প্রেক্ষাপটে অপার বাংলার এই অংশটি নিয়ে এবারের বুলবুলভাজায় রইল এক গুচ্ছ লেখা।


    আমরা, উত্তরপূর্ব ভারতের বিভিন্ন জায়গা থেকে আসা দিল্লীবাসী  জনতা, কিছু উদ্বিগ্ন ব্যক্তিবর্গ,  ও দিল্লীর বিভিন্ন ছাত্রশিক্ষক-নারী -ট্রেড ইউনিয়ন-নাগরিক-মনবিক অধিকার রক্ষার সংগঠন,  আসামে চলতে থাকা  জাতিগত দাঙ্গার তীব্র ধিক্কার জানাই। এই দাঙ্গা (যেটির সাম্প্রদায়িক চোরাস্রোত আমাদের কাছে বিশেষ উদ্বেগের বিষয় ) নিম্নবর্তী আসামের  চারটি জেলায় (কোকড়াঝাড়, ধুবড়ি,  চিরং ও বনগাঁইগাঁও) শুরু হয়ে ছড়িয়ে পড়ে।  আসামের সাম্প্রতিক ইতিহাসে এটি সবথেকে ব্যাপক ও ভীতিপ্রদ দাঙ্গা।

    গত এক সপ্তাহ ধরে আমরা  এই মর্মান্তিক ঘটনাপ্রবাহের সাক্ষী।  প্রায় ২০০০০০  মুসলিম ও বোড়ো উপজাতির মানুষ  বাধ্য হয়ে ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছেন। সরকারী হিসেবে মৃতের সংখ্যা ৪১, ঘটনাস্থল থেকে  পাওয়া বেসরকারী মতে  আরো অনেক বেশী।  ৪০০ রো বেশী গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছে। এই ধরনের  দাঙ্গা এই এলাকায় নতুন নয়। এখানে বসবাসকারী বিভিন্ন জনগোষ্ঠীদের (যেমন কচ-রাজবংশী, সাঁওতালী, ওরাওন, মুন্ডা, বোড়ো, মুসলিম, মূলস্রোতের অসমিয়া, এবং অন্যন্যরা)   মধ্যে মাঝে মাঝেই  এই জাতিগত দাঙ্গার খবর  পাওয়া যায় । অপহরণ , জুলুমবাজি, ও বিচ্ছিন্ন খুনখারাপির ঘটনা (ব্যক্তিগত ব্যবসায়িক রেষারেষি ও রাজনৈতিক ফায়দা, দুটো কারণেই) অনেকদিন ধরে  চলছে বলেও  আমরা আনি।
    এই সংঘর্ষ 'স্বতঃস্ফুর্ত' ভাবে  শুরু হয়নি বলেই আমাদের ধারনা ।  কয়েকদিন  ধরেই বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে চাপান উতোর চলছিল, মূলত  স্থানীয় সম্পদের ওপর অধিকারের প্রশ্নে । এই  উত্তেজক পরিস্থিতির  খবর ছিল  আসাম সরকার, বোড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল (বিটিসী) কর্তৃপক্ষ  ও কেন্দ্রীয় সরকারের কাছে।   পূর্ব  উত্তেজনা সামাল দিতে  এই  প্রতিষ্ঠানগুলির সম্পূর্ণ  নিষ্ক্রিয়তা হিংসা  বৃদ্ধিতে  ইন্ধন যোগায়  বলেই আমাদের বিশ্বাস । রাষ্ট্রের অবগতি ও  সম্মতি   ছাড়া  গৃহদাহ , হিংসা ও  হত্যার ঘটনাগুলি  এতটা  ব্যাপক আকার  কখনই নিতে পারত না।
     
    চলতে থাকা এই দাঙ্গায়  এতদিনে অপূরণীয় ক্ষয়ক্ষতি  হয়ে গেছে। জীবন ও  জীবিকা  নষ্টের সাথে সাথে  এই চারটি জেলার মানুষদের মধ্যে  অবিশ্বাস, ভয়, ও বৈরতার  বাতাবরণ  দেখা দিয়েছে।  বিশেষ করে বোড়ো ও মুসলিম সমাজে। এই ঘটনার সামাজিক ও মানসিক প্রভাব  পরবর্তীকালে এই এলাকার(ও তার বাইরের) জনগোষ্ঠীদের আভ্যন্তরীণ  সম্পর্কে ক্ষতিকারক মাত্রা জুড়বে বলে  আশংকা করা হচ্ছে।  সমাজের এই ক্ষতের প্রকৃতি  বোঝার সদিচ্ছা থাকা উচিত। এই দাঙ্গা যে  কায়েমী স্বার্থ ও রাষ্ট্রযন্ত্রের ফা্যদা লোটার খেলার অংশ, ক্ষতের গভীরতায় এই সত্যটিও অপ্রাসঙ্গিক হয়ে পড়বে।
    বোড়ো ও মুসলিমরা ঐতিহাসিক  ভাবে অসমিয়া সমাজের প্রান্তিক মানুষ। অথচ  সমাজ ও মিডিয়ার একাংশ  বাংলাদেশ থেকে 'অবৈধ' অনুপ্রবেশ কে  একপার্শ্বিক ভাবে দায়ী করছেন,  যেন এই একটি  কারণ সমস্ত হিংসার মূলে। আমরা মনে করি,  এই ধরনের সংঘর্ষের  এরকম  সরল  ব্যখ্যা  হয় না।  জাতিবিদ্বেষের ফাঁদ   থেকে  নিজেদের সরিয়ে রাখা এখন আমাদের  সবার  জন্য  জরুরী।
    কিছু কায়েমী স্বার্থ সন্ধানী দল , এই হিংসা ও বিপর্যয়ের সময়টিকে  বেছে নিয়েছেন, তাদের বহু পুরনো  লক্ষ্য চরিতার্থ করতে।  বাংলাদেশী অনুপ্রবেশকারী বিতাড়নের  দাবীটি সামনে আনাই তাদের উদ্দেশ্য।  হিংসাত্মক কার্যকলাপ আর জীবনহানিকে ব্যবহার করে  রাজনৈতিক অভিসন্ধি পূরণের এই চক্রান্তের আমরা কঠোর ভাষায় নিন্দা করি।
    আমাদের দাবীঃ
    ১) হিংসা, অগ্নি-সংযোগ ও হত্যা অবিলম্বে বন্ধ হোক।
    ২) আসাম সরকার, বিটিসি কর্তৃপক্ষ  ও কেন্দ্রীয় সরকার জীবন ও  জীবিকার এই ক্ষতির সম্পূর্ণ দায়িত্ব নিক ও উৎখাত হওয়া মানুষদের পুনর্বাসনের ব্যবস্থা করুক।
    আমরা আবেদন করি ঃ 
    ১) এই  ধ্বংসলীলা রুখতে সমাজের সর্বস্তরের মানুষ সক্রিয় ভূমিকা পালন করুক।
    ২) শান্তি ও স্বাভাবিকতা ফিরিয়ে আনতে বিভিন্ন সম্প্রদায়ের নেতৃস্থানীয় সংগঠনগুলি একটি মিলিত সমাধানের ডাক দিক।
    ৩) সাম্প্রদায়িক সম্পর্কের ক্রমাবনতি রুখতে , স্থানীয় ও জাতীয় মিডিয়া, দায়িত্বশীল সাংবাদিকতার পরিচয় দিক।

    সংগঠন :
    1.Manipur Students’ Association Delhi
    2. Kuki Students’ Organisation Delhi
    3. Hmar Students’ Association, Joint Headquarters, Delhi
    4. Naga People’s Movement for Human Rights Delhi
    5. Campaign for Peace and Democracy (Manipur)
    6. Manipur Womens’ Gun Survivors Network
    7. Save Democracy Repeal AFSPA Campaign
    8. New Socialist Initiative Delhi Chapter
    9. Indian Social Action Forum (INSAF)
    10. Jamia Teachers’ Solidarity Association
    11. National Alliance of People’s Movement (NAPM)
    12. Stree Adhikar Sangathan
    13. All India Students’ Association (AISA)
    14. Disha Students’ Organization
    15. People’s Union for Democratic Rights

       ব্যক্তি :
    ১) অনুরাধা চেনোয়,  প্রফেসর,  জে এন ইউ
    ২) কমল মিত্র চেনোয়,  প্রফেসর ,  জে এন ইউ
    ৩) নিবেদিতা মেনন,   প্রফেসর,  জে এন ইউ
    ৪) মেধা পাটকর, এন এ পি এম
    ৫)  প্রফ  ভার্জিনিয়াস  ক্ষাক্ষা, ডেপুটি ডিরেক্টর, টি আই এস এস, গুয়াহাটি
    ৬) ভগত ঐনাম, এসোসিয়েট প্রফেসার, জে এন ইউ
    ৭) আদিত্য নিগম, সিনিওর ফেলো, সেন্টার ফর স্টাডিস ওফ ডেভেলপিং সোসাইটিস
    ৮) এ. সি. অপ্রম, এসোসিয়েট প্রফেসার, জামিয়া মিলিয়া ইউনিভার্সিটী
    ৯) মুকুল মাঙ্গলিক, এসোসিয়েট প্রফেসার, রামযশ কলেজ, দিল্লী ইউনিভার্সিটি
    ১০) বিমল আকৈজাম , এসোসিয়েট প্রফেসার, জে এন ইউ
    ১১) মনীশা শেঠী, জামিয়া টিচার্স সলিডারিটি এসোসিয়েশান
    ১২) সুমিত্র থৈডিংজাম, এসিস্ট্যান্ট প্রফেসর, জামিয়া মিলিয়া ইউনিভার্সিটি
    ১৩) অমিত কুমার বৈশ্য, এসিস্ট্যান্ট প্রফেসর, বল স্টেট ইউনিভার্সিটি, মার্কিন যুক্তরাষ্ট্র
    ১৪) জইরাস বানাজি, বিশিষ্ট সমাজ বিজ্ঞানী
    ১৫) আম্রপা্লি বাসুমাতারী, এসিস্ট্যান্ট প্রফেসর, কে এম কলেজ, দিল্লী ইউনিভার্সিটি
    ১৬) ইয়েংঅখম জিলাগামবা , এসিস্ট্যান্ট প্রফেসর, কে এম কলেজ, দিল্লী ইউনিভার্সিটি
    ১৭) কামেই আফুন, এসিস্ট্যান্ট প্রফেসর, পি এইচ ডি স্কলার, ডিপার্টমেন্ট ওফ সোশোলজি, দিল্লী ইউনিভার্সিটি
    ১৮)  সংঘমিত্রা মিশ্র, এসিস্ট্যান্ট প্রফেসর, ডিপার্টমেন এ পি এম  ওফ হিস্ট্রি, দিল্লী ইউনিভার্সিটি
    ১৯) রোসলিন সেখো চিরু, এসিস্ট্যান্ত  প্রফেসার, মাতাসুন্দরি কলেজ, দিল্লী
    ২০)  প্রাচী দেউড়ি, এসিস্ট্যান্ত  প্রফেসার, হংসরাজ কলেজ, দিল্লী ইউনিভার্সিটি
    ২১) আহমেদ শোহেব, জামিয়া টিচার্স সলিডারিটি এসোসিয়েশান
    ২২) নন্দিনী চন্দ্র, এসোসিয়েট  প্রফেসার, দিল্লী ইউনিভার্সিটি
    ২৩) সুদীপ চক্রবর্তী, লেখক ও সিনিয়র সাংবাদিক
    ২৪)  প্রফুল্ল সমন্তরা,  সমাজকর্মী,  উড়িশা
    ২৫) অরুন্ধতী  ধুরু, এন এ পি এম , উত্তর  প্রদেশ
    ২৬) মেজর জেনারাল (রিটায়ার্ড) এস . জি.   ভোম্বাটকেরে
    ২৭) বিমল ভাই, মাতু জনসংগঠন , উত্তরাখন্ড
    ২৮) গেব্রিয়েল ডেইট্রিক, এন এ পি এম , তামিল নাডু
    ২৯) সুহাস কোহেল্কার, এন এ পি এম ,  মহারাষ্ট্র
    ৩০) সিস্টার সিলিয়া, এন এ পি এম ,  কর্নাটক
    ৩১) ফৈসাল খান, খুদাই  খিদমতগার
    ৩২) বনজিত হুসেন, নিউ সোস্যালিস্ট ইনিশিএটিভ
    ৩৩) শৈবাম হরিপ্রিয়, পি এইচ ডি স্কলার, ডিপার্টমেন্ট ওফ সোশোলজি, দিল্লী ইউনিভার্সিটি
    ৩৪) শুভদীপ্ত রায়, পি এইচ ডি স্কলার, ডিপার্টমেন্ট ওফ সোশোলজি, দিল্লী ইউনিভার্সিটি
    ৩৫) বসুন্ধরা জয়রথ, পি এইচ ডি স্কলার, ডিপার্টমেন্ট ওফ সোশোলজি, দিল্লী ইউনিভার্সিটি
    ৩৬) সেরাম রোজেশ, পি এইচ ডি স্কলার, ডিপার্টমেন্ট ওফ সোশোলজি, দিল্লী ইউনিভার্সিটি
    ৩৭)  ঈশিতা দে, পি এইচ ডি স্কলার ,   ডিপার্টমেন্ট ওফ ইংলিশ, দিল্লী ইউনিভার্সিটি
    ৩৮) জ্যোতির্ময় তালুকদার, এম এ পাঠরত,   ডিপার্টমেন্ট ওফ ইংলিশ, দিল্লী ইউনিভার্সিটি
    ৩৯) বিশ্বজিত বোরা,  ডিপার্টমেন্ট ওফ ইংলিশ, দিল্লী ইউনিভার্সিটি
    ৪০)  মেলবিক মৈবাম,  ডিপার্টমেন্ট ওফ ইংলিশ, দিল্লী ইউনিভার্সিটি

    অনুবাদ ঃ ঋতেন মিত্র


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • অপার বাংলা | ৩১ জুলাই ২০১২ | ৩৬৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন