এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কমলা গার্ল্স লেসবিয়ানিজমের অপরাধ ইত্যাদি

    pi
    অন্যান্য | ১৫ মার্চ ২০১৮ | ৭১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.221.129 | ১৫ মার্চ ২০১৮ ০৯:১৯373059
  • খবরটা পড়ে এতটাই গা পিত্তি জ্বলল যে, সময়াভাব আর এসব নিয়ে লিখে বা কী হবে মোডে চলে গিয়েও দুটো কথা না বলে পারলামই না।

    তবে রাগটা কার উপর করব বুঝছিনা। মানে কার উপর বেশি করব। শিক্ষিকাদের উপর, যাঁরা এটাকে 'অপরাধ ' বললেন। না, শিক্ষামন্ত্রী যিনি বললেন, এই 'অপরাধ' স্কুলে চলতে দেওয়া যাবেন। এবং দুই ক্ষেত্রেই, আপত্তিটা কিন্তু 'লেসবিয়ানিজম" নিয়ে। স্কুলে কোন ঘনিষ্ঠতা চলবেনা, সেই নিয়ে বললে আলাদা কথা ছিল, সে নিয়ে স্কুলের নিয়ম, নিয়মভংগ ইত্যাদি আলোচনা বা তর্কসাপেক্ষ হতেই পারে, কিন্তু সেটা তো পয়েন্ট না, কারণ এই ঘটনা কোন ছেলে মেয়ের মধ্যে হলে তো ইস্যু হতই না! আর দুই ক্ষেত্রেই খুব স্পষ্টভাবেই 'লেসবিয়ানিজম' নিয়ে আপত্তি, 'নোংরামো' নিয়ে আপত্তি, স্কুলে সেক্সুয়ালিটি এক্সপ্লোরেশন' নিয়ে আপত্তিও লেসবিয়ানিজম সংক্রান্ত, লেসবিয়ানিজম, 'অন্য যৌনতা' র এক্সপ্লোরেশন সংক্রান্ত আপত্তি, সেটিই অপরাধ, সেটিই চলবেনা, এমনকি সেটা দেখে অন্যেরা 'শিখলে' শিক্ষাস্থান কতটা রসাতলে যাবে, সেও জানিয়ে দেওয়া হয়েছে। তাই আপত্তি একেবারে সেই লেসবিয়ানিজম নিয়ে আপত্তি নিয়েই।

    যে প্রবণতা স্বাভাবিক, জিনগত হোক কি এপিজেনেটিক কি পরিবেশগত কারণে স্বাভাবিক ভাবে আসা চয়েজ, যা 'অসুখ' না, এবং অপরাধ তো নাই, সে নিয়ে বলার আগে একটু পড়াশুনা করে, একটু জেনেশুনে বলতে কি এতই অসুবিধে হয়? আগে নাহয় লোকে সত্যি জানতেন না, না জানা থেকে অনেক সিদ্ধান্ত জন্ম নিত, এখন তো ঠিক তেমনটিও অবস্থা নয়!

    তবে এই নিয়ে হইচই, আপত্তি, বিশেষ ককরে অভিভাবকদের, সে দেখেও কতটা খুশি হব বলতে পারছিনা। কারণ, এক তো দেখলাম, ও এই খবরে যা পড়লাম, আপত্তিটা জোর করে 'লেসবিয়ানিজম এর 'অপরাধ' ' স্বীকার করানোয়। সে, জোর করে কোন কিছু স্বীকার করালে সেটিই আপত্তিকর হতে পারে। কেউ কিছু না করলে ( এখানে আদৌ কিছুই ঘটেনি, বিবিধ সম্ভাবনার মধ্যে সেই সম্ভাবনা সত্য হলে) সেটা করেছি বলে মুচলেকা লেখালে আপত্তিটা আসা উচিত যা করেনি, তা কেন লেখানো হল, সেই নিয়ে, কিন্ত, এখানেও আপত্তি হল, লেসবিয়ানিজমের মত অপরাধ নিয়ে কেন মুচলেকা আদায় হবে!
    যদি সম্পূর্ণ ভিত্তিহীন ভাবে, এইরকম কিছু না ঘপ্টা সত্ত্বেও মুচলেকা দেওয়ানো হয়, তো সেখানে ভাবা ও আপত্তির জায়গা আসা উচিত, লেসবিয়ানিজম কে টেনেই বা কেন লেখানো হল, আর লেসবিয়ানিজম আনা হয়েছে বলেই বা এত গেল গেল কেন। অর্থাত দুক্ষেত্রেই, লেসবিয়ানিজম নিয়ে মানসিকতা হরে দরে একই। সেটি ট্যাবু। সেটি অশ্লীল। সেটি নোংরা। সেটি অপরাধ। একদল সেই 'অপরাধ' এর কাঠগড়ায় তুলতে চাইছে তো অন্যদল সেই 'অপরাধ' করিনি বলছে। কিন্তু দিনের শেষে দুদলের কাছেই লেসবিয়ানিজম একই ভিলেন, একই ব্রাত্য।

    না:, আরো হতাশই হলাম।

    হতাশ হলাম, অন্য কিছু আলোচনা দেখেও, যেখানে শুনলাম, স্কুলের উচিত ছিল ছাত্রীদের সাথে এই নিয়ে আলোচনা করে 'বোঝানো'.। কারণ, বুঝিনি, ঠিক কী বোঝানো যাবে। এই অল্টারনেট ( মানে সমাজসিদ্ধ নয় আর কি), যৌনতা এক্সপ্লোর করা অপরাধ বা অপরাধ না হোক, সেসব ভাল নয়, নয়তো অসুখ, যা কিনা সেরে যায়! বা, পরবর্তী জীবনে আপসে এসব চলে যাবে! কতজনকে উদাহরণ দিতে দেখছি, ছোটবেলায় বান্ধবীদের মধ্যে দেখেছিলাম, বড় হয়ে এমনিই 'কেটে গেছে'!
    এখন গার্লস স্কুল বলে, ছেলেদের অভাব বলে এই প্রবণতা আসছে , পরে কেটে যেতেই পারে, অতএব কিনা মেয়ের বা মাবাবার চিন্তার কিছু নেই। না:, কারণ আমাদের নিজেদের বোঝাবুঝিতেই তো কিনসে স্কেলে যৌনতার স্পেক্লট্রার কন্টিনিউয়িটি আসেনা, তাই বাইসেক্সুয়ালিটির সম্ভাবনাও আসেনা, আর স্কুলে সমকামী প্রবণতা দেখিয়ে বড় হয়ে কোন পুরুষকে বিয়ে করে স্বামী সন্তান নিয়ে 'সুস্থ স্বাভাবিক' ও সেহেতুই অবধারিতভাবে 'সুখী' জীবন যাপনের পিছনে সমাজের চাপ বা নিজে সমজের স্রোতের প্রতিকূলে যাবার চাপ নেবার অক্ষমতা জনিত চাপা অ-সুখের সম্ভাবনার কথাও আসেই না!
    কই, ছোটবেলায় দেখা বিসমকামী সম্পর্ক নিয়ে কথা হলে তো বড় হয়ে সেই ওরিয়েন্টেশন থাকল কি থাকলল, সেই প্রসংগ আসেইনা! তো এই ক্ষেত্রেই কেন? যাঁরা কিনা সমকামিতা নিয়ে আপত্তি করেন না বলেও জানাচ্ছেন, সেখানেও এই ধরণের প্রসংগ আনা কেন? বরং এই স্কুললেভেলের সমকামিতা পরবর্তী জীবনে কোন ওরিয়েন্টেশনে গেছে, সেই নিয়ে মন্তব্য অনেক বেশি সাবধানতা, অনেজ বেশি সমীক্ষা, অনুসন্ধান দাবি করেনা? সংখ্যালঘুত্বের চাপ নইলে লঘু হবার বদলে গুরুতরই হতে থাকে। আমরা জানতে পারি, হয়তো কখনো, একটি কি দুটি বেরিয়ে আসা চিঠিতে, কোন কোন ক্ষেত্রে যা হয়ত
    সুইসাইড নোট ও। সমাজের এই 'স্বাভাবিকতা' র চাপে, 'সুস্থ স্বাভাবিক' বি-সমকামী জীবন কাটিয়ে দেবার পরে কোন একসময় বেরিয়ে পরা হতাশা, যন্ত্রণা আর পাশাপাশি অন্য জীবন ও নষ্ট হবার মত ক্ষতি, তাকে নষ্ট করার অপরাধবোধ।

    তবে হতাশ হলেও অবাক আর হইনা। এনিয়ে আগে কিছু লিখলে , লোকজন বলত, নিজের বেলায়, নিজের কাছের লোকজনের সাথে হলে এত লিবারেলিজম মারানো কোথায় থাকে দেখতাম। অসুখ সারান তাই লিখেইছিলাম, নিজের সন্তান সমকামী হলে তা জানার পপরে কী প্রতিক্রিয়া হতে পারে তা নিয়েয়ে। সে পড়েও লোকে জিগেশ করে গেছে, আম বা ি লেসিবিয়ান কিনা। নইলে কেন এসব বলা।
    আর, একদিন আগে গুরুর গ্রুপে একটা সোশ্যাল এক্সপেরিমেন্ট করছিলাম। নিজের প্রেডিক্ট করা উত্তর মেলে কিনা।

    নিজের সন্তান ভিন্ন জাতে বা ভিন্ন ধর্মে কি সেম সেক্সে বিয়ে করলে কী প্রতিক্রিয়া হবে, কোনটা মেনে নেবেন ব্ নেবেন না বা নিলেও খুব আঘাত পাবেন ইত্যাদি।

    ন`ঞ্র্থক বা তার চেয়েও বেশি, প্রতিক্রিয়ার অভাব ছিল কোন কেসে, বলাই বাহুল্য।

    এই যে, খবরটা।
    https://www.thequint.com/news/india/kolkata-education-minister-partha-chatterjee-against-lesbianism-in-school
  • :) | 69.160.210.3 | ১৫ মার্চ ২০১৮ ১০:০১373060
  • অ্যাজ একস্পেক্টেড, দারোয়ানের অপকীর্তি আর যৌনহেনস্থার ভিকটিম বা প্রতিবাদীদের অন্য কেস দিয়ে কোনঠাসা করার পলিটিক্সের বদলে "অন্য যৌনতা"র বিতর্কের দিকে আলোচনা, মনোযোগ ও ফোকাস ঘুরিয়ে দেওয়ার কৃতিত্বের দাবি কর্তৃপক্ষ করতেই পারেন। স্প্লেনডিড।
  • pi | 24.139.221.129 | ১৫ মার্চ ২০১৮ ১০:১৪373061
  • একটু ভাল করে পড়লেই দেখা যেত, ঘটনার সত্যাসত্য নিয়ে প্রশ্ন থাকতে পারেই বলা হয়েছে।
    '

    কেউ কিছু না করলে ( এখানে আদৌ কিছুই ঘটেনি, বিবিধ সম্ভাবনার মধ্যে সেই সম্ভাবনা সত্য হলে) সেটা করেছি বলে মুচলেকা লেখালে আপত্তিটা আসা উচিত যা করেনি, তা কেন লেখানো হল, সেই নিয়ে, কিন্ত, এখানেও আপত্তি হল, লেসবিয়ানিজমের মত অপরাধ নিয়ে কেন মুচলেকা আদায় হবে!
    যদি সম্পূর্ণ ভিত্তিহীন ভাবে, এইরকম কিছু না ঘপ্টা সত্ত্বেও মুচলেকা দেওয়ানো হয়, তো সেখানে ভাবা ও আপত্তির জায়গা আসা উচিত, লেসবিয়ানিজম কে টেনেই বা কেন লেখানো হল, আর লেসবিয়ানিজম আনা হয়েছে বলেই বা এত গেল গেল কেন। অর্থাত দুক্ষেত্রেই, লেসবিয়ানিজম নিয়ে মানসিকতা হরে দরে একই। সেটি ট্যাবু। সেটি অশ্লীল। সেটি নোংরা। সেটি অপরাধ। একদল সেই 'অপরাধ' এর কাঠগড়ায় তুলতে চাইছে তো অন্যদল সেই 'অপরাধ' করিনি বলছে। কিন্তু দিনের শেষে দুদলের কাছেই লেসবিয়ানিজম একই ভিলেন, একই ব্রাত্য।'

    ---
    কিন্তু পুরো ব্যাপাতটাতেই লেসবিয়ানিজম কে যেভাবে ব্যবহার করা হল, সেটা নিয়ে কেন বলা হবেনা? ঘটনা সত্যি মিথ্যা যাই হোক, এই আটিচ্যুড সত্যি, আর সেনিয়ে লোকের তেমন।সমস্যা নেই, সেও সত্যি।
  • :) | 69.160.210.3 | ১৫ মার্চ ২০১৮ ১১:৩২373062
  • তা তো করাই হল যাতে যাতে সেটা নিয়ে বলা হয়, সেটা নিয়েও বলা হয় আর তারপর সেটা নিয়েই বলা হয়, হতে থাকে। অন্য কোনো ভাবে মূল ব্যাপারটাকে ডিফোকাস করা সম্ভব ছিল না। এই বিতর্ক তো রয়েইছে, সব সময়েই রয়েছে। কিন্তু সম্পূর্ণ অন্য ঘটনায় একে টেনে এনে আলোচনা এই বিতর্কের খাতে বইয়ে দেওয়ার পলিটিক্সটা দারুণ, শেখার মত (যারা এই মর্মে সই আদায় করার কথা ভাবতে পেরেছেন তাদের থেকে)।
  • pi | 24.139.221.129 | ১৫ মার্চ ২০১৮ ১২:০৪373063
  • এই মর্মে সই আদায় আবার কী কেস?
  • :) | 69.160.210.3 | ১৫ মার্চ ২০১৮ ১২:১৩373064
  • মুচলেখা।
  • | 116.210.163.210 | ২৩ মার্চ ২০১৮ ১০:৪৮373065
  • এইটা এখানে থাক

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন