এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  ধারাবাহিক

  • মহাশ্বেতার সঙ্গে ইলিয়াসের সংলাপ: অরণ্যের অধিকার

    মহাশ্বেতা দেবী - আখতারুজ্জমান ইলিয়াস
    ধারাবাহিক | ২৬ আগস্ট ২০১৩ | ১০৫১ বার পঠিত
  • পর্ব ১ | পর্ব ২
    প্রায় এক যুগ আগে বিশিষ্ট লেখিকা মহাশ্বেতা দেবীর সঙ্গে প্রয়াত লেখক আখতারুজ্জমান ইলিয়াসের একটি দীর্ঘ সংলাপ অনুষ্ঠিত হয়। এই অসমাপ্ত সংলাপে উঠে আসে মহাশ্বেতা দেবীর জীবন, কর্ম, সাহিত্য ও সংশ্লিষ্ট নানা ভাবনা। বাংলাদেশ লেখক শিবিরের সাহিত্য পত্রিকা ‘তৃণমূল’ এর পঞ্চম সংখ্যা, মার্চ ২০০১ সালে সংলাপটি প্রকাশিত হয়। পত্রিকাটির সম্পাদক আনু মুহাম্মদের অনুমতিক্রমে ‘আখতারুজ্জামান ইলিয়াসের নেয়া মহাশ্বেতা দেবীর সাক্ষাৎকার’ শীর্ষক লেখাটি সংক্ষিপ্ত আকারে ধারাবাহিকভাবে এই প্রথম আন্তর্জালে প্রকাশিত হচ্ছে। -- (অনুলেখক বিপ্লব রহমান)
    ১. মহাশ্বেতা: ...আমার বিয়ে হয় কুড়ি, পরে একুশে, বিজন ভট্টাচার্য’র সঙ্গে। গণনাট্য সংঘের প্রতিষ্ঠাতা, ফাউন্ডার অ্যাক্টর, নাট্যকার, গীতিকার, গায়ক। তখন, তার আগে ১৮ বছর বয়সে আসে ৫০ এর মহা মন্বন্তর। তখনই আমি যেটুকু দূর্ভিক্ষের জন্য কাজ করি, তার ফলে কমিউনিস্ট পার্টি পরিচালিত আন্দোলনের সাথে আমার সেটুকু যোগাযোগ হয়। তারপর জীবনের বেশ কিছু পর্ব অন্যভাবে যায়। এখন ৬০ থেকে শুরু হয় কি ৬২ থেকে, তারপর ৭৫ সাল পর্যন্ত যে কারণেই হোক, আমি পালামৌ জেলায় বার বার যাই। এবং ইনসিডেন্টলি জানতে পারি ঘটনাবলির মধ্য দিয়ে...যা দেখতাম, বন্ডেড লেবার সিস্টেমের কথা জানতে পারি এবং তখন আমার আগ্রহ বন্ডেড লেবারে। তার স্ট্যাটেস্টিক্স গ্রহণ করা, তারপর নানা রকম হেনতেন করতে করতে গ্রামে গ্রামে ঘোরা। প্রায় পালামৌ জেলাই পায়ে হেঁটে ঘোরা হয়ে গেল। তার লড়াই, সে সব লিখেটিখে সেসব অন্যভাবে চলল।

    সেই সময় আমি রাঁচি, মুন্ডা, বীরসা, ওরাং ওদের খুব কাছ থেকে দেখি। এবং ফিরে আসার পর কোন একটা সময় ৬৬/৬৭ সালে শান্তি চৌধুরি মারা গেছেন, ছবি করতেন, উনি বললেন, বীরসার ওপরে একটা ডকুমেন্টারি করবেন। বলে, সুরেশ সিং এর ‘ডাস্ট স্টর্ম অ্যান্ড হ্যাঙিং মিস্ট’টা আমাকে পড়তে দিলেন। কুমার সুরেশ সিং এর এই বইটাকে পরে আমার অনুরোধে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস অনেক রিভাইজ করেটরে ‘বীরসা মুন্ডা অ্যান্ড হিজ রেবোলিয়ান’ নামে ছাপাল।

    তখন দেখি সুরেশ যেসব গানটান ব্যবহার করেছে, এসব আমি অনেকদিন আগে থেকেই সংগ্রহ করছি। করতে, করতে, করতে আবার বীরসা কান্ট্রিতে ফিরে এলাম। সত্যি কথা বলতে কি, রাঁচির মুন্ডাদের সঙ্গে আমার অত...আমি তাদের সঙ্গে জীবনে জীবন যোগ করা যতটা না হয়েছে...আমি একটা বন্ডেড লেবার অনুসন্ধান করছি। মুন্ডাদের মধ্যে বন্ডেড লেবার হয় না। ওঁরাওদের মধ্যে যাচ্ছি, ওদের মধ্যে বন্ডেড লেবার হয় না। অন্যান্য জায়গায় হয়, তা এইভাবে একটা গুরুত্ব না থাকলে আমি ‘বীরসা মুন্ডা’ লিখতে পারতাম না; লিখা প্রয়োজন মনে হয়েছিল।

    সমস্ত বঞ্চনাটা দেখেছিলাম, সবকিছুই দেখেছিলাম। আর ‘অরণ্যের অধিকার’ লিখে মনে হলো, এটা সম্পূর্ণ হলো না। ওটাকে ‘কাস্ট অ্যান্ড ক্লাস’ না বলে আমি বলবো ‘ট্রাইব অ্যান্ড কাস্ট’, অবশ্যই ক্লাস; একসঙ্গে মিলিয়ে একটা জায়গায় আনা। যা হচ্ছিল, যা চোখে দেখেছিলাম, সেটাই আনার জন্য ‘চোট্টি মুন্ডা’ লেখা। কিন্তু ইতিহাসের এই ধারাবাহিকতাটা রেখেছিলাম। কেননা, বীরসা মুন্ডার যে তীর, সেটাই ধানি মুন্ডা বহন করছিল, সেটাই ‘চোট্টি মুন্ডা’তে দিয়ে যায় ইতিহাসের ধারাবাহিকতা। এই লিখতে, লিখতে একটা সময় আসে নকশাল আন্দোলন, এল-গেল। তারপরে আমি যখন-তখন, আমাকে সব জায়গাতেই ডাকে, সিংভূমে গেছি, ঝাড়খণ্ড আন্দোলনের প্রথম স্টেজে ৭০ এর দশকে গেছি। বন্ডেড লেবার তো বটেই। বহু হেঁটেছি, বহু কিছু করেছি।

    পালামৌ সম্পর্কে এটি বলা দরকার হবে যে, এরপরে বন্ডেড লেবার নিয়ে প্রচুর আন্দোলন করা, তাদের সংগঠিত করা, প্রথম বন্ডেড লেবার করা; তারপরের বছর অগ্নিবেশকে ওখানে নিয়ে যাই। এবং তার আগের বছরই আমরা শহরের ভেতর যারা কোনদিন ঢোকেনি, সেই বন্ডেড লেবার হাজার হাজার ঢুকিয়ে...তারা নিজের জীবন নিয়ে নিজেরা নাটক করে দেখায় গান্ধী ময়দানে এবং হাজার হাজার এই যে ‘বন্দুয়া প্রথা নেহি চলেগা, যো বহেগা ওহি খায়েগা’, ‘যো বোহেগা, ওহি কাটেগা, বন্দুয়া প্রথা বন্দ কর’...এসব বলে শ্লোগান দিতে দিতে ডিসি কোর্ট ঘেরাও করে ট্রাকের ওপর (ওখানে ট্রাইব ডিস্ট্রিক্ট, কাজেই ডেপুটি কমিশনার হয়) লাফিয়ে ওঠে, অনেক চেঁচামেচি করে টরে।

    তখন ওদের সংগঠন যখন গঠন করা হল, তারপর অগ্নিবেশ সেটাকে নিখিল ভারত বন্দুয়া মোর্চার সঙ্গে সংযুক্ত করে। তাতে খুব কাজ হয়নি। কেননা তার পরে পরে ৭৬/৭৭, পালামৌ চলে এল কৃষ্ণা সিং-এর পেছনে, নকশাল আন্দোলন চলে এল। নকশাল আন্দোলন যখন চলে এল, তখন এদের অবস্থা একটা হলো, আরেকটা মজার জিনিষ হলো, ডালটনগঞ্জ থেকে অমৃতসর পর্যন্ত একটা রেল লাইন হয়। অর্থাৎ ওরা ওই কাজ না করলেও পারে, ওরা অন্য জায়গায় কাজের জন্য চলে যেতে লাগল। উপরন্তু আমাদের এই মিছিল এবং এই ডেমোস্ট্রেশন মিটিং এর পরে ওরা বললো যে, এটা ঠিক হবে কি না? আমি বললাম, এটাই ঠিক হবে। ডিসিকে দিয়ে আমি বলিয়েছিলাম, ১৯৭৬ সালে এই প্রথা অ্যাবলিশ করা হয়েছে। বললো, হ্যাঁ। আমি বললাম, এই প্রথা তোমার এখানে এতো বেশী চলে যে, এখন এটা চিহ্নিত অ্যাজ এ বন্ডেড লেবার ডিস্ট্রিক্ট এবং অ্যাবাভ ফোর্টি থাউজেন্ড এবং ও বললো হ্যাঁ। আমি বললাম, ওরা যদি আর না করে, তোমরা লিগ্যালি কিছু করতে পারো? তখন চুপ করে আছে। আমি বললাম, লিগ্যালি কিছু করতে পারো? বললো, না।

    এইটুকুন এর ওপর ভিত্তি করে ওরা বন্ডেড লেবার খাটা ছেড়ে দিয়ে অসম্ভব কষ্ট করেছিল। কেউ কেউ ফিরেও গিয়েছিল। নকশাল আন্দোলন চলে আসার পরে, তার চাপে... কৃষ্ণা সিং’কে যদিও মেরে ফেলে...কিন্তু নকশাল আন্দোলন ওখানে নানাভাবে চলতেই থাকে। যার ফলে ওদের জঙ্গল থেকে মহুয়া নেবার রাইট, তারপর নিজেদের জমি ধরে রাখার রাইট এবং কিছু কিছু জায়গায় বিক্ষোভ প্রতিবাদ প্রবল হতে থাকে। কাজেই আজকের পালামৌ আর সেই পালামৌ নেই।

    যেটা দেখেছিলাম যে, দুই মন ধান গরমকালে বলদকে দিয়ে পাঠাবে না হাটে, একটা বন্ডেড লেবারের কাঁধে চাপিয়ে দিয়েছে গরুর গাড়ির জোয়াল। বলদ মরে গেলে দুহাজার টাকা নষ্ট। একটা মানুষ মরে গেলে অত ক্ষতি নেই। সেই জোয়ালটা চাপা পড়ে তার একদিকের কাঁধ বেঁকে যায়। এইগুলোর পরে তখনও আমি হাতে কলমে যে অত কাজ করছি, তা না।

    কিন্তু সিংভূমে ডাক পড়ল, ঝাড়খণ্ড মুভমেন্টে ফায়ারিং হল, ৭৯ তে ফায়ারিং হল, ১১ জনের ডেথ ওরা অ্যাডমিট করলো। কমপেনসেশন দিল। কিন্তু ১১ জন মরেনি...তখন ওখানে গিয়ে ইনভেস্টিগেট করতে করতে ১৯টা নাম বের হল। ১৯টা নাম ইপিডাব্লিউডিতে ছাপিয়ে দিয়ে ইত্যাদি ইত্যাদি করে তারপরে যথেষ্ট...তখনকার আন্দোলনটা অন্যরকম ছিল। মেয়েদের একটা আলাদা জঙ্গল বাঁচাও আন্দোলনও ছিল। মেয়েরা প্রচুর তীর-ধনুক নিয়ে লড়তো।

    তারপর সারেন্ডার ফরেস্টের ওপরে, যেখানে ‘কোন’ বিদ্রোহ হয়েছিল, সেখানে বটগাছের ওপরে মাচান করে জিনিষপত্র রাখে, কেননা হাতি আসে। ধানটান ওখানে রাখে। ওখানে দেখি ওয়ার্ল্ড ব্যাংকের ফিন্যান্স করা টিউবওয়েল, একটু ঝাঁকালেই জল পড়ে। কোনদিন ছিল না। আমি বললাম, এটা কী করে এখানে এল? ওরা বললো, ফায়ারিং-এর পর কিছুদিন চুপচাপ ছিল। তারপর ওরা প্রচুর করে দিয়েছে। সব জায়গাতেই আমি বলতাম, তোমাদের কি অধিকার আছে, সেটা জান। জলে অধিকার, বিদ্যুতে অধিকার, ওরা নিজেরাই চাইতো-টাইতো।

    এরকম হেঁচড়-পেঁচড় করতে করতে ৭৯তে ‘অরণ্যের অধিকার’ অ্যাকাডেমি পুরস্কার পেল। তখন পশ্চিম বাংলার তিনটা ট্রাইবাল জেলা -- ঝাড়গ্রাম মহকুমা, মেদনীপুরের আর বাঁকুড়ার অনেকটা, আর পুরুলিয়ার এদিকটা...হাটে-বাজারে ঢোল-ডগর দিয়ে ওরা বললো, আমরা পুরস্কার পেয়েছি, আমাদের নাম ইতিহাসে উঠে গেছে, কাজেই এখন আর হাট চলতে পারে না। এবং তারা সব অনেক অনেক...চিঠি, ডেপুটেশন আমার কাছে...কাজেই এই পুরস্কারটা...কাজেই এই পুরস্কারটা, আমার বাবা মারা গিয়েছিলেন, নিতে দিল্লী যাইনি। ওরা এসে দিয়েছিলেন, মুন্ডারাও সেখানে অনেকে এসেছিল। কাজেই মুন্ডাদের সঙ্গে যুক্ত হলাম। ...
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
    পর্ব ১ | পর্ব ২
  • ধারাবাহিক | ২৬ আগস্ট ২০১৩ | ১০৫১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 154.160.98.31 | ২৭ আগস্ট ২০১৩ ০০:০০102042
  • ভাল লাগছে
  • রাজীব নূর | 220.4.73.250 | ৩০ আগস্ট ২০১৩ ১১:২৩102043
  • পুরোনো লেখা নতুন করে আমাদের পড়ার সুযোগ করে দিলেন এবং এ সুযোগ করে দেওয়ার জন্য যে পরিশ্রম করতে হচ্ছে, তার জন্য অনুলেখক বন্ধুবরেষু বিপ্লব রহমানকে ধন্যবাদ।
  • বিপ্লব রহমান | 212.164.212.20 | ৩১ আগস্ট ২০১৩ ০৮:০৭102044
  • অরণ্য, রাজীব নূর,
    পাঠ প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ। আগামীতেও সংগে থাকার বিনীত অনুরোধ।
  • h | 127.194.249.15 | ০১ সেপ্টেম্বর ২০১৩ ১৫:২১102045
  • মহাশ্বেতা র লেখায় ক্রোধ হয়তো আছে, তবে যেটা বেশি আছে, সেটা একটা কোথাও একটা উত্তরণ এর আশা। এই সাক্ষাৎকারে দেখি বিটারনেস ও আছে। সেটা ভালো ই লাগলো।
  • বিপ্লব রহমান | 212.164.212.20 | ০১ সেপ্টেম্বর ২০১৩ ২৩:২০102046
  • ঠিক বলেছেন। আপনার পাঠ ও পর্যবেক্ষণের জন্য ধন্যবাদ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন