এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • একটা জিনিস ভেবে বেশ মজা লাগে

    Baishakhi Suman লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৮ অক্টোবর ২০১৯ | ২৫৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Baishakhi Suman | ১৮ অক্টোবর ২০১৯ ০৭:২৫388329
  • একজন মানুষ, যে নিজের সংসার নামক সংস্থাটিকেই গুছিয়ে ধরে রাখতে পারে না, নিজের সংসারই বেশ নড়বড়ে!! কিন্তু যে একটি ছোট্ট সংসার টিকিয়ে রাখতে পারেননি, স্ত্রী সন্তানকে সুষ্ঠ প্রতিপালন করতে অক্ষম, তিনি চলেছেন কিনা বিশ্বের তামাম দরিদ্র মানুষের দারিদ্র দূর করার সংকল্প নিয়ে লড়তে, (তবে তিনি কিন্তু ভারতীয় রাষ্ট্রনায়কের মতন ব্রহ্মচারী নন, যে - আহা, সংসার তো শুরুই করেননি - তো রক্ষা করার দায় থাকবে কেন? যদিও নিন্দুকে/দুর্জনেরা মুড়ি-মিছরি, রুই-কাতলা সব গুলিয়ে একই পরিগণকে যন্ত্রে মাপতে থাকে এবং ভারতবর্ষের রাষ্ট্রনায়ক সম্পূর্ণ ব্রহ্মচারী হওয়া সত্ত্বেও - নিন্দুকেরা বলে থাকে যে ভারতীয় রাষ্ট্রনায়কও তো স্ত্রীর রক্ষনাবেক্ষন করেননি) -
    যাহা হউক নিজের সংসার সামলাতে অক্ষম, এহেন মানুষ তামাম বিশ্বের দরিদ্র মানুষের দারিদ্র দূর করতে ধ্বজা উড়িয়ে লড়তে নেমে পড়ল, এবং লড়তে গিয়ে বেশ নোবেল পুরস্কারও পেয়ে গেলেন, যদিও ভারতীয় প্রাচীন নৈতিক জ্ঞান শিক্ষার আধার হিসাবে, আমরা জানি - "তথাগত বুদ্ধদেব" প্রথমে নিজে সাত দিন মিষ্টান্ন গ্রহণ করা বন্ধ করে - তবে ছোট্ট শিশুটিকে জ্ঞান দিয়েছিলেন - "বাছা, তোমার মা বড় দরিদ্র, তুমি রোজ মিষ্টান্ন খেতে বায়না কোর না!"

    => যেখানে বর্তমানে আধুনিক অর্থনীতিতে এটা ভারতীয় সমাজ ব্যবস্থার উদাহরণ সহ জলজ্যান্ত ভাবে প্রমাণিত সত্য যে, যে রাষ্ট্রের মানুষের নিজস্ব সংসার ব্যবস্থা যত অটুট বন্ধনে বাঁধা থাকবে, মজবুত থাকবে, যেখানে বিবাহ শুধুই কাগজে সই করা একটি চুক্তিনামা (Mutual Contract) মাত্র নয়, দুটি মানুষ, দুটি সংসার, দুটি বৃহত্তর পরিবারের মেলবন্ধন - সেই ধরণের সমাজ ব্যবস্থাতেই কিন্তু ক্ষুদ্র সঞ্চয় থেকে শুরু করে বৃহত্তর সামাজিক সঞ্চয় গড়ে ওঠে সম্ভব এবং তা সমাজ, অঙ্গ রাজ্য তথা রাষ্ট্র অর্থনৈতিক ভাবে সমৃদ্ধি করে!!! ..... যে জন্য শুধু গত ৬৫ বছরই নয়, গত ১১০০ - ১২০০ বছর ধরে এত অত্যাচার, লুন্ঠন, হিন্দু নরসংহার, গণহত্যা, হিন্দু নারী ধর্ষণ, প্রশাসনিক ব্যাভিচার, অরাজকতা, বর্বরতা, শোষণ সত্ত্বেও কিন্তু - ভারতবর্ষের সামগ্রিক সামাজিক অর্থনৈতিক ব্যবস্থা এখনও টিকে আছে এবং এই সংসার ভিত্তিক সমাজ ব্যবস্থার জন্যই ১০০০ বছরের এত ইসলামিক তথা খ্রিস্টীয় ধর্মান্তর প্রচেষ্টা সত্ত্বেও ভারতবর্ষ থেকে সনাতন ধর্মীয় জীবন দর্শন এবং সনাতন ভারতীয় গ্রামীণ তথা সামাজিক অর্থনীতি এখনও মুছে যায়নি!!! যাবেও না!!! ... যে যাই বলুক!!
    এবং ইহা জ্বলজ্যান্ত সত্য যে পাশ্চাত্যে বর্তমানে প্রায় ৪০ - ৫০% শিশুর জন্ম বিবাহ বহির্ভূত ভাবে কারণ দেশ ব্যাপী তাদের সংসার ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে/পড়ছে বলেই কিন্তু তার ব্যাপক প্রভাবে ইউরোপ তথা পশ্চিমের সামাজিক তথা অর্থনৈতিক অধঃপতন শুরু হয়ে গেছে, এবং সেই সুযোগে ইউরোপ, আমেরিকা মহাদেশে মধ্যপ্রাচ্য, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, পাকিস্তান থেকে আগত উদ্বাস্তু স্মরণার্থীরা ব্যাপক হরে সন্তান জন্ম দিয়ে ইসলামিক প্রাধান্য তথা আরবি সংস্কৃতি বিস্তার তথা শরীয়ত এবং খলিফাতের জন্য জমি তৈরী শুরু করে দিয়েছে!!!

    যদিও বর্তমানে বেশ দেখতে পাওয়া যাচ্ছে যে, আজকাল আর ভারতীয় সাংস্কৃতিক জীবন দর্শন - "আপনি আচরি ধর্ম পরকে শিখাই"... এই সব সেকেলে ধ্যানধারণা আধুনিক (রাশিয়ার নেতা আমাদের নেতা, চীনের চেয়ারম্যান আমাদের চেয়ারম্যান মার্কা) উচ্চশিক্ষিত প্রগতিশীল মানুষের কাছে ব্রাত্য!!!!
    - ইহা এক ভয়ানক উন্নতি বটে, মাভৈ!!
    - যদিও ব্যক্তি বিশেষে 'চাহিদার/উচ্চাশার/ভোগের পরিভাষা অন্য, তবুও রাষ্ট্রবাদী বা দেশভক্ত হিসাবে মনে হয় নিজের সংসারকে সুষ্ঠভাবে পরিচালনা করে, স্বমী/স্ত্রী/সন্তান সহ সুন্দর জীবন যাপন করে রাষ্ট্রকে একটি সুসন্তান দেওয়ার অঙ্গীকার তথা প্রয়াস কোন অংশেই নোবেল পাওয়ার থেকে কম গুরুত্বপূর্ন নয় - যে সন্তানও অন্তত বিশাল কেউকেটা না হোক নিজের রাষ্ট্রের জন্য বলিপ্রদত্ত হবে!!!
    - যে যেভাবে বাঁচতে চায় আর কি!!!

    ধন্যবাদান্তে -
  • :-))) | 236712.158.676712.136 | ১৮ অক্টোবর ২০১৯ ০৭:৪৬388331
  • চাড্ডিচোদুরা কনসেন্সুয়াল সেক্স মিউচুয়াল ডিভোর্স।এসব শব্দের মানে বোঝে না বলেই যেখানে সেখানে হাম্বা হাম্বা করতে থাকে।
    ডিভোর্স ভারতে বেয়াইনী নয় আইনমাফিক ব্যপার। বৌকে ছেড়ে আইনমাফিক ডিভোর্স না দিয়ে সটকে পড়াটা।বেয়াইনি।
  • তাতিন | 236712.158.895612.20 | ১৮ অক্টোবর ২০১৯ ০৭:৫৬388332
  • ভদ্রমহিলা একটা গুরুত্বপূর্ণ টপিক তুলেছেন- বিয়ে ব্যাপারটা শুধুমাত্র সেক্স নয়, একটা অর্থনৈতিক ব্যবস্থাও। এবং সম্ভবতঃ মানবেতিহাসের সবচেয়ে বেশি সাস্টেন্ড অর্থনৈতিক ব্যবস্থা।
  • তাতিন | 236712.158.895612.20 | ১৮ অক্টোবর ২০১৯ ০৭:৫৭388333
  • "আমরা জানি - "তথাগত বুদ্ধদেব" প্রথমে নিজে সাত দিন মিষ্টান্ন গ্রহণ করা বন্ধ করে - তবে ছোট্ট শিশুটিকে জ্ঞান দিয়েছিলেন - "বাছা, তোমার মা বড় দরিদ্র, তুমি রোজ মিষ্টান্ন খেতে বায়না কোর না!""

    মহামতি মহম্মদের কাহিনি ভগবান বুদ্ধের নামে না চালালেও তো চলত?
  • dc | 236712.158.786712.67 | ১৮ অক্টোবর ২০১৯ ০৮:৫৬388334
  • উফ এ তো টোটাল খোরাক! আজ দিনটা ভালো যাবে মনে হচ্ছে :d
  • rivu | 236712.158.2367.122 | ১৮ অক্টোবর ২০১৯ ১০:১২388335
  • পোস্টটা দেখে ভেবেছিলাম তাতিন এরই লেখা। আমি ওনাকে পার্সোনালি চিনিনা কিন্তু গুরুর পাঠক হিসেবে মতের সঙ্গে পরিচিত।

    যাগ্গে, অভিজিৎ বাবু কোথায় দারিদ্র্য দূর করতে নেমেছেন বললে ভালো হয়। অত বড়ো এজেন্ডা ওনার কেন কোনো একাডেমিক এর ই নেই। বই টই বা পেপার যা একটু আধটু পড়েছি তাতে মনে হয়েছে যে কোন ওয়েলফেয়ার প্রকল্প কে কি করে সর্বজনের জন্যে আরেকটু গ্রহণযোগ্য করা যায় সেই নিয়েই বক্তব্য।

    নষ্ট করার মতন প্রচুর সময় আছে। তাই এই টই এ লিখছি। নয়তো লিখতাম না।
  • তাতিন | 124512.101.780112.71 | ১৮ অক্টোবর ২০১৯ ১০:৩২388336
  • ধুর মশাই, আমার হিন্দুত্ব ইসলাম-বিরোধী নয়, ইসলাম-নির্মিত।
  • x | 236712.158.565612.25 | ১৮ অক্টোবর ২০১৯ ১৩:৪০388337
  • "আমরা জানি - "তথাগত বুদ্ধদেব" প্রথমে নিজে সাত দিন মিষ্টান্ন গ্রহণ করা বন্ধ করে - তবে ছোট্ট শিশুটিকে জ্ঞান দিয়েছিলেন - "বাছা, তোমার মা বড় দরিদ্র, তুমি রোজ মিষ্টান্ন খেতে বায়না কোর না!""
    মোল্লা নাসিরুদ্দিনের গল্প নয়?
  • আলফা | 237812.68.454512.114 | ১৮ অক্টোবর ২০১৯ ২২:১৪388338
  • এই চিনি খাওয়ার গল্প টা সত্যজিৎ রায়ের লেখা মোল্লা নাসিরউদ্দিন এর গল্প সংগ্রহে পড়েছি।
  • Lama | 236712.158.565612.49 | ০৬ নভেম্বর ২০১৯ ০২:০১388330
  • মাত্র একটা জিনিস? আমার তো এ কোনো জিনিস ভাবলেই মজা লাগে। না ভাবলেও
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন