এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • hehe | 139.99.148.18 | ৩০ জুলাই ২০২৩ ০৩:১১521887
  • এইসব বালবিচি নিবন্ধ লিখে কিচু হবেনাকো। বেঁটেবামদের মাজাকি জনতা ধরে ফেলেছে, আর একটাও ভোট ঠেকায় না। চব্বিশে ফের মোদিঝড় আসছে।
  • পলিটিশিয়ান | 2607:fb91:387:4ce3:ac39:8397:4e12:8254 | ৩০ জুলাই ২০২৩ ০৪:১৪521888
  • ২৪শে মোদী পিসী স্টাইলে ভোট ম্যানিপুলেশন করবে বলছেন? আপাততঃ ছোট বোন ট্রায়াল দিয়ে ফিজিবিলিটি স্টাডি করে দিল?
  • Bratin Das | ৩০ জুলাই ২০২৩ ০৪:৫০521890
  • যদু বাবু ভালো লাগলে সেই  ছোট্ট বেলায় পড়া 
    লাই,ড্যাল লাই আর স্ট্যাটিস্টিক্স  এর কথা মনে পড়ে গেল। 
     
    একটা গিভেন সেট অফ ডেটা থেকে ইনসাইটফুল ফিচার বের করে না চাট্টি খানি কাজ নয়। কিন্তু  ওই যে কবি বলেছেন  "নিয়তি কেন বাধ্যতে" sadsad
  • যদুবাবু | ৩০ জুলাই ২০২৩ ০৫:১৪521892
  • হ্যাঁ, ব্রতীনদা, NFHS ত্রুটিমুক্ত নয় তো বটেই, কিন্তু ডেটা পছন্দ হয়নি বলে খোদ আইয়াইপিএসের মত জায়গার ডিরেক্টর-কে সরিয়ে দেওয়া-টা মনে হয় ডেসপারেশনের লক্ষণ, আবার ইমপিউনিটি-ও হতে পারে। 
     
    হেহে, আপনার কিছু বুঝতে সাহায্য লাগলে বলবেন, আমি কিছুটা ইকনমিক্স-ও বোঝাতে পারি। না হলে এমনি যেমন স্প্যাম করছেন করে যান নির্দ্বিধায়, কোনো অসুবিধে নেই। 
  • Bhakter Shakto | 106.79.207.6 | ৩০ জুলাই ২০২৩ ০৫:৩২521893
  • যদুবাবুর কি ছেনি, হাতুড়ি লাগ্বে নাকি? 
  • যদুবাবু | ৩০ জুলাই ২০২৩ ০৬:১২521895
  • না না, চক-ডাস্টার যথেষ্ট। হাগোরোমো চক হলে তো কথাই নেই। smiley
  • Bhakter Shokto | 106.79.207.6 | ৩০ জুলাই ২০২৩ ০৭:০৬521896
  • Use করিচি তবে কৌপিনদের জন্য হাগা চকে রক্ত লাগিয়ে লিকলে গেরুয়া রঙ - সেকথা থাক বরং। 
  • ? | 2405:8100:8000:5ca1::1fc:7cef | ৩০ জুলাই ২০২৩ ০৭:৩৫521897
  • গুজরাট বা উত্তরাখণ্ডে তো ফিগারটা কম। কর্ণাটক, বিহার, মণিপুরে বেশি। ঠিক বুঝছি?
  • যদুবাবু | ৩০ জুলাই ২০২৩ ০৯:০৭521903
  • হ্যাঁ, ঠিক-ই বুঝছেন। অন্ততঃ NFHS-5 এ সেরকম-ই আছে। এই প্রসঙ্গে, NFHS-3 এর ডেটা থেকে ইন্ডিয়া ইন পিক্সেল কিছু ম্যাপ বানিয়েছিলেন, দেখতে পারেন। তুলনা করলে বোঝা যায় যে সার্বিকভাবে এক-ই রকম ছবি দেখা যাচ্ছে কি না। লিঙ্কঃ  https://twitter.com/indiainpixels/status/1478632483054776321?t=xDZaQXuvwytwSrgdf2C5pg&s=19 
    (বিধিসম্মত সতর্কীকরণ/ ট্রিগার ওয়ার্নিং রেখে দিই, এই সমস্ত ছবি দেখলে রাতের ঘুম উড়ে যেতে পারে।) 

    আর, যেটা উপরেও লিখছিলাম এতো বড়ো স্কেলের সার্ভে তো ত্রুটিবিহীন নয়। বিশেষ করে এই ধরণের প্রশ্ন যাতে লোকে সত্যি না-ও বলতে পারে - কাজেই ব্যাপক আণ্ডার-রিপোর্টিং হয়। ন্যাশনাল ক্রাইম ব্যুরোর সাথে মিলিয়ে দেখা গেছে যে এন-এফ-এইচ-এসের ডেটায় ক্রাইম এগেইন্সট উইমেন্স-এর আণ্ডার-রিপোর্টিং এর ইস্যু আছে। আসলে ছবিটা আরও ভয়ানক। 
     
    তবে, এগুলো স্যাম্পল সার্ভের লোকেরা বা ডেমোগ্রাফার-রা জানেন, এবং সেই সব বায়াস কি করে ্কম করা যায় তার-ও চেষ্টা করেন। বিশেষ করে আমাদের দেশে তো স্যাম্পল সার্ভের সত্যিই দীর্ঘ  ইতিহাস/ খ্যাতি। আর ইন্ডিয়া রিপোর্টের যে চ্যাপ্টার থেকে এই উপরের সংখ্যাগুলো নেওয়া তার ইন্ট্রো-তে বলা আছে, যে ওরা স্যাম্পল ওয়েটের ব্যবহার করেন যাতে পারসেন্টেজ ইত্যাদি ন্যাশনালি রিপ্রেজেন্টেটিভ হয়। এ ছাড়াও অন্য উপায় আছে, যেমন সরাসরি জিজ্ঞেস না করে র‍্যাণ্ডমাইজড রেস্পন্স টেকনিক - সে নিয়ে পরে কখনো লিখবো। 
  • স্বাতী রায় | 117.194.36.106 | ৩০ জুলাই ২০২৩ ১২:২৭521908
  • ভাল লাগল। বিশেষত ম্যাপ কীকরে বানায় এটা জানার ইচ্ছা ছিল অনেক দিন। সেটার ক্লু  দেওয়ার জন্য ধন্যবাদ।  আর প্লিজ ভারতের স্যাম্পল সার্ভের ইতিহাসে স্ট্যাটিসটিকাল টেকনিকের প্রয়োগ নিয়ে প্ল্যানিং ও তার বিবর্তন নিয়ে লেখা পড়তে চাই। আমার তো মনে হয় এটা খুব ইন্টারেস্টিং একটা জায়গা। 
  • হিজি-বিজ-বিজ  | 2603:8000:a403:4186:25f5:3ba6:6eca:e23c | ৩০ জুলাই ২০২৩ ১৩:৩১521911
  • @যদুবাবু কি বলছো যে গুজরাটে ব হরিয়ানার ক্ষেত্রে কেস গুলো আণ্ডাররিপোর্টেড ?   
  • Bratin Das | ৩১ জুলাই ২০২৩ ০০:১৫521936
  • ওহে হিজ বিজ বিজ, তোমার আগের  কোন বেশি পরিচিত নিক কী??
  • যদুবাবু | ৩১ জুলাই ২০২৩ ০১:০০521938
  • @স্বাতীদি - অবশ্যই। প্রোফেসর মহলানবিশ তো NSSO-র ও প্রতিষ্ঠাতা। ওদের নেতৃত্বে কত ভালো কাজ হয়েছে। এ নিয়ে আমার-ও লেখার ইচ্ছে প্রবল তবে পঞ্চভূত এবং সোশ্যাল মিডিয়ার ফাঁদে পড়ে বগা কাঁদছে। আপনাকে একটা বইয়ের রেকো দিয়ে যাই বরংঃ https://penguin.co.in/book/planning-democracy/ 
     
    আর আপনার ছবি/ম্যাপ আঁকাআঁকিতে কখনো সাহায্য লাগলে বলবেন। আমার ম্যাপ আঁকতেও খুব-ই ভালো লাগে। 

    @হিজি-বিজি-বিজঃ না তা বলিনি। শুধু বলতে চাইছি যে সমস্ত ভারতেই আণ্ডার-রিপোর্টিং অফ ক্রাইম এগেইন্সট উইমেন একটা খুব বড়ো ইস্যু। কি কি বাধা পেরোতে হয় সেই নিয়ে অনেকে অনেক কাজ-ও করেছেন, রীতিমত পিরামিড এঁকে বোঝানো যে কোথা থেকে সাপোর্ট পাওয়া যায়, বা আইনি/প্রায়-আইনি বাধা কোথায়, ভয় কিসের ইত্যাদি। 

    এবার যদি জিজ্ঞেস করএন যে কত % রিপোর্টেড হয়, তাহলে আপনাকে একটা রেফারেন্স দিই - লিংক। এতে বলছেন যে "As one might expect, most incidents of sexual or physical violence are not reported to the police. In the year 2005, about 5.8%, or one in 17 cases of sexual violence by men other than a survivor’s husband are estimated to be reported to the police. Only about 0.6%, or one in 167 incidents of sexual violence by husbands are reported. It can be seen that the prevalence of sexual violence by husbands is much higher than the prevalence of sexual violence by men other than survivors’ husbands."  (Emphasis mine, তবে, ক্রিটিক্যালি পড়তে হবে - মূল বক্তব্যের সাথে পুরোপুরি সহমত হলেও এগজ্যাক্ট ক্যালকুলেশন নিয়ে প্রশ্ন আছে।) 
  • Bratin Das | ৩১ জুলাই ২০২৩ ০৩:৪৭521942
  •  আই যদু বাবু হিজ বিজ কে গো? আইএসআই আইএসআই মনে হচ্ছে।.. 
     
    কিন্তু  ঠিক চিনতে পারছি  না sad..সেই  পুরোনো পোসেনজিতপর গানের মতোন বলতে গেলে...."কোথায় যেন তোমায় দেখেছি.." surprise
  • যদুবাবু | ৩১ জুলাই ২০২৩ ০৩:৫৮521943
  • আরে আমি তো এই সব্বে কয়েক বছর হ'লো গুরুতে যাওয়া আসা করছি, যাকে বলে "পরের দিকের পাঠক"। আমি অনেককেই চিনি না - আবার যাদের চিনি তাদের-ও আসল নাম জানি না। জেনেই বা কী আর হবে? আসল নামটাও তো একটা নিক - অন্যের দেওয়া আর প্রায়শঃ একটু গালভরা এই যা। 
  • নিকপিক | 2607:fb90:ac91:70d5:d9be:6097:ec8a:6a29 | ৩১ জুলাই ২০২৩ ০৪:৩৩521944
  • যদুবাবুর মন্তব্যটা খুপি পচুন্দো হল।
    নাম তো নিকই - পরের দেওয়ার থেকে নিজের নেওয়াটা খারাপ কিসে।
  • :O | 2409:4065:c9a:65a8:d0c4:bd81:f5e9:a8a9 | ৩১ জুলাই ২০২৩ ০৭:২৭521947
  • ব্রতীনবাবু কি সিরিয়াসলি  NFHS ডাটাকে লাই,ড্যামলাই বলতে চাইলেন?  মানে যদুবাবু যা বলতে চেয়েছেন,তার সঙ্গে সম্পূর্ণ ভিন্নমত ? সে হতেই পারেন,একটু বুঝতে চাইছি আর কি।
  • মনীষা বন্দ্যোপাধ্যায় | 2401:4900:3bd3:aed7:fb51:16a1:e436:d5aa | ৩১ জুলাই ২০২৩ ১৪:২৭521954
  • অসাধারণ।
  • Ranjan Roy | ৩১ জুলাই ২০২৩ ১৯:৪১521964
  • 2047?
    কেইনস্ সাহেব  বলেছেন না in the long run we are all dead!!
    2100 সালে কত হবে  সেটাই বাদ যায় কেন?
  • aranya | 2601:84:4600:5410:e9b6:7f1e:e3b0:7efd | ৩১ জুলাই ২০২৩ ২৩:১৩521973
  • ভাল লেখা । গতকালের কাগজে জেমস-্কে সরানোর খবরটা দেখলাম 
  • Tapan Kumar SenGupta | ০১ আগস্ট ২০২৩ ১৬:৩৯521990
  • গুরুত্বপূর্ণ লেখা পড়লাম ...এবং প্রায় সব সরকারেরই একই রূপ। 
  • Bratin Das | ০২ আগস্ট ২০২৩ ১৩:২৬522011
  • না NFHS এর ডেটা টা আমার  মতে একদম সত্যি।
  • Bratin Das | ০২ আগস্ট ২০২৩ ১৩:৩২522012
  • আরে আমি যখন ভাট মারতে শুরু করেছি ২০০৭ এ কারা ভাটাতো জানো?
     
     সিকি
       ax
    রাত্রি
    ইন্দো দা
    দুখে
    অরিজিত ( এর নিক নেম নাবার একটা লিস্টি  মেনটেন করতো অভ্যু। ১০০+ হয়ে গিয়েছিল)
    তীর্থং দা ( গেঞ্জি পরা রাবণ খ্যাত)
    প্যারোলিন
    অর্পণ 
    কাবলি দা
    নীনা দি
    হুতোর দাদা  তবে ভূতো নয়
    স্যান
    অভ্যু
    দময়ন্তী 
    বিবি
    Ratasssssssss
     
    পরে মনে এলে আরো লিখছি
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন