এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সবারে করি আহ্বান

    Bhudeb Sengupta লেখকের গ্রাহক হোন
    ১৫ মে ২০২২ | ৭২৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • ফেসবুকে একটি লেখা দেখছিলাম যে আমাদের দৈনন্দিন অনেক কিছুই রবীন্দ্রনাথ তার গান ,কবিতা ও অন্যান্য অনেক লেখার মধ্যে লিখে রেখে গেছেন। খালি খুঁজে নেওয়ার দায়িত্ব আমাদের। যেমন উদাহরণ স্বরূপ বলা যায় ,
    আয়না: দেখে যেন মনে হয় চিনি উহারে।
    আঠা: ছাড়ালে না ছাড়ে,কি করিব তারে ?
    টেলিপ‍্যাথি: তোমার অজানা নাহি গো, কী আছে আমার মনে। 
    এইসব দেখে আমিও বেশ উৎসাহিত হলাম ও  এই তালিকায় যতটা পারি সংযোজিত করে দিলাম।
     যেমন ধরুন
    ফ্ল্যাট বাড়ির বাসিন্দা: খাচার পাখি ।
    উঠতি ছেলে: আমরা , নতুন যৌবনের ই দূত।
    তোলাবাজ: ভগবান তুমি যুগে যুগে দূত পাঠায়েছ বারে বারে দয়া হীন সংসারে।
    খেলা হবে ভোটের পর বিরোধী দল: তোমার সাথে বারে বারে হার মেনেছি এই খেলাতে।
    স্তাবক: আমার বেলা যে যায় সাঝবেলাতে,তোমার সুরে সুর মেলাতে।
     টিভিতে ঘন্টাখানেক: এপারে মুখর হলো কেকা ঐ।
    জুতো বিক্রেতা: চরণ ধরিতে দিও গো আমারে,নিও না,নিও না সরায়ে ।
    শব্দ বিধি: কোলাহল তো বারণ হলো ।
    নির্বাচনী প্রচার: তোরা যে যা বলিস বল ।
    অলৌকিকভাবে ভাবে বেচে ওঠা রোগী: এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ ।
    নাইট ডিউটির পরে: আমার রাত পোহাল ।
    লক ডাউন: ওরে তোরা যাসনে ঘরের বাহিরে ।
    পরিযায়ী শ্রমিক: ওরা চিরকাল,ধরে থাকে হাল,ওরা কাজ করে নগরে,প্রান্তরে ।
    রোগী: যদি জানতেম আমার কিসের ব‍্যাথা।
    মুল‍্যবৃদ্ধির পরে মধ‍্যবিত্ত: আমার যে সব দিতে হবে সে তো আমি জানি ।
    আধার কার্ড: তুমি মোর পাও নাই পাও নাই পরিচয় ।
    ক্রেডিট কার্ড: আমারে তুমি অশেষ করেছো,এমনি  লীলা তব ।
    রাতে খালি বাড়িতে চোর: আজ জোৎস্না রাতে সবাই গ‍্যাছে বনে ।
    প্রাক্তন: ফাগুনের প্রেম গেছে ঝরিয়া ।
    চুলকাটার সেলুন:হেথায় সবারে হবে মিলিবারে আনত শিরে ।
    বিয়েবাড়ির খাবার নিমন্ত্রণ: জগতের আনন্দ যজ্ঞে আমার নিমন্ত্রন।
    বাশিওয়ালার পেশা পরিচয়: বাজাই আমি বাশি ।
    প্রতারক: কে তুমি ? মেলেনি উত্তর।
    বেসুরো গান: এর চেয়ে অনেক ভালো চুপ করে থাকা
    অবসর প্রাপ্ত: আমাদের গেছে যে দিন,একেবারেই কি গেছে ।

    সবশেষে কবিগুরু: তোমার পূজোর ছলে তোমায় ভুলে থাকি।
    জানি এই তালিকা শেষ হবার নয়। সারাজীবনেও হবেনা। আপনারা সবাই এগিয়ে না এলে আমি একা একা আর কতটা মনে করব বলুন তো? 
    তাই সবারে করি আহ্বান !
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Tandra Chatterjee | 2402:3a80:1cd3:f7bc:d87a:ee71:4a93:8550 | ১৫ মে ২০২২ ১৫:৫২507670
  • অসাধারন 
  • Bhudeb Sengupta | ১৫ মে ২০২২ ১৫:৫৬507671
  • ধন্যবাদ বন্ধু।
  • সিদ্ধার্থ মুখোপাধ্যায় | 2402:3a80:1cd1:bc48:278:5634:1232:5476 | ১৫ মে ২০২২ ১৭:০০507675
  • কেয়াবাত !  কেয়াবাৎ ! 
  • Bhudeb Sengupta | ১৫ মে ২০২২ ১৭:০৩507676
  • ধন্যবাদ বন্ধু।
  • subhashranjan saha | ১৫ মে ২০২২ ১৭:৩৯507678
  • বাঃ ; বেশ !!
  • Tapas | 2405:201:8004:c9eb:9c56:6120:25d9:2797 | ১৫ মে ২০২২ ১৭:৪০507679
  • দারুণ। চালিয়ে যাও।
  • Bhudeb Sengupta | ১৫ মে ২০২২ ১৭:৪৯507680
  • বন্ধুদের মতামতের জন্য ধন্যবাদ।
  • Amitrajit Saha | 88.227.63.247 | ১৫ মে ২০২২ ১৮:১০507682
  • ভুদেব'দা, দিব্য হয়েছে। তবে তোমার সিরিয়াস লেখাও আছে, সেগুলো এবার দাও। আর একটা কথা। পঙতি টা "তোরা যে যা বলিস <ভাই> (আমার সোনার হরিণ চাই)" ,<বল> শব্দ'টা সঠিক নয়।
  • Bhudeb Sengupta | ১৫ মে ২০২২ ১৮:১৮507683
  • ধন্যবাদ ছোট ভাই। একটা গানে ছিলনা তোমরা যে যা বল ? ঐটার সাথে মনে হয় গুলিয়ে গ্যাছে। এটা হাল্কা চালে লেখা অবশ্যই। সিরিয়াস ও লিখব।
  • Mausumi Sen | 2401:4900:314d:5046:0:49:b165:fd01 | ১৫ মে ২০২২ ১৮:৩৪507684
  • খুব ভাল লাগল
  • Bhudeb Sengupta | ১৫ মে ২০২২ ১৮:৩৮507685
  • পাঠিকা কে অনেক ধন্যবাদ জানালাম । 
  • Snehasish | 103.75.160.101 | ১৫ মে ২০২২ ২১:৩৪507690
  • খুব ভালো লাগলো .
  • Bhudeb Sengupta | ১৫ মে ২০২২ ২১:৪৩507692
  • ধন্যবাদ বন্ধু।
  • সমীরা সাহা মুস্তাফী | 2402:3a80:a5b:2e33:c3d6:abe0:d0cf:7a5a | ১৬ মে ২০২২ ০৯:৫৬507707
  • বন্ধু যখন অসামান্য  লেখে,তখন তার অনুপ্রেরণায়  সংযোজন_ 
    ডাকপিয়ন কে_ তুমি ডাক দিয়েছ কোন সকালে,কেউ তা জানে না।
     
    তিব্বতের  উদ্দেশ্যে _ একদিন  চীনে নেবে তারে, তারে চীনে নেবে।
  • সমীরা সাহা মুস্তাফী | 2402:3a80:a5b:2e33:c3d6:abe0:d0cf:7a5a | ১৬ মে ২০২২ ১০:০৫507708
  • হৃদ্ রোগ বিশেষজ্ঞ কে_ তোমার আপন হাতের দোলায়, দোলাও দোলাও দোলাও আমার হৃদয়
     
    বধির রা_আমি কান পেতে রই
     
    বসন্ত রুগী_ রোদন ভরা এ বসন্ত কখনো আসেনি বুঝি আগে
  • Bhudeb Sengupta | ১৬ মে ২০২২ ১৩:৩৯507713
  • এই এখন আমার 'সবারে করি আহ্বান' সার্থক হলো আমার এই সুসাহিত্যক বন্ধুর কৃপায়। আমি ঠিক এটাই চাইছিলাম সবার থেকে। এই না হলে আমার লেখাটা ঠিক প্রাণ পাচ্ছিল না। তিব্বতি রা আমাদের ভাষা জানত না। নইলে ওরা ঠিক বুঝে যেত দুষ্টু চীনাদের অভিপ্রায়। চীনে নেওয়ার আগে ওদের ঠিক চিনে নিত। বন্ধুরা আমরা এই আলোচনাটা কিন্তু জারি রাখতে পারি । ধন্যবাদ জানালাম আবার এই বন্ধুকে। তোমার লেখাতে আমার লেখা নতূন ভাবে উজ্জীবিত হলো।আরো এরকম কমেন্টের জন্য আমি কান পেতে রই। আমার এই পথ চাওয়াতেই আনন্দ।
  • Bhudeb Sengupta | ১৬ মে ২০২২ ১৪:৩২507715
  • সবারে করি আহ্বান । পর্ব ২
    মোটাদের জন্য গান : আমার এ দেহখানি তুলে ধর।
    লেডিজ সিটের কাছে দাড়ানো পুরুষ: একটুকু ছোয়া লাগে !
    আড়িপাতা: একটুকু কথা শুনি !
    সিবিআই ও জনৈক নেতা: যে তোমায় ছাড়ে ছাড়ুক আমি তোমায় ছাড়ছি না !
    রানের আশায় বিরাট কোহলি:  নিশিদিন ভরসা রাখিস ওরে মন হবেই হবে !
    কুন্ডু স্পেশাল: আমাদের যাত্রা হলো শুরু 
    ওগো কর্নধার তোমারে করি নমস্কার !
    চার্জ ছাড়া মোবাইল ফোন: তুমি রবে নীরবে !
    জেল পালাতে চাওয়া আসামি: ভেঙে মোর ঘরের চাবি নিয়ে যাবি কে আমারে । 
    চোর পুলিশ: যে তোমায় ছাড়ে ছাড়ুক আমি তোমায় ছাড়ব না।
  • সমীরা সাহামুস্তাফী | 2402:3a80:a5b:2e33:c3d6:abe0:d0cf:7a5a | ১৬ মে ২০২২ ১৫:৩১507718
  • পুরস্কার  এলো বলে
  • সমীরা সাহামুস্তাফী | 2402:3a80:a5b:2e33:c3d6:abe0:d0cf:7a5a | ১৬ মে ২০২২ ১৫:৩১507719
  • পুরস্কার  এলো বলে
  • Bhudeb Sengupta | ১৬ মে ২০২২ ১৫:৫৩507721
  • এ মনিহার আমায় নাহি সাজে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন