এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ফ্যাসিস্ট | 77.111.245.13 | ১৪ জানুয়ারি ২০২৪ ১৩:০৫527599
  • কিন্তু আপনি তো ভয় পাচ্ছিলেন যে আপনাকে কি সব ফ্যাসিস্ট লোকজন তুলে নিয়ে যাবে, আর নাক ফিরতে দেবে না ব্রুকলিনে!!!  আমি কিন্তু জানতাম যে আপনি মিথ্যে ভয়ের গল্প লিখছেন, যেমন ২০২৪ নির্বাচন ও একেবারেই শেষ নির্বাচন নয় :-)
  • :-: | 2001:67c:2660:425:4::33d | ২১ জানুয়ারি ২০২৪ ০৯:৪৯527857
  • একই মঞ্চে থাকছেন পার্থ দা এবং লালু , হ্যাঁ আমাদের লালুপ্রসাদ যাদবই বটে 
     
    পার্থ দা ওনাকে একটু জিজ্ঞেস করবেন পশুখাদ্য খেয়ে মানুষ ঠিক হজম করে কি করে ?
  • দীপ | 2402:3a80:a1c:1bf1:0:4f:948a:fd01 | ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩৫528342
  • পার্থবাবু , সন্দেশখালি গেছিলেন? 
    আপনি তো অত্যাচারিত, নিপীড়িত মানুষের পক্ষে। সন্দেশখালি যাবেন না? 
  • ফ্যাসিস্ট | 2001:67c:2660:425:2c::203 | ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:০৪528375
  • দীপ, দেখুন পার্থ বাবুর বয়েস হয়েছে এই বয়েসে এখন সন্দেশ-খালি খেলে বদ হজম হয়ে যাবে, তাই উনি বেছে বেছে খান, আর সব জিনিস চোখে ভাল দেখতে পাননা। উনি মানবতাবাদী তবে কখন "মানবতা" পালন করবেন সেটা একান্তই ওনার চয়েস। মুশকিল হল ঘরের মধ্যে সেটা করলে কোনো সমস্যা নেই, কিন্তু উনি সেটা পাবলিকলি দেখতে চান, ওপিনিয়ন তৈরীর জন্য।  
     
    এদিকের পার্থ বাবুর উবাচ পড়েছেন তো 
     
    "সবাই মনের কথা নির্দ্বিধায়, নির্ভয়ে লিখতে পারেনা। আমি পারি। এখানেই আমার আসল জোর।...."
     
    মেগালোম্যানিক বলে একটা কথা আছে যার বাংলা প্রতিশব্দ আমি জানি না। কিন্তু পার্থ বাবু হয়ত জানেন, পার্থ বাবুর আসল জোর মিথ্যে কথা জোর গলায় বলতে পারার ক্ষমতা, সেটাও প্রায় কোন যোগ্যতা ছাড়াই। 
     
    আমি অবশ্য পার্থ বাবুকে দেখে কিছুটা শিখেছি না হলে ওনাকে এই ভাবে নির্দ্বিধায়, নির্ভয়ে মিথ্যুক বলতে পারতাম কি!!! মনে হয়না। বারবার যেটা বলি থার্ড ক্লাস ইউনিভার্সিটির ফার্স্ট ক্লাস পিএইচডি, এইভাবে ওনাকে দেখুন সুবিধে হবে বুঝতে। 
     
  • দীপ | 42.110.147.190 | ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০১528379
  • তবে শুধু পাথ্থোবাবু নয়, এখানে একটা বিরাট অংশ‌ই এইভাবে ভণ্ডামি করে বেড়ায়।
    কেউ কেউ কথায় কথায় মনুসংহিতা নিয়ে ছুটে আসে, কিন্তু এসময় গলা দিয়ে একটা শব্দ‌ও বার হবেনা।
    মধ্যপ্রাচ্য, মার্কিন সাম্রাজ্যবাদ নিয়ে অজস্র প্রবন্ধ লেখা হয়, কিন্তু সন্দেশখালি নিয়ে একটা কথাও বেরোয় না! 
    একজন আবার ঋত্বিকের সিনেমায় উদ্ভাস্তু সমস্যা কেন এসেছে বলে কান্নাকাটি করছে! 
    পুরো ইতিহাস এরা মুছে ফেলতে চায়!
  • দীপ | 42.110.147.190 | ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০১528380
  • উদ্বাস্তু 
  • dc | 2401:4900:232e:a656:6c3c:c36f:c89e:7778 | ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪০528383
  • সন্দেশখালি ও মার্কিন সাম্রাজ্যবাদ (প্রবন্ধ) 
     
    একজন লোক ছিল, সে নানা জায়গায় মনুসংহিতা নিয়ে ছুটে বেড়াত, তাই তার পায়ে ব্যথা হয়েছিল। কিন্তু ভন্ডামি করার ফলে প্রধানসেবক তাকে অভিশাপ দিয়েছিল, তাই তার গলা দিয়ে একটা শব্দও বেরোত না। ছুটতে ছুটতে সে মধ্যপ্রাচ্যে গেলো, কিন্তু সেখানেও কিছু হলো না, উল্টে কামাল পাশা তাকে জিগ্যেস করলো, এখানে কি গদাম খেতে এসেছো? তারপর সে সন্দেশখালি গেলো, সেখানেও ঋত্বিক রোশান তাকে বললো আমার সিনেমা নিয়ে তোমার কি সমস্যা? সে খুব কান্নাকাটি করলো আর বললো, দাদা আমি উদ্বাস্তু হতে চাই। তখন মেঘের আড়াল থেকে মার্কিন সাম্রাজ্যবাদ বেরিয়ে এসে বললো বেশ, আমি তোমার পুরো ইতিহাস মুছে দেবো, স্রেফ চাড্ডিটা একবার খোল। এই তো হলো ব্যপার।  
  • r2h | 134.238.162.48 | ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৩২528385
  • হাহা, ডিসি laugh laugh laugh
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:1aac:3352:7c65:3871 | ১২ ফেব্রুয়ারি ২০২৪ ০১:২৬528386
  • চাড্ডিদের ইতিহাস কি ওখানে থাকে? মানে ইতিহাস মুছতে হলে চাড্ডি খুলতে হবে শুনে কেমন লাগল। devil
  • খ্যাখ্যা | 2001:1b60:2:1:3935:104:0:1 | ১২ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৪৯528389
  • সমাজের বিভিন্ন স্তরে গদাম খাওয়া উদ্বাস্তুদের দণ্ডকারণ্য এই গুচ। গুরুদের পপিচু দেখে কি মায়া হওয়া উচিত, না কৌতুক?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন