এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বৃষ্টির পূর্বাভাষ, কোহলির ফর্মে ফেরা ও ল অফ প্রবাবিলিটি

    Bhudeb Sengupta লেখকের গ্রাহক হোন
    ২৬ এপ্রিল ২০২২ | ১০৮৬ বার পঠিত
  • এখন কলকাতা ও আশেপাশের জেলাগুলিতে প্রচন্ড দাবদাহ চলছে। পারদ চল্লিশ তো পেরিয়েছেই, রীতিমতো দ্রব্যমূল্য বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে বাড়ছে। একেবারেই টেকা দায়। ভাগ্যবান মানুষের তবু ঘরে এসি আছে।আরো যারা ভাগ্যবান তাদের আবার  এসির জন্য বাড়তি বিল দেবার ও সামর্থ্য আছে। একটু কম ভাগ্যবানেরা এসিও চালান আবার ভোরের দিকে এসি বন্ধ করে সাশ্রয় করার কথাও ভাবেন।
      এখন দাবদাহের জ্বালায় মানুষ চাইছেন একটু কালবৈশাখির ঝড়বৃষ্টি আসুক। সবাই আবহাওয়া দফতরের মুখের দিকে তাকিয়ে আছেন। একজন আবহাওয়াবিদকে তার পরিচিত একজন বললেন বৃষ্টি কবে আসবে? উনি বললেন আরে এলে তো দেখতেই পাবেন ! বা অপূর্ব !  তাহলে বাবা আপনারা আছেন কেন? যাই হোক ঝড়বৃষ্টির বর্তমান স্ট্যাটাস হলো  এই এলাম বলে অথবা আমি যেকোন দিন আসিতেছে। এসে তোমাদের ধন্য করছি। 
    ঠিক একই রকম অদ্ভুত ব্যাপার দেখুন এবারের আই পি এলে। বিরাট কোহলির রানে ফেরা নিয়ে বলছি আরকি। মহারথী গাওস্কর, শাস্ত্রী যাকেই বলতে বলুন  তাদের বাধাধরা উত্তর হলো কোহলির রানে ফেরা শুধু সময়ের ব্যাপার। কোহলির ব্যাটে  রান এই এলো বলে। গাওস্কর তো সেই আবহবিদের চেয়েও চমকপ্রদ কথা বলেছেন।অর্থাৎ কেউ যদি প্রথম বলেই আউট হয়ে যান বা চলতি কথায় এক বলের খরিদ্দার হন তাহলে তাকে নিয়ে মতামত দেওয়া কঠিন।কারন ব্যাটারের পায়ের নড়াচড়া,বডি মুভমেন্ট কিছুই নাকি এতে বোঝা যায়না। বোঝো কান্ড। ফর্ম হারিয়েছেন তাই প্রথম বলেই খোচা দিয়ে আউট, সেটা না বলে বলছেন কিছু বল না খেললে বলি কি করে ফর্ম হারিয়েছেন কিনা !  প্লেয়ারের নাম কোহলি বলেই বোধ হয়। রাম শ্যাম কেউ হলে এতদিনে কি না কি বলা হতো ! এতো সুযোগও সেই অনামী রা কেউ পেতেন না।
    এবার যে শিরোনাম দিয়ে শুরু করেছিলাম সেটায় ফিরে এসে শেষ করি। যদি বলি বৃষ্টি কবে আসবে ? তবে উত্তর হলো যে কোনদিন। তবে সেই দিনটা কবে কেউ জানেন না। তেমনি কোহলি স্যার কবে রানে ফিরবেন? উত্তর সেই যে কোনদিন! কবে? কেউ তা জানেনা, কেউ তা জানেনা। অতএব আমরা সবাই প্রার্থনা করি যেন সেই শুভদিন  খুব শীঘ্রই আসে। নইলে তাপপ্রবাহে প্রান টা তো যাবেই,আর বেচে থাকতে থাকতে কোহলি স্যারের রানে ফেরা আর দেখে যাওয়া হবেনা। হায় সবই যে প্রবাবিলিটির খেলা এই মায়ার পৃথিবীতে। 

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিদ্ধার্থ মুখোপাধ্যায় | 2402:3a80:1cd1:dc9:278:5634:1232:5476 | ২৬ এপ্রিল ২০২২ ১১:০১506911
  • উফফ !  এক্কেবারে স্ক্যোয়ার লেগের ওপর দিয়ে ছক্কা। 
    দারুণ লেখা। 
  • Bhudeb Sengupta | ২৬ এপ্রিল ২০২২ ১১:১৪506912
  • কবে আমি শেষ ছক্কা হাকিয়েছি ভুলেই গেছিলাম বন্ধু। ধন্যবাদ জানালাম ।
  • শুভাশীষ রায়। | 2402:e280:3d13:121:ac8e:efe6:b385:5505 | ২৬ এপ্রিল ২০২২ ১৪:০১506917
  • খুব ভালো লেখা এবং সময়োপযোগী ।
  • S | 2405:8100:8000:5ca1::206:faae | ২৬ এপ্রিল ২০২২ ১৪:০২506918
  • এত গরম বলেই বোধয় কোহলি রান পাচ্ছেনা।
  • Altab Hossain | 2409:4060:2014:4ca3:fd61:346a:dc60:2f0 | ২৬ এপ্রিল ২০২২ ১৪:২২506919
  • প্রবাবিলিটর বেশ উপভোগ্য উষ্ণ মেলবন্ধন 
  • Tandra Chatterjee | 2402:3a80:1cd2:a799:3d87:7445:f86c:2434 | ২৬ এপ্রিল ২০২২ ১৪:৩৫506920
  • দারুন লিখেছ।চালিয়ে  যাও বন্ধু 
  • ধুসসসস | 2405:8100:8000:5ca1::1e0:8390 | ২৬ এপ্রিল ২০২২ ১৫:১১506921
  • খুবই পাতি লেখা। বাচ্চাছেলের ক্লাস ওয়ার্কের খাতার মত।
  • Bhudeb Sengupta | ২৬ এপ্রিল ২০২২ ২৩:২৯506936
  • না আজ ঝড়বৃষ্টিও হলোনা আর কোহলিও যথারীতি রান পেলেন না। শুধু তাই নয় এখন মনে হচ্ছে ঝড় বৃষ্টির তবু হয়তো সম্ভাবনা আছে,কিন্তু কোহলি বোধহয় তার ফর্ম সাহারা মরুভুমিতে হারিয়ে ফেলেছেন। ওটা ফিরে পাবার সম্ভাবনা বা প্রবাবিলিটি আর নেই। শুভরাত্রি
  • S | 2405:8100:8000:5ca1::d1:3ff0 | ২৬ এপ্রিল ২০২২ ২৩:৩৭506937
  • হ্যাঁ ভিকে ইজ ইন ডীপ ট্রাবল। আজকেও তো প্রথমেই কট বিহাইন্ড হয়ে যাচ্ছিলো। আজকে তো এক্দমই কমফর্টেবল মনে হলনা। ওদিকে রোহিত, পন্থ কারোরই ফর্ম ভালো না। এদিকে অক্টোবরে টি২০ ওয়ার্ল্ড কাপ। কি যে হবে।
  • কাঞ্চন কুমার দাস | 103.77.138.19 | ২৬ এপ্রিল ২০২২ ২৩:৫৮506939
  • তোর লেখার পূবালী হাওয়া খুব শিগগিরই প্রবাবিলিটির মায়া সরিয়ে দিয়ে ডেকে আনবে নিশ্চয়তার নব জলধরকে -- নামবে বৃষ্টি, কাটবে কোহলির রানের ক্ষরাও ।
    নব জলধর বললেই মনে পড়ে যায় শ্যামসুন্দর কৃষ্ণের কথা, মনে পড়ে সেই অমোঘ বাণী --
    " কৃষ্ণ সূর্য সম, মায়া হয় অন্ধকার।
      যাহা কৃষ্ণ, তাহা নাহি মায়ার অধিকার।। "
  • Bhudeb Sengupta | ২৭ এপ্রিল ২০২২ ০৪:২৫506942
  • অপূর্ব লিখেছিস রে বন্ধু। আসুক সেই বৃষ্টি।আর ফিরে আসুক সেই হারানো ফর্ম। সম্ভাবনার শিল্প যেন মরুভুমিতে পথ না হারায়।
  • শৌভিক সেনগুপ্ত | 2405:201:800b:c18b:4cfd:2890:68b5:4ab7 | ২৭ এপ্রিল ২০২২ ০৯:৩৫506947
  • খুব ভালো লাগলো বাবা, লেখাটা পড়ে। ☺️
  • Bhudeb Sengupta | ২৭ এপ্রিল ২০২২ ১০:১৯506950
  • আমারো ভালো লাগল শুনে।
  • Snehasish Gupta | 103.75.160.101 | ২৭ এপ্রিল ২০২২ ১১:০১506951
  • লেখাটি খুব ভালো লাগলো .
  • Bhudeb Sengupta | ২৭ এপ্রিল ২০২২ ১৩:২৭506954
  • ধন্যবাদ বন্ধু
  • Reeba | 2405:201:800b:c18b:85b0:3a3b:cd2f:4c14 | ৩০ এপ্রিল ২০২২ ১২:০১507025
  • Bittu read this out to me. Loved how brilliantly you've drawn comparison between the two distinct events. Enjoyed the piece!
  • Bhudeb Sengupta | ৩০ এপ্রিল ২০২২ ১২:১০507027
  • Thank you so much.Wondering what will be probability that you will be reading this in original bengali script one day ?
  • Reeba | 2405:201:800b:c18b:85b0:3a3b:cd2f:4c14 | ৩০ এপ্রিল ২০২২ ১২:২১507028
  • I wrote more, Baba. But looks like the entire content was not saved. I was about to tell, next time, I will try reading it myself, how much ever daunting it may seem.
  • Reeba | 2405:201:800b:c18b:85b0:3a3b:cd2f:4c14 | ৩০ এপ্রিল ২০২২ ১২:২৬507029
  • Also, that there is a hidden writer in you and you MUST keep writing. (This comment section has word limit, i only realise now
  • Bhudeb Sengupta | ৩০ এপ্রিল ২০২২ ২০:২৯507037
  • Sure।  
    See the magic of probability. Today we have rain as well as runs for Kohli. Unfortunately Bangalore has lost the match.
  • a | 59.102.29.98 | ৩০ এপ্রিল ২০২২ ২২:১৮507040
  • এসব বালের লেখা পড়েও লোকে হাত্তালি দিচ্ছে!!! ফেবু থেকে আমদানি মনে হয়!!! 
  • Bhudeb Sengupta | ২৯ মে ২০২২ ০৬:৩৪508199
  • এবারের আই পি এল বিরাট কোহলি বেশ বাজে ভাবেই শেষ করলেন। আবার প্রসিধ কৃষ্ণর বলে খোচা দিয়ে আউট হলেন। ঐ বল মোটামুটি অফের দিকে ফিফ্থ স্ট্যম্পের উপর দিয়ে যাচ্ছিল,অনায়াসেই ছেড়ে দেওয়া যেত। অথবা স্কোয়ার কাটে বাউন্ডারি মারা যেত যদি ফর্মে থাকতেন। খুবই চিন্তার বিষয় যে কোহলি ফর্ম হারিয়েছেন । আর এই ফর্ম হারানোর ব্যাপার টা শাক দিয়ে মাছ ঢাকার মতো ঢাকা যাচ্ছেনা। এটা ভারতীয় ক্রিকেটেরই ক্ষতি। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন