এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Guru | 223.191.1.61 | ২৩ মার্চ ২০২৪ ১১:২৮529727
  • অনেক ধন্যবাদ পার্থবাবু। সহজ ভাবে সত্যি কথাটাই বললেন। অভিযানের থেকে আপনার কোন বই বেরুলো? কিনতে ইচ্ছা।
  • গঙ্গারাম | 115.187.40.104 | ২৩ মার্চ ২০২৪ ১২:০৩529728
  • ভাগ্যক্রমে, এখনো পশ্চিমবঙ্গে বেশির ভাগ সাধারণ, অশিক্ষিত মানুষই অতি শিক্ষিত। তারা ফ্যাসিস্ট রাস্তায় এখনো যায়নি। এটাই আমাদের আসল দেওয়ালের লিখন। 
    যায়নি তো বিজেপি এত ভোট পাচ্ছে কি করে?
  • Prolay Adhikary | ২৩ মার্চ ২০২৪ ১৩:৩১529730
  • লেখার শুরুতেই পার্থ বাবুর আত্ম-বিজ্ঞাপন টি সত্যিই প্রশংসনীয় । শুধু মনে হলো, "বেশী কিছু লেখার নেই" বলেও এত কিছু লেখার কি এমন প্রয়োজন ছিল ?
    যাই হোক, পার্থ বাবুর কাছে সবিনয়ে দুটি প্রশ্ন না রেখে পারছি না .....
    ১) কালের অথবা সভ্যতার নিয়ম মেনে পাড়ায় পাড়ায় চাঁদা তুলে সংঘটিত দূর্গাপুজোর একসময়ে বিজ্ঞাপন দাতাদের থীম পুজোয় পরিণত হয়ে যাওয়া, গলিতে গলিতে গড়ে ওঠা স্যাঁকরার ছোট দোকান "পিসি চন্দ্র" / "মাসি চন্দ্র" দের দ্বারা প্রায়-গ্রস্থ বা অবলুপ্ত হয়ে যাওয়া, বাঙালী উৎসব অক্ষয়তৃতীয়ার অবাঙালী সংস্করণ ধনতেরাসের অধুনা বাজার দখল...... এসবের জন্যই যদি চৌত্রিশ বছরের বামপন্থী শাসন দায়ী হয়, তাহলে পেয়ারাবাগান মদের গলির জনৈক "ছোটলোক" পার্থ বাবুর মার্কিন মুলুক নিবাসী 'অনাবাসী বাঙালী স্টেটাস' টিও কি এলিট বাম-জমানার ফসল ??
    ২) জমানো ছুটি ও অর্থের সবটুকু ব্যয় করে পার্থ বাবু যখনই বাঙলার মাটির গন্ধ, কাদা মাখা, নন-এলিট, মার খাওয়া মানুষের "সেনাপতি"র বাড়ি আসেন, তখন কি উপরে উঠতে সয়ংক্রিয় চলমান সিঁড়ি ব্যবহার করেন ??
  • দীপ | 42.110.138.90 | ২৩ মার্চ ২০২৪ ২০:৪৮529735
  • তা আপনি এখানে বাতেলা‌‌ মারা ছাড়া আর কি করেছেন জানতে পারি? 
    সিপিএমের নেতারা বাতেলা মারতো, আপনিও বাতেলা মারছেন। পার্থক্য কোথায়?
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:3df8:6f5:cf7f:e13b | ২৩ মার্চ ২০২৪ ২১:২৮529736
  • শুনলাম সন্দেশখালিতে প্রচুর জমি চুরি করেছে। তাই মনে হয় মাটির গন্ধ মাখা। ভাইপোর এমবিএ ডিগ্রী, পিসীর পিএইচডি এগুলো নাকি ফেক ডিগ্রী? তাইকি আর এলিট হওয়া হল না? 
     
    সর্বত্র স্থায়ী চাকরি কমিয়ে অনেক কম মাইনেতে অস্থায়ী কর্মচারী। স্থায়ী চাকরি কিনতে হলে যে দাম দিতে হয় তা একটা জেনারেশনের সর্বনাশ করার জন্য যথেষ্ট। বিজেপির সাথে হাত মিলিয়ে একশ দিনের কাজের সর্বনাশ, কেননা তাতে গ্রামে মজুরী কমবে। সরকারী শিক্ষা শেষ, স্কুল ও কলেজ লেভেলে। আর আপনি তাদের আমড়াগাছি করছেন! আপনার ব্যক্তিগত ইগো তৃপ্তিই দেখছি আপনার কাছে সবচেয়ে দরকারী ব্যাপার।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:3df8:6f5:cf7f:e13b | ২৩ মার্চ ২০২৪ ২১:৩০529737
  • পিসী অবশ্য চোদ্দটা ভাষায় বই লিখে, ভুল ইংরেজি হিন্দী বলে "এলিট" হবার চেষ্টা চালিয়ে যাচ্ছে। 
  • হেহে | 2001:67c:6ec:203:192:42:116:182 | ২৪ মার্চ ২০২৪ ১৪:০৬529754
  • তুই ত বাতেলাও ঠিক করে মারতে পারিস দিপচাড্ডি
  • r2h | 165.1.172.197 | ২৬ মার্চ ২০২৪ ০১:০৪529804
  • একটা লেখা শুরু হচ্ছে "বেশি কিছু লেখার নেই। দরকার হলে আমার বইগুলো পড়ে নেবেন। " দিয়ে
    সিরিয়াসলি?!
    যেন চলচিত্তচঞ্চরী।
  • &/ | 151.141.85.8 | ২৬ মার্চ ২০২৪ ০১:২৫529805
  • ভবদুলাল ঃ-)
  • দরকার হল | 2607:b400:24:0:f07f:5e03:1534:9636 | ২৬ মার্চ ২০২৪ ১৯:৫৪529833
  • আচ্ছা বেশ, কিন্তু আপনার বই কেনার পয়সা নেই। আপনি ই-বুক দিন। পড়ে দেখবো। যেহেতু এগুলো দরকারী বই, পড়লে দানবের পেটে দু-দশক অথবা আরও কি কি সব সাঙ্ঘাতিক অভিজ্ঞতা জানা যাবে, এমন বই সবার জন্য উন্মুক্ত, ওপেন সোর্স করে দিলেই ভালো। তাহলেই অনেকের হাতে পৌঁছবে। তাই না?
  • অডিও বুক | 115.187.40.104 | ২৬ মার্চ ২০২৪ ২০:০২529835
  • ই বুকের থেকে অডিও বুক করে ইউটিউবে আপলোড করে গুরুতে লিঙ্ক দিয়ে দিলে সবচেয়ে ভাল।আজকালকার ছেলেপিলে পড়ার থেকে শুনতে বেশি ভালবাসে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন