এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • চক্রদেব | 103.242.197.248 | ১৯ জুলাই ২০২৩ ২৩:৩৫521455
  • 'স্যান্ডো' গল্পটা আমার বেশ ভাল লেগেছে। স্বল্প পরিসরে, সংসারের পটভূমি থেকে সংগৃহীত প্লট সুন্দরভাবে পাঠককে ছুঁয়ে যেতে পেরেছে। এই গল্পটিকে আমি চরিত্রহীন আখ্যা দেব, কারণ এই গল্পে রাম-রহিম-টমডিক কোনো চরিত্র নেই। অথচ গল্পটি সুঠাম দাঁড়িয়ে আছে।
     
      
  • Shamima Nasrin | 180.211.208.162 | ২০ জুলাই ২০২৩ ১৫:৫২521466
  • ফাদারস  আর লাইক সো। দে আর অলওয়েজ ইনডিফারেন্ট এবাউট দেমসেলভস। লাভ এন্ড রেস্পেক্ট টু অল ফাদারস। থ্যাংকস টু রাইটার ফর আর্টিকুলেটিং ডি আনসীন লাভ অব ফাদারস। শুভ কামনা।  
  • Ranjan Roy | ২০ জুলাই ২০২৩ ১৭:৪০521469
  • চক্রদেব এর  সঙ্গে সহমত .
  • Kuntala | ২০ জুলাই ২০২৩ ১৮:৩৩521472
  • চমৎকার গল্প। সুখপাঠ্য এই গল্পের মূল চরিত্র কিন্ত স্যান্ডো গেনজি। কত কথা না বলেও বুঝিয়ে দিলেন পাঠককে।
    বাহ! 
  • ওমর | 202.134.14.149 | ২০ জুলাই ২০২৩ ২২:২৭521474
  • অসাধারণ ছোট গল্প।
    প্রতিটি বাবার গল্প ফুটে তুলেছে লেখক
  • Sara Man | ২১ জুলাই ২০২৩ ০০:০৫521475
  • চমৎকার। আমার বাবার কথা মনে পড়ে গেল। 
  • হীরেন সিংহরায় | ২২ জুলাই ২০২৩ ২৩:১১521559
  • মামুন
     
     বাবার গেনজীর সাথে আমারও একটা ওই রকম যোগ ছিল। তোমার লেখা পডে সব মনে এলো। আমার মাত্র ১৬ বছর বয়সে তিনি বিদায় নিয়েছিলেন। তোমার গল্প পডে বুকের ভিতরে হাহাকার জেগে উঠলো।
  • অনন্যা | 2409:40e0:41:ed15:8000:: | ২৩ জুলাই ২০২৩ ০১:০২521569
  • খুবই ভালো লাগলো। 
  • যোষিতা | ২৩ জুলাই ২০২৩ ০২:২৯521572
  • বাবার ব্যবহৃত শার্ট পরে আমি কতদিন কলেজে গেছি। বাবা অবশ্য সেসব জেনেছে না জানেনি তা আমার জানা নেই। বাবার শার্টগুলো আমার বেশ ঢিলে হতো। বাবার কার্ডিগানও পরে গেছি কলেজে। গাঢ় সবুজ কার্ডিগান ছিল একটা, আরেকটা নেভিব্লু। অল্প পোকায় কাটা। বারবার কাচলেও ওগুলোতে বাবার গল্ধ মিশে ছিল বরাবর।
  • মুরাদ হোসেন | 103.127.57.89 | ২৩ জুলাই ২০২৩ ২১:১৮521623
  • “খালি খালি পয়সা খরচের বাতিক তোমার গেল না!” এই কথাটা ভাই আমার মনে হয় প্রজন্ম থেকে প্রজন্ম চলেই আসছে।আজকে যে ছেলে তার বাবার জন্য নতুন জামাকাপড় কিনে আনছে যা দেখে তার বাবা এই কথা বলতেছে সে নিজেও বাবা হলে তার সন্তান সেইম কথা বলবে।
  • মুরাদ হোসেন | 103.127.57.89 | ২৩ জুলাই ২০২৩ ২১:১৯521625
  • আমাদের পরে আমাদের জামাকাপড়ই তো আমাদের সবচেয়ে কাছের যা সারাক্ষণ আমাদের সাথে লেপ্টে থাকে আর হাজারো কাজের সাক্ষী হয় তার জন্য এদের প্রতি আমাদের আলাদা মায়া কাজ করে একটা।
  • Sara Man | ২৪ জুলাই ২০২৩ ২১:২২521670
  • ঘোষিতা,  শীতকালে বাবার শার্ট আর কার্ডিগান পরে আমিও কলেজে যেতাম। 
  • ইয়াসির | 37.111.196.150 | ২৪ জুলাই ২০২৩ ২২:৪৬521677
  • আপনি কতো সুন্দর ভাবেন!! সুন্দর গল্প। আরো লিখেন। দোয়া রইল।
  • গীতা দাস | 118.179.36.97 | ২৫ আগস্ট ২০২৩ ১১:০২522917
  • আবেগ জাগানিয়া গল্প!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন