এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • অনুরণন

    d
    সিনেমা | ২৫ এপ্রিল ২০০৮ | ৫১৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 59.162.93.152 | ২৫ এপ্রিল ২০০৮ ২৩:৪২396333
  • ডিডি একটি সৎ ও বিদগ্‌ধ রিভিউ লিখবেন বলে খুলে দিলাম।
  • dd | 122.167.0.210 | ২৫ এপ্রিল ২০০৮ ২৩:৫৬396337
  • সত্তর আশীর দশকে অনেক ইস্ট ইওরোপীয়ান (মুলত: হাংগেরীয়ান আর চেক) সিনেমা দেখেছি যেগুলি দেখে মনে হতো কবিতা। কোনো চরিত্রই ঠিক স্বাভাবিক ত্রি মাত্রিক নয়। রোজকার বাকরনে তারা নিখোঁজ। তাদের কথা বার্ত্তা সবই য্যানো কবিতার মতন। আলো আর ফটোগ্রাফীও সেরকম।

    অনুরনন দেখে হতাশ হবার আগে মনে হলো পরিচালক ও রকমই একটা কাব্যিক ছবি করতে গিয়ে শেষ পর্যন্ত্য দু:সাহসী হতে পারেন নি। কম্প্রোমাইস করেছেন। এবং সবাই জানে কবিতায় কম্প্রোমাইস চলে না। ঝুলে যায়। গ্যাছেও।

    ধরুন ফোটোগ্রাফী। রাহুল বোসের চোখ দিয়ে দুর্দান্ত স্বপ্নপুরী আঁকা যেতো। হয় নি। পারে নি। সস্তা চায়ের দোকানে নিশুত পাহাড়ী সন্ধ্যায় ঝলমল করে আলো। স্টুডিওর। রাহুলের মুখে বা দোকানের দেওয়ালে কোনো ছায়া নেই। মনে হয় সাস ভি কভু... সিরিয়াল দেখছি। পাস্পোর্ট ফটোর মতন আলো ছায়াহীন এক কিম্ভুত জগৎ। অ্যাতো অ্যামেচারিশ ?

    ভালো লাগে রজত কাপুরকে। খুব বাজে লাগলো রাহুল বোসকে। মনে হচ্ছিলো ঐ রকম ডায়ালগ, ঐ রকম চরিত্র নিয়ে খুব অস্বস্তিতে পরেছে রাহুল। বুঝতেই পারলো না সবটাই ইয়ার্কি না অন্য কিছু।
  • dd | 122.167.0.210 | ২৬ এপ্রিল ২০০৮ ০০:০৪396338
  • অথচ প্লট টিতো দারুন ছিলো।
    খুব জমতে পারতো যদি বিশুদ্ধ কবিতার মতন একটা floating, flying মুড আনতে পারতেন।
    খুব ছোটো খাটো সাইড ক্যারকটরগুলিকে অসম্ভব মর্য্যাদা দিতেন রায় বাবু, স্টেজে উৎপল দত্ত। ভুষিমাল একেবারে থাকতো না। কিন্তু এখানে একটি দুটি ডায়ালগ বলেছেন যারা তাঁদের মনে হয় কোনো অকমে ক্যামেরার সামনে দাঁড় করিয়ে দিয়েই ক্ষান্তি দিয়েছেন পরিচালক। বড্ডো অগোছালো অমনোযোগী কাজ।

    এতো যে লিখলম তার কারন, শুনেছিলাম এই সিনেমাটি নাকি দারুন ঢেউ তুলেছে বাংলা সিনেমায় ?

    আমি কিন্তু ৯০% হতাশ।
    দশ পার্সেন্ট গ্রেস মার্ক শুধু প্রচেষ্টার জন্য। ব্যাস।
  • LCM | 128.48.203.128 | ২৬ এপ্রিল ২০০৮ ০০:০৬396339
  • ন্যাতামার্কা... ভিজে নিমকি-র থেকেও ন্যাতানো
  • mita | 24.211.173.47 | ২৬ এপ্রিল ২০০৮ ০০:১০396340
  • রাহুল বোসের ব্যাপারে ডিট্টো।
  • kali | 160.36.205.43 | ২৬ এপ্রিল ২০০৮ ০১:১১396341
  • রাহুল বোসের সব কথা গুলোই মনে হচ্ছিলো ইংরিজি থেকে ভেবে ভেবে বাংলায় ট্রানস্লেশন করে বলছেন। ঋতুপর্ণার অভিনয় খুব বাজে লেগেছে আর হারাধন বন্দ্যোপাধ্যায়েরও। রাইমা চরিত্রটা ফোটানোর এত বেশি চেষ্টা করেছেন যে শুধু চেষ্টাটাই বড়ো করে চোখে লাগে, চরিত্রটি সেরকম ভাবে ফোটেনা। রজত কাপুরের চরিত্র গল্পের দুষ্টু লোকদের মত 'অল ব্ল্যাক"।

    এইই গল্প নিয়ে খুবই ভালো একটা সিনেমা হতে পারতো। হয়নি।
  • rimi | 168.26.191.117 | ২৬ এপ্রিল ২০০৮ ০২:২৫396342
  • আমার কিন্তু রজত কাপুরকে দুষ্টু লোকেদের মতন all black মনে হল না। বরং রাহুল বোসের চরিত্রের থেকে বেশী স্বাভাবিক মনে হল। :))))
  • Suvajit | 124.187.181.40 | ২৭ এপ্রিল ২০০৮ ২০:৪৭396343
  • অনুরণনের সমস্ত সমালোচনা মেনে নিয়েও আমার মনে হয় সিনেমাটার যেটা মূল বক্তব্য, এরকম বক্তব্য আগে বাংলা সিনেমায় দেখি নি। অধিকাংশ বাংলা সিনেমায় চরিত্রগুলোর পরিচয় সম্পর্ক দিয়ে। একজন পুরুষ, কারও বাবা, ভাই, ছেলে, স্বামী, প্রেমিক; একজন নারী তেমনই মেয়ে, মা, স্ত্রী, প্রেমিকা এই পরিচয় বা সম্পর্কের মধ্যেই আবদ্ধ। এই সব পরিচয়ের গন্ডীর মধ্যে না থেকে একজন নারী ও পুরুষ একই ভালোলাগা থেকে, জীবনটাকে একই রূপরসগন্ধে অনুভব করে, মুহূর্তগুলোকে নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন। এই বক্তব্যটা আমার কাছে খুব জোরালো লেগেছে। আমাদের মধ্যে খুব অল্প কয়েকজনেরই এই সৌভাগ্য হয়।
  • MM | 24.70.95.205 | ৩০ মে ২০০৮ ০৩:০৫396344
  • ঋতুপর্ণা অভিনয় করতে পারলে তো ভালো লাগবে। অপর্ণা সেন, ঋতুপর্ণ ঘোষ এর মত পরিচলকের হাতে পরলে যা হোক উতরে যায়,এই পর্যন্ত!

    ঠিক কথা 'অনুরণন'এ রাহুল বোস চরিত্র টা ফোটাতেই পারে নি,অবশ্য আমার মনে হয় পরিচলাক এর জন্য দায়ী, আঁত্‌লাম করতে গিয়ে সব গুবলেট করেছে।
  • Z | 117.194.192.243 | ১৭ জুন ২০০৮ ১৩:০৩396334
  • আমিও একমত। বড্ড বোরিং সিনেমা। খাজা লেগেছে। অমর কয়েকজন বন্ধু-বান্ধবের অবিশ্যি খুব ভাল লেগেছে। কী কোরে লাগল তা কেডা জানে!!!
  • Z | 117.194.192.243 | ১৭ জুন ২০০৮ ১৩:০৪396335
  • ** আমার **
  • r | 198.96.180.245 | ১৭ জুন ২০০৮ ১৫:১১396336
  • প্রথম পাঁচ মিনিট দেখার পরে বন্ধ করে দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন