এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • খেলাই যখন খেলোয়ারের একমাত্র জবাব

    Bhudeb Sengupta লেখকের গ্রাহক হোন
    ০৬ মে ২০২২ | ৪৩৩ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • খেলোয়ারদের হয়ে যখন তাদের পারফরমেন্স কথা বলে, তখন খেলা আর শুধু নিছক খেলা থাকেনা। তা হয়ে দাড়ায় যেন এক আকর্ষণীয় জীবন যুদ্ধ। কাল রাতে হায়দ্রাবাদ বনাম দিল্লির টাটা আই পি এলের ম্যাচটা টিভিতে লাইভ দেখছিলাম। পুরানো দল সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে ডেভিড ওয়ার্নারের ব্যাটে বিক্রম দেখতে দেখতে মনে হচ্ছিল উনি তার বিরুদ্ধে  পুরানো ফ্র্যানচাইজির  সমস্ত অপমান অবহেলা অবিচারের জবাব মুখে নয়  তার ব্যাটেই দিচ্ছিলেন।তার হয়ে কথা বলছিল তার হাতে থাকা চওড়া ব্যাট। শেষ অব্দি ওয়ার্নাররা মাঠ ছাড়লেন কিন্তু  বিজয়ী হয়েই।

    একই জিনিস কয়েকদিন আগেই ঋদ্ধিমান সাহার ব্যাটেও দেখছিলাম। আমাদের ঘরের শান্তশিষ্ট ছেলে বুঝিয়ে দিলেন, উনিও নির্বাচক মন্ডলী ও ভারতীয় দলের কোচকে যাবতীয় জবাব তার ব্যাটেই দিতে পারেন। শিলিগুড়ির পাপালি একেবারে সোজা ভাবেই বুঝিয়ে দিলেন বয়সের অজুহাত দিয়ে আর যাকেই হোক ঋদ্ধিমান সাহার মতো ফিট প্লেয়ারকে দল থেকে বাদ দেওয়া যাবেনা। 

    প্রকৃত খেলোয়াররা বার বার এভাবেই মাঠে‌ ঘাম ঝরিয়ে পারফর্ম করে,সব প্রশ্নের জবাব দিয়ে দেন। খেলা তখন নিছক আর খেলা থাকেনা। তা জীবনযুদ্ধে লাখো লাখো মানুষকে প্রেরণা জোগায়। কানে বাজে মতি নন্দীর কোনির সেই 'ফাইট কোনি ফাইট' এই কথা গুলি। 

    নবীণ ফাস্ট বোলার  উমরান মালিকের বলের গতি আমাদের অবাক করে। ভারতের মাটিতে এই গতিতে বল কেউ কি ভাবতে পেরেছিলেন? এরকম বল করার পেছনে কত পরিশ্রম কত অনুশীলন আছে ভাবা যায়? কে কে আরের ক্রিকেটার রিঙ্কু সি্্এর  বাবা একজন গ্যাস ডেলিভারি বয়। সেই আর্থ সামাজিক পরিবেশ থেকে উঠে এসে মাঠে তার বিক্রম দেখলে একজন ক্রিকেট অনুরাগী  হিসেবে মন ভরে যায়। আর একজন তথাকথিত 'বুড়ো' খেলোয়ার দীনেশ কার্তিকও এবার মাঠে তার ব্যাটে ফুল ফোটাচ্ছেন। উনিও বোঝাতে চাইছেন ভারতীয় টি টুয়েন্টি দলে ফিরে আসার যোগ্যতা ওনার এখনো আছে। এমনকি ফিনিশার হিসেবে ম্যাচ জেতানোর মত কাজ বেশ ভাল ভাবেই সামলাতে পারবেন।

    তাই সবশেষে আবার মনে করিয়ে দি প্রকৃত  খেলোয়ারের যাবতীয় জবাব হয় মাঠেই,পারফর্ম করে। মনে পরে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলের সেই অস্ট্রেলিয়া সফরের সময় করা অমর উক্তি: এই সিরিজে ক্রিকেট খেলেছিল তো শুধু একটিই দল। 

    বিরাট কোহলীর মতো কুশলী অথচ বদমেজাজি খেলোয়ার দয়া করে মনে রাখবেন আপনার হয়ে মাঠে যাবতীয় কথা বলুক আপনার ব্যাট। আপনার ঐ ব্যাটই পারে সব বাধা দূরে সরিয়ে আবার স্বমহিমায় আপনাকে বাইশ গজে ফিরিয়ে দিতে। ভারতীয় ক্রিকেট সেই সুদিনের আশায় দিন গুনছে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিদ্ধার্থ মুখোপাধ্যায় | 106.212.89.223 | ০৬ মে ২০২২ ১৯:০৪507318
  • কেয়াবাৎ বন্ধু ! 
  • বাসুদেব পাএ | 2409:4042:2e1f:d81b::6149:9112 | ০৬ মে ২০২২ ১৯:৩৫507319
  • পরিস্কার পরিচ্ছন্ন লেখা। মানুষের কাজেই মানুষের পরিচয়।
    ভারতীয় দলে কে থাকবে কে যাবে তা এখন ভাবতে হবে।
  • a | 59.102.29.98 | ০৬ মে ২০২২ ২১:২৮507322
  • রিদ্ধির ভাগ্য খারাপ, তবে পন্থ অনেক ভাল ব্যাটার। 
     
    ওয়ার্নারের কথা আর বলবেন না, ব্যটা জোচ্চোর। এই সেদিন সাসপেনশন থেকে বেরিয়েছে। রিমোর্সলেস চোর আর ক্রিকেটের কলন্ক। 
     
    বিরাটএর  দিল্লিওয়ালা রুডনেস আছে কিন্তু বদঅমেজাজি নয়। এখন দেখে মনে হচ্ছে নার্ভাস হয়ে আছে। 
  • S | 2405:8100:8000:5ca1::2da:1bec | ০৬ মে ২০২২ ২২:২৬507324
  • ঋদ্ধির বর্তমান বয়স ৩৭। অনেকদিন ধরেই ইন্টারন্যাশনাল ম্যাচে তেমন কোনও রান পাচ্ছিলোনা। তারপরে কানপুর টেস্টে রান করায় কিছুটা আশা জেগেছিলো। কিন্তু ইন্ডিয়া টীমের স্ট্র্যাটেজিক দিক থেকে ঠিক ডিশিসানই নেওয়া হয়েছে। যে শাস্ত্রী ঋদ্ধির হয়ে এখন ব্যাটিং করছে, সেই শাস্ত্রীর আমলেই ঋদ্ধি নিয়মিত টীমের বাইরে থাকতো। হোয়াইট বলে কি আর চান্স আছে? আইপিএলে ভালো খেলে টেস্ট টীমে আবারও জায়্গা পাওয়া প্রায় অসম্ভব এখন ঋদ্ধির পক্ষে।

    বিরাটের বড় ভুল হয়েছে ক্যাপ্টেনসি ছেড়ে দিয়ে। পাকামো করে টুইট করে ক্যাপ্টেনসি ছেড়েছিলো। কোনও মানেই ছিলোনা।
  • aranya | 2601:84:4600:5410:fd18:10a5:5581:27cc | ০৬ মে ২০২২ ২৩:১১507330
  • ঋদ্ধি আর ভারতীয় দলে ফিরবে বলে মনে হয় না। 
    তবে লেখাটা সুন্দর । খেলোয়াড় মাঠে পারফর্ম করে যাবতীয় প্রশ্ন, অবিচারের জবাব দিচ্ছে - এটা সবসময়ই ভাল লাগে 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন