এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • মজুররত্নঃ তন্বী হালদার - একটি পাঠ প্রতিক্রিয়া

    Rouhin Banerjee লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ১৭ মার্চ ২০১৯ | ২৪১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Rouhin Banerjee | ১৭ মার্চ ২০১৯ ২০:১৫383029
  • বাংলা ছোটগল্পের অনেকগুলি ধারা। সামগ্রিকভাবে দেখলে বিশ্বসাহিত্যে বাংলা ছোটগল্প অবশ্যই প্রথমের দিকেই থাকবে। এবং বৈচিত্র এই সমৃদ্ধির অন্যতম কারণ, একথা বলা বোধ হয় খুব ভুল হবে না। বহুরকমের এক্সপেরিমেন্ট বাংলা ছোটগল্পে আমরা দেখেছি এবং দেখে চলেছি। কিন্তু পাশাপাশি বাংলা ছোটগল্পের একটা ক্লাসিকাল ধারাও সবসময়েই বহমান। তারাশঙ্কর, মাণিক, বিভুতিভূষণ বা সতীনাথ ভাদুড়িদের হাত ধরে তা প্রবাহিত হয়েছে প্রজন্মান্তরে।

    তন্বী হালদার মূলতঃ এই ক্লাসিকাল ঘরাণারই লেখক যার কলম বিচরণ করে প্রধানতঃ প্রান্তিক, নিম্নবর্গীয় জীবনের সুখদুঃখের আবর্তে। গুরুচন্ডা৯ থেকে প্রকাশিত তন্বীর ছোটগল্প সঙ্কলন মজুররত্ন মূলতঃ এই প্রান্তিক মানুষদেরই উপাখ্যান - এবং তা আমাদের এই কলকাতাকেন্দ্রীক শহুরে আকজ্যান থেকে দূরে, প্রধানতঃ। দু-একটি গল্পে কলকাতার কথা থাকলেও তার মূল কুশীলবেরা সেই কেন্দ্রের বাইরেই থেকে যান, প্রান্তিকই থেকে যান।

    কিন্তু এই কেন্দ্রীকতার বাইরে থেকেও কাহিনীগুলি কিন্তু বাইরের দৃষ্টিতে দেখা নয়, লেখকের সাথে এই চরিত্রগুলির যে নিবিড় পরিচয় আছে তা স্পষ্টবোধ্য। মজুররত্নের ঝামিয়া, বাতাসিয়া বা একাদশীর উপাখ্যানের একাদশী, গঙ্গা কেমনে বহিয়া যায় এর গঙ্গারা কেউ সাজানো পুতুল নয়, এরা প্রত্যেকেই জীবন্ত, মূর্ত। এই চরিত্রগুলি কোনটিই সাদা-কালো নয়, এরা এদের বহুবর্ণ বৈচিত্র নিয়েই কাহিনীতে উপস্থিত।

    এবং এরা প্রত্যেকেই নারী। সাধারণ, খুব সাধারণ, এবং তার মধ্যেও অসাধারণ সব নারী। যারা অভাবী, প্রায় সব ক্ষেত্রেই তথাকথিত নিরক্ষর, আমার আপনার মতই লোভী, কখনো যৌনকাতর কখনো বা উদাসীন, এবং আমার আপনার চেয়ে কঠিনতর জীবনসংগ্রামে ব্যপ্ত - আর সেই সংগ্রামের মধ্যেই ঝলকে উঁকি মেরে যায় তাদের অসাধারণত্ব।

    তন্বী হালদারের মজুররত্ন কোন "আনপুটডাউনেবল" থ্রিলার নয় - কাহিনীগুলো পরার সময়ে হঠাৎ হঠাৎ থমকে দাঁড়াতে হয়, ভাবতে বসতে হয়, পিছনের পাতা উল্টাতে হয়। এরকম লেখা বাংলায় আরো আসুক।

    মজুররত্ন - তন্বী হালদার
    প্রকাশক - গুরুচন্ডা৯
    প্রথম প্রকাশ - বইমেলা ২০১৯
    মূল্য - ১৩০/- (ভারত)
  • Rouhin Banerjee | ১৭ মার্চ ২০১৯ ২০:২৬383030
  • আকজ্যান - আখ্যান
  • pi | 7845.29.236712.204 | ২১ মার্চ ২০১৯ ১৩:৫৬383031
  • যশোধরা রায়চৌধুরী লিখেছেন,

    "আমি বেহুলা মন্ডল। চাঁদ সদাগরের পুতের বউ। লখিন্দর আমার সোয়ামী।

    পুনর্নির্মাণ এ দেবতারা ইউনিয়ন লিডার। বেহুলা যাবে যে কোন দলের মিছিলে স্বামীকে বাঁচাতেই।

    হাবুখেলার সুধাবিন্দু, মজুররত্ন পাবে বলে বদ্ধপরিকর কামিন ঝুমি, ইছামতীর বিভাজন, মোচড় আর মোচড়, ভাবনার বহুস্তরীয় মোচড়ের খেলায় পারদর্শী তন্বী হালদার শুধু জীবন দেখে লেখেন না, জীবন পার করে দেখাকে নিয়ে যান স্ট্রাকচারাল স্তরেও। তাই তাঁ র লেখা জাগিয়ে তোলে। চনমনিয়ে দেয়। গুরুচণ্ডা৯ প্রকাশন। "
  • i | 452312.149.342312.74 | ২৪ মার্চ ২০১৯ ১৬:০৮383032
  • বাংলা ছোটো গল্পের তিন বিখ্যাত ত -তৃপ্তি, তৃষ্ণা, তন্বী। তন্বীর খুব কম লেখাই আগে পড়েছি-তাও খুব বিচ্ছিন্নভাবে। তন্বী হালদারের আঠেরোটি গল্প পরপর পড়লাম এই প্রথম।
    তন্বীর বইটির চরিত্রদের আমি দেখেছি- সংবাদপত্রে, টিভির খবরে, হয়ত আলোকচিত্র প্রদর্শনীতে- কাউকে কাউকে অবশ্য লোকাল ট্রেনে দেখে থাকব- তবে কথা হয় নি কোনদিন, অতি ব্যস্ত ভঙ্গিতে ট্রেনের সময় বা প্লাটফর্মের নম্বর বলেছি বড়জোর। আমার নাগরিক জীবন থেকে অনেক অনেক দূরের অন্য জগৎ, অন্য ভাষা, অন্য সুর-যে জগতের কথা আমি লিখলে নিতান্ত সৌখীন মজদুরি হবে।
    এই দুনিয়ায় তন্বীর অতীব সাবলীল বিচরণ -চরিত্রসৃষ্টি, ভাষা, শব্দের ব্যবহার প্রতিটি গল্পে প্রাণ প্রতিষ্ঠা করেছে -বইয়ের পাতা ফুঁড়ে বেরিয়ে এসে আমার সামনে রুটি তরকা খেয়েছে সুখেন, ল্যাম্পপোস্টের আলোয় দ আকৃতির শিবুকে আমিও দেখেছি, মণিরুলের রক্তের আঁশটে গন্ধ পেয়েছি, বেহুলাকে আমার সামনেই পকেটমার তারক হাতছানি দিল-
    এ যে কেবল দুঃখের গল্প, বঞ্চনার কাহিনী, শোকগাথা তা নয়-প্রতিটি গল্প নিজস্ব বৈশিষ্ট্য নিয়ে উপস্থিত-বহতা জীবন থেকে আঁজলাভরা জল। ভাষাও সেই মত বাঁক নিয়েছে। ,কখনও টিউবলাইটের আলোয় কালো পিচের রাস্তাকে নদী মনে হচ্ছে, থালার ভাত একরাশ জুইঁফুল, আবার অন্য এক কাহিনীতে গলুইতে মানুষের রক্ত মেখে পড়ে আছে ইলিশ-তন্বী চরম শ্লেষে লিখছেন লাঞ্চ একেবারেই সিম্পল-গরম গরম ভাত আর ইলিশ মাছ ভাজা; আবার মাইন বিস্ফোরণে ছিন্নভিন্ন কেন্দু সোরেনের হাঁ মুখে এক খন্ড মাংস- তন্বী ফালা ফালা করে পাদটীকা লেখেন ঃ 'পুনশ্চ-টিভির লাইভ অনুষ্ঠানে দুটি বিষয় নিয়ে আলোচনা হচ্ছে-প্রথম বিষয়.... দ্বিতীয় বিষয়-কেন্দুর মুখে যে মাংসের টুকরো, সে কি কেন্দু চুরি করে খাচ্ছিল? না কি বিস্ফোরণে পাত্র থেকে একটা টুকরো তার হাঁ মুখে ঢুকে গেছে? '
    আবার , ভাসান গল্পের শেষে সরস্বতী মূর্তির বদলে মৃত নারী শরীর হাতে ঠেকছে আর সেই মুহূর্তে ধবধবে সাদা পরিযায়ী পাখিরা ডানা ঝাপটে উড়ে যাচ্ছে।

    পড়তে পড়তে বারে বারে মনে হচ্ছে, এই চরিত্রগুলি, এই জগৎ- ছোটো গল্পের খন্ড খন্ড যাপন না হয়ে উপন্যাস হ'ত যদি?

    সংকলনটির জন্য গুরুচন্ডালিকে ধন্যবাদ।
  • | 2345.107.6778.131 | ২৫ মার্চ ২০১৯ ২২:০৩383033
  • এঁর লেখা আমি গুরুতেই দুই একটা যা বেরিয়েছে তাই পড়েছিলাম। এখন এই বইটা পড়তে শুরু করে মনে হচ্ছে
    একেবারে অন্যরকম। এইরকম আর্থসামাজিক পরিবেশের মানুষদের নিয়ে লেখা আজকাল খুউউবই কম পাই। মাহবুব লীলেনও এরকমই সব মানুষদের গল্প লেখেন। লেখার স্টাইল ভাষা সবই তাঁর অন্য যদিও, তবুও সমাজের এক্কেবারে কিনারায় কোনমতে ঝুলে থাকা মানুষদের চেনেন এঁরা দুজনেই।
  • গুরুচণ্ডা৯ | 236712.158.676712.104 | ১১ জানুয়ারি ২০২০ ০৯:৩২383034
  • সুসংবাদ!
    তন্বী হালদারের গল্প সংকলন ' মজুররত্ন', যা গুরুচণ্ডা৯ থেকে ২০১৯ বইমেলায় প্রকাশিত হয়েছিল, এবারে পশ্চিমবংগ বাংলা আকাদেমির সোমেন চন্দ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে।
    আজ বিকেল চারটেয় সল্টলেলের ওকাকুরা ভবনে, লিটল ম্যাগ মেলায় পুরস্কার প্রদান অনুষ্ঠান, গুরুর বন্ধুরা আসুন! বইটিও থাকবে গুরুচণ্ডা৯ র টেবিলে।

  • i | 236712.158.895612.224 | ১১ জানুয়ারি ২০২০ ১২:৪০383035
  • তন্বীকে অভিনন্দন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন