এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • নন্দীগ্রামে গুলি চালানো নিয়ে অবশেষে মমতার স্বীকারোক্তি

    gautam roy লেখকের গ্রাহক হোন
    ২৯ মার্চ ২০২১ | ২১৮৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • নন্দীগ্রামে গুলি চালানোর যাবতীয় দায় মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সদ্য তৃণমূলত্যাগী তাঁর দুই প্রাক্তন সতীর্থ শিশির অধিকারী এবং শুভেন্দু অধিকারীর উপরে চাপালেন।প্রকাশ্য জনসভায় মমতা বললেন, সেদিন নন্দীগ্রামের ভিতরে পুলিশ ঢোকে এবং অথ্যাচার করে, গুলি চালায় শুভেন্দু আর শিশিরেরই নির্দেশে।

    এখানেই থেমে থাকেন নি মমতা। সেই জনসভাতেই তিনি বলেছেন, শিশির আর শুভেন্দুর নির্দেশেই পুলিশের পোষাক পরে লোকেরা নন্দীগ্রামে ঢুকেছিল। গুলি চালিয়েছিল। খালি পায়ে পুলিশ ঘিরে সেইসময়ে বাংলার রাজনীতি যে উত্তাল হয়েছিল, সেই রহস্যের ও সমাধান করেছেন আজ মমতা। খুব পরিস্কার ভাবেই তিনি বলেছেন, দুই অধিকারীর ব্যবস্থাপনাতেই তাদের সমর্থকেরা খালি পায়ে অথচ পুলিশের পোষাক পরে নন্দীগ্রামে ঢোকে। গুলি চালায়। আগামী ১লা এপ্রিল নন্দীগ্রামে ভোট। সেই ভোটের জন্যে ও কেন্দ্রীয় বাহিনি এবং সিআরপিএফের পোষাক পরে শুভেন্দু অধিকারীর, শিশির অধিকারীর লোকেরা নন্দীগ্রামে ঢুকবে বলে আজ প্রকাশ্য জনসভায় মুখ্যমন্ত্রী মমতা অভিযোগ করেন।

    ২০০৭ সালের ১৪ই মার্চ নন্দীগ্রামে পুলিশের গুলি চালানো ঘিরে মুখ্যমন্ত্রী মমতা আজ শুভেন্দু অধিকারীকে লক্ষ্য করে যে অভিযোগ এনেছেন, তার জেরে এইমুহূর্তে রাজ্য রাজনীতি উত্তাল। প্রসঙ্গত উল্লেখ্য সিঙ্গুরে টাটাদের কারখানা হতে না দেওয়ার পিছনে মমতার সেই সময়ের ভূমিকা এবং নন্দীগ্রামে কেমিকাল হাবের নামে অসত্য প্রচার করিয়ে বিজেপি, সঙ্কীর্ণতাবাদী রাজনীতিক, যাদের চলতি কথায় অতিবাম বলা হয়, বিভিন্ন এনজিও-দের নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সেদিন আন্দোলনের নামে যে অরাজকতা তৈরি করেছিলেন এবং পুলিশের গুলিচালনাকে কেন্দ্র করে তথাকথিত সুশীল সমাজকে সঙ্গী করে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের বিরুদ্ধে যেভাবে ব্যক্তিগত কুৎসা করেছিলেন, সেটিই কিন্তু মমতাকে ২০১১ সালে এই রাজ্যে ক্ষমতায় আসতে সাহায্য করেছিল। আজ মমতার এই সত্যোপলব্ধি থেকে বোঝা যাচ্ছে যে, কী ভয়ঙ্কর ষড়যন্ত্র মমতা এবং তাঁর সঙ্গীসাথীরা, বিশেষ করে সুশীল সমাজ সেদিন বামফ্রন্ট সরকারের বিরুদ্ধে করেছিলেন। শঙ্খ ঘোষের মতো মানুষ ওসেদিন মমতার এই ষড়যন্ত্রের শিকার হয়ে বামফ্রন্ট সরকারের বিরুদ্ধে পথে নেমেছিলেন। শঙ্খ ঘোষের মতো মানুষদের আজ মমতার এই স্বীকারোক্তির পর প্রকাশ্যে সেদিন নিজেদের আচরণ ঠিক ছিল না তাঁদের ভুল বুঝিয়ে মমতাকে ক্ষমতায় আনার জন্যে ব্যবহার করা হয়েছিল, তা স্পষ্ট করে বলা দরকার।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Chandan Sengupta | ২৯ মার্চ ২০২১ ০২:০০104176
  • বলছি ঐ হলদি নদীর বুক চিরে ভেসে আসা হাঙ্গর কুমীর গুলোও কি এই অধিকারী ব্রাদার্স প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে নাকি নিছক অরূপকথা।


    হায়রে সুশীল সমাজ। রীন'দির চশমাটা আরেকটু ডার্ক করতে হবে।

  • dc | 2402:e280:2002:7c2c:a5d8:2d2e:8c0a:d3e6 | ২৯ মার্চ ২০২১ ০৭:৩১104180
  • এই নন্দীগ্রামের হ্যাজ কি আগামী একশো বছরেও থামবে? 

  • PM | 103.17.87.110 | ২৯ মার্চ ২০২১ ০৮:৪৭104182
  • ডিসি , এটা  পঃ  ব : এর  স্কুলপাঠ্য  ইতিহাস . এত  সহজে  থামবে  না 

  • দীপ | 42.110.146.49 | ২২ জুলাই ২০২২ ০১:২৬510120
  • দীপ | 42.110.146.49 | ২২ জুলাই ২০২২ ০১:২৭510121
  • দীপ | 42.110.146.49 | ২২ জুলাই ২০২২ ০১:৩০510122
  • দীপ | 42.110.146.49 | ২২ জুলাই ২০২২ ০১:৩৩510123
  • এগুলো মনে আছে, মাতব্বর? 
    কোনো সভ্যদেশ‌ হলে এই ঘটনার সঙ্গে জড়িত মন্ত্রী ও পুলিশ অফিসারদের পশ্চাদ্দেশে লাত্থি মেরে জেলে ঢোকানো হতো!
  • দীপ | 42.110.146.49 | ২২ জুলাই ২০২২ ০১:৪০510124
  • আর মহাশ্বেতা দেবী, শঙ্খ ঘোষ‌ প্রমুখ ব্যক্তিত্বদের জুতো পরিষ্কার করার যোগ্যতাও আলিমুদ্দিনের উল্লুক ও তাদের পোষ্য পাঁঠাদের নেই!
  • দীপ | 42.110.136.29 | ০৭ আগস্ট ২০২২ ১৭:০০510843
  • দীপ | 42.110.136.29 | ০৭ আগস্ট ২০২২ ১৭:০১510844
  • এগুলো মনে আছে, পণ্ডিত মহোদয়?
  • দীপ | 2402:3a80:1cd7:2fca:d8b1:c758:2f12:878e | ০৮ সেপ্টেম্বর ২০২২ ২১:২৮511713
  • দীপ | 2402:3a80:1cd7:2fca:d8b1:c758:2f12:878e | ০৮ সেপ্টেম্বর ২০২২ ২১:২৯511714
  • একটি ছোট প্রশ্ন। সিঙ্গুর-নন্দীগ্রামে কি কুটিরশিল্প হচ্ছিলো?
  • a | 121.45.249.59 | ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:২৯511722
  • ইয়ে তা গত ১১ বছরে শাস্তি হল না কেন? 
  • দীপ | 2402:3a80:196b:817d:6936:7349:2856:69 | ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩৮511727
  • আমাদের দেশে শিখদাঙ্গা থেকে গুজরাট দাঙ্গা- কোনো কিছুর শাস্তি হয়না।
    তেমনি খাদ্য আন্দোলনে পুলিশের লাঠিচার্জ থেকে শুরু করে মিথ্যা মামলায় অম্বিকেশ-শিলাদিত্যকে গ্রেফতার করা হয়, আনিস খানকে খুন করা হয়! 
    কারো কোনো শাস্তি হয়না!
  • দীপ | 2402:3a80:196b:817d:6936:7349:2856:69 | ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪০511728
  • সাতের দশকের কুখ্যাত পুলিশ অফিসার রুণুর কিন্তু বাম আমলে কোনো শাস্তি হয়নি, উল্টে পদোন্নতি হয়েছিল! 
    প্রত্যেকটি রাজনৈতিক দল ক্ষমতায় আসার পর পুলিশ প্রশাসনকে নির্লজ্জভাবে ব্যবহার করেছে, এখনো‌ করে চলেছে! 
    তবে নির্লজ্জ দলদাসেরা সেসব স্বীকার করেনা!
  • দীপ | 2402:3a80:196b:817d:6936:7349:2856:69 | ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:৫২511733
  • ধনতান্ত্রিক সাম্রাজ্যবাদী আমেরিকা যতো খারাপই হোক, তারা কিন্তু অত্যন্ত দ্রুততার সঙ্গে জর্জ ফ্লয়েডের হত্যাকারীকে কঠোর শাস্তি দিয়েছে! 
    আর আমাদের রাজ্যে মহাবিপ্লবীদের আমলে রুণু ও আরো বেশ কিছু কুখ্যাত অফিসারের পদোন্নতি হয়েছে!
  • দীপ | 2402:3a80:196b:817d:6936:7349:2856:69 | ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৩511737
  • কুণাল, মুকুল, মদন- কারোরই কোনো শাস্তি হয়না; সবাই বুক ফুলিয়ে ঘুরে বেড়ায়, টিভিতে মুখ দেখায়।
     
  • দীপ | 2402:3a80:196b:817d:6936:7349:2856:69 | ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৪511738
  • কারোর‌ই কোনো শাস্তি হয়না! 
    তাতে ঘটনাগুলো মিথ্যা প্রতিপন্ন হয়না!
  • দীপ | 2402:3a80:196c:746f:8720:5bd1:5a7b:183b | ০৯ অক্টোবর ২০২২ ১৬:১৩512655
  • দীপ | 2402:3a80:196c:746f:8720:5bd1:5a7b:183b | ০৯ অক্টোবর ২০২২ ১৬:১৫512656
  • কর্পোরেট গোষ্ঠীর বিরুদ্ধে মহাবিপ্লবীর লড়াই! এইভাবে এঁরা সমাজতন্ত্র প্রতিষ্ঠা করবেন!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন