এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Binary | ২৩ অক্টোবর ২০২৩ ০৮:৩৭525041
  • .
  • Ranjan Roy | ২৩ অক্টোবর ২০২৩ ১৭:১৭525071
  • ১৯৯৫ এর গ্রহণ বেশ মনে আছে।
    ছত্তিশগড়ে দুঘন্টা মত দেখা গেছল।
    বাড়িওলার ছোট মেয়ের বিয়ের কথা চালাচালি হচ্ছে। সে পাপ লাগার ভয়ে দেখল না। দূরদর্শনে দেখাচ্ছিল, সঙ্গে প্রফেসর যশপালের ধারাবিবরণী।
    আমাদের ওখানে কলেজের ফিজিক্সের প্রফেসর লালওয়ানি অল্প কিছু ছাত্রের দল নিয়ে রাস্তায় ক্যামেরা আর ফিল্মের নেগেটিভের টুকরো নিয়ে লোককে দেখতে উৎসাহিত করছিলেন আর নিজেরাও দেখছিলেন।
     
    আমি ছাদে উঠে পাশের হোটেলের চিলেকোঠায় দেওয়ালে চমৎকার রিফ্লেকশন দেখছিলাম। 
    হঠাৎ পাখিদের আওয়াজ অন্য রকম হয়ে গেল। বেশ শীত শীত করতে লাগল। একটা রহস্যময় অনুভব। 
     
    হেব্বি লেগেছিল। 
  • পড়লাম | 2600:1002:b117:168a:dca8:2d1e:5696:bc0f | ২৩ অক্টোবর ২০২৩ ১৮:১৬525073
  • আরে নাহঃ! 
    দারুণ।  
  • kk | 2607:fb90:ea0c:cd31:3838:7c15:53a8:552d | ২৩ অক্টোবর ২০২৩ ১৯:৪৩525074
  • আরেব্বাস! ছবিগুলো দারুণ হয়েছে তো!
  • যোষিতা | ২৩ অক্টোবর ২০২৩ ২৩:০১525087
  • ১৯৯৫ এর গ্রহনের দিন তো কালীপুজো ছিল। 
  • Binary | ২৪ অক্টোবর ২০২৩ ০০:৫৫525089
  • হ্যাঁ ২৪ অক্টোবর ছিল। কালীপুজো হতেই পারে। কারণ অমাবস্যা ছাড়া সুর্য গ্রহণ হয় না। আরেকটা কথা আরেকবার বলি। গত ১৪ তারিখে যেটা জল সেটা বলয় গ্রাস। ১৯৯৫ ছিল পুর্ণ গ্রাস। 
  • s | 100.36.114.105 | ২৪ অক্টোবর ২০২৩ ০৭:০২525091
  • ছবি গুলো দারুন হয়েছে।  তবে  পূর্ণগ্রাস গ্রহণ দেখে যে অনুভূতি হয়েছিল সেটা ভাষায় প্রকাশ করতে পারব না। ২০১৭ তে দেখেছিলাম। 'আকাশে তখন সূর্য পাঠাল হীরের আংটি সবার জন্যে'। সে এক অলৌকিক ব্যাপার।
    ২০২৪ এ আবার নর্থ আমেরিকায় পূর্ণগ্রাস সূর্য গ্রহণ আছে। এবার নর্থ ইস্ট থেকে সাউথ ওয়েস্ট।  উৎসাহী থাকলে এখন থেকেই হোটেল বুকিং করে ফেলুন। 
  • &/ | 151.141.85.8 | ২৪ অক্টোবর ২০২৩ ০৭:২০525092
  • অপূর্ব লেখাটি। এবারের এই সূর্যের বলয়গ্রাস দেখা হল না, তবে আংশিক গ্রহণ দেখেছি। আকাশে প্রচুর সাদা মেঘ ছিল, তাই মাঝে মাঝেই গ্যাপ পড়ছিল দেখায়। তবে মেঘ সরে গিয়ে পরিষ্কার হলেই আবার দেখা যাচ্ছিল। সোলার ফিল্টার লাগানো টেলিস্কোপ সেট করা ছিল, ফটোও নেওয়া যাচ্ছিল।
    তবে পূর্ণ সূর্যগ্রহণ অন্য লেভেলের জিনিস। ১৯৯৫ এর ২৪ শে অক্টোবর জীবনেও ভুলতে পারবো না। দীপান্বিতা কালিপুজোর পরদিন সকালে ছিল গ্রহণ। শেষরাত্রে উঠে ট্রেনে যাত্রা, টোটালিটির অঞ্চলে দাঁড়ানোর জন্য। আমরা ক'জনে গেছিলাম কুলগাছিয়া। বন্ধুদের আরেকটা গ্রুপ গেছিল গড়চুমুক। ওই গ্রুপে গণবিজ্ঞান সংসদের লোকেরা ছিলেন। গ্রহণের ব্যাপারে কুসংস্কার দূর করার একটা আন্দোলনও ওঁরা করছিলেন। গ্রহণ দেখতে দেখতে খাওয়া ইত্যাদির একটা প্রোগ্রাম ছিল।
    বিশেষরকমের সোলার ফিল্টার লাগানো চশমা তো ছিলই, তবে যথেষ্ট সংখ্যক না থাকায় এক্সরে প্লেটের কালো অংশ থেকে চৌকো চৌকো অংশ কেটে চশমা বানিয়ে নেওয়া হয়েছিল।
    কোনো মেঘ ছিল না, অপূর্ব দেখা গিয়েছিল শুরু থেকে শেষ অবধি। ডায়ামন্ড রিং, করোনা, সব কিছু। একবার যে দেখেছে তার আর সারা জীবন ভোলার উপায় নেই।
    তারপরে ২০১৭ এর টোটাল সোলার একলিপ্সও দেখা হল। সেও অপূর্ব।
    তবে ওই ১৯৯৫ অবিস্মরণীয়। প্রথমবারের এক্সপি কিনা! ঃ-)
  • s | 100.36.114.105 | ২৪ অক্টোবর ২০২৩ ০৭:৩২525093
  • সত্যি একবার যে পুর্নগ্রাস সূর্য গ্রহণ দেখেছে তার আর ভোলার উপায় নেই। আমি দেখেছিলাম সাউথ ক্যারোলিনায় I-95 এর পাশে ছোট্ট এক শহরে। জুলাই বা আগস্ট মাস ছিল। গ্রহণ হয়েছিল দুপুর দুটো নাগাদ। গ্রহণ শুরু হবার আধ ঘন্টা আগে থেকেই ওয়েদার চেঞ্জ হতে লাগল। আস্তে আস্তে ছায়া ঘনিয়ে আসছে আর সাউথ ক্যারোলিনার পিক সামারে ঠান্ডা লাগতে শুরু করল। আবার বলছি, কিরকম একটা অলৌকিক ব্যাপার।
  • &/ | 151.141.85.8 | ২৪ অক্টোবর ২০২৩ ০৮:০০525095
  • একেবারে অলৌকিক। পূর্ণগ্রহণের সময় অন্ধকার কালো সূর্য আর তাকে ঘিরে বিশাল সাদা কিরীটমন্ডল ---এটা আসলে শুধু দেখার নয়, একেবারে কীরকম একটা যেন অনুভূতি, ভাষায় প্রকাশ করার উপায় নেই। হাওয়া ঠান্ডা হয়ে আসে, ঝিঁ ঝিঁ ডাকতে শুরু করে, পাখিরা বাসায় ফিরতে থাকে, অকাল আঁধার আকাশে নক্ষত্র ফুটে ওঠে। প্রথমবার মানে ১৯৯৫ এ যখন দেখি, তখন একটা অজানা অবোধ্য ভয়ও হয়েছিল, বলতে পারব না কেন। ঐ ঘটনার আগে তো মাসের পর মাস ধরে গ্রহণ নিয়ে উত্তেজনা, আলোচনা, জ্যামিতি, ফিজিক্স সব চলেছিল। অথচ পূর্ণগ্রহণ দেখার মুহূর্তে বিস্ময় আর ভয় ---বর্ণনাতীত একটা অনুভূতি।
  • Nabhajit | 2a00:23c5:98c:401:5c76:9e64:f48:da3a | ২৭ অক্টোবর ২০২৩ ১৯:১৩525240
  • ভালো বর্ননা 
  • r2h | 165.1.172.197 | ২৭ অক্টোবর ২০২৩ ১৯:২৭525241
  • বাইনারীর লেখা যথারীতি সুখপাঠ্য, ছবি দেখা যায়। খুব ভালো লাগলো!

    "...সবাই গ্রহণে চামড়া টামড়া পুড়ে যাওয়ার ভয়ে বাড়িতে বসে জানালা বন্ধ করে মাংসভাত খাচ্ছিলো... " - এখানে একটু ফুট কাটি। ভীত লোকজনের পক্ষে গ্রহণের সময় মাংসভাত খাওয়া কিন্তু আনলাইকলি, গ্রহণের সময় খাওয়া নিয়ে নানান ব্যাপার আছে, লোকে রীতিমত, বিজ্ঞানীরা অনুবীক্ষণ যন্ত্র দিয়া ক্ষুদ্র ক্ষুদ্র কীট দেখিয়াছেন - এইসব বলে, তার ওপর মাংসভাত, আরে ছিছি রামরাম।
    '৯৫ সালে আগরতলায় গ্রহণের সময় সরকারের উদ্যোগে মুক্তমঞ্চে খিচুড়ি খাওয়ানো হয়েছিল, কুসংস্কার দূরীকরণের লক্ষ্যে। দলে দলে লোক গেছিল; তাদের কুসংস্কার দূর হয়েছিল কিনা জানি না, তবে খিচুড়ি ফেলা যায়নি! 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন