এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ramit Chatterjee | ০৯ সেপ্টেম্বর ২০২১ ২০:৫০497875
  • শেষ দুটো ডিশ নামে আর দেখেই খেতে ইচ্ছে করছে। আর এপেটাইজার টাই সবচেয়ে আন আপেটাইজিং দেখতে।
  • kk | 68.184.245.97 | ০৯ সেপ্টেম্বর ২০২১ ২০:৫১497876
  • এই যাঃ, আমি আবার ঐ গামা গাছের ডগা খুবই পছন্দ করি :-))
    ওর সাথে ঐ সামান্য ড্রিজলটা কী তা লেখেননি তো? কিছুর রিডাকশন? আর মেন ডিশে স্টেকের নীচে কিছু একটা পিউরেও আছে মনে হয়, সাদা রঙের? দেখুন, আপনার লেখা দিয়ে দর্শনে অর্ধ-ভোজন করি তো, তাই খুঁটিয়ে খুঁটিয়ে সব না জানলেই আমার চলে না!
  • Kuntala Lahiri-Dutt | ১০ সেপ্টেম্বর ২০২১ ০৩:৪৯497886
  • Asparagus একটা অসাধারণ জিনিস, এটি খাওয়ার  অভ্যাস করতে হবে আপনাকে
  • Amit | 203.0.3.2 | ১০ সেপ্টেম্বর ২০২১ ০৩:৫৯497888
  • ইয়ে ওই কাপড়ের প্রসঙ্গটা র ইংলিশ ট্রান্সলেশন টা একটু দিয়ে দাওনা। কোথাও এরকম ফেঁসে গেলে কাজে আসবে। ডাইরেক্ট গালাগাল দেওয়া যায়না বলে কত জায়গায় এরকম ফালতু হ্যাজ সহ্য করে যেতে হয় কি আর বলবো। 
  • সুকি | 49.207.225.186 | ১০ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩২497892
  • ধন্যবাদ সবাইকে - 
     
    অ্যাাস্পারাগস খুবই সাংঘাতিক জিনিস সেই বিষয়ে কোন সন্দেহই নেই :) 
     
    কেকে, ওই সাদা পিউরেটা ছিল যতদূর মনে পড়ছে পোরচিনি মাশরুমের। তবে অ্যাসপারাগসের সাথে কিসের ড্রিজল দিয়েছিল ঠিক মনে আসছে না। বালসেমিক ভিনিগার-এর রিডাকশন কি! বাই দি ওয়ে, গামা গাছের ডগা আমারও খুব প্রিয় জিনিস :) 
     
    অমিতাভদা, অভিজাত লোকেদের ওটাই সমস্যা, গালাগাল দিতে পারবে না ঠিক ঠাক :) নিমোর ছেলে হিসাবে এই বিষয়ে কোনই চাপ নেই :) 
  • Amit | 203.0.3.2 | ১০ সেপ্টেম্বর ২০২১ ০৯:২৪497894
  • দুত্তেরি অভিজাত। আমার ইংরেজিটা নেহাতই কাঁচা  আসলে। এসব সিচুয়েশনে চাপে পড়ে যাই। মনে মনে বাংলায় বাপান্ত করি শালাদের। কিন্তু সেগুলো ঠিক্ঠাক সার্কাজম এনে ট্রান্সলেট করে উঠতে পারিনা কাজের সময়।
     
     :)  :) 
  • সম্বিৎ | ১০ সেপ্টেম্বর ২০২১ ০৯:২৪497895
  • অ্যাসপেরাগাস ভাল। আর্টিচোক নেহি চলেগা। মুজতবা আলী অ্যাসপেরাগাস খেতে খুব ভালবাসতেন। একটা লেখায় ("ভিন কোনারের মা"?) ছিল যে ওনাকে এত পরিমাণ অ্যাসপেরাগাস খেতে দিয়েছিল যে আলীসাহেবের চোখ সকেট থেকে ঠিকরে বেরিয়ে মাটিতে পড়ে গেছিল। তখনও অব্দি অ্যাসপেরাগাস খাইনি, দেখতে কীরকম তাই জানতাম না। 
     
    আমার খেতে ভালই লাগে, গ্রিলড বা স্টিমড। আর পেছনের মোটা অংশটা বাড়িতে মাছের ঝোলে ডাঁটার সাবস্টিটিউট হিসেবে দেওয়া হয়।
  • dc | 122.164.237.43 | ১০ সেপ্টেম্বর ২০২১ ০৯:২৯497896
  • দুর্দান্ত লেখা, শেফের অ্যানেকডোটটা খুব মজার :-) অ্যাসপারাগাস দুয়েকবার খেয়েছি, সেরকম ভাল্লাগেনি, শুধু ডগাটুকু খাওয়া যায়। তার চেয়ে ব্রাসেল স্প্রাউট গ্রিল করে বালসামিক ভিগার আর অল্প চিজ ড্রিজল করে খেতে অনেক বেশী ভাল্লাগে। 
  • | ১০ সেপ্টেম্বর ২০২১ ২৩:১৮497928
  • দুকির এই পর্বটে ঠিকঠাক হয়েছে।  আগের দুটো কেমন হাফ কুকড ছিল।
  • বিপ্লব রহমান | ১৩ সেপ্টেম্বর ২০২১ ১০:১১498055
  • এই রকম দামী রেঁস্তোরা আর 'অ্যাসপারাগস’ শুনলেই সমার সেট মমের " দি লাঞ্চন" গল্পের কথা মনে পড়ে! 
    হেগো কাপড়ে দুর্লভ মাশরুম সংগ্রহ!! হা হা হা... :)) 
  • Abhyu | 47.39.151.164 | ১৩ সেপ্টেম্বর ২০২১ ১১:২৪498056
  •  

    দ্বিতীয়বারে বুড়ি অতটা বিচলিত হলেন না। এবারেও কাঁদিলেন তবে জার্মানি বিজ্ঞানের দেশ বলে তার একটা বৈজ্ঞানিক ব্যাখ্যাও দিলেন; বললেন, চোখের কাছের যে স্যাক থেকে জল বেরোয়, বুড়ো বয়সে মানুষ নাকি তার উপর কর্তৃত্ব হারিয়ে ফেলে। হবেও বা, কিন্তু বিদেশে ছেলের কথা ভেবে মা যদি অঝোরে কাব্দে। তবে তার জন্য বৈজ্ঞানিক ব্যাখ্যার কি প্রয়োজন?


    শুধালেন, ‘এসপেরেগাস খাবেন-একটুখানি গলানো মাখনের সঙ্গে?


    আমি তো অবাক। এসপেরেগাস মানুষে খায় পশ্চিম বাংলায় যে রকম আসল খাওয়া হয়ে গেলে টক খাওয়া হয়। বলা নেই কওয়া নেই, সকাল বেলা দশটার সময় সুস্থ মানুষ হঠাৎ টিক খেতে যাবে কেন?


    মজাটা সেইখানেই। আমি এসপেরেগাস খেতে এত ভালোবাসি যে রােত তিনটের সময় কেউ যদি ঘুম ভাঙিয়ে এসপেরেগাস খেতে বলে তবে তক্ষুনি রাজী হই। ভারতবর্ষে এসাপেরেগাস আসে টিনে করে-তাতে সত্যিকার সোয়াদ পাওয়া যায় না।–তাজা ইলিশ নোনা ইলিশের চেয়েও বেশি তফাৎ। সেই এসপেরেগাসের নামেই আমি যখন অজ্ঞান তখন এখানকার তাজা মাল!


    মাই বললেন, ‘আমি যখন এর্নস্টের কাছ থেকে খবর পেলুম, আপনি আমার সঙ্গে দেখা করতে আসবেন, তখন বউমাকে লিখলুম, আপনি কি খেতে ভালোবাসেন সে খবর জানাতে। বউমা লিখলে পুরো লাঞ্চ খাওয়াতে হবে না, শুধু এসপেরেগাস হলেই চলবে। সৈয়দ সাহেব মোষের মত এসপেরেগাস খান—বেলা-অবেলায়।’


    বুড়ি মধুর হাসি হেসে বললেন, ‘পুরো লাঞ্চ এখন আমি আর রাঁধতে পারি নে, বউমা জানে। তাই আমার মনে কিন্তু-কিন্তু রয়ে গিয়েছে, হয়ত আমাকে মেহন্নত থেকে বাঁচাবার জন্য লিখেছে আপনি বেলা-অবেলায় এসপেরেগাস খান।’।


    আমি বললুম, ‘আপনাকে দেখিয়ে দিচ্ছি।’


    ‘দেশের চতুর পাঠকদের কাছ থেকে লুকিয়ে রেখে আর কস্য লভ্য যে আমি পেটুক। উল্টে তাঁরা বুঝে যাবেন, মিথ্যেবাদীও বটে।


    এসাপেরেগাসের পরিমাণ দেখে আমার চোখ দুটো পটাং করে সকেটু থেকে ছিটকে বেরিয়ে গেল। মহা মুশকিল। সেগুলো কাপেট থেকে কুড়িয়ে নিয়ে সকেটে ঢুকিয়ে এসাপেরেগাস গ্রাস করতে বসলুম।


    জানি, এক মণ বললে আপনারা বিশ্বাস করবেন না, কিন্তু প্লীজ, আধা মণ না মানলে আমাকে বড় বেদনা দেওয়া হবে। সুকুমার রায়ের ‘খাই-খাই খানেওয়ালাও সে-খানা শেষ করতে পারত না।


    আমি ঐ এক বাবদেই আমার মাকে খুশি করতে পারতুম—গুরুভোজনে। ধর্মসাক্ষী, আর সব বাবদে মা আমাকে মাফ করে দিয়েছেন। কোন-ভিনারের মা পর্যন্ত খুশি হলেন, তাতে আর কিমাশ্চৰ্যম!


    হায় রে দুর্বল লেখনী-কি করে কোন-ভিনারের মায়ের এসপেরেগাস রান্নার বর্ণনা বতরিবৎ বয়ান করি। অমিত্ৰাক্ষর ছন্দে শেষ কাব্য লিখেছেন মাইকেল, শেষ এসপেরেগাস রোধেছেন কোন ভিনারের মা।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন